কম্পিউটার

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

স্মার্টফোনগুলি, বিশেষত অ্যান্ড্রয়েড ফোনগুলি, তাদের আশ্চর্যজনক বৈশিষ্ট্যগুলির জন্য সারা বিশ্বে লক্ষ লক্ষ ব্যবহারকারীদের দ্বারা পছন্দ করা হয়৷ অ্যান্ড্রয়েডের অগ্রগতির সাথে, তারা কিছু অন্তর্নির্মিত বৈশিষ্ট্য এবং অ্যাপ্লিকেশন নিয়ে আসছে যা স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বেশ সহায়ক হতে পারে। প্রায় প্রতিটি অ্যান্ড্রয়েড ব্র্যান্ড ফোন আজকাল এই ধরনের অ্যাপ্লিকেশন দিয়ে লোড করা হয়. যাইহোক, যদিও এই অ্যাপগুলির মধ্যে কিছু দরকারী, অন্যগুলি সাধারণত অবাঞ্ছিত এবং অনেক জায়গা নেয়। অতএব, এই অ্যাপগুলি মুছে ফেলা আবশ্যক হয়ে ওঠে কিন্তু এই মোবাইল ফোনগুলির বেশিরভাগই এই ধরনের অ্যাপগুলি সরানোর বৈশিষ্ট্য নিয়ে আসে না। এখানেই ADB আনইনস্টল অ্যাপ বৈশিষ্ট্যটি কাজে আসে এবং আমাদের নির্দেশিকা আপনাকে এই টুলটি বুঝতে এবং কীভাবে অবাঞ্ছিত অ্যাপ এবং ফাইল মুছে ফেলতে আপনার ডিভাইসে ব্যবহার করা যেতে পারে তা বুঝতে সাহায্য করবে। আপনি যদি একই সমস্যার মুখোমুখি হন এবং এই অ্যাপগুলি সরানোর কিছু কার্যকর উপায় খুঁজছেন, তাহলে ADB আনইনস্টল কমান্ড সম্পর্কে জানতে আমাদের গাইড পড়া চালিয়ে যান।

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ, ADB নামেও পরিচিত, একটি কমান্ড-লাইন টুল যা ডিভাইসের সাথে যোগাযোগে সাহায্য করে। ADB বৈশিষ্ট্য একজন ব্যবহারকারীকে একটি ডিভাইসে অ্যাপ ইনস্টল, আনইনস্টল এবং ডিবাগ করতে দেয়। ADB আপনাকে ডেটা স্থানান্তর বা অন্যান্য ফাংশন সঞ্চালনের জন্য USB বা Bluetooth এর মাধ্যমে আপনার পিসি বা ল্যাপটপের সাথে আপনার স্মার্টফোন সংযোগ করতে দেয়। এটি ব্যবহারকারীকে একটি সিস্টেমের মাধ্যমে একটি মোবাইল ফোনে কমান্ড সঞ্চালনের অনুমতি দেয়। অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কিটের একটি অংশ হওয়ায়, ADB কোডের একটি সেট নিয়ে আসে যা নির্দিষ্ট কমান্ডগুলি সম্পাদন করতে ব্যবহার করা যেতে পারে। এরকম একটি কমান্ড হল ADB আনইনস্টল যা ব্যবহারকারীদের সিস্টেম অ্যাপগুলিকে অপসারণ করতে দেয় যা প্রয়োজন নেই৷

  • আপনার ডিভাইসে অ্যাপগুলি সরাতে ADB ব্যবহার করার আগে, আপনাকে প্রথমে এটি আপনার সিস্টেমে ইনস্টল করতে হবে। আপনি উইন্ডোজ 10-এ কীভাবে ADB (Android ডিবাগ ব্রিজ) ইনস্টল করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখতে পারেন।
  • আপনি একবার টুলটি ইনস্টল করার পরে, নীচে দেওয়া পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যান যা আপনাকে আপনার ফোন থেকে একটি সিস্টেম বা একটি অ্যাপ আনইনস্টল করতে সহায়তা করবে৷

নিম্নলিখিত পদ্ধতিগুলি Samsung, Nokia, LG, Oppo, OnePlus, Vivo, Huawei, Realme এবং অন্যান্য সহ সমস্ত Android ফোনের জন্য কাজ করে৷

দ্রষ্টব্য :পদ্ধতিগুলি সম্পাদন করার আগে, নিশ্চিত করুন যে আপনি অজান্তে সিস্টেম অ্যাপগুলিতে ADB আনইনস্টল কমান্ড ব্যবহার করবেন না৷ কিছু সিস্টেম অ্যাপ একটি ডিভাইসের কাজ করার জন্য অপরিহার্য। অতএব, একটি অ্যাপ আনইনস্টল করার আগে এর উদ্দেশ্য জেনে নিন।

ধাপ 1:Android ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করুন

ADB আনইনস্টল অ্যাপ বৈশিষ্ট্যটি আপনার স্মার্টফোনে আগে থেকে ইনস্টল করা অ্যাপ বা সিস্টেম অ্যাপগুলি সরাতে ব্যবহার করা যেতে পারে তবে তার আগে, আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করতে হবে। নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে বিকল্পটি চালু করতে সহায়তা করবে:

দ্রষ্টব্য :স্মার্টফোনে একই সেটিংস বিকল্প নেই। তারা প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে পরিবর্তিত হয় তাই কোনও পরিবর্তন করার আগে সঠিক সেটিংস পরীক্ষা করুন। নিচের ধাপগুলো Vivo 1920 এ সম্পাদিত হয়েছে।

1. সেটিংস -এ আলতো চাপুন৷ এটি খুলতে আপনার স্মার্টফোনে আইকন৷

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

2. সিস্টেম পরিচালনা নির্বাচন করুন৷ সেটিংসে .

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

3. এখন, ফোন সম্পর্কে আলতো চাপুন৷ এটিতে।

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

4. এরপর, প্রায় 7 বার আলতো চাপুন৷ সফ্টওয়্যার সংস্করণে আপনার ডিভাইসে বিকল্প।

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

এই পদক্ষেপগুলি সম্পাদন করা আপনার ডিভাইসে বিকাশকারী বিকল্পগুলিকে সক্ষম করবে যা আপনাকে সিস্টেম অ্যাপগুলি আনইনস্টল করতে আরও সহায়তা করবে৷

ধাপ 2:USB ডিবাগিং সক্ষম করুন

একবার আপনার ফোনের জন্য বিকাশকারী বিকল্পটি সক্ষম হয়ে গেলে, আপনি এখন ADB অ্যাপ অপসারণ ক্রিয়া শুরু করতে USB ডিবাগিং সক্ষম করে এগিয়ে যেতে পারেন কারণ এটি আপনাকে Android ডিবাগ ব্রিজ কমান্ডগুলি ব্যবহার করার অনুমতি দেয়৷

1. আপনার Android ফোনে, সেটিংস খুলুন৷ অ্যাপ।

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

2. সিস্টেম ব্যবস্থাপনা সনাক্ত করুন এবং খুলতে এটিতে আলতো চাপুন৷

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

3. নীচে স্ক্রোল করুন এবং বিকাশকারী বিকল্পগুলি-এ আলতো চাপুন৷ এটিতে।

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

4. USB ডিবাগিং এ টগল করুন৷ .

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

ধাপ 3:প্ল্যাটফর্ম টুল ডাউনলোড করুন

উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সারির পরবর্তী পদ্ধতি হল একটি পিসিতে প্ল্যাটফর্ম টুল ডাউনলোড করা। ADB এবং Fastboot-এর মতো এই প্ল্যাটফর্ম টুলগুলি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন প্যাকেজ ফাইলগুলি ডিবাগ করা, ডেভেলপ করা, বিশ্লেষণ করা এবং আরও অনেক কিছু করে। Android Studio দেখুন পৃষ্ঠা ডাউনলোড করুন, তারপর শুধুমাত্র কমান্ড লাইন টুলস-এ স্ক্রোল করুন বিভাগটি এবং উইন্ডোজের জন্য টুলটি ডাউনলোড করুন।

দ্রষ্টব্য :এই পদ্ধতিটি শুধুমাত্র উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য।

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

পদক্ষেপ 4:আনইনস্টল করার জন্য অ্যাপের প্যাকেজ নাম খুঁজুন

এখন যেহেতু ADB প্ল্যাটফর্ম টুলগুলি আপনার সিস্টেমে ডাউনলোড করা হয়েছে, ADB আনইনস্টল অ্যাপ অ্যাকশনের জন্য অ্যাপটির প্যাকেজ নাম খুঁজে বের করার সময় এসেছে। এটি করার জন্য, ADB ডিরেক্টরিটি সন্ধান করুন এবং নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. প্ল্যাটফর্ম-টুল-এ অবস্থান, শিফট কী ধরে রাখুন এবং কমান্ড খুলতে ডান-ক্লিক করুন উইন্ডো।

2. এখন, কমান্ড প্রম্পটে উইন্ডো, adb shell  টাইপ করুন কমান্ড দিন এবং এন্টার কী টিপুন .

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

3. এরপর, pm তালিকা প্যাকেজ চালান কমান্ড দিন এবং প্যাকেজের নাম অনুলিপি করুন আপনি যে অ্যাপটি আনইনস্টল করতে চান।

4. আনইনস্টল করা অ্যাপের নাম খুঁজে পেতে প্যাকেজ নেম ভিউয়ার 2.0 ব্যবহার করুন।

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

5. প্যাকেজ নাম ভিউয়ার 2.0-এ অ্যাপটি নির্বাচন করুন৷ প্যাকেজের নাম দেখার জন্য অ্যাপ্লিকেশন।

ধাপ 5:অ্যাপ আনইনস্টল করুন

উপরে প্রদত্ত সমস্ত পদ্ধতি সম্পাদন করার পরে, কমান্ড প্রম্পট উইন্ডোতে ADB আনইনস্টল কমান্ড প্রক্রিয়া করার সময় এসেছে৷

দ্রষ্টব্য :কমান্ডে প্যাকেজের নামটি প্রতিস্থাপন করুন পদ্ধতি 4 এ পাওয়া অ্যাপের প্যাকেজ নামের সাথে।

1. কমান্ড প্রম্পটে adb শেলের উইন্ডো, লিখুন pm আনইনস্টল –k –user 0 প্যাকেজ নাম .

2. কমান্ড প্রক্রিয়া করার পরে, একটি সফল বার্তাটি স্ক্রিনের শেষে দেখা যাবে।

উপরে উল্লিখিত হিসাবে, আপনি ADB প্ল্যাটফর্ম টুল ব্যবহার করে অ্যাপটি আনইনস্টল করতে পারেন তবে আপনার ক্রিয়াগুলি পুনর্বিবেচনা করা গুরুত্বপূর্ণ কারণ আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি আপনার ডিভাইসের জন্য অনেক গুরুত্বপূর্ণ হতে পারে এবং সেগুলি সরানো স্মার্টফোনে সমস্যা সৃষ্টি করতে পারে। আপনি প্যাকেজ নামের সাহায্যে অ্যাপটি পুনরায় ইনস্টল করতে পারেন। APK ফাইলগুলি সম্পর্কে আরও জানতে এবং সেগুলিকে আমাদের গাইড থেকে ডাউনলোড করুন কিভাবে ADB কমান্ড ব্যবহার করে APK ইনস্টল করবেন৷

কিভাবে ADB আনইনস্টল অ্যাপ ব্যবহার করবেন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. ADB ব্যবহার করা কি নিরাপদ?

উত্তর। হ্যাঁ , ADB একটি Android ডিভাইসে ব্যবহার করার জন্য একটি খুব নিরাপদ টুল। যাইহোক, প্রয়োজন নেই এবং ডিভাইসের জন্য গুরুত্বপূর্ণ নয় এমন অ্যাপ আনইন্সটল করার বিষয়ে সচেতন বা আনইনস্টল করার ক্ষেত্রে পরিবর্তন করার জন্য একজনকে অবশ্যই ADB ব্যবহার করতে হবে।

প্রশ্ন 2। ADB কাজ করছে কিনা আমি কিভাবে চেক করতে পারি?

উত্তর। আপনি একটি USB কেবল ব্যবহার করে আপনার মোবাইল ফোনটিকে কম্পিউটারের সাথে সংযুক্ত করে ADB-এর কাজ পরীক্ষা করতে পারেন৷ একবার ADB ডিভাইস কমান্ড চালানো হলে আপনি সংযুক্ত ডিভাইসের তালিকা পেতে পারেন ক্রমিক নম্বর সহ , নিশ্চিত করে যে ADB কাজ করছে।

প্রশ্ন ৩. ADB ব্যবহার করে কোন ফাংশন পরিচালনা করা যেতে পারে?

উত্তর। ADB-এর সাহায্যে, আপনি বিভিন্ন ফাংশন সম্পাদন করতে পারেন যেমন আপনার ডিভাইসকে দূর থেকে নিয়ন্ত্রণ করা ,ফাইল স্থানান্তর , স্ক্রিন মিররিং , ইত্যাদি।

প্রশ্ন ৪। আমি কি ADB ব্যবহার করে অ্যাপগুলি পুনরায় ইনস্টল করতে পারি?

উত্তর। হ্যাঁ , আপনি কমান্ডের সাহায্যে ADB ব্যবহার করে মুছে ফেলা অ্যাপগুলি পুনরায় ইনস্টল করতে পারেন, adb shellpm install–প্যাকেজের বিদ্যমান নাম adb শেলের কমান্ড প্রম্পট উইন্ডোতে।

প্রশ্ন 5। আমি কি এপ্লিকেশন আনইনস্টল করতে ADB ছাড়া অন্য অ্যাপ ব্যবহার করতে পারি?

উত্তর। হ্যাঁ , তৃতীয় পক্ষের অ্যাপ যেমন ADB AppControl এবং Fastboot Tools আপনি যদি ADB কমান্ড শেল উইন্ডোর সাথে একই কাজ করতে সমস্যায় পড়েন তবে অ্যাপ্লিকেশনগুলি আনইনস্টল করতে ব্যবহার করা যেতে পারে৷

প্রস্তাবিত:

  • কিভাবে প্রকৃতপক্ষে অ্যাকাউন্ট স্থায়ীভাবে মুছে ফেলবেন
  • আপডেটগুলির জন্য Google Play Store ত্রুটি পরীক্ষা করুন
  • কিভাবে ADB ডিভাইসের অননুমোদিত বার্তা বাইপাস করবেন
  • Android-এ TWRP মাউন্ট করতে অক্ষম স্থির করুন

সব মিলিয়ে, এটা বলা নিরাপদ যে ADB প্রকৃতপক্ষে একটি জীবন রক্ষাকারী যখন এটি একটি Android ডিভাইস থেকে অবাঞ্ছিত অ্যাপ আনইনস্টল করার ক্ষেত্রে আসে। আমরা আশা করি যে আমাদের গাইড আপনাকে পাঁচটি পদ্ধতির সমর্থন সহ সহজে এটি করতে সাহায্য করেছে যা সম্মিলিতভাবে আপনাকে ADB আনইনস্টল অ্যাপ সম্পাদনে সহায়তা করে। আপনার স্মার্টফোনে কর্ম। আমাদের আপনার অভিজ্ঞতা সম্পর্কে জানতে দিন এবং নীচের মন্তব্য বিভাগে শেয়ার করুন। এছাড়াও আপনি নীচে পড়তে আমাদের জন্য আপনার প্রশ্ন বা মূল্যবান পরামর্শ দিতে পারেন।


  1. কীভাবে ম্যাকবুকে অ্যাপগুলি মুছবেন বা আনইনস্টল করবেন

  2. পিসিতে ক্লাবহাউস কীভাবে ব্যবহার করবেন

  3. অ্যান্ড্রয়েডে স্প্লিট-স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন

  4. Windows 10 এ কিভাবে একটি অ্যাপ বা প্রোগ্রাম আনইনস্টল করবেন