কম্পিউটার

স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ

2013 সালে যখন আমি মেক্সিকোতে চলে আসি, তখন আমি স্প্যানিশ ভাষায় কথা বলিনি। যুক্তরাজ্যে ফিরে, ফরাসি ভাষাকে আদর্শ দ্বিতীয় ভাষা হিসেবে পড়ানো হয়। কিন্তু আজ, আমি স্প্যানিশ ভাষায় কমবেশি সাবলীল। সেই সাফল্যের বেশিরভাগই স্মার্টফোন অ্যাপের জন্য।

আপনি যদি স্প্যানিশ শেখার জন্য সেরা অ্যাপস খুঁজছেন, পড়তে থাকুন। আমি আপনাকে আটটি স্প্যানিশ ভাষার অ্যাপের সাথে পরিচয় করিয়ে দিতে যাচ্ছি যা আমাকে সাহায্য করেছে।

টিচিং অ্যাপস

চলুন শুরু করা যাক কিছু শিক্ষণীয় অ্যাপ দিয়ে। দুটি মূলধারার অ্যাপ রয়েছে যা বিবেচনা করার মতো, সেইসাথে একটি Android-শুধু অ্যাপ যার জন্য আমি ব্যক্তিগতভাবে প্রমাণ দিতে পারি।

1. ডুওলিঙ্গো

স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ

Duolingo একটি বিদেশী ভাষা শেখার জন্য তর্কযোগ্যভাবে সবচেয়ে সুপরিচিত অ্যাপ। প্রতিটি পাঠ আপনার মাতৃভাষা অনুসারে কাস্টমাইজ করা হয়েছে। স্প্যানিশ-ভাষী দৃষ্টিকোণ থেকে, এটি ইংরেজি ভাষাভাষী, ফরাসি ভাষাভাষী, জার্মান ভাষাভাষী, রাশিয়ান ভাষাভাষী এবং আরও অনেক কিছুর জন্য স্প্যানিশ অফার করে।

আপনি যদি ব্যাকরণ শিখতে চান তাহলে Duolingo চমৎকার। মনে রাখবেন, ব্যাকরণ প্রতিটি ভাষার মেরুদণ্ড; আপনি যদি সিনট্যাক্স বুঝতে পারেন, আপনি আপনার সাফল্যের পথে ভাল থাকবেন।

স্প্যানিশ কোর্সগুলি সবচেয়ে সাধারণ কাল, সেইসাথে শর্তসাপেক্ষ এবং সাবজেক্টিভের মতো আরও জটিল গঠন এবং ব্যাকরণগত মেজাজগুলিকে কভার করে৷

প্রতি মাসে $7 এর জন্য, আপনি Duolingo Plus-এ আপগ্রেড করতে পারেন। এটি আপনাকে অফলাইন ব্যবহারের জন্য পাঠ ডাউনলোড করতে দেয় এবং বিজ্ঞাপনগুলি বের করে দেয়৷

ডাউনলোড করুন৷ :Android এর জন্য Duolingo | iOS (ফ্রি, ইন-অ্যাপ কেনাকাটা উপলব্ধ)

2. স্মৃতি

স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ

ব্যাকরণগত নিয়ম শেখার জন্য অত্যধিক সময় ব্যয় করার একটি পাল্টা যুক্তি আছে। কিছু বিশেষজ্ঞ পরামর্শ দেন যে এটি ততটা কার্যকর নয়; সর্বোপরি, আমরা যখন শিশু হিসাবে প্রথম ভাষা শিখি তখন আমরা ব্যাকরণের নিয়ম অধ্যয়নের জন্য ঘন্টা ব্যয় করি না।

পরিবর্তে, কেউ কেউ যুক্তি দেন যে আপনার শব্দভাণ্ডার প্রসারিত করা এবং প্রেক্ষাপটে এটি ব্যবহার করার উপর ফোকাস করা ভাল---এটি শিশুরা কীভাবে শেখে তার সাথে আরও সাদৃশ্যপূর্ণ।

ভোকাবের ক্ষেত্রে ডুওলিঙ্গোর চেয়ে মেমরাইজ অনেক ভালো। এটি একটি ফ্ল্যাশকার্ড পদ্ধতি ব্যবহার করে, আপনার মস্তিষ্কে শব্দগুলি ড্রিল করার জন্য ভারী পুনরাবৃত্তি সহ।

গুরুত্বপূর্ণভাবে, মেমরাইজ আঞ্চলিক ভিন্নতার জন্যও মিটমাট করে। মার্কিন ইংরেজি এবং ব্রিটিশ ইংরেজির মধ্যে যেমন সূক্ষ্ম কিন্তু উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে, তেমনি মেক্সিকান স্প্যানিশ এবং আইবেরিয়ান স্প্যানিশের মধ্যেও পার্থক্য রয়েছে।

পরিশেষে, মেমরাইজ ব্যবহারকারীর তৈরি স্প্যানিশ কোর্সের একটি বেভি অফার করে, যার অর্থ আপনি মেমরাইজের অফিসিয়াল কোর্সগুলি শেষ করার পরেও আপনার নতুন উপাদানের অভাব হবে না।

ডাউনলোড করুন৷ :অ্যান্ড্রয়েডের জন্য মেমরাইজ | iOS (ফ্রি, ইন-অ্যাপ কেনাকাটা উপলব্ধ)

3. স্প্যানিশ ক্রিয়া প্রশিক্ষক

স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ

স্প্যানিশ ক্রিয়াপদের সমাপ্তির একটি চমকপ্রদ সংখ্যা রয়েছে। অবশ্যই, আপনাকে অবশ্যই সমস্ত সাধারণ সূচক কালগুলি জানতে হবে, তবে তাদের সাবজেক্টিভ এবং বাধ্যতামূলক প্রতিরূপগুলির পাশাপাশি শর্তসাপেক্ষের জন্য সমাপ্তির একটি পৃথক সেটও রয়েছে। এবং চলুন অনিয়মিত ক্রিয়া উল্লেখ না করি।

স্প্যানিশ ক্রিয়া প্রশিক্ষক মেমরাইজের মতো একই ফ্ল্যাশকার্ড পদ্ধতি ব্যবহার করে; যাইহোক, সাধারণ ভোকাবের উপর ফোকাস করার পরিবর্তে, এটি আপনাকে একচেটিয়াভাবে ক্রিয়া সমাপ্তি শেখায়। কম চিত্তাকর্ষক ভিজ্যুয়ালগুলিকে উপেক্ষা করুন---এটি একটি দুর্দান্ত শেখার সহায়তা৷

এই অ্যাপটি শুধুমাত্র অ্যান্ড্রয়েডে উপলব্ধ, তবে মনে হচ্ছে iOS-এ স্প্যানিশ ক্রিয়া প্রশিক্ষক একই রকম অভিজ্ঞতা প্রদান করে৷

ডাউনলোড করুন৷ :অ্যান্ড্রয়েডের জন্য স্প্যানিশ ক্রিয়া প্রশিক্ষক (ফ্রি)

রেফারেন্স অ্যাপস

এমন সময় আছে যখন আপনাকে একটি নতুন শব্দ খুঁজতে হবে, অল্প-ব্যবহৃত কালের জন্য সংযোজন পরীক্ষা করতে হবে, বা ভাষা সম্পর্কে ব্যাকরণগত নিয়ম পড়তে হবে। এই ক্ষেত্রে, আপনার ফোনে কয়েকটি রেফারেন্স অ্যাপ রাখা উপকারী।

তিনটি অ্যাপ আছে যা আমি সব সময় ব্যবহার করি। আপনি যদি অন্যান্য উচ্চ-মানের বিকল্পগুলি সম্পর্কে জানেন, তাহলে শেষে মন্তব্যে আমাদের জানান৷

4. স্প্যানিশ ডিক্ট

স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ

আপনি যদি ইতিমধ্যে কিছু সময়ের জন্য স্প্যানিশ শিখে থাকেন, তাহলে আপনি সম্ভবত স্প্যানিশডিক্ট ওয়েবসাইট জুড়ে এসেছেন। শব্দ এবং ব্যাকরণগত তথ্য খোঁজার জন্য এটি অন্যতম সেরা সম্পদ।

কিন্তু আপনি কি জানেন যে কোম্পানিটি একটি বিনামূল্যের স্মার্টফোন অ্যাপও তৈরি করে? এটিতে একটি অভিধান, অনুবাদক, টান কনজুগেশন এবং দিনের একটি শব্দ রয়েছে৷

ডাউনলোড করুন৷ :Android এর জন্য SpanishDict | iOS (ফ্রি)

5. স্প্যানিশ ক্রিয়া

স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ

একজন নেটিভ ইংরেজি স্পিকার হিসাবে, অনেক পশ্চিমা ভাষা শেখার সবচেয়ে চ্যালেঞ্জিং দিক হল ক্রিয়া শেষ হওয়া। শেষ পর্যন্ত, ক্রিয়াগুলি কখনও কখনও এমনকি অভিজ্ঞ স্পিকারদেরও ধরতে পারে, তাই আপনার ফোনে একটি ক্রিয়া অ্যাপ রাখা বুদ্ধিমানের কাজ৷

স্প্যানিশ ক্রিয়াপদ 18টি ভিন্ন ক্রিয়াপদের রূপ দেয়। এটি বিখ্যাত স্প্যানিশ অধ্যাপক ফ্রেড জেহেলের কাজের উপর ভিত্তি করে।

এই অ্যাপটি শুধুমাত্র Android এ উপলব্ধ। আপনি যদি iOS ব্যবহার করেন, তাহলে স্প্যানিশ ক্রিয়া সংযোজন শিখুন।

ডাউনলোড করুন :অ্যান্ড্রয়েডের জন্য স্প্যানিশ ক্রিয়া (ফ্রি)

6. আঁকি

স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ

আনকি এই তালিকার অন্যান্য সমস্ত অ্যাপ থেকে কিছুটা আলাদা, কারণ আপনাকে নিজের সামগ্রী লিখতে হবে। সবচেয়ে মৌলিক স্তরে, আপনি নতুন উপাদান শিখতে এবং শক্তিশালী করতে কাস্টম ফ্ল্যাশকার্ড তৈরি করতে অ্যাপটি ব্যবহার করতে পারেন।

যাইহোক, আপনি দ্রুত বুঝতে পারবেন যে আপনি যদি একটি মাস্টার তালিকা তৈরি করেন এবং ট্যাগগুলি সঠিকভাবে ব্যবহার করেন, তাহলে আপনি রেফারেন্স এবং শিক্ষাগত উভয় উদ্দেশ্যেই উপযোগী শেখার উপাদানের একটি বিশাল ডাটাবেস তৈরি করতে পারেন৷

আঙ্কির একটি ডেস্কটপ অ্যাপ রয়েছে যা আপনার স্মার্টফোনের সাথে সিঙ্ক করবে। আমরা আপনার মাস্টার তালিকা তৈরি এবং পরিচালনা করতে ডেস্কটপ অ্যাপ ব্যবহার করার পরামর্শ দিই; এটি মোবাইল অ্যাপের তুলনায় কম ফিডলি৷

ডাউনলোড করুন৷ :অ্যান্ড্রয়েডের জন্য আনকি (ফ্রি) | iOS ($25)

নিমজ্জন অ্যাপস

এটি ব্যাপকভাবে স্বীকৃত যে একটি ভাষা শেখার সর্বোত্তম উপায় হল নিমজ্জন কৌশল ব্যবহার করা।

ভাষা নিমজ্জন মানে সারাদিনে যতটা সম্ভব আপনার টার্গেট ভাষা দিয়ে নিজেকে ঘিরে রাখা উচিত। এটি কেবলমাত্র এক ঘন্টার জন্য ফোকাস করার চেয়ে এবং তারপরে নিম্নলিখিত শেখার সেশন পর্যন্ত এটি নিয়ে আর চিন্তা না করার চেয়ে এটি অনেক বেশি কার্যকর৷

বোধগম্যভাবে, স্মার্টফোনগুলি ভাষা নিমজ্জনে সহায়তা করার অন্যতম সেরা উপায় হয়ে উঠেছে৷

7. বিবিসি মুন্ডো

স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ

BBC Mundo হল BBC এর বিদেশী ভাষার আউটপুটের অংশ। এটি 1938 সাল থেকে সক্রিয় (বিভিন্ন নামে) রয়েছে, তাই শীঘ্রই যে কোনও সময় পরিষেবাটি চলে যাওয়ার কোনও ঝুঁকি নেই। আজ, ওয়েবসাইটটি BBC Mundo-এর অফারগুলির কেন্দ্রীয় ফোকাস, যদিও এটি এখনও যথেষ্ট পরিমাণে ভিডিও সামগ্রী তৈরি করে৷

বিবিসি একটি বিবিসি মুন্ডো স্মার্টফোন অ্যাপ অফার করে। এটির ডিজাইনটি মূল বিবিসি নিউজ অ্যাপের সাথে হুবহু প্রতিফলন করে, এবং আপনি পরিষেবাটির স্প্যানিশ-ভাষা ভিডিও সামগ্রী দেখতে এটি ব্যবহার করতে পারেন৷

যেহেতু একই গল্পগুলির অনেকগুলি ইংরেজি এবং স্প্যানিশ-ভাষার অ্যাপগুলিতে কভার করা হয়েছে, তাই দুটি ভাষা কীভাবে একই বিষয়বস্তুকে ভিন্ন উপায়ে মোকাবেলা করে তা বোঝার জন্য আপনি উভয়ের মধ্যে ফ্লিক করতে পারেন।

বিবিসি মুন্ডোর ল্যাটিন আমেরিকার খবরের উপরও বেশি ফোকাস রয়েছে, যা আপনাকে আপনার ভাষা শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক শিক্ষার সুযোগ প্রদান করে।

ডাউনলোড করুন৷ :অ্যান্ড্রয়েডের জন্য বিবিসি মুন্ডো | iOS (ফ্রি)

8. ধীর স্প্যানিশ

খবর স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ স্প্যানিশ দ্রুত শিখতে 8টি সেরা অ্যাপ

আপনার শোনার দক্ষতা বিকাশের জন্য ব্যবহার করার জন্য স্লো স্প্যানিশ ভাষায় নিউজ হল একটি সেরা অ্যাপ। অ্যাপটিতে একটি সাপ্তাহিক পর্বের বৈশিষ্ট্য রয়েছে যা লাতিন আমেরিকার খবরগুলিকে তুলে ধরে। বিষয়বস্তু দুটি সংস্করণে প্রকাশিত হয়েছে---একটি মধ্যবর্তীদের জন্য এবং একটি উন্নত শিক্ষার্থীদের জন্য।

প্রতিটি পর্ব চারটি সংবাদ বিভাগে বিভক্ত। সংবাদটি তারপর একটি নির্দিষ্ট ব্যাকরণ বিষয়ের চারপাশে একটি আলোচনা দ্বারা অনুসরণ করা হয়, এবং একটি নির্দিষ্ট অভিব্যক্তির বিশ্লেষণের সাথে শেষ হয়। সমস্ত বিভাগ ইন্টারেক্টিভ স্পিকিং ব্যায়াম এবং শোনার পরীক্ষার সুযোগ প্রদান করে। অ্যাপটি প্রতিটি পর্বের প্রতিলিপি অফার করে যাতে আপনি পরবর্তী তারিখে যা শুনেছেন তা পর্যালোচনা করতে পারেন।

দুটি স্প্যানিশ কোর্স উপলব্ধ:ল্যাটিন স্প্যানিশ এবং আইবেরিয়ান স্প্যানিশ। সাবস্ক্রিপশন সস্তা নয়; পরিকল্পনাগুলি প্রতি মাসে $16 থেকে শুরু হয়। যাইহোক, আপনি যদি স্প্যানিশ শেখার বিষয়ে সিরিয়াস হন তবে এটি একটি দুর্দান্ত বিনিয়োগ।

অ্যাপটিতে কিছু বিনামূল্যের সামগ্রীও রয়েছে। সাধারণত, এটি প্রতিটি পর্বের প্রথম সংবাদ বিভাগ।

ডাউনলোড করুন :অ্যান্ড্রয়েডের জন্য স্লো স্প্যানিশ ভাষায় খবর | iOS (ফ্রি, ইন-অ্যাপ কেনাকাটা উপলব্ধ)

সুস্পষ্টকে উপেক্ষা করবেন না!

আপনি যখন স্প্যানিশ ভাষা শেখার জন্য সেরা অ্যাপগুলি অনুসন্ধান করছেন, তখন আপনার হাতে থাকা কিছু সুস্পষ্ট সরঞ্জামগুলিকে উপেক্ষা করা সহজ৷

উদাহরণস্বরূপ, স্পটিফাই স্প্যানিশ-ভাষা সঙ্গীত এবং পডকাস্ট দ্বারা পরিপূর্ণ। লক্ষ লক্ষ স্প্যানিশ টুইটার অ্যাকাউন্ট রয়েছে (প্রায়শই, আপনার প্রিয় স্পোর্টস টিম একটি স্প্যানিশ-ভাষা টুইটার প্রোফাইল বজায় রাখবে), এবং YouTube হল এটির সাধারণ সামগ্রী।

আপনি যদি স্প্যানিশ শেখার আরও উপায় চান, তাহলে নিশ্চিত করুন যে আপনি প্রতিদিন পাঁচ মিনিটে কীভাবে একটি বিদেশী ভাষা শিখবেন এবং একটি বিদেশী ভাষা শেখার কিছু অস্বাভাবিক উপায়ও দেখুন।


  1. অ্যান্ড্রয়েডের জন্য 10টি সেরা ফাস্ট ফুড রেস্টুরেন্ট অ্যাপ

  2. সাইন ল্যাঙ্গুয়েজ শেখার জন্য 10টি সেরা iPhone অ্যাপ

  3. রান্না শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে 6টি৷

  4. প্রোগ্রামিং বা কোডিং শেখার জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস