কম্পিউটার

NHS COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

যুক্তরাজ্য সরকার ইংল্যান্ড এবং ওয়েলসের জন্য NHS COVID-19 নামে পরিচিত একটি যোগাযোগ-ট্রেসিং অ্যাপ প্রকাশ করেছে। আপনি যদি ইতিমধ্যেই না করে থাকেন, তাহলে কীভাবে আপনার iPhone বা Android ডিভাইসে এই অ্যাপটি পেতে হয় তা শিখুন এবং করোনাভাইরাসের বিস্তার থেকে রক্ষা করতে এটি ব্যবহার করুন।

NHS COVID-19 অ্যাপ কি?

ইংল্যান্ড এবং ওয়েলসে করোনভাইরাস সংক্রমণের জোয়ার ঠেকাতে যুক্তরাজ্য সরকার এই অ্যাপটি তৈরি করেছে। এটি আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্লুটুথ ব্যবহার করে আপনার ঘনিষ্ঠ সংস্পর্শে আসা অন্যান্য অ্যাপ ব্যবহারকারীদের ট্র্যাক রাখতে। অ্যাপটি তারপরে আপনাকে একটি বিজ্ঞপ্তি পাঠাবে যদি এই লোকেদের মধ্যে কেউ পরে COVID-19-এর জন্য পজিটিভ পরীক্ষা করে।

NHS COVID-19 অ্যাপটি এই প্রক্রিয়া জুড়ে ব্যবহারকারীর গোপনীয়তা বজায় রাখতে Apple এবং Google দ্বারা তৈরি প্রযুক্তি ব্যবহার করে।

আপনি স্থানীয় সতর্কতা পেতে, বিভিন্ন স্থানে চেক ইন করতে বা আপনার লক্ষণগুলি পরীক্ষা করতে এবং একটি করোনভাইরাস পরীক্ষার অর্ডার দিতেও এটি ব্যবহার করতে পারেন।

কিভাবে NHS COVID-19 অ্যাপ পাবেন

NHS COVID-19 অ্যাপটি অ্যাপ স্টোর বা Google Play স্টোর থেকে একটি iPhone বা Android স্মার্টফোনে বিনামূল্যে ডাউনলোড করার জন্য উপলব্ধ। অ্যাপটি আপনার ডিভাইসে কাজ করার জন্য আপনাকে অবশ্যই কমপক্ষে iOS 13.5 বা Android 6.0 চালাতে হবে।

আপনার স্মার্টফোনে কেবল অ্যাপ স্টোর বা Google Play স্টোর খুলুন এবং অ্যাপটি খুঁজতে "NHS COVID" অনুসন্ধান করুন, তারপরে পান এ আলতো চাপুন। অথবা ডাউনলোড করুন এটি ইনস্টল করতে নিশ্চিত করুন যে আপনি ভুল করে কোনো জাল যোগাযোগ ট্রেসিং অ্যাপ ডাউনলোড করবেন না।

বিকল্পভাবে, প্রাসঙ্গিক দোকানে সরাসরি NHS COVID-19 অ্যাপে যেতে আপনার স্মার্টফোনে নিচের লিঙ্কগুলি ব্যবহার করুন।

কিভাবে NHS COVID-19 অ্যাপ ব্যবহার করবেন

আপনার স্মার্টফোনে NHS COVID-19 অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করার পরে, আপনার পছন্দগুলি সেট আপ করতে এটি খুলুন।

অ্যাপটি কীভাবে আপনার ডেটা ব্যবহার করে তা জানতে গোপনীয়তা বিজ্ঞপ্তিটি পড়ুন। সম্মত হওয়ার পরে, আপনার অঞ্চলের জন্য স্থানীয় করোনভাইরাস সতর্কতা পেতে আপনার পোস্টকোডের প্রথমার্ধে প্রবেশ করুন।

অনুরোধ করা হলে, সক্ষম করতে বেছে নিন COVID-19 এক্সপোজার লগিং এবং বিজ্ঞপ্তি। এটি আপনার ডিভাইসের জন্য কন্টাক্ট ট্রেসিং চালু করে।

সক্ষম করতে ভুলবেন না বিজ্ঞপ্তিগুলিও, আপনার যদি স্ব-বিচ্ছিন্ন করার প্রয়োজন হয় তবে অ্যাপটি আপনাকে অবহিত করতে দেয়।

NHS COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কীভাবে ব্যবহার করবেন NHS COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কীভাবে ব্যবহার করবেন NHS COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

কন্টাক্ট ট্রেসিং

NHS COVID-19 অ্যাপ সেট আপ করার পরে, আপনি যখন অ্যাপটি ব্যবহার করছেন এমন অন্য ব্যক্তির দুই মিটারের মধ্যে 15 মিনিট বা তার বেশি সময় ব্যয় করেন তখন এটি শিখতে স্বয়ংক্রিয়ভাবে ব্লুটুথ সিগন্যাল শক্তি পরিমাপ করে।

আপনি তাদের সংস্পর্শে আসার পরে যদি সেই ব্যক্তি একটি পজিটিভ COVID-19 পরীক্ষার ফলাফলের রিপোর্ট করেন, তাহলে অ্যাপটি আপনাকে স্ব-বিচ্ছিন্ন হতে এবং আপনার লক্ষণগুলি পরীক্ষা করার জন্য অবহিত করবে।

আপনাকে যা করতে হবে তা হল ব্লুটুথ চালু করে আপনার স্মার্টফোনটি আপনার কাছে রাখা। অ্যাপটি আপনার ব্যাটারি শক্তির মাত্র পাঁচ শতাংশ বা তার কম ব্যবহার করবে।

কন্টাক্ট ট্রেসিং বন্ধ করতে, NHS COVID-19 অ্যাপে হোম পেজের নীচে স্ক্রোল করুন এবং কন্টাক্ট ট্রেসিং বন্ধ করুন বোতাম আপনি একটি নির্দিষ্ট সময়ের পরে আবার পরিচিতি ট্রেসিং চালু করার জন্য একটি অনুস্মারক সেট করতে পারেন৷

NHS COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কীভাবে ব্যবহার করবেন NHS COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

স্থানীয় সতর্কতা

NHS COVID-19 অ্যাপের শীর্ষে আপনি আপনার এলাকার ঝুঁকির স্তর দেখতে পাবেন:নিম্ন, মাঝারি বা উচ্চ। আপনার অঞ্চল এবং এর প্রতিবেশীদের জন্য সংক্রমণের হার এবং নির্দেশনার উপর নির্ভর করে এটি পরিবর্তিত হয়।

NHS COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

আপনার স্থানীয় এলাকা পরিবর্তন করতে, এই অ্যাপ সম্পর্কে> আমার ডেটা পরিচালনা করুন-এ যান এবং সম্পাদনা করুন পোস্টকোড জেলা। আপনি যেখানে থাকেন তা পরিবর্তন করলেই আপনাকে এটি করতে হবে৷

ভেন্যু চেক-ইন

আপনি সুপারমার্কেট, রেস্তোরাঁ, হেয়ারড্রেসার এবং অন্যান্য ব্যবসায় পরিদর্শন করার সময়, আপনি একই সময়ে সেই জায়গাগুলিতে যাওয়া অন্য কেউ COVID-19-এর জন্য পজিটিভ পরীক্ষা করেছেন কিনা তা জানতে আপনি ভেন্যু চেক-ইন বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

চেক ইন করতে, ভেন্যুতে একটি NHS QR কোড পোস্টার দেখুন। তারপরে ভেন্যু চেক-ইন আলতো চাপুন NHS COVID-19 অ্যাপে বোতাম এবং QR কোড স্ক্যান করতে আপনার স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করুন।

NHS COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

লক্ষণগুলি পরীক্ষা করুন

আপনি যদি অসুস্থ বোধ করেন তবে লক্ষণগুলি পরীক্ষা করুন এ আলতো চাপুন৷ পরিচিত COVID-19 উপসর্গের সাথে আপনার লক্ষণগুলির তুলনা করতে। অ্যাপটি জিজ্ঞাসা করে যে আপনার উচ্চ তাপমাত্রা, ক্রমাগত কাশি বা আপনার স্বাদ এবং গন্ধে পরিবর্তন হচ্ছে কিনা। এটি তখন জিজ্ঞাসা করে যে আপনি কখন এইভাবে অনুভব করতে শুরু করেছেন।

NHS COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

NHS COVID-19 অ্যাপ আপনাকে বলে যে আপনার করোনাভাইরাস থাকতে পারে কিনা। যদি এটি হয় তবে এটি আপনাকে কতক্ষণ স্ব-বিচ্ছিন্ন থাকতে হবে তাও বলে এবং একটি বিনামূল্যে পরীক্ষা বুক করুন এর একটি লিঙ্ক উপস্থাপন করে .

আইসোলেশন টাইমার

আপনার যদি কোনো কারণে স্ব-বিচ্ছিন্ন হওয়ার প্রয়োজন হয়, NHS COVID-19 অ্যাপটি একটি স্ব-বিচ্ছিন্নতা টাইমার উপস্থাপন করে যাতে আপনি জানেন যে কতক্ষণ নিজেকে কোয়ারেন্টাইনে রাখতে হবে। এই টাইমারটি আপনাকে বলে যে কত দিন বাকি আছে এবং কোন তারিখে আপনি স্ব-বিচ্ছিন্ন হওয়া বন্ধ করতে পারেন।

NHS COVID-19 কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

আইসোলেশন টাইমার স্বয়ংক্রিয়ভাবে শুরু হয় যদি আপনি একটি সতর্কতা পান যে আপনি এমন একজনের সংস্পর্শে এসেছেন যিনি করোনাভাইরাস পজিটিভ পরীক্ষা করেছেন। আপনি যদি আপনার নিজের করোনভাইরাস লক্ষণগুলি রিপোর্ট করেন বা নিজের জন্য ইতিবাচক পরীক্ষার ফলাফল রিপোর্ট করেন তবে এটিও করে৷

স্ব-বিচ্ছিন্নতা টাইমারের দৈর্ঘ্য আপনার লক্ষণ, পরীক্ষার ফলাফল এবং আপনি যাদের সংস্পর্শে এসেছেন তাদের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। সৌভাগ্যবশত দীর্ঘ বিচ্ছিন্নতার সময়কে দ্রুততর করতে লকডাউন চলাকালীন দেখার জন্য প্রচুর শো রয়েছে।

পরীক্ষার ফলাফল লিখুন

আপনি যদি করোনাভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেন, তাহলে আপনার ঘনিষ্ঠ সংস্পর্শে আসা অন্যান্য লোকেদের সতর্ক করার জন্য আপনাকে NHS COVID-19 অ্যাপে আপনার পরীক্ষার ফলাফল লিখতে হবে।

এই সতর্কতাগুলি বেনামী, তাই আপনার করোনভাইরাস রয়েছে তা শিখতে অন্য লোকেদের নিয়ে চিন্তা করার দরকার নেই৷ একইভাবে, আপনার পরীক্ষার ফলাফলের ভিত্তিতে কে একটি বিজ্ঞপ্তি পেয়েছে তা জানার কোনো উপায় নেই৷

আপনি NHS COVID-19 অ্যাপের মাধ্যমে আপনার করোনভাইরাস পরীক্ষা বুক করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ফলাফল আপলোড করে।

আপনি যদি অ্যাপের বাইরে আপনার করোনাভাইরাস পরীক্ষা বুক করে থাকেন, তাহলে পরীক্ষার ফলাফল লিখুন-এ যান পৃষ্ঠা এবং আপনার পরীক্ষার ফলাফলের সাথে জারি করা কোডটি লিখুন। আপনি যে ওয়েবসাইট বা হাসপাতালে আপনার পরীক্ষা বুক করেছেন সেখান থেকে আপনি এটি পেতে পারেন।

NHS COVID-19 অ্যাপটি কি ব্যবহার করা নিরাপদ?

আপনার অবস্থান ট্র্যাকিং একটি সরকারী অ্যাপ্লিকেশন ধারণা একটি অস্থির এক. NHS COVID-19 অ্যাপ কীভাবে কাজ করে সে সম্পর্কে আপনি যতটা শিখতে পারেন তা জেনে নেওয়া অবশ্যই বুদ্ধিমানের কাজ, যাতে আপনি একটি সচেতন সিদ্ধান্ত নিতে পারেন।

তবে সাধারণভাবে বলতে গেলে, এটি ব্যবহার করা নিরাপদ এবং আপনার গোপনীয়তার সাথে আপস করা উচিত নয়৷

এটি আংশিক কারণ NHS COVID-19 অ্যাপ কোনো অবস্থানের ডেটা সংরক্ষণ করে না। এটি শুধুমাত্র বেনামী আইডি ট্যাগগুলি বিনিময় করে, যা একটি ক্লাউড-ভিত্তিক সার্ভারে আপলোড করার পরিবর্তে আপনার ডিভাইসে নিরাপদে সংরক্ষণ করা হয়। এটি NHS COVID-19 অ্যাপটিকে আপনার স্মার্টফোনের পাসকোডের পিছনে লক করা সমস্ত কিছুর মতো সুরক্ষিত করে তোলে।


  1. iOS 11-এ আইপ্যাড ডক কীভাবে ব্যবহার করবেন

  2. আলেক্সা অ্যাপ হ্যান্ডস-ফ্রি কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 ক্যামেরা অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  4. Google অ্যাপটি কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন