কম্পিউটার

Glusterfs বনাম Ceph:স্টোরেজ যুদ্ধ কোনটি জিতেছে?

Glusterfs বনাম Ceph:স্টোরেজ যুদ্ধ কোনটি জিতেছে?

স্কেলে ডেটা সংরক্ষণ করা আপনার হার্ড ড্রাইভে একটি ফাইল সংরক্ষণ করার মতো নয়। আপনার কোম্পানির ফাইলগুলি তৈরি করে এমন সমস্ত বিটগুলির ট্র্যাক রাখার জন্য এটি একটি সফ্টওয়্যার পরিচালকের প্রয়োজন৷ সেখানেই ডিস্ট্রিবিউটেড স্টোরেজ ম্যানেজমেন্ট প্যাকেজ যেমন Ceph এবং Gluster চলে আসে।

Ceph এবং Gluster উভয় সিস্টেমই বিতরণ করা স্টোরেজ পরিচালনার জন্য ব্যবহৃত হয়। উভয়কেই সফ্টওয়্যার-সংজ্ঞায়িত স্টোরেজ হিসাবে বিবেচনা করা হয়, যার অর্থ তারা মূলত হার্ডওয়্যার-অজ্ঞেয়বাদী। তারা বিটগুলিকে সংগঠিত করে যা তাদের নিজস্ব অন্তর্নিহিত অবকাঠামো ব্যবহার করে আপনার ডেটা তৈরি করে, যা এই পছন্দটিকে সংজ্ঞায়িত করে:আপনি কোন অন্তর্নিহিত কাঠামো আপনার ডেটাকে সমর্থন করতে চান?

আপনি যে ধরনের ডেটা সঞ্চয় করছেন, সেই ডেটা কীভাবে অ্যাক্সেস করা হয় এবং সেই ডেটা কোথায় থাকে তার উপর ভিত্তি করে আপনি এটি একটি সিদ্ধান্ত নিতে চান। Ceph এবং GlusterFS উভয়ই ভাল পছন্দ, কিন্তু তাদের আদর্শ অ্যাপ্লিকেশনগুলি সূক্ষ্মভাবে আলাদা৷

অসংগঠিত ডেটার জন্য অবজেক্ট-ভিত্তিক স্টোরেজ:Ceph

Glusterfs বনাম Ceph:স্টোরেজ যুদ্ধ কোনটি জিতেছে?

Ceph হল একটি অবজেক্ট-ভিত্তিক সিস্টেম, যার অর্থ এটি ফাইলের শ্রেণিবিন্যাস না করে অবজেক্ট হিসাবে সঞ্চিত ডেটা পরিচালনা করে, ক্লাস্টার জুড়ে বাইনারি ডেটা ছড়িয়ে দেয়। অনুরূপ অবজেক্ট স্টোরেজ পদ্ধতি ফেসবুক ব্যবহার করে ছবি সংরক্ষণ করতে এবং ড্রপবক্স ক্লায়েন্ট ফাইল সংরক্ষণ করতে। সাধারণভাবে, অবজেক্ট স্টোরেজ বিশাল অসংগঠিত ডেটা সমর্থন করে, তাই এটি বড় আকারের ডেটা স্টোরেজের জন্য উপযুক্ত। ক্লাস্টার মনিটর, মেটাডেটা সার্ভার এবং জার্নাল্ড স্টোরেজ আকারে ডেমনের একটি নেটওয়ার্ক দ্বারা সিস্টেমটি রক্ষণাবেক্ষণ করা হয়। এগুলো একত্রিত করে Ceph কে সক্ষম করে তোলে কিন্তু প্রতিযোগিতার চেয়ে জটিল করে তোলে।

অস্বাভাবিক বস্তু এবং ব্লক-ভিত্তিক স্টোরেজ মানে Ceph স্টোরেজ পরিচালনার জন্য নিজস্ব সরঞ্জাম ব্যবহার করে। এর জন্য সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের Ceph-এর টুলগুলির সাথে পরিচিত হতে হবে। Ceph এর প্রকৃত অভ্যন্তরীণ কাজগুলি প্রথম নজরে উপলব্ধি করা কঠিন হতে পারে। মূলত, সুবিধাগুলি পেতে এটি কীভাবে কাজ করে তা শিখতে আপনাকে ইচ্ছুক হতে হবে। স্ব-পরিচালিত, স্ব-নিরাময় ব্যবস্থা সময়ের সাথে চলমান অপারেটিং খরচ কমাতে পারে এবং Ceph শিল্প-মান সার্ভার হার্ডওয়্যারে চলতে পারে।

সিস্টেমটি ব্লক স্টোরেজও তৈরি করতে পারে, ব্লক ডিভাইস ইমেজগুলিতে অ্যাক্সেস প্রদান করে যা ছিনতাই করা যায় এবং ক্লাস্টার জুড়ে প্রতিলিপি করা যায়। অ্যাপ্লিকেশনগুলি একটি RESTful ইন্টারফেসের মাধ্যমে Ceph অবজেক্ট স্টোরেজ অ্যাক্সেস করতে পারে যা Amazon S3 এবং Openstack Swift API সমর্থন করে। লক্ষ্য হল উচ্চ কার্যক্ষমতা, বিশাল সঞ্চয়স্থান এবং লিগ্যাসি কোডের সাথে সামঞ্জস্যতা।

অনুক্রমিক গাছগুলিতে ব্লক স্টোরেজ:GlusterFS

Glusterfs বনাম Ceph:স্টোরেজ যুদ্ধ কোনটি জিতেছে?

GlusterFS, Gluster নামে বেশি পরিচিত, একটি আরও ঐতিহ্যবাহী ফাইল স্টোর। এটি সেট আপ করা সহজ, এবং একটি সঠিকভাবে-সংকলিত বিল্ড যে কোনও ফোল্ডারে ব্যবহার করা যেতে পারে। নমনীয়তা এবং ব্যবহারের সহজতা সিস্টেমের একটি প্রধান সুবিধা। যদিও এটি বিপুল ধারণক্ষমতায় স্কেল করতে পারে, কর্মক্ষমতা দ্রুত হ্রাস পেতে থাকে। এটি বড় গড় ফাইলের আকার (4 MB-এর বেশি) এবং অনুক্রমিক অ্যাক্সেসের জন্য সবচেয়ে উপযুক্ত। একটি ক্লাস্টার শারীরিক, ভার্চুয়াল এবং ক্লাউড সার্ভার জুড়ে ছড়িয়ে পড়তে পারে, যা নমনীয় স্টোরেজ ভার্চুয়ালাইজেশনের অনুমতি দেয়।

Gluster ব্লক স্টোরেজ ব্যবহার করে, যার মানে ডেটার অংশগুলি সংযুক্ত ক্লাস্টার ডিভাইসে খোলা জায়গায় সংরক্ষণ করা হয়। ফাইল এবং ব্লক-ভিত্তিক স্টোরেজ একটি ফাইল সিস্টেম ব্যবহার করে যা ফাইলগুলিকে শ্রেণিবদ্ধ গাছগুলিতে সাজিয়ে রাখে। এটি একটি মাপযোগ্য সমান্তরাল নেটওয়ার্ক ফাইল সিস্টেম তৈরি করতে ইথারনেটের উপর ভৌগলিকভাবে স্বতন্ত্র সার্ভারগুলিকে একত্রিত করে। Gluster মূলত FUSE এবং NFS-এর একটি ক্লাস্টার-ভিত্তিক সংস্করণ, যা বেশিরভাগ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য একটি পরিচিত আর্কিটেকচার প্রদান করে। এটি সহজ, রক্ষণাবেক্ষণযোগ্য এবং ব্যাপকভাবে ব্যবহারযোগ্য হওয়ার উদ্দেশ্যে করা হয়েছে কিন্তু সঠিক পরিস্থিতিতে Ceph অফার করতে পারে এমন অ্যাক্সেসের গতি নেই৷

উপসংহার

অসংগঠিত ডেটার দ্রুত অ্যাক্সেসের জন্য Ceph সবচেয়ে উপযুক্ত, যা বিশ্বের বেশিরভাগ ফাইল গঠন করে। ক্রমানুসারে ডেটা অ্যাক্সেসের জন্য গ্লস্টার ভাল, যেমন ভিডিও স্ট্রিমিং, বা ব্যাকআপের মতো অ্যাপ্লিকেশানগুলির জন্য যেখানে গতি ততটা গুরুত্বপূর্ণ নয়৷

আপনি কোন ফাইল স্টোরেজ সিস্টেম ব্যবহার করছেন?


  1. আপনার ডেটা সুরক্ষিত করার জন্য সেরা সুরক্ষিত USB স্টোরেজ ড্রাইভগুলির মধ্যে 4টি৷

  2. স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক:মিউজিক ওয়ার কে জিতেছে?

  3. DNA:ডেটা স্টোরেজের ভবিষ্যত

  4. EaseUS ডেটা রিকভারি VS অ্যাডভান্সড ডিস্ক রিকভারি:কোনটি সেরা