কম্পিউটার

স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক:মিউজিক ওয়ার কে জিতেছে?

স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক:মিউজিক ওয়ার কে জিতেছে?

স্পটিফাই এবং অ্যাপল মিউজিক হল, জনপ্রিয়তার দিক থেকে, বর্তমানে বিশ্বের দুটি শীর্ষস্থানীয় সঙ্গীত স্ট্রিমিং প্ল্যাটফর্ম। তাদের মধ্যে, তাদের 200 মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে (স্পটিফাইতে 144m থেকে Apple-এ 60m, শেষ গণনায়)। এটি অনেক শ্রোতা, তাই তারা অবশ্যই সঠিক কিছু করছে!

কোনটি আপনার জন্য তা সিদ্ধান্ত নিতে আপনাকে সাহায্য করতে আমরা এখানে মিউজিক স্ট্রিমিং-এর দুটি জায়ান্টের তুলনা করি। শিরোনামে আমাদের লড়াইয়ের আলোচনা সত্ত্বেও, এটি নিরপেক্ষ এবং সংক্ষিপ্ত, কারণ উভয় পরিষেবারই তাদের সুবিধা এবং অসুবিধা রয়েছে যা বিভিন্ন ব্যবহারকারীদের জন্য তাদের আরও ভাল বা খারাপ করে তোলে৷

এখানে আমাদের স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক ব্রেকডাউন।

মূল্য

Spotify – $9.99/মাস ($4.99 ছাত্রদের জন্য) | বিনামূল্যে বিজ্ঞাপন-সমর্থিত স্তর

আপনি যদি একজন স্টুডেন্ট হন এবং আপনার টিভি পছন্দ করেন, তাহলে Spotify যেতে পারে, কারণ শুধুমাত্র $4.99 মাসে, আপনি Hulu এবং Showtime সাবস্ক্রিপশনও পাবেন।

Spotify-এর অনুভূতি পাওয়ার জন্য বিনামূল্যের স্তর হল একটি দুর্দান্ত উপায়। যদিও বেশ কিছু বিধিনিষেধ আছে। আপনি শুধুমাত্র কম্পিউটারে যা চান তা শুনতে পারেন। মোবাইল প্ল্যাটফর্মগুলিতে, আপনি শুধুমাত্র শাফেলে আপনার প্লেলিস্টগুলি শুনতে সক্ষম হবেন এবং সাধারণত আপনি যা শুনতে পারেন তার সাথে সীমিত থাকবে৷ বিনামূল্যের স্তরে কোনো ডাউনলোড নেই। তবুও, বিনামূল্যে বিনামূল্যে, যা অ্যাপল মিউজিকের চেয়ে বেশি বলা যেতে পারে!

আপনি $15 ফ্যামিলি প্ল্যানের অধীনে ছয়টি পরিবারের সদস্যদের সাথে শেয়ার করতে পারেন।

অ্যাপল সঙ্গীত:$9.99 (শিক্ষার্থীদের জন্য $4.99) | কোনো বিনামূল্যের স্তর নেই

এই পরিষেবাটির দাম Spotify-এর মতোই কিন্তু বিনামূল্যের স্তর ছাড়াই৷ Apple TV+-এ অস্থায়ী অ্যাক্সেস সহ শিক্ষার্থীরা এখনও কিছু অতিরিক্ত সুবিধা পায়, তবে এটি শুধুমাত্র একটি সীমিত সময়ের অফার।

Spotify-এর মতো, মাসে $15-এর জন্য, আপনি ফ্যামিলি প্ল্যানে আপগ্রেড করতে পারেন, যা আপনাকে পরিবারের ছয় সদস্যের মধ্যে Apple Music শেয়ার করতে দেবে।

স্ট্রিমিং এবং সাউন্ড কোয়ালিটি

Spotify প্রিমিয়াম 320kbps গুণমানে স্ট্রিম করে, যেখানে বিনামূল্যের সংস্করণ হল 160kbps। এটি অ্যাপল মিউজিক আউটপুটের 256kbps-এর উপরে একটি স্পষ্ট প্রান্ত।

স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক:মিউজিক ওয়ার কে জিতেছে?

কিন্তু নৈমিত্তিক শ্রোতাদের কাছে, পার্থক্যটি সম্ভবত শ্রবণযোগ্য হবে না এবং একটি শক্তিশালী যুক্তি রয়েছে যে Apple Music এর সাউন্ড কোয়ালিটি এখনও Spotify-এর থেকে বেশি হতে পারে কারণ এটি Spotify প্রিমিয়ামের Ogg Vorbis এর পরিবর্তে AAC কোডেক ব্যবহার করে।

স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক:মিউজিক ওয়ার কে জিতেছে?

এর সাথেই, আপনি যদি নিখুঁত সাউন্ড কোয়ালিটির পরে থাকেন, তাহলে অডিও উত্সাহীদের অ্যামাজন মিউজিক, ডিজার বা তাদের সকলের রাজা, টাইডাল হাইফাই এর মতো পরিষেবাগুলি বিবেচনা করা উচিত।

বৈশিষ্ট্যসমূহ

Spotify

সুইডিশ-ভিত্তিক মিউজিক প্ল্যাটফর্মের সবচেয়ে বড় সুবিধা হল এটির এখনকার কিংবদন্তি সুপারিশ অ্যালগরিদম, যা আপনাকে আকর্ষণীয় শিল্পীদের (কিছু স্থানীয়, কিছু অস্পষ্ট) যা আপনি শোনেন সেই সঙ্গীতের সাথে সম্পর্কিত আপনাকে নির্দেশ করার জন্য একটি দুর্দান্ত কাজ করে।

স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক:মিউজিক ওয়ার কে জিতেছে?

Spotify-এর বৃহত্তর আপটেক এর শেয়ারিং বৈশিষ্ট্যগুলিকে ভালভাবে ফিড করে, যা বন্ধুদের সাথে প্লেলিস্টে সহযোগিতা করা এবং আপনার প্রিয় টিউনগুলি ভাগ করা সহজ করে তোলে। স্পটিফাই ওয়েব প্লেয়ার ব্রাউজার-ভিত্তিক ব্যবহারকারীদের জন্যও একটি দুর্দান্ত বিকল্প। এটি সর্বদা এটির মতো কাজ করে না, তবে এটি ঠিক করার জন্য আমাদের কাছে একগুচ্ছ টিপস রয়েছে।

লেখার সময়, Spotify-এ প্রায় 50 মিলিয়ন গান রয়েছে।

অ্যাপল সঙ্গীত

60 মিলিয়নেরও বেশি গানের সাথে, অ্যাপল মিউজিক বিশুদ্ধ সংখ্যার গেমটি জিতেছে, যদিও বাস্তবে, উভয়ই আজীবনের জন্য যথেষ্ট সঙ্গীত ধারণ করে। Apple Music-এ Spotify-এর শেয়ারিং এবং সামাজিক গভীরতার অভাব রয়েছে এবং এর সুপারিশ অ্যালগরিদমগুলিও Spotify-এর সাথে তুলনা করে না৷

স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক:মিউজিক ওয়ার কে জিতেছে?

পরিবর্তে, অ্যাপল মিউজিক স্বতন্ত্র ব্যবহারকারীর চারপাশে আরও মনোযোগী। লাইব্রেরি ম্যানেজমেন্ট একটি দুর্দান্ত বৈশিষ্ট্য, এটি আপনার লাইব্রেরিকে বহু বছর আগে থেকে ডাউনলোড করা মিউজিককে স্ট্রিমিং পরিষেবাতে সংহত করা আরও সহজ করে তোলে। এটি মূলত আপনার সম্পূর্ণ ডিজিটাল লাইব্রেরিটিকে Apple Music UI-তে রূপান্তর করে এবং এটি খুব সুন্দরভাবে করে৷

এটি বলার অপেক্ষা রাখে না যে অ্যাপল মিউজিক অ্যাপল ডিভাইসগুলির মধ্যে নির্বিঘ্নে সিঙ্ক করে, আপনি যদি সেই ইকোসিস্টেমে থাকেন তবে এটি দুর্দান্ত। যাইহোক, আপনি যদি একটি অ্যান্ড্রয়েড ফোন এবং একটি উইন্ডোজ পিসির মালিক হন, তাহলে আপনি এই অভিনব ইন্টিগ্রেশন থেকে বেশি কিছু পাবেন না৷

UI/ডিজাইন

Spotify-এর অ্যাপের হোমপেজে আপনাকে সরাসরি সুপারিশ পাঠানোর পরিবর্তে আপনি সক্রিয়ভাবে শুনছেন এমন জিনিস দেখায়। অ্যাপল মিউজিকের আরও উল্লম্ব ডিজাইনের বিপরীতে বাম এবং ডানদিকে সোয়াইপ করার চারপাশে ফোকাস রয়েছে, যা আপনার পছন্দসই বিকল্পগুলিকে কেবল স্ক্রোল করার এবং ট্যাপ করার একটি চমৎকার স্বজ্ঞাত বিকল্প।

স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক:মিউজিক ওয়ার কে জিতেছে?

Apple Music এবং Spotify উভয়ই সঙ্গীত অনুসন্ধান করা সহজ করে তোলে। ডিসকভারির খরগোশ-গহ্বরে আপনাকে পাঠানোর বিষয়ে সর্বদা মনোযোগী, স্পটিফাই সার্চ বারের নীচে পরামর্শ দেওয়ার একটি দুর্দান্ত কাজ করে, জেনার, মেজাজ এবং এর উপর ভিত্তি করে প্রস্তাবিত মিউজিক দিয়ে ভরা বিপুল সংখ্যক বিভিন্ন বিভাগে৷

স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক:মিউজিক ওয়ার কে জিতেছে?

অ্যাপল মিউজিকের অনুসন্ধানেরও বিভাগ রয়েছে, তবে সেগুলি আরও সাধারণ, এবং আপনি একবার ট্যাপ করলে, এটি আপনাকে আপনার ব্যক্তিগত রুচির পরিবর্তে সেই বিভাগে "হট কি" এ পুনঃনির্দেশ করে। এইভাবে, এটি কিছুটা বেশি বাণিজ্যিক এবং কিছুটা কম পছন্দসই মনে হয়৷

এই যুদ্ধের বিজয়ী আপনার পরিস্থিতির উপর নির্ভর করে। মূল্য নির্ধারণ প্রায় একই, তাই আপনাকে নিজেকে জিজ্ঞাসা করতে হবে আপনি একটি পরিষেবা থেকে কী চান৷

আপনি কি সব সময় নতুন ব্যান্ড এবং শিল্পীদের আবিষ্কার করতে এবং আপনার আগ্রহের উপর ভিত্তি করে আকর্ষণীয় জিনিসগুলিতে পুনঃনির্দেশিত হতে চান? Spotify আপনার জন্য।

অথবা আপনি কি জানেন যে আপনি কি পছন্দ করেন এবং ইতিমধ্যেই একটি ডিজিটাল মিউজিক লাইব্রেরি আছে যা আপনি একটি মার্জিত স্ট্রিমিং অ্যাপে সংহত করতে চান? তারপরে অ্যাপল মিউজিক জিতে যায়। আইফোন এবং ম্যাকের মালিকরাও ডিভাইসগুলির মধ্যে নির্বিঘ্ন সিঙ্ক করার প্রশংসা করবে৷

অ্যাপল মিউজিকের বিরুদ্ধে স্পটিফাই কীভাবে পিট করে তা পরীক্ষা করার পরে, আপনি যদি এখনও স্ট্রিম না করে মিউজিক ডাউনলোড করতে পছন্দ করেন, তাহলে অ্যান্ড্রয়েডের জন্য আমাদের বিনামূল্যের মিউজিক ডাউনলোড অ্যাপের তালিকা দেখুন। আপনি যদি সব সময় সবকিছু সিঙ্ক করতে না চান তাহলে আপনার iCloud মিউজিক লাইব্রেরি বন্ধ করার জন্য আমাদের কাছে একটি নির্দেশিকাও রয়েছে।


  1. স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য

  2. এটি আপনার বছরের সবচেয়ে বেশি প্লে হওয়া ট্র্যাকগুলি পুনরায় দেখার সময়

  3. Google Pixel Buds বনাম Apple AirPods:কে জিতেছে রেস

  4. কিভাবে অ্যাপল মিউজিকে স্পটিফাই প্লেলিস্ট স্থানান্তর করবেন