কম্পিউটার

Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

আজকের ডিজিটাল যুগে সাইবার নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এটি একটি চলমান যুদ্ধের মতো যা আমাদের অনলাইন গোপনীয়তা রক্ষা করার জন্য আমাদের ক্রমাগত লড়াই করতে হবে। একটি একক দুর্বলতা যা একজন আক্রমণকারীর প্রয়োজন যা আপনার পুরো ডিজিটাল জীবনকে উল্টে দিতে পারে এবং অনুপ্রবেশকারীদের কাছে আপনার সংবেদনশীল ডেটা প্রকাশ করতে পারে। সুতরাং, সাইবার নিরাপত্তা কেবল একটি অভিনব ধারণা নয় যা আমাদের মধ্যে বেশিরভাগই উপেক্ষা করার এবং হালকাভাবে নেওয়ার প্রবণতা রাখে। প্রকৃতপক্ষে, এটি এমন কিছু যা প্রতিটি ব্যক্তিকে তাদের ডিজিটাল গোপনীয়তা সুরক্ষিত করার জন্য তাদের ডিভাইস, ডেটা সুরক্ষার জন্য সচেতন হতে হবে এবং সেই অনুযায়ী কাজ করতে হবে৷

সুতরাং, আমাদের ডিভাইসগুলিকে সুরক্ষিত করার জন্য আমরা সকলেই যা করি তা সবচেয়ে গুরুত্বপূর্ণ কী? অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করুন, তাই না? আসুন বিশেষভাবে Windows 10 সম্পর্কে কথা বলি! Windows 10 আমাদের ব্যাপকভাবে বিস্মিত করেছে কারণ এটি এখন আমাদের নিরাপত্তা-সমৃদ্ধ বৈশিষ্ট্যগুলির একটি গুচ্ছ অফার করে। এবং আপনাকে অবশ্যই একমত হতে হবে, উইন্ডোজ ডিফেন্ডার অবশ্যই সেই তালিকার শীর্ষে রয়েছে!

Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

আপনি কি মনে করেন যে উইন্ডোজ ডিফেন্ডার আপনার ডিভাইসটিকে সুরক্ষিত করার জন্য যথেষ্ট বা আপনি এখনও অ্যাভাস্টের মতো একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সুরক্ষা সরঞ্জাম বিবেচনা করতে চান? এই পোস্টে, নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে কোনটি ভাল এবং কেন তা বোঝার জন্য আমরা উইন্ডোজ ডিফেন্ডার VS অ্যাভাস্টের মধ্যে একটি দ্রুত তুলনা কভার করেছি৷

উইন্ডোজ ডিফেন্ডার বনাম অ্যাভাস্ট:একটি তুলনামূলক নির্দেশিকা

আসুন গভীরভাবে বোঝার জন্য বিভিন্ন বিষয়ের উপর Windows ডিফেন্ডার এবং অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস তুলনা করি।

#1 ভূমিকা

Windows Defender:Windows Defender হল একটি অন্তর্নির্মিত নিরাপত্তা টুল যা Windows 10 এর সাথে আগে থেকে ইনস্টল করা আছে। এটি একটি দুর্দান্ত অ্যান্টিভাইরাস ইউটিলিটি হিসেবে কাজ করে এবং এতে ভাইরাস, ম্যালওয়্যার এবং অন্যান্য সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা প্রদানের সাথে সমস্ত নিরাপত্তা-সমৃদ্ধ বৈশিষ্ট্য রয়েছে। Windows Defender আপনার সংবেদনশীল ডেটা সংরক্ষিত রাখতে আপনার ডিভাইস এবং ক্ষতিকারক হুমকির মধ্যে একটি ফায়ারওয়াল হিসেবে কাজ করে। যদি, আপনি আপনার ডিভাইসে Windows Defender সক্ষম না করে থাকেন, তাহলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

স্টার্ট মেনু চালু করতে উইন্ডোজ আইকন টিপুন এবং তারপর "উইন্ডোজ সিকিউরিটি" বিকল্পটি খুঁজতে নীচে স্ক্রোল করুন। এটিতে আলতো চাপুন৷

আপনি যদি "ভাইরাস এবং হুমকি সুরক্ষা" আইকনের পাশে একটি সবুজ টিক দেখতে পান তবে এর অর্থ হল এটি ইতিমধ্যে আপনার ডিভাইসে সক্ষম করা হয়েছে। যদি না হয় তাহলে এখনই এটি সক্রিয় করুন!

Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস:অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস একটি বিনামূল্যের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার যা অনলাইনে উপলব্ধ যা আপনার উইন্ডোজ ডিভাইসের জন্য ভাইরাস এবং ম্যালওয়্যার সুরক্ষা প্রদান করে। বিনামূল্যের সংস্করণ ছাড়াও, অ্যাভাস্ট আপনাকে অ্যাভাস্ট প্রো অ্যান্টিভাইরাস, অ্যাভাস্ট ইন্টারনেট সিকিউরিটি, অ্যাভাস্ট আলটিমেট ইত্যাদির মতো বিভিন্ন অর্থপ্রদানের প্যাকেজও অফার করে। Avast হল একটি বিখ্যাত নিরাপত্তা ব্র্যান্ড যা Windows, macOS, Android এবং iOS সহ বিভিন্ন প্ল্যাটফর্মে সমর্থিত৷

#2 ম্যালওয়্যার সুরক্ষা

প্রতিটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ম্যালওয়্যার সুরক্ষা প্রদান করতে সক্ষম হওয়া উচিত। এটি একটি আবশ্যক! ম্যালওয়্যার সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে উইন্ডোজ ডিফেন্ডার এবং অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস উভয়ই এক্সেল। কোন স্কোর ভাল তা দেখার জন্য AV-টেস্ট দ্বারা একটি মূল্যায়ন করা হয়েছিল।

উইন্ডোজ ডিফেন্ডার অসাধারণভাবে স্কোর করেছে, 6টির মধ্যে একটি নিখুঁত 6। অন্যদিকে, Avast Antivirus 6টির মধ্যে 5.5 স্কোর করেছে যা একটি সুন্দর স্কোরও।

#3 সিস্টেম পারফরম্যান্স এবং প্রভাব

আপনার অবশ্যই অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দরকার নেই যা আপনার ডিভাইসটিকে ধীর করে দেয়, তাই না? সিস্টেম পারফরম্যান্স এবং প্রভাবের উপর ভিত্তি করে উইন্ডোজ ডিফেন্ডার VS অ্যাভাস্টের মধ্যে একটি বিশদ তুলনা এখানে রয়েছে৷

উইন্ডোজ ডিফেন্ডার:ভাইরাস এবং ম্যালওয়্যার সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে উইন্ডোজ ডিফেন্ডার একটি দুর্দান্ত কাজ করে। যদিও, ল্যাবের ফলাফল অনুসারে উইন্ডোজ ডিফেন্ডার 6 এর মধ্যে 5.5 স্কোর করেছে যখন পারফরম্যান্স এবং সিস্টেমের প্রভাবের উপর পরীক্ষা করা হয়েছে। তাই, হ্যাঁ, এটি ডিভাইসটিকে তুলনামূলকভাবে একটু ধীর করে দিয়েছে।

অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস:অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস 6টির মধ্যে একটি নিখুঁত 6 স্কোর করেছে! এমনকি যখন একাধিক অ্যাপ্লিকেশান খোলা হয়েছে এবং ব্যবহার করা হচ্ছে, তখনও অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস আপনার সিস্টেমের কর্মক্ষমতার উপর কোন প্রভাব ফেলেনি এবং কোনো অবনতি ছাড়াই নির্বিঘ্নে কাজ করেছে।

#4 ব্যবহারকারী বন্ধুত্ব

Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

উইন্ডোজ ডিফেন্ডার:উইন্ডোজ ডিফেন্ডার একটি সহজ, ব্যবহার করা সহজ ইন্টারফেসের সাথে আসে। UI বেশ আরামদায়ক এবং উইন্ডোজ পরিবেশে ভালোভাবে মিশে যায়। প্রধান ড্যাশবোর্ডের মধ্যে সবকিছু সুন্দরভাবে তালিকাভুক্ত করা হয়েছে যেখানে আপনি আপনার টিপসগুলিতে সমস্ত সঠিক বৈশিষ্ট্যগুলি খুঁজে পেতে পারেন৷

Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস:অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস একটু বেশি পেশাদার এবং নজরকাড়া যদি আমরা চেহারা এবং অনুভূতির ক্ষেত্রে কঠোরভাবে কথা বলি। উইন্ডোজ ডিফেন্ডারের তুলনায় UI বেশি রং এবং টুল ব্যবহার করে। এছাড়াও, প্রধান স্ক্রিনে একটি বাম মেনু প্যান অন্তর্ভুক্ত রয়েছে যা বিভাগ এবং উপশ্রেণীর মধ্যে সবকিছু সুন্দরভাবে গুটিয়ে রাখে।

#5 মূল্য

উইন্ডোজ ডিফেন্ডার:যখন দামের কথা আসে, আপনি উইন্ডোজ ডিফেন্ডার বেছে নিচ্ছেন তা নিয়ে চিন্তা করার কিছু নেই। Windows Defender Windows 10 এর সাথে বিনামূল্যে প্যাক করা হয় এবং আপনাকে কোনো অর্থ প্রদানের আপগ্রেড প্রদান করে না।

Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস:যতক্ষণ পর্যন্ত অ্যাভাস্ট উদ্বিগ্ন, আপনি এখনও বেছে নিতে বিভিন্ন ধরণের পাবেন। অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস বিনামূল্যের পাশাপাশি অর্থপ্রদানের উভয় প্রকারেই পাওয়া যায়। সুতরাং, আপনি আপনার ডিভাইস এবং ডেটার শীর্ষস্থানীয় সুরক্ষা প্রদানের জন্য আপনার প্রয়োজন এবং প্রয়োজনীয়তার ভিত্তিতে একটি পরিকল্পনা বেছে নিতে পারেন।

অ্যাভাস্টের চেয়ে উইন্ডোজ ডিফেন্ডার কি ভালো?

উইন্ডোজ ডিফেন্ডার VS অ্যাভাস্টের যুদ্ধে পক্ষ বেছে নেওয়ার মধ্যে একেবারেই গৌরব নেই। এই উভয় অ্যান্টিভাইরাস প্রতিযোগীর তাদের নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে। সুতরাং, এটি আপনার চাহিদা, চাহিদা এবং সম্ভবত আপনি যা খুঁজছেন তার উপর নির্ভর করে। উইন্ডোজ ডিফেন্ডার এবং অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস আপনার অতিরিক্ত পয়সা খরচ করবে না, তাই আপনার ডিভাইসে এই দুটি টুল ব্যবহার করুন এবং বুদ্ধিমানের সাথে বেছে নিন।

আমার কি উইন্ডোজ ডিফেন্ডার বা অন্য অ্যান্টিভাইরাস ব্যবহার করা উচিত?

Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

আপনার ডিভাইস রক্ষা করার জন্য উইন্ডোজ ডিফেন্ডার কি যথেষ্ট ভাল? হ্যাঁ ঠিক! উইন্ডোজ ডিফেন্ডার আপনার ডিভাইসকে ভাইরাস, ম্যালওয়্যার, স্পাইওয়্যার এবং অন্যান্য সম্ভাব্য বিপজ্জনক হুমকি থেকে রক্ষা করতে যথেষ্ট সক্ষম৷

অ্যাভাস্ট কি কম্পিউটারকে ধীর করে দেয়?

অবশ্যই না! আপনি যদি উইন্ডোজের জন্য বিনামূল্যের অ্যান্টিভাইরাস খুঁজছেন তাহলে Avast অ্যান্টিভাইরাস একটি মন ছুঁয়ে যাওয়া বাছাই। এটি চমৎকার ভাইরাস এবং ম্যালওয়্যার সুরক্ষা অফার করে এবং আপনার ডিভাইসকে ধীর করে না, এমনকি একটুও না। অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস বিভিন্ন পরামিতিগুলির উপর পরীক্ষা করা হয়েছে এবং মূল্যায়নের ফলাফলগুলি সুন্দরভাবে প্রকাশ করে যে এটি আপনার ডিভাইসের কর্মক্ষমতা হ্রাস করে না৷

কেন Avast এত CPU ব্যবহার করে?

Avast উচ্চ CPU ব্যবহার কারণ? ঠিক আছে, চিন্তা করার একেবারে কিছুই নেই। আপনার ডিভাইসকে সুরক্ষিত করার জন্য, অনেকগুলি অপারেশন এবং প্রক্রিয়া ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে যার কারণে CPU খরচ বেড়ে যেতে পারে।

সেরা অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস বিকল্প কি? সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ডাউনলোড করুন

Windows Defender VS Avast:আপনার জন্য কোনটি ভাল

উইন্ডোজ ডিফেন্ডার বনাম অ্যাভাস্টের মধ্যে দিক বাছাই সম্পর্কে বিভ্রান্ত? সিস্টওয়েক অ্যান্টিভাইরাস একটি আদর্শ অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস বিকল্প হিসাবে কাজ করতে পারে। এটি ভাইরাস, ম্যালওয়্যার, ট্রোজান, স্পাইওয়্যার এবং র্যানসমওয়্যার আক্রমণের বিরুদ্ধে রিয়েল-টাইম সুরক্ষা প্রদান করে। সিস্টউইক অ্যান্টিভাইরাস শুধুমাত্র একটি নিরাপত্তা সরঞ্জাম হিসাবে কাজ করে না বরং অবাঞ্ছিত/দূষিত স্টার্টআপ আইটেমগুলি থেকে পরিত্রাণ পেয়ে আপনার ডিভাইসের কার্যক্ষমতা বাড়ায়। যেকোনো সম্ভাব্য হুমকির বিরুদ্ধে আপনার পিসিকে সুরক্ষিত রাখতে আপনার Windows ডিভাইসে আজই বিনামূল্যের ট্রায়াল ডাউনলোড করুন।

উপসংহার

এটি উইন্ডোজ ডিফেন্ডার VS অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস সম্পর্কে আমাদের তুলনামূলক নির্দেশিকাকে গুটিয়ে রাখে। উভয় অ্যান্টিভাইরাস টুলই আপনার ডিভাইসকে হুমকি বা যেকোনো ধরনের ঝুঁকি থেকে রক্ষা করতে যথেষ্ট সক্ষম। আপনার প্রয়োজন এবং প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে আপনার ডিভাইস এবং ডেটা রক্ষা করার জন্য আপনি উভয়ের মধ্যে যে কোনো ব্যাপক নিরাপত্তা সমাধান বেছে নিতে পারেন। বিজ্ঞতার সাথে বাছাই করুন!

আপনার প্রিয় অ্যান্টিভাইরাস নিরাপত্তা টুল কোনটি? মন্তব্যের জায়গায় আপনার পরামর্শ দিন!


  1. অ্যান্ড্রয়েড ট্যাবলেট বনাম ফায়ার ট্যাবলেট:কোনটি আপনার জন্য?

  2. মাইনিং বনাম ট্রেডিং ক্রিপ্টোকারেন্সি - কোনটি আপনার জন্য সেরা?

  3. MKV বনাম MP4 – কোনটি আপনার ভিডিওর জন্য ভালো

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?