কম্পিউটার

ফেডোরা ল্যাবগুলি কী এবং কীভাবে তারা আপনার জন্য দরকারী?

ফেডোরা ল্যাবগুলি কী এবং কীভাবে তারা আপনার জন্য দরকারী?

Fedora Labs হল Fedora 32 ওয়ার্কস্টেশনের পূর্ব-নির্মিত ছবি, একটি Linux ডিস্ট্রিবিউশন যা কঠিন কর্মক্ষমতা এবং নতুন সফ্টওয়্যার প্যাকেজগুলির জন্য পরিচিত। ল্যাবগুলি যা করে তা হল কয়েকটি সাধারণ ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীদের এমন একটি চিত্রে অ্যাক্সেস প্রদান করে যা তারা সিস্টেমটি ইনস্টল করার পরে চলমান মাটিতে আঘাত করার জন্য সমস্ত সফ্টওয়্যারের সাথে আসে।

এই মুহূর্তে আটটি ভিন্ন ভিন্ন ল্যাব রয়েছে, যা জ্যোতির্বিদ্যা থেকে শুরু করে গেমিং থেকে ডিজাইন পর্যন্ত সবকিছুই কভার করে। এগুলি সমস্তই লাইভ সিস্টেম, তাই আপনার সিস্টেমে কিছু ইনস্টল করার দরকার নেই, যা সেই ব্যবহারকারীদের জন্য একটি আকর্ষণীয় বিকল্প যা ইতিমধ্যেই চালু আছে এবং চলছে৷ আসুন সংক্ষেপে আটটিই দেখি।

1. ফেডোরা অ্যাস্ট্রোনমি ল্যাব

জ্যোতির্বিদ্যা ল্যাব জ্যোতির্বিদ্যায় দরকারী সরঞ্জামগুলির একটি বিস্তৃত অ্যারের সাথে আসে, যার মধ্যে ভিজ্যুয়ালাইজেশন সফ্টওয়্যার, বৈজ্ঞানিক পাইথন সরঞ্জাম এবং বিনামূল্যের জ্যোতির্বিদ্যা সংক্রান্ত চিত্র প্রক্রিয়াকরণ সফ্টওয়্যার রয়েছে৷ এছাড়াও লক্ষণীয় একটি লাইব্রেরি যা জ্যোতির্বিদ্যার যন্ত্রগুলির নিয়ন্ত্রণকে সমর্থন করার জন্য ডিজাইন করা হয়েছে। এই ল্যাবটি অভিজ্ঞ এবং অপেশাদার জ্যোতির্বিদ উভয়ের জন্যই দুর্দান্ত হবে৷

2. ফেডোরা কম্প-নিউরো ল্যাব

কম্প-নিউরো ল্যাব তার দর্শনে অ্যাস্ট্রোনমি ল্যাবের অনুরূপ:এটি আপনাকে দ্রুত কাজ করার অনুমতি দেওয়ার জন্য বিনামূল্যের নিউরোসায়েন্স মডেলিং সফ্টওয়্যারের অ্যারের সাথে আগে থেকে ইনস্টল করা আছে। এর মধ্যে রয়েছে SciPy, একটি বৈজ্ঞানিক পাইথন লাইব্রেরি এবং NEURON, একটি বিশদ নিউরন সিমুলেশন পরিবেশ যা আপনাকে একক-নিউরন স্তরে কাজ করতে দেয়৷

ফেডোরা ল্যাবগুলি কী এবং কীভাবে তারা আপনার জন্য দরকারী?

3. ফেডোরা ডিজাইন স্যুট

এটি এমন ল্যাব যা আপনি আগে শুনেছেন, কারণ গ্রাফিক ডিজাইন তুলনামূলকভাবে শক্তিশালী মেশিনের জন্য সবচেয়ে সাধারণ ব্যবহারগুলির মধ্যে একটি। ডিজাইন স্যুট জিআইএমপি, ব্লেন্ডার, ইনকস্কেপ, ডার্কটেবল এবং ক্রিটা সহ সমস্ত ওপেন-সোর্স প্রয়োজনীয় ডিজাইন অ্যাপের সাথে আসে, যা আপনাকে পরিবর্তনযোগ্য ল্যাপটপে ফেডোরার চমৎকার হার্ডওয়্যার সামঞ্জস্য ব্যবহার করতে এবং আপনার হৃদয়ের বিষয়বস্তুতে আঁকতে এবং ডিজাইন করতে দেয়।

ফেডোরা ল্যাবগুলি কী এবং কীভাবে তারা আপনার জন্য দরকারী?

4. ফেডোরা গেমস ল্যাব

আরেকটি খুব সাধারণ বিশেষ ব্যবহারের ক্ষেত্রে, লিনাক্সে গেমিং গত কয়েক বছরে ইতিবাচক দিকে মোড় নিয়েছে। গেমস ল্যাব পপ!_OS এর মতো হার্ডকোর গেমারের ডিস্ট্রো কম নয়, তবে এটি সম্প্রদায়ের জন্য উপলব্ধ বিনামূল্যের এবং ওপেন-সোর্স গেমগুলির আধিক্যের উপর বেশি দৃষ্টি নিবদ্ধ করে৷

আমি লিনাক্সে গেমিং নিয়ে এই পদক্ষেপের প্রশংসা করি, কারণ এটি বিনামূল্যে এবং উন্মুক্ত লিনাক্সে খেলার জন্য আমাদের কাছে বিনোদনমূলক গেম রয়েছে তা নিশ্চিত করার জন্য লোকেরা দীর্ঘ সময় ধরে কাজ করেছে তা উদযাপন করে। বলা হচ্ছে, আপনি যদি লিনাক্সে একজন হার্ডকোর গেমার হন এবং ফেডোরা গেমস ল্যাব ব্যবহার করতে চান, তাহলে মালিকানাধীন এনভিডিয়া ড্রাইভার এবং স্টিমে অ্যাক্সেস পাওয়ার জন্য সফ্টওয়্যার স্টোরে সহজ বিকল্প রয়েছে।

5. ফেডোরা জ্যাম ল্যাব

জ্যাম ল্যাব এমন যে কারো জন্য যারা লিনাক্সে অডিও তৈরি করতে চাইছেন। MuseScore এবং TuxGuitar-এর মতো অ্যাপ্লিকেশনগুলির সাথে মিউজিক প্রোডাকশনের উপর ফোকাস করা, যারা মিউজিক ছাড়া অন্য অডিও তৈরি করতে চান তাদের জন্য প্রচুর অ্যাপ্লিকেশন এবং ব্যবহার রয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, এর মধ্যে রয়েছে Ardour, একটি মাল্টি-চ্যানেল অডিও প্রোডাকশন অ্যাপ্লিকেশন যা ব্যবহার করা খুবই পেশাদার বলে মনে হয়।

ফেডোরা ল্যাবগুলি কী এবং কীভাবে তারা আপনার জন্য দরকারী?

6. ফেডোরা পাইথন ক্লাসরুম

পাইথন ক্লাসরুম একটি বিশেষ আকর্ষণীয় ল্যাব। মু এডিটর, পাইথন 3 আইডিএলই, একাধিক আইডিই, সম্পাদক, শেল এবং গিট সহ একটি লাইভ পরিবেশে প্রচুর পাইথন শেখার সরঞ্জাম রয়েছে। যাইহোক, সবচেয়ে আকর্ষণীয় অংশ হল পাইথন ক্লাসরুমে অ্যাক্সেস পাওয়ার বিভিন্ন উপায় রয়েছে।

ফেডোরা ল্যাবগুলি কী এবং কীভাবে তারা আপনার জন্য দরকারী?

আপনি একটি ফ্ল্যাশ ড্রাইভে জ্বলতে এবং একটি আদর্শ x86_64 কম্পিউটারে চালানোর জন্য ISO ইমেজ ডাউনলোড করতে পারেন। আপনি ক্লাসিক সফ্টওয়্যার ডেভেলপমেন্ট লার্নিং প্ল্যাটফর্ম রাস্পবেরি পাইতে চালানোর জন্য একটি ARM চিত্রও পেতে পারেন। আরও মজার ব্যাপার হল, আপনি ভার্চুয়ালবক্স বা libvirt হাইপারভাইজারে আমদানি করতে একটি Vagrant Box ইমেজ ডাউনলোড করতে পারেন। অবশেষে, আপনি ডকার (বা পডম্যান) এর সাথে চালানোর জন্য একটি ডকার কন্টেইনার হিসাবে পুরো জিনিসটি ডাউনলোড করতে বেছে নিতে পারেন। যারা পাইথন শিখছেন তাদের জন্য এটি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ, কারণ এটি সুবিধাজনক এবং বিচ্ছিন্ন কাজের পরিবেশ প্রদান করে যা দ্রুত এবং সহজে স্থাপন করা যেতে পারে।

7. ফেডোরা সিকিউরিটি ল্যাব

নিরাপত্তা ল্যাব একটি বেস হিসাবে Fedora ব্যবহার করে নিরাপত্তা পরীক্ষার জন্য একটি দুর্দান্ত বিকল্প। কালি লিনাক্স, প্যারট ওএস, ব্ল্যাকবুন্টু এবং অন্যান্য নিরাপত্তা-কেন্দ্রিক লিনাক্স বিতরণের মতো অনেকগুলি সরঞ্জাম রয়েছে। এয়ারক্র্যাক-এনজি, জন দ্য রিপার এবং ওয়্যারশার্কের মতো ক্লাসিক সহ আপনার কাছে অগণিত সরঞ্জাম উপলব্ধ রয়েছে। এটি একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম দেয় যা একটি USB স্টিক থেকে বা ভার্চুয়াল মেশিনে XFCE ডেস্কটপ এনভায়রনমেন্ট এবং টার্মিনাল-ভিত্তিক সরঞ্জামগুলির সাথে ভালভাবে চলে এবং নিরাপত্তা পরীক্ষক হিসাবে কাজ করবে এবং সেই সাথে কালি লিনাক্স বা প্যারট ওএসের বিকল্প হিসাবে কাজ করবে৷

8. ফেডোরা রোবোটিক্স ল্যাব

আপনার রোবোটিক্স প্রজেক্টের জন্য অসংখ্য টুল সহ রোবোটিক্স ল্যাব হল চূড়ান্ত টিঙ্কারের খেলার মাঠ। এটি Arduino এবং Eclipse মাল্টি-ল্যাঙ্গুয়েজ IDE এবং সেইসাথে Gazebo, একটি 3D রোবোটিক্স সিমুলেটর সহ বিভিন্ন উন্নয়ন পরিবেশের সাথে আসে। আপনার স্বপ্নের রোবট তৈরি করার জন্য আপনার যা দরকার তা এতে রয়েছে।

ফেডোরা ল্যাবগুলি কেন গুরুত্বপূর্ণ?

ফেডোরা ল্যাবগুলি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। এটা বলা উচিত যে আপনাকে এগুলিকে আলাদা আইএসও ইমেজ হিসাবে ডাউনলোড করতে হবে না এবং একটি বুটেবল USB বা ভার্চুয়াল মেশিন তৈরি করতে হবে। আপনি একবারে এই সফ্টওয়্যারটির যেকোন এবং সমস্তটি এক টুকরো ইনস্টল করতে পারেন, এবং এমনকি আপনি এগুলিকে DNF গ্রুপ হিসাবে ইনস্টল করতে পারেন, যা একটি টার্মিনাল খুলে dnf grouplist টাইপ করে পাওয়া যায়। .

কিন্তু তাদের সুবিধাজনক লাইভ সিস্টেম হিসাবে প্যাকেজিং ব্যবহারকারীদের একটি ISO ডাউনলোড করতে, এটিকে একটি USB ড্রাইভে ফ্ল্যাশ করতে সক্ষম করে, যেমনটি আমরা আগেও অন্তত একবার করেছিলাম Linux ব্যবহারকারী হিসেবে, এবং আপনার কাছে উপলব্ধ প্রাসঙ্গিক সফ্টওয়্যার দিয়ে শুরু করুন। এছাড়াও, শুধুমাত্র লাইভ সিস্টেমের বাইরে, একটি খুব সহজ "হার্ড ড্রাইভে ইনস্টল করুন" বোতাম রয়েছে যা ব্যবহারকারীদের তাদের সিস্টেমে সম্পূর্ণভাবে বিনিয়োগ করতে সক্ষম করে। ফেডোরা প্রজেক্ট এখানে যে কাজটি করেছে তা অবিশ্বাস্য, এবং এটি প্রশংসা করা উচিত।

এখন যেহেতু আপনার কাছে খেলার জন্য সব ধরনের নতুন ওএস ইমেজ আছে, আপনি লিনাক্সে ভার্চুয়াল মেশিন ম্যানেজার, কিভাবে macOS এ লিনাক্স লাইভ ইউএসবি তৈরি করবেন এবং আপনার ভার্চুয়াল মেশিনের গতি বাড়ানোর জন্য কিছু টিপস সম্পর্কে জানতে চাইতে পারেন।


  1. ব্যাশ ভেরিয়েবল কি এবং কিভাবে আপনি তাদের ব্যবহার করতে পারেন?

  2. প্রগতিশীল ওয়েব অ্যাপস কি এবং কিভাবে তারা নেটিভ অ্যাপের সাথে তুলনা করে?

  3. ইনস্টাগ্রাম নাম ট্যাগগুলি কী এবং আপনি কীভাবে সেগুলি ব্যবহার করবেন?

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?