কম্পিউটার

আমার কি উবুন্টুতে অদলবদল দরকার? বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি

আমার কি উবুন্টুতে অদলবদল দরকার? বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি

একটি সময় ছিল যখন প্রতিটি লিনাক্স ইনস্টলেশনের জন্য একটি অদলবদল স্থান প্রয়োজন ছিল, কিন্তু আধুনিক পিসিগুলিতে এখন 8GB বা তার বেশি RAM রয়েছে, এখনও কি একটি ডেডিকেটেড সোয়াপ স্পেস প্রয়োজন? আপনি যদি উবুন্টু ব্যবহার করেন, আপনার কি উবুন্টুতে অদলবদল দরকার?

অনেকেই ইতিবাচক উত্তর দেবেন। অন্যরা নেতিবাচক। তাদের সকলের মতামতের জন্য তাদের কারণ রয়েছে। সত্য হল যে আপনার অদলবদলের প্রয়োজনীয়তা নির্ভর করে আপনি কীভাবে আপনার কম্পিউটার ব্যবহার করছেন তার উপর৷

দ্রষ্টব্য :উবুন্টুর সাথে নিচের বিষয়বস্তু নিয়ে আলোচনা করার সময়, এটি প্রায় যেকোনো লিনাক্স বিতরণের জন্য প্রযোজ্য৷

অদলবদলের দুটি মুখ

বেশিরভাগ আধুনিক লিনাক্স ডিস্ট্রিবিউশনের মতো, উবুন্টুতে আপনি দুটি ভিন্ন ধরনের অদলবদল ব্যবহার করতে পারেন। ক্লাসিক সংস্করণে একটি ডেডিকেটেড পার্টিশনের রূপ রয়েছে। এটি সাধারণত প্রথমবার আপনার HDD-এ আপনার OS ইনস্টল করার সময় সেট আপ করা হয় এবং উবুন্টু OS, এর ফাইল এবং আপনার ডেটার বাইরে বিদ্যমান থাকে৷

আমার কি উবুন্টুতে অদলবদল দরকার? বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি

আরও আধুনিক টেক একটি সোয়াপ ফাইলের আকার ধারণ করে। এই ফাইলটি আপনার ডেটার পাশে আপনার OS এর ফাইলগুলির মধ্যে বিদ্যমান৷

একটি ফাইল হিসাবে আপনার অদলবদল করে, আপনি পার্টিশনের সাথে ডিল না করেই এটিকে নিষ্ক্রিয় করতে পারেন বা এটি অপসারণ করতে পারেন এবং স্থানটি পুনরায় দাবি করতে পারেন। স্ক্র্যাচ থেকে একটি নতুন সোয়াপ ফাইল সেট আপ করা বা বিভিন্ন ভলিউমে আপনার অদলবদল প্রসারিত করাও সহজ (একটি দ্বিতীয় সোয়াপ ফাইল যোগ করা, তৃতীয়টি এবং আরও অনেক কিছু)।

আপনি যদি হাইবারনেশন ব্যবহার করেন, আপনার প্রয়োজন অদলবদল

চলুন শুরু করা যাক এটিকে এড়িয়ে যাওয়ার মাধ্যমে:আপনি যদি হাইবারনেশন ব্যবহার করেন তবে আপনার একটি অদলবদল প্রয়োজন। এবং শুধুমাত্র কোন পরিমাণ নয়, এটি অন্তত আপনার পিসির র‍্যামের মত বড় হওয়া উচিত, এবং তার উপরে কিছু জিবি।

যখন এটিকে শাট ডাউন করার পরিবর্তে হাইবারনেট করতে বলা হয়, তখন উবুন্টু বন্ধ হওয়ার আগে আপনার র‌্যামের সমস্ত কিছু সোয়াপে সংরক্ষণ করে। পরের বার যখন আপনি আপনার পিসি চালু করবেন, উবুন্টু সোয়াপ থেকে আগের সংরক্ষিত অবস্থা লোড করবে।

আপনার প্রয়োজনের চেয়ে কম মেমরি, অদলবদল যোগ করুন

যদি উবুন্টু নিজেই বা আপনি এটিতে চালান এমন অ্যাপগুলি আপনার পিসিতে ইনস্টল করা থেকে বেশি র‌্যামের দাবি করে, আপনার একটি অদলবদল যোগ করা উচিত। আপনি যদি তা না করেন, আপনার RAM পূর্ণ হয়ে গেলে, সিস্টেমটি RAM খালি করতে "কম গুরুত্বপূর্ণ" বলে মনে করা অ্যাপগুলিকে বন্ধ করা শুরু করবে। কিছু ক্ষেত্রে, এটি সিস্টেমকেও বিপর্যস্ত করতে পারে৷

নিয়মটি হল, আপনার সিস্টেমে 8GB-এর কম RAM থাকলে, আপনার একটি অদলবদল প্রয়োজন৷

আপনার প্রয়োজনের চেয়ে বেশি মেমরি, কোন অদলবদল নয়

বিপরীত কোণে, যদি আপনার কাছে 16GB এর বেশি RAM থাকে এবং ব্লেন্ডারের মতো খুব বেশি চাহিদাসম্পন্ন অ্যাপ ব্যবহার না করেন, তাহলে Kdenlive-এ 4K ভিডিও বা জিআইএমপি-তে সমান্তরালে একাধিক ছবি সম্পাদনা করবেন না – আপনি দেখতে পাবেন যে উবুন্টু কখনই আপনার সম্পূর্ণ ব্যবহার করে না RAM।

এই ক্ষেত্রে, এবং আপনি যদি হাইবারনেশন ব্যবহার না করেন তবে আপনি অদলবদল ছাড়াই করতে পারেন। সেই মুহুর্তগুলির জন্য যখন আপনার আপনার চেয়ে বেশি মেমরির প্রয়োজন হয়, আপনি সহজেই একটি সোয়াপ ফাইল তৈরি এবং সক্রিয় করতে পারেন। এমনকি আপনি বাফার হিসাবে স্থায়ীভাবে একটি ছোট সোয়াপ ফাইল সেট আপ করতে এবং প্রয়োজনে এটি বাড়াতে চাইতে পারেন।

RAM ব্যবহার পরীক্ষা করুন এবং সেই অনুযায়ী কাজ করুন

চূড়ান্ত রায় হল যে, বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, তাদের কম্পিউটারে র‍্যামের পরিমাণ নির্বিশেষে, তারা অন্তত একটি ছোট অদলবদল একটি ব্যর্থ সেফ হিসাবে ব্যবহার করার পরামর্শ দিয়েছে৷ যাদের একটি অদলবদল প্রয়োজন, আমরা একটি নির্দিষ্ট আকারের সুপারিশ করতে পারি না কারণ এটি আপনি কীভাবে আপনার কম্পিউটার ব্যবহার করেন তার উপরও নির্ভর করে। উবুন্টু আপনার সিস্টেমের জন্য সেট আপ করার জন্য অদলবদলের পরিমাণের জন্য একটি দ্রুত নির্দেশিকা প্রদান করে।

আমার কি উবুন্টুতে অদলবদল দরকার? বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি

সংক্ষিপ্ত সংস্করণটি হল:

  • আপনি যদি হাইবারনেশন ব্যবহার করেন, তাহলে আপনার RAM এর সাথে এক বা দুই জিবি ব্যবহার করুন।
  • আপনি যদি হাইবারনেশন ব্যবহার না করে থাকেন, তাহলে htop এর মত একটি টুল দিয়ে আপনার RAM ব্যবহার নিরীক্ষণ করুন বা বর্ধিত সময়ের জন্য সিস্টেম মনিটর। যখন আপনার RAM ক্রমাগত পূরণ করা হচ্ছে, আপনার কিছু অদলবদল প্রয়োজন। আপনার RAM এর অর্ধেক আকারের সাথে একটি অদলবদল যোগ করুন এবং সমস্যাগুলি চলে গেছে কিনা তা পরীক্ষা করুন। যদি সেগুলি না হয়, তাহলে আপনার অদলবদলের আকার 1xRAM, তারপর 1.5xRAM এবং আরও অনেক কিছু বাড়িয়ে পুনরাবৃত্তি করুন৷
  • আপনি যদি হাইবারনেশন ব্যবহার না করেন এবং আপনি যতই আপনার কম্পিউটারকে ধাক্কা দেন না কেন, আপনি কখনই এটির র‌্যাম সম্পূর্ণরূপে ব্যবহার করতে দেখেন না, আপনার কাছে কি সবসময় 25 শতাংশের বেশি RAM ক্রমাগত উপলব্ধ থাকে? তাহলে আপনার সম্ভবত একটি অদলবদলের প্রয়োজন নেই এবং এটি নিষ্ক্রিয় করতে পারেন৷

আপনি যদি আপনার সিস্টেমে সোয়াপ করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপনাকে শিখতে হবে কিভাবে লিনাক্সে সোয়াপ ব্যবহার পরিচালনা করতে হয়, অথবা পুরানো ল্যাপটপের পরিবর্তে zswap ব্যবহার করতে হয়।


  1. কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

  2. উবুন্টুতে কৃতার সর্বশেষ সংস্করণটি কীভাবে ইনস্টল করবেন

  3. উবুন্টুতে স্ক্রিন রেজোলিউশন কীভাবে পরিবর্তন করবেন

  4. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি