কম্পিউটার

কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

যদিও ZRAM আরও RAM অর্জনের জন্য কিছু CPU হর্সপাওয়ার ট্রেড করার একটি চমত্কার সমাধান, আপনি কীভাবে ZRAM-এ কম বা বেশি RAM উৎসর্গ করতে এটি কনফিগার করতে পারেন? আপনি কিভাবে কম্প্রেশন অ্যালগরিদম পরিবর্তন করতে পারেন? কোন পরিস্থিতিতে এই ধরনের পরিবর্তন সার্থক? কিভাবে উবুন্টুতে ZRAM কনফিগার করতে হয় তা জানতে পড়ুন।

আপনার বর্তমান ZRAM অবস্থা দেখুন

বেশিরভাগ লোক তাদের উবুন্টু, মিন্ট বা অন্যান্য সামঞ্জস্যপূর্ণ বিতরণে zram-config স্ক্রিপ্টের মাধ্যমে ZRAM ব্যবহার করে। কারণ এটি আপনাকে সবচেয়ে সহজবোধ্য উপায়ে ZRAM এর সুবিধা নিতে দেয়। আপনি কমান্ড দিয়ে এটি ইনস্টল করতে পারেন:

sudo apt install zram-config
কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

এটির ডিফল্ট মানগুলি আপনার কম্পিউটারের প্রকৃত RAM-এর অর্ধেক ZRAM সেট করে, একাধিক পার্টিশনে বিভক্ত, আপনার CPU-এর প্রতিটি কোরের জন্য একটি করে। আপনি এটির সাথে এটি পরীক্ষা করতে পারেন:

cat /proc/swaps
কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

আপনি আমাদের স্ক্রিনশটে আটটি ZRAM ভলিউমের সাথে একটি সাধারণ সোয়াপ ফাইল (“/var/cache/swap/swapfile” এন্ট্রি) দেখতে পারেন। আমার সিস্টেমে 8GB RAM ছিল। আপনি যদি সেই ZRAM ভলিউমগুলিকে একসাথে যোগ করেন, তাহলে যোগফল হবে 4GB, যা আমাদের RAM পরিমাণের অর্ধেক। যাইহোক, আপনার কাজের চাপের উপর নির্ভর করে, আপনি সেই আকার পরিবর্তন করতে চাইতে পারেন।

  • আপনি যদি মাল্টিমিডিয়া এবং ভিডিও নিয়ে কাজ করেন, তবে সেগুলি খুব বেশি সংকোচনযোগ্য নয়, তাই আপনি যদি আপনার ZRAM এর আকার হ্রাস করেন এবং আপনার প্রকৃত অদলবদলের আকার বাড়ান তবে এটি সম্ভবত সবচেয়ে ভাল৷
  • আপনি যদি বড় ডেটাবেস বা অন্যান্য ধরনের ডেটা নিয়ে কাজ করেন যা অত্যন্ত সংকোচনযোগ্য, তবে এটি বিপরীত। এই ধরনের পরিস্থিতিতে, আপনি ZRAM এর আকার বাড়িয়ে আপনার কম্পিউটারের প্রতিক্রিয়াশীলতা বাড়াতে পারেন।

ZRAM দ্বারা ব্যবহৃত কম্প্রেশন অ্যালগরিদমের সাথে অনুসন্ধান করার মতো আরেকটি পরিবর্তন। ডিফল্টরূপে, এটি LZO বা LZO-RLE ব্যবহার করে, যা CPU-তে হালকা। আধুনিক CPU-তে, যদিও, নতুন ZSTD অ্যালগরিদম সাধারণত ভাল কম্প্রেশন রেট অফার করে এবং CPU-তে এর কিছুটা বেশি টোল অনুভূত হয় না। আপনার পিসি এক দশকেরও কম বয়সী হলে পুরানো LZO ভেরিয়েন্টের পরিবর্তে এই অ্যালগরিদমটি ব্যবহার করা মূল্যবান৷

আপনি zramctl ব্যবহার করতে পারেন ZRAM দ্বারা বর্তমানে ব্যবহৃত অ্যালগরিদম পরীক্ষা করার জন্য কমান্ড। zramctl টাইপ করুন একটি টার্মিনালে এবং আপনার ZRAM অদলবদল দেখতে এন্টার টিপুন।

কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

Zramctl ইতিমধ্যে আপনার বিতরণে উপলব্ধ হওয়া উচিত। যদি এটি না হয়, যেহেতু এটি util-linux প্যাকেজের অংশ, আপনি এটির সাথে বোর্ডে আনতে পারেন:

sudo apt install util-linux

ZRAM কীভাবে কাজ করে তা নিয়ন্ত্রণ করতে, যদিও, আপনাকে এর মূল স্ক্রিপ্টটি পরিবর্তন করতে হবে। এটি যে পরিমাণ RAM ব্যবহার করে তা পরিবর্তন করে শুরু করা যাক।

ZRAM সাইজ পরিবর্তন করুন

ZRAM সেটিংস পরিবর্তন করতে, আপনাকে বিন ফোল্ডারে এর exec স্ক্রিপ্ট সম্পাদনা করতে হবে। টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

sudo nano /usr/bin/init-zram-swapping
কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

ZRAM দ্বারা ব্যবহৃত RAM এর পরিমাণ পরিবর্তন করতে, আপনাকে নিম্নলিখিত লাইনটি সম্পাদনা করতে হবে:

mem=$(((totalmem / 2 / ${NRDEVICES}) * 1024 ))
কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

এই লাইনটি কিছু সাধারণ গণনার উপর ভিত্তি করে কতটা RAM ZRAM ব্যবহার করবে তা নির্ধারণ করে:

  1. totalmem আপনার পিসিতে ইনস্টল করা র‍্যামের পরিমাণ
  2. /2 টোটালমেমকে দুই দ্বারা ভাগ করে, "র্যামের মোট পরিমাণের অর্ধেক"
  3. তে অনুবাদ করে
  4. / ${NRDEVICES} আপনার পিসির কোরের সংখ্যা দিয়ে সেই সংখ্যাটিকে ভাগ করে
  5. * 1024 উপরের ফলাফলকে 1024
  6. দ্বারা গুণ করে

আপনি পয়েন্ট 1 এবং 3-এ কিছু পরিবর্তন করতে পারবেন না এবং করা উচিত নয়, তবে আপনি ZRAM দ্বারা ব্যবহৃত RAM-এর পরিমাণ পরিবর্তন করতে 2 এবং 4-এর মানগুলির সাথে খেলতে পারেন৷

  • / 2 বাড়িয়ে / 4 এ , আপনার RAM-এর মোট পরিমাণ দুইটির পরিবর্তে চার দ্বারা ভাগ করা হবে। এইভাবে, ZRAM অর্ধেকের পরিবর্তে আপনার RAM এর মাত্র এক-চতুর্থাংশ ব্যবহার করবে। আমরা আপনার পুরো RAM ZRAM-এ উৎসর্গ করার বিরুদ্ধে পরামর্শ দেব, তাই এই মানটিকে / 2-এ ছেড়ে দেওয়া ভাল। অথবা যদি আপনি ZRAM কম মেমরি ব্যবহার করতে চান তাহলে এটি বাড়ান৷
কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন
  • একইভাবে, / 2 রেখে কিন্তু 1024 কমছে 512 এ , আপনি একই ফলাফল অর্জন করবেন যেহেতু আপনি প্রতিটি ডিভাইসের জন্য উপলব্ধ RAM অর্ধেক করবেন। আপনি যদি ZRAM-কে আরও RAM ব্যবহার করতে চান, তাহলে আপনি এই মানটিকে 1536-এ বাড়িয়ে দিতে পারেন পরিবর্তে।

ZRAM কম্প্রেশন অ্যালগরিদম পরিবর্তন করুন

আপনি একই স্থান থেকে ZRAM-এর কম্প্রেশন অ্যালগরিদম পরিবর্তন করতে পারেন।

প্রথমে, এটি বর্তমানে যে কম্প্রেশন অ্যালগরিদমটি ব্যবহার করে তা পরীক্ষা করুন:

cat /sys/block/zram0/comp_algorithm

আপনি উন্নত কাস্টম ZRAM কনফিগারেশনে অ্যালগরিদম মিশ্রিত করতে এবং মেলাতে পারেন। যাইহোক, আপনি যদি ডিফল্ট মান ব্যবহার করেন তবে সমস্ত ZRAM পার্টিশন একই অ্যালগরিদম ব্যবহার করবে। এইভাবে, আপনাকে তাদের সবগুলি পরীক্ষা করতে হবে না - উপরের কমান্ডে, আমরা শুধুমাত্র প্রথমটি পরীক্ষা করছি৷

কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

আমরা ইতিমধ্যেই ZSTD অ্যালগরিদম ব্যবহার করছিলাম, যা আপনি উপরের স্ক্রিনশটে বন্ধনীতে আবদ্ধ দেখতে পাচ্ছেন। কম্প্রেশন রেট, গতি এবং সম্পদের চাহিদার মধ্যে এটি এখন সেরা সমাধান হিসাবে বিবেচিত হয়, তাই এটি যেমন আছে তেমনই রেখে দিন। যাইহোক, আপনি যদি ডিফল্ট ব্যবহার করে থাকেন, তাহলে আপনার LZO বা LZO-RLE সক্ষম থাকবে। এটি পরিবর্তন করতে, init-zram-swapping exec স্ক্রিপ্টে ফিরে যান যা আমরা আগে সম্পাদনা করেছি। সেখানে, নিম্নলিখিত লাইন খুঁজুন:

echo $mem > /sys/block/zram${DEVNUMBER}/disksize

এটি অনুলিপি করুন এবং তারপর সরাসরি নীচে পেস্ট করুন যাতে আপনার কাছে একই কমান্ডের দুটি উদাহরণ থাকে। এই লাইনটি প্রতিটি ZRAM ভলিউমের আকার হিসাবে আমরা আগে যে গণনার ফলাফল দেখেছি তা নির্ধারণ করে। যাইহোক, আমরা পরিবর্তে কম্প্রেশন অ্যালগরিদম সংজ্ঞায়িত করতে এটি ব্যবহার করব।

  1. $mem প্রতিস্থাপন করুন প্রথম উদাহরণে লাইনের শুরুতে zstd দিয়ে .
  2. disksize প্রতিস্থাপন করুন লাইনের শেষে comp_algorithm দিয়ে .

টুইক করা লাইনটি এইরকম হওয়া উচিত:

echo zstd > /sys/block/zram${DEVNUMBER}/comp_algorithm
কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

আমাদের tweaked লাইন প্রতিধ্বনি zstd comp_algorithm প্যারামিটারের মান হিসাবে পরিবর্তে।

আপনি যদি একটি ভিন্ন অ্যালগরিদম ব্যবহার করতে চান, zstd পরিবর্তন করুন অ্যালগরিদমের নামের সাথে উপরের কমান্ডে।

টুইক করা ফাইলটি সংরক্ষণ করুন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ফলাফলগুলি পরীক্ষা করুন৷

কিভাবে আপনার উবুন্টু কম্পিউটারে ZRAM কনফিগার করবেন

লোডের অধীনে আপনার সিস্টেমের কর্মক্ষমতা পরীক্ষা করা নিশ্চিত করুন যখন এটি সক্রিয়ভাবে আপনার টুইক করা অদলবদল ব্যবহার করছে। আপনি যদি এটি ধাক্কাধাক্কি বা তোতলাতে অনুভব করেন তবে আপনি এটিকে অতিরিক্ত করে ফেলেছেন এবং আপনার বেছে নেওয়া মানগুলি ডায়াল করতে হবে। যদি, অন্য দিকে, এটি উড়ে যায়, আপনি সম্ভবত সেগুলি আরও কিছু বাড়াতে পারেন।

এখন যেহেতু আপনি জানেন কিভাবে উবুন্টুতে ZRAM কনফিগার করতে হয়, আপনি যদি আরও শক্তিশালী পিসি তৈরি করতে চান, তাহলে Linux-এর জন্য একটি পিসি তৈরি করার সময় এখানে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে।


  1. কিভাবে আপনার কম্পিউটার স্ক্রীন ঘোরান

  2. কিভাবে আপনার Windows 10 কম্পিউটারে RAM খালি করবেন?

  3. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন

  4. আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন