কম্পিউটার

উবুন্টুতে কীভাবে ডিএনএস ক্যাশে ফ্লাশ করবেন এবং কেন আপনার প্রয়োজন হতে পারে

ডোমেইন নেম সার্ভার হল ইন্টারনেটের অন্যতম মেরুদণ্ড। এগুলি ছাড়া, ডোমেন নামের পুরো সিস্টেমটি কাজ করবে না এবং আমাদের সরাসরি আইপি ঠিকানাগুলি ব্যবহার করে ওয়েবে নেভিগেট করতে হবে -- যদি আপনি আমাকে জিজ্ঞাসা করেন তবে আমার মজার ধারণা নয়৷

যখনই আপনি একটি ডোমেন নাম অ্যাক্সেস করেন, আপনার সিস্টেম একটি রেকর্ড রাখে যে আইপি ঠিকানাটি ডোমেন নির্দেশ করে (এটিকে বলা হয় ক্যাশে ) এটি সেই ডোমেনে আপনার পরবর্তী অ্যাক্সেসকে আরও দ্রুত করে তোলে কারণ আপনাকে এটি খুঁজতে হবে না, এতে কয়েক সেকেন্ড সময় লাগতে পারে।

কিন্তু কখনও কখনও আপনার স্থানীয় ডোমেন নামের ক্যাশে আইপি ঠিকানায় একটি ডোমেন নামের প্রকৃত ম্যাপিংয়ের সাথে সিঙ্কের বাইরে চলে যায়৷ এই কারণেই কখনও কখনও ওয়েবসাইটটি ডাউন না থাকা সত্ত্বেও আপনি কোনও ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারবেন না -- বিশেষ করে যদি সেই ওয়েবসাইটটি সম্প্রতি সার্ভারগুলি সরিয়ে নিয়ে থাকে৷

এটি ঘটলে, আপনাকে আপনার DNS ক্যাশে ফ্লাশ করতে হবে। সৌভাগ্যবশত, এটি উবুন্টু এবং অন্যান্য ডেবিয়ান সিস্টেমে একটি সাধারণ টার্মিনাল কমান্ড দিয়ে করা যেতে পারে:

$ sudo /etc/init.d/dns-clean

ডিএনএস-সম্পর্কিত অন্যান্য কৌশল রয়েছে যা আপনার জন্য উপযোগী প্রমাণিত হতে পারে, যেমন দ্রুত ইন্টারনেটের গতির জন্য ডিএনএস অপ্টিমাইজ করা এবং উন্নত অনলাইন নিরাপত্তার জন্য আপনার ডিএনএস পরিবর্তন করা, তাই আপনি যখন পারেন তা দেখুন।

এটা কি কাজ করেছে? আপনি যদি একটি DNS পরিষেবা ব্যবহার করেন, তাহলে নিচের একটি মন্তব্যে আপনি কোনটি ব্যবহার করছেন তা আমাদের জানান!


  1. Windows 10 এ কিভাবে DNS ক্যাশে ফ্লাশ এবং রিসেট করবেন

  2. flushdns – উইন্ডোজ ipconfig/flushdns কমান্ড দিয়ে কিভাবে DNS ফ্লাশ করবেন

  3. কেন একটি ডোমেনের রুট একটি CNAME হতে পারে না — এবং DNS সম্পর্কে অন্যান্য খবর

  4. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?