কম্পিউটার

উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

আপনার উইন্ডোজে গুগল ক্রোম ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজ করার সময় আপনি যদি দেখেন যে কোনও পিসি জমে গেছে, আপনার টাস্ক ম্যানেজার খুলতে হবে এবং Google Chrome-এর দ্বারা অস্বাভাবিকভাবে উচ্চ CPU ব্যবহার আছে কিনা তা পরীক্ষা করা উচিত। অনেক ব্যবহারকারী সাধারণ ফাংশনগুলির জন্য Google Chrome ব্যবহার করার সময় এটি দেখেছেন বলে জানিয়েছেন৷ এটি তাদের সাধারণভাবে ওয়েব ব্রাউজ করতে বাধা দেয়৷

উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?

সমস্যাটির অনেক অফিসিয়াল সমাধান নেই কারণ এটি প্রচুর বিভিন্ন কারণে হতে পারে তবে ব্যবহারকারীরা তাদের জন্য কাজ করে এমন অনেকগুলি ভিন্ন জিনিস চেষ্টা করেছেন। আপনার চেষ্টা করার জন্য আমরা সেই পদ্ধতিগুলিকে একটি একক নিবন্ধে সংগ্রহ করেছি!

Windows-এ Google Chrome-এর উচ্চ CPU ব্যবহারের কারণ কী?

বেশ কিছু স্বতন্ত্র কারণ গুগল ক্রোমকে কাজ করা শুরু করতে পারে এবং নিজের জন্য সমস্ত CPU ক্ষমতা গ্রহণ করতে পারে। আপনার দৃশ্যকল্প খুঁজে বের করতে এবং সমস্যা সমাধানের এক ধাপ কাছাকাছি যেতে নীচের তালিকাটি দেখুন!

  • প্রশাসকের অনুমতির অভাব৷ – ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে প্রশাসক হিসাবে Google Chrome চালালে সমস্যাটি সহজেই সমাধান করা যায়৷
  • সন্দেহজনক এক্সটেনশনগুলি৷ – আপনি যদি সম্প্রতি কোনো নতুন প্লাগইন বা এক্সটেনশন ইন্সটল করে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে সেগুলি উচ্চ CPU ব্যবহারের জন্য দায়ী কিনা।
  • পুরাতন ফ্ল্যাশ প্লেয়ার প্লাগইন – স্থিতিশীলতা এবং নিরাপত্তা উভয় কারণেই ফ্ল্যাশ প্লেয়ারকে ক্রমাগত আপডেট করতে হবে তাই যত তাড়াতাড়ি সম্ভব সর্বশেষ সংস্করণ ইনস্টল করা নিশ্চিত করুন!

কিন্তু সমাধান নিয়ে এগিয়ে যাওয়ার আগে, আপনার সিস্টেম ড্রাইভ নিশ্চিত করুন৷ অন্তত 3 GB আছে বিনামূল্যে ডিস্ক স্থান. মনে রাখবেন যে আপনি যদি 4K/1080HD রেজোলিউশন সহ Chrome-এ প্রচুর YouTube ভিডিও খুলে থাকেন তবে এটি উচ্চ CPU ব্যবহারও ঘটাতে পারে।

সমাধান 1:একজন প্রশাসক হিসাবে Google Chrome চালান

প্রথম পদ্ধতিটি চেষ্টা করার জন্য সম্ভবত সবচেয়ে সহজ। এটি এক নম্বর স্থানে রয়েছে কারণ এটি সহজ এবং কার্যকর কারণ অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে প্রশাসকের অনুমতি নিয়ে Google Chrome চালানো অবিলম্বে সমস্যার সমাধান করতে পারে। নীচে এটি পরীক্ষা করে দেখুন!

  1. Google Chrome শর্টকাট বা এক্সিকিউটেবল সনাক্ত করুন৷ আপনার কম্পিউটারে এবং ডেস্কটপ বা স্টার্ট মেনু বা অনুসন্ধান ফলাফল উইন্ডোতে এর এন্ট্রিতে ডান-ক্লিক করে এর বৈশিষ্ট্যগুলি খুলুন এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিন পপ-আপ প্রসঙ্গ মেনু থেকে।
  2. সামঞ্জস্যতা-এ নেভিগেট করুন বৈশিষ্ট্য-এ ট্যাব উইন্ডো এবং একজন প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান এর পাশের বাক্সটি চেক করুন৷ ওকে বা প্রয়োগ করে পরিবর্তনগুলি সংরক্ষণ করার আগে বিকল্প। উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  3. টাস্ক ম্যানেজার খুলুন CPU ব্যবহার এখনও বেশি কিনা তা দেখতে।

সমাধান 2:সন্দেহজনক এক্সটেনশনগুলি পরীক্ষা করুন

যদি সমস্যাটি সম্প্রতি ঘটতে শুরু করে তবে এটি একটি নতুন যুক্ত এক্সটেনশনের কারণে হতে পারে যা উচ্চ CPU ব্যবহার ঘটাচ্ছে৷ আপনি Google Chrome খুলতে এবং Google Chrome-এর টাস্ক ম্যানেজার খুলতে Shift + Esc কী সমন্বয় ব্যবহার করে সহজেই তা পরীক্ষা করতে পারেন। এক্সটেনশনগুলির দিকে নীচে স্ক্রোল করুন এবং তাদের মধ্যে একটি খুব বেশি CPU সংস্থান ব্যবহার করছে কিনা তা দেখতে পরীক্ষা করুন৷ পরে এটি মুছুন!

  1. Google Chrome খুলুন ডেস্কটপ থেকে এর আইকনে ডাবল ক্লিক করে বা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। এক্সটেনশন খুলতে ঠিকানা বারে নীচের ঠিকানায় টাইপ করুন৷ :
chrome://extensions
  1. অত্যধিক CPU শক্তি ব্যবহার করছে এমন এক্সটেনশন বা সম্প্রতি যুক্ত করা এক্সটেনশনটি সনাক্ত করার চেষ্টা করুন এবং ট্র্যাশ আইকন বা সরান বোতামে ক্লিক করুন Google Chrome থেকে স্থায়ীভাবে মুছে ফেলার জন্য এটির পাশে। উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  2. Google Chrome পুনরায় চালু করুন এবং Google Chrome ব্যবহার করে ওয়েব ব্রাউজ করার সময় আপনি এখনও উচ্চ CPU ব্যবহার লক্ষ্য করেন কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 3:ব্রাউজিং ডেটা মুছুন

কুকিজ, ব্রাউজার ক্যাশে এবং হিস্ট্রি ফাইলের আকারে ব্রাউজিং ডেটার অত্যধিক সঞ্চয় একটি ব্রাউজারকে ধীর করে দিতে পারে এবং এটিকে প্রয়োজনের চেয়ে বেশি CPU সম্পদ ব্যবহার করতে পারে। এটি টাস্ক ম্যানেজারে লক্ষ্য করা যায়। ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তাদের ব্রাউজিং ডেটা মুছে ফেলা তাদের সমস্যা থেকে পরিত্রাণ পেতে সাহায্য করতে সক্ষম হয়েছে!

  1. Google Chrome খুলুন ডেস্কটপ থেকে এর আইকনে ডাবল ক্লিক করে বা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। Google Chrome-এ আপনার ব্রাউজিং ডেটা সাফ করুন এর উইন্ডোর উপরের ডানদিকে তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করে৷
  2. এর পর, আরো টুলস-এ ক্লিক করুন বিকল্প এবং তারপর ব্রাউজিং ডেটা সাফ করুন . উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  3. সবকিছু পরিষ্কার করতে, "সময়ের শুরু" বেছে নিন টাইম-পিরিয়ড হিসাবে বিকল্পটি নির্বাচন করুন এবং আপনি কোন ধরণের ডেটা মুছতে চান তা নির্বাচন করুন। আমরা আপনাকে অন্তত ক্যাশে এবং কুকিজ সাফ করার পরামর্শ দিই . উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  4. সমস্ত কুকি থেকে মুক্তি পেতে, আবার তিনটি বিন্দুতে ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন . নীচে স্ক্রোল করুন এবং উন্নত সেটিংস প্রসারিত করুন৷ .
  5. সামগ্রী সেটিংস খুলুন এবং ধাপ 1-এ আপনি ইতিমধ্যেই মুছে ফেলার পরে থাকা সমস্ত কুকির তালিকায় স্ক্রোল করুন। সেখানে আপনি যে সমস্ত কুকি খুঁজে পান তা মুছুন। উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  6. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং Chrome-এর CPU ব্যবহার এখনও বেশি কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 4:উন্নত সেটিংস পরিবর্তন করুন

সমস্যাটি বেশিরভাগই গুগল ক্রোমের সর্বশেষ সংস্করণগুলির সাথে সম্পর্কিত। কিছু ডেভেলপার আবিষ্কার করেছেন যে কিছু উন্নত ক্রোম সেটিংস সম্পাদনা করে সহজেই সমস্যার সমাধান করা যেতে পারে। এই পদ্ধতিটি ব্যবহার করে দেখতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন!

  1. Google Chrome খুলুন ডেস্কটপ থেকে এর আইকনে ডাবল ক্লিক করে বা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। পরীক্ষা খুলতে ঠিকানা বারে নীচের ঠিকানাটি টাইপ করুন৷ :
chrome://flags
  1. পরীক্ষার ভিতরে তালিকাভুক্ত বিকল্পগুলি খুঁজুন উইন্ডো, উপলব্ধ-এর অধীনে তালিকাটি খুব দীর্ঘ হওয়ায় আপনি তাদের সনাক্ত করতে উইন্ডোর শীর্ষে অনুসন্ধান বার ব্যবহার করতে পারেন। নীচের সেটিংস অনুযায়ী তার অবস্থা সেট করতে প্রতিটি বিকল্পের পাশের বোতামগুলি ব্যবহার করুন:
    Simple Cache for HTTP - "Enabled"
    Throttle Expensive Background Timers - "Enabled"
    No-State Prefetch - "Enabled No-State Prefetch"
    উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  2. গুগল ক্রোম পুনরায় চালু করুন এবং উচ্চ CPU ব্যবহার এখনও একটি সমস্যা কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 5:আপনার ফ্ল্যাশ প্লেয়ার আপডেট করুন

অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার সর্বদা একটি ঝামেলাপূর্ণ প্লাগইন তবুও আপনি এটি ছাড়া সাধারণত ওয়েব ব্রাউজ করতে পারবেন না। এটির সাথে আসল সমস্যা হল যে নতুন সংস্করণগুলি বেরিয়ে আসছে কিন্তু ব্যবহারকারীরা একেক সময় একে একে আপডেট করতে আগ্রহী নয়৷

এটি তাদের কম্পিউটারে বিভিন্ন সমস্যার কারণ হতে পারে। যাইহোক, শকওয়েভের পুরানো সংস্করণগুলি সন্দেহজনক সাইটগুলিতে চললে আরও সমস্যা দেখা দিতে পারে কারণ দূষিত ব্যবহারকারীরা আপনার কম্পিউটারের ক্ষতি করতে পুরানো সংস্করণগুলির সুরক্ষা ত্রুটিগুলি ব্যবহার করতে পারে৷ আপনার Google Chrome ব্রাউজারে এই প্লাগইনটি কীভাবে আপডেট করবেন তা এখানে।

  1. অফিসিয়াল অ্যাডোব পেজে যান। স্ক্রিনের বাম দিকে, আপনার উইন্ডোজ আর্কিটেকচার (32 বিট বা 64 বিট), পছন্দের ভাষা এবং আপনি যে ব্রাউজারটির জন্য ফ্ল্যাশ প্লেয়ার ডাউনলোড করছেন তার মতো কিছু সেটিংস দেখতে পাবেন। উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  2. যদি আপনি একটি ভিন্ন ব্রাউজার বা একটি ভিন্ন কম্পিউটার থেকে প্লেয়ারটি ডাউনলোড করেন (যেটি সম্ভব হতে পারে যদি ফায়ারফক্স প্রতিক্রিয়াশীল না হয়), "একটি ভিন্ন কম্পিউটারের জন্য ফ্ল্যাশ প্লেয়ার প্রয়োজন? এ ক্লিক করুন ” বিকল্পটি বেছে নিন এবং ধাপ 1-এ আপনার অপারেটিং সিস্টেম এবং ধাপ 2-এ আপনি যে ব্রাউজারটি ব্যবহার করছেন (গুগল ক্রোম) বেছে নিন।
  3. নিশ্চিত করুন যে আপনি ঐচ্ছিক অফারগুলি অক্ষম করেছেন৷ ব্রাউজার উইন্ডোর মাঝখানে যা আপনার পিসিতে McAfee টুল ইনস্টল করবে এবং এখনই ইনস্টল করুন ক্লিক করুন বোতাম উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  4. আপনার কম্পিউটারে ডাউনলোড ফোল্ডার থেকে আপনি যে ফাইলটি ডাউনলোড করেছেন তা চালান, ইনস্টলেশন ফাইলগুলি সম্পূর্ণ ডাউনলোড হওয়ার জন্য অপেক্ষা করুন এবং এগিয়ে যাওয়ার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করুন . পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং উচ্চ CPU ব্যবহার অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 6:Chrome হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করুন

হার্ডওয়্যার ত্বরণ আপনার সিস্টেমের ডেডিকেটেড গ্রাফিক্স কার্ডে লোড রিডাইরেক্ট করে প্রসেসর এবং মেমরির লোড কমিয়ে দেয়। কিন্তু খারাপভাবে লেখা ড্রাইভার বা সিস্টেমের ত্রুটির কারণে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করার সময় Chrome উচ্চ CPU ব্যবহার করতে পারে। সেক্ষেত্রে, Chrome দ্বারা হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার অক্ষম করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. Chrome লঞ্চ করুন এবং অ্যাকশন মেনু-এ ক্লিক করুন (উপরের ডানদিকে কোণায় 3-বিন্দু) এবং সেটিংস নির্বাচন করুন . উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  2. তারপর অ্যাডভান্সড-এ ক্লিক করুন (উইন্ডোর বাম ফলকে অবস্থিত)। উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  3. এখন সিস্টেমে ক্লিক করুন এবং তারপরে উইন্ডোর ডান প্যানেলে “উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন এর সুইচটি টগল করুন ” থেকে বন্ধ . উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  4. এখন Chrome পুনরায় লঞ্চ করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 7:Chrome রিসেট করুন

Chrome সঠিকভাবে চালানোর জন্য বেশ কিছু উপাদান এবং অস্থায়ী ফাইল ব্যবহার করে। যদি এই উপাদানগুলির মধ্যে কোনটি হয় দূষিত হয় বা কিছু খারাপ কনফিগারেশন উপস্থিত থাকে, এই মডিউলগুলি Chrome-এ উচ্চ CPU ব্যবহারের কারণ হতে পারে৷ সেক্ষেত্রে, ক্রোম রিসেট করলে সমস্যার সমাধান হতে পারে। মনে রাখবেন যে এই প্রক্রিয়াটি আপনাকে ব্রাউজার থেকে লগ আউট করবে এবং আপনাকে আবার আপনার Google অ্যাকাউন্টের শংসাপত্রগুলি ইনপুট করতে হবে৷

  1. খুলুন Google Chrome এবং 3-বিন্দুতে ক্লিক করুন (অ্যাকশন মেনু ), উপরের ডানদিকে কোণায় এবং সেটিংস নির্বাচন করুন .
    উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  2. বাম প্যানে, উন্নত-এ ক্লিক করুন .
    উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  3. তারপর রিসেট করুন এবং পরিষ্কার করুন এ ক্লিক করুন .
    উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  4. এখন “সেটিংস পুনরায় সেট করুন-এ ক্লিক করুন তাদের আসল ডিফল্টে" .

    উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  5. এখন, Chrome রিসেট নিশ্চিত করুন, সেটিংস রিসেট করুন এ ক্লিক করুন .
    উইন্ডোজে গুগল ক্রোমের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  6. পুনরায় সেট করার প্রক্রিয়া শেষ হওয়ার পরে Google Chrome পুনরায় চালু হবে৷

যদি কিছুই আপনার জন্য কাজ না করে, তাহলে হয় ডাউনগ্রেড করার চেষ্টা করুন আপনার Chrome সংস্করণ বা Chrome পুনরায় ইনস্টল করুন৷


  1. উইন্ডোজে গুগল ক্রোমে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে Google Chrome উচ্চ CPU ব্যবহার Windows 10, 8.1 এবং 7