কম্পিউটার

লিনাক্সে সুডো

কিছু লিনাক্স অ্যাপ্লিকেশন চালানোর জন্য উন্নত বিশেষাধিকার প্রয়োজন। su ব্যবহার করুন সুপার ইউজারে (রুট) স্যুইচ করার জন্য কমান্ড, অথবা আপনি sudo ব্যবহার করতে পারেন পরিবর্তে কমান্ড।

এটি কিভাবে কাজ করে

যদিও তারা ভিন্নভাবে কাজ করে, sudo কমান্ডটি নিশ্চিতকরণ প্রম্পটের সাথে সাদৃশ্যপূর্ণ যা আপনি কখনও কখনও Windows বা macOS-এ দেখেন। সেই অপারেটিং সিস্টেমগুলিতে যখন জিজ্ঞাসা করা হয় যে আপনি সেই নির্দিষ্ট ক্রিয়াটি সম্পাদন চালিয়ে যেতে চান, আপনি একটি বোতামের সাথে দেখা করবেন তা নিশ্চিত করার জন্য যে আপনি উচ্চতর বিশেষাধিকার সহ ক্রিয়াটি চালাতে চান এবং কখনও কখনও আপনাকে প্রশাসকের পাসওয়ার্ডও প্রবেশ করতে হতে পারে৷

লিনাক্স সাধারণ কাজ এবং প্রশাসনিক কাজগুলির মধ্যে একটি প্রাচীর হিসাবে sudo কমান্ড ব্যবহার করে, যাতে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি যা করতে চান তা কমান্ডটি কার্যকর করবে এবং আপনি কাজটি সম্পাদন করার জন্য অনুমোদিত। আরও বেশি অনুরূপ হল এভাবে চালান উইন্ডোজে কমান্ড; লিনাক্সের মতো, এভাবে চালান কমান্ড একটি নির্দিষ্ট ব্যবহারকারীর কাছ থেকে শংসাপত্র সহ একটি ফাইল চালু করতে কমান্ড লাইন থেকে কাজ করে, প্রায়শই একজন প্রশাসক৷

লিনাক্সে সুডো

আপনি sudo বা su ব্যবহার করছেন কিনা তা নিশ্চিত না হলে, কমান্ড লাইনে ট্রেলিং অক্ষরটি দেখুন। যদি এটি একটি পাউন্ড চিহ্ন (#), তাহলে আপনি রুট হিসাবে লগ ইন করেছেন।

সুডো কমান্ড সম্পর্কে

আপনি যখন টার্মিনালে যেকোনো কমান্ডের সামনে sudo রাখেন, তখন সেই কমান্ডটি উন্নত বিশেষাধিকারের সাথে চলে, তাই এটি বিশেষাধিকার-সম্পর্কিত ত্রুটির সমাধান।

সুডো একটি প্রতি-কমান্ড ভিত্তিতে কাজ করে। বৈশিষ্ট্যগুলির মধ্যে একজন ব্যবহারকারী প্রতি হোস্টের ভিত্তিতে যে কমান্ডগুলি চালাতে পারে তা সীমাবদ্ধ করার ক্ষমতা, কে কী করেছে তার একটি পরিষ্কার অডিট ট্রেল প্রদান করতে প্রতিটি কমান্ডের প্রচুর লগিং, sudo কমান্ডের একটি কনফিগারযোগ্য সময়সীমা এবং একই ব্যবহার করার ক্ষমতা অন্তর্ভুক্ত করে। বিভিন্ন মেশিনে কনফিগারেশন ফাইল।

সুডো কমান্ডের উদাহরণ

প্রশাসনিক সুযোগ-সুবিধা ছাড়া একজন সাধারণ ব্যবহারকারী লিনাক্সে একটি সফ্টওয়্যার ইনস্টল করার জন্য একটি কমান্ড লিখতে পারে:

লিনাক্সে সুডো
dpkg -i software.deb

কমান্ডটি একটি ত্রুটি ফেরত দেয় কারণ প্রশাসনিক সুবিধা ছাড়া একজন ব্যক্তিকে সফ্টওয়্যার ইনস্টল করার অনুমতি দেওয়া হয় না। যাইহোক, sudo কমান্ড উদ্ধার আসে. পরিবর্তে, এই ব্যবহারকারীর জন্য সঠিক কমান্ড হল:

লিনাক্সে সুডো
sudo dpkg -i software.deb

এইবার সফটওয়্যার ইন্সটল হয়।

কিছু ব্যবহারকারীকে sudo কমান্ড ব্যবহার করা থেকে বিরত রাখতে আপনি Linux কনফিগার করতে পারেন।


  1. লিনাক্সে পাসওয়ার্ড ছাড়া সুডো কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে লিনাক্সে ফায়ারওয়াল সেট আপ করবেন

  3. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  4. লিনাক্সে 'ps' কমান্ড ব্যবহার করার উপায়