কম্পিউটার

লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

যখন মিডিয়া স্ট্রিমিংয়ের কথা আসে, কোডির চেয়ে ভাল প্লেয়ার আর নেই। এটি আপনার বক্সসেট সংগ্রহ থেকে লাইভ টিভিতে সবকিছু স্ট্রিম করতে পারে – আসল Xbox-এ এর বিনীত শুরু থেকে অনেক দূরে। যেহেতু এটি ক্রস-প্ল্যাটফর্ম, তাই আপনার লিনাক্স পিসিতে এটি ইনস্টল করতে আপনার কোন সমস্যা হবে না।

কিছু লিনাক্স সংগ্রহস্থল ইতিমধ্যেই তাদের সফ্টওয়্যার প্যাকেজের অংশ হিসাবে কোডি অন্তর্ভুক্ত করে তবে সবগুলি নয়। কিছু জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোতে কোডি কীভাবে ইনস্টল করবেন তা এখানে।

উবুন্টু এবং কোডি ইনস্টল করা

উবুন্টুর সাম্প্রতিক সংস্করণগুলি কোডিকে উবুন্টুর ডিফল্ট সফ্টওয়্যার সংগ্রহস্থলের অংশ হিসাবে অন্তর্ভুক্ত করেছে। এর মানে আপনি প্রথমে একটি নতুন সফ্টওয়্যার সংগ্রহস্থল যোগ করার প্রয়োজন ছাড়াই সরাসরি টার্মিনাল থেকে এটি ইনস্টল করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং টাইপ করুন:

sudo apt install kodi

আপনি যদি সাম্প্রতিক কোডি রিলিজগুলি খুঁজছেন তবে আপনি পরিবর্তে টিম কোডি সংগ্রহস্থল থেকে কোডি ইনস্টল করতে চাইতে পারেন। এটি করতে, টাইপ করুন:

sudo apt install software-properties-common
sudo add-apt-repository ppa:team-xbmc/ppa
sudo apt update
sudo apt install kodi

লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

আপনি যদি কোডির সবচেয়ে অত্যাধুনিক সংস্করণ পেতে চান (যেমন বিটা রিলিজ বা নাইটলি বিল্ড), তাহলে আপনার ডেভেলপার রিপোজিটরির প্রয়োজন হবে।

উপরের নির্দেশাবলী অনুসরণ করুন এবং "ppa:team-xbmc/ppa" এর পরিবর্তে বিটা রিলিজের জন্য হয় "ppa:team-xbmc/unstable" অথবা "ppa:team-xbmc/xbmc-নাইটলি" দিয়ে সবচেয়ে আপ-টু সহ রাতের বিল্ডগুলির জন্য -তারিখ সংশোধন এবং বৈশিষ্ট্য।

আপনি উবুন্টুর অন্যান্য স্বাদের জন্যও এই নির্দেশাবলী অনুসরণ করতে পারেন, যেমন কুবুন্টু, সেইসাথে লিনাক্স মিন্টের মতো বিতরণের জন্য।

আপনি যদি একটি GUI ব্যবহার করে ইনস্টল করতে চান তবে আপনি উবুন্টু সফ্টওয়্যার ক্যাটালগ ব্যবহার করে একটি স্ন্যাপ প্যাকেজ থেকে কোডি ইনস্টল করতে পারেন। সহজভাবে অ্যাপ্লিকেশন মেনু খুলুন (নীচে বাম দিকে) এবং কোডি টাইপ করুন। আপনি কোডি শীর্ষে একটি ফলাফল তালিকাভুক্ত দেখতে হবে. এটিকে আঘাত করুন এবং এটি আপনাকে সফ্টওয়্যার ক্যাটালগে নিয়ে যাবে৷

লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

সেখান থেকে, ইনস্টলে ক্লিক করুন, এবং কোডি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হবে।

ডেবিয়ান এবং কোডি ইনস্টল করা

উবুন্টু ডেবিয়ানের উপর ভিত্তি করে, তাই ডেবিয়ানে ইনস্টল করার নির্দেশাবলী বেশ একই রকম। সবচেয়ে সহজ পদ্ধতি হল প্রধান ডেবিয়ান রিপোজিটরিতে কোডি সংস্করণ ব্যবহার করা, ধরে নিই যে আপনি স্ট্রেচ (ডেবিয়ান সংস্করণ 9) এবং তার উপরে চালাচ্ছেন। একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

sudo apt update
sudo apt install kodi

এই নির্দেশাবলী রাস্পবিয়ানের জন্যও কাজ করবে, রাস্পবেরি পাই এর জন্য ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রো।

লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

একটি GUI ইনস্টলার পছন্দ করেন? "অ্যাপ্লিকেশন -> সিস্টেম টুলস -> সিনাপটিক প্যাকেজ ম্যানেজার" এ গিয়ে সিনাপটিক, অ্যাপটির জন্য GUI খুলুন। "অনুসন্ধান" এ ক্লিক করুন এবং কোডির জন্য একটি অনুসন্ধান শুরু করুন৷

এটি ইনস্টলেশনের জন্য চিহ্নিত করুন, তারপরে "প্রয়োগ করুন" এ ক্লিক করুন। Synaptic তারপর ইনস্টলেশন শুরু করবে৷

ফেডোরা এবং কোডি ইনস্টল করা

ডেবিয়ান এবং উবুন্টুর বিপরীতে, "অফিসিয়াল" রিপোজিটরি থেকে ফেডোরার জন্য কোডির কোনও সংস্করণ উপলব্ধ নেই। আপনাকে প্রথমে RPM ফিউশন রিপোজিটরি যোগ করতে হবে। এটি করতে, একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

sudo dnf install https://download1.rpmfusion.org/free/fedora/rpmfusion-free-release-$(rpm -E %fedora).noarch.rpm https://download1.rpmfusion.org/nonfree/fedora/rpmfusion-nonfree-release-$(rpm -E %fedora).noarch.rpm

এছাড়াও আপনাকে SELinux-এর জন্য কনফিগারেশন সম্পাদনা করতে হবে, একটি নিরাপত্তা ব্যবস্থা যা Linux কার্নেলের অংশ। টার্মিনালে, টাইপ করুন:

sudo gedit /etc/selinux/config

"SELINUX=enable" প্যারামিটারটি সনাক্ত করুন এবং "সক্ষম" কে "অনুমতিমূলক" এ অদলবদল করুন। আপনার কাজ শেষ হয়ে গেলে সেভ করুন, প্রস্থান করুন এবং রিবুট করুন। RPM ফিউশন উপলব্ধ এবং SELinux সেট সহ, আপনি এখন কোডি ইনস্টল করতে পারেন। প্রকার:

sudo dnf install kodi

এটি সর্বশেষ উপলব্ধ প্যাকেজ ব্যবহার করে কোডি ইনস্টল করবে৷

কোডি খিলান এবং ইনস্টল করা

আর্চ দর্শন হল আপনার প্রয়োজন অনুসারে আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশন কাস্টমাইজ করার বিষয়ে। কোডি ইনস্টল করার জন্য আপনাকে আর্চের গভীরতায় অনুসন্ধান করতে হবে না। আপনার টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

pacman -Syu
pacman -S kodi

এটি আপনার আর্চ-চালিত ডিভাইসে কোডির সর্বশেষ সংস্করণটি ইনস্টল করবে। আর্চ উইকিতে একটি বিস্তৃত কোডি নিবন্ধ কোডি অন আর্চের জন্য সমর্থন এবং অপ্টিমাইজেশান টিপস প্রদান করে, সেইসাথে কোডি নিজে কম্পাইল করার জন্য নির্দেশাবলী, আপনার প্রয়োজন হলে।

লিনাক্সে কোডির সাথে আরও ভাল স্ট্রিম করুন

কোডি ইনস্টল করার সাথে সাথে, আপনি এটিকে আপনার প্রয়োজন হবে এমন একমাত্র মিডিয়া সেন্টারে রূপান্তর করতে সেরা কোডি অ্যাড-অনগুলি ইনস্টল করতে শুরু করতে পারেন। ওপেন-সোর্স, এর বিকাশের সহযোগিতামূলক প্রকৃতি কোডির প্রচুর ভক্তদের জিতেছে, কিন্তু কিছু ভাল কোডির বিকল্প আছে যা আপনার জন্য না হলে বিবেচনা করার জন্য।

কোন লিনাক্স মিডিয়া প্লেয়ার আপনি সেরা মনে করেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  2. অ্যাপল টিভিতে কোডি কীভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে কোডি ইনস্টল করবেন

  4. কোডিতে সুপাররেপো কীভাবে ইনস্টল করবেন