কম্পিউটার

উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের জন্য 5টি দুর্দান্ত টিপস [লিনাক্স]

দ্রুত ডাউনলোডের গতির জন্য উবুন্টু সফ্টওয়্যার সেন্টারকে টুইক করুন, সহজে অ্যাড অন ইনস্টল করুন এবং ব্লগ পোস্ট থেকে একক-ক্লিক ইনস্টল করুন। অন্য কোনো প্ল্যাটফর্মে উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের মতো কিছুই নেই। এটি হাজার হাজার বিভিন্ন প্রোগ্রাম ইনস্টল করার জন্য একটি সহজ-ব্যবহারযোগ্য টুল, যার বেশিরভাগই সম্পূর্ণ বিনামূল্যে। সহজ কথায়:আপনি যদি বিনামূল্যের সফ্টওয়্যার পছন্দ করেন তবে আপনি উবুন্টু এবং এর সফ্টওয়্যার কেন্দ্রকে পছন্দ করতে চলেছেন৷

প্রকৃতিগতভাবে উবুন্টু সফ্টওয়্যার সেন্টার একটি স্ট্রাইপ-ডাউন, ব্যবহার করা সহজ প্রোগ্রাম। সাধারণ লিনাক্স প্যাকেজ ম্যানেজারের চেয়ে গড় ব্যবহারকারীর কাছে আরও অ্যাক্সেসযোগ্য হওয়ার জন্য, উবুন্টু সফ্টওয়্যার সেন্টার সহজ ব্রাউজিংয়ের জন্য অ্যাপ্লিকেশনগুলিকে বিভাগগুলিতে বিভক্ত করে। আপনি একটি গেম, একটি অফিস অ্যাপ্লিকেশন বা একটি ই-বুক রিডার খুঁজছেন না কেন, আপনি সহজেই সফ্টওয়্যার খুঁজে পেতে পারেন এবং এক ক্লিকে এটি ইনস্টল করতে পারেন৷

কিন্তু সফ্টওয়্যার কেন্দ্রটি আরও ভালভাবে কাজ করার জন্য সেখানে কি কোন পরিবর্তন আছে? এটি সক্রিয় আউট, আছে.

দ্রুততম ডাউনলোডিং সার্ভার ব্যবহার করুন

একটি সাধারণ পরিবর্তন যা আপনার ডাউনলোডের গতি নাটকীয়ভাবে বৃদ্ধি করতে পারে, আপনি যে সার্ভার থেকে প্যাকেজ ডাউনলোড করছেন সেটি পরিবর্তন করা। উবুন্টু, ডিফল্টভাবে, প্যাকেজগুলি ডাউনলোড করতে আপনার দেশ বা অঞ্চলের জন্য প্রাথমিক সার্ভার বা ডিফল্ট উবুন্টু সার্ভার ব্যবহার করে। কারো কারো জন্য, একটি স্থানীয় সার্ভার দ্রুত ডাউনলোডের সময় অফার করতে পারে। এটি বিশেষভাবে সত্য যদি আপনি এমন একটি বিশ্ববিদ্যালয়ে যান যা হোস্ট রিপোজিটরিতে হয়৷

এটি আপনার জন্য সত্য কিনা তা খুঁজে বের করা যাক। উবুন্টু সফ্টওয়্যার সেন্টারে, "সম্পাদনা এ ক্লিক করুন৷ " এর পরে "সফ্টওয়্যার উত্স৷ "। বিকল্পগুলির মধ্যে আপনি একটি "থেকে ডাউনলোড করুন দেখতে পাবেন৷ " ড্রপ-ডাউন বক্স:

উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের জন্য 5টি দুর্দান্ত টিপস [লিনাক্স]

এটিতে ক্লিক করুন, তারপর "অন্যান্য... এ ক্লিক করুন৷ "। আপনাকে একটি জঘন্য সংখ্যক সার্ভার উপস্থাপন করা হবে। যদি একটি আপনার কাছাকাছি থাকে তবে এগিয়ে যান এবং এটি বেছে নিন। আপনি যদি নিশ্চিত না হন যে কোনটি দ্রুততম হতে চলেছে, তাহলে "সেলেক্ট সার্ভার নির্বাচন করুনএ ক্লিক করুন em> " বোতাম:

উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের জন্য 5টি দুর্দান্ত টিপস [লিনাক্স]

এটি সমস্ত সার্ভার পরীক্ষা করবে এবং দ্রুততম একটির সাথে আপনাকে সংযুক্ত করবে৷ আপনি কোথায় থাকেন তার উপর নির্ভর করে, এটি আপনাকে একটি বড় গতি বাড়াতে পারে। এটি বিশেষভাবে উপযোগী যখন প্রাথমিক উবুন্টু সার্ভারগুলি ধীর থাকে, যেমন যখন উবুন্টুর একটি নতুন সংস্করণ বের হয়।

সহজে অ্যাড-অন ইনস্টল করুন

এটি মিস করা সহজ, কিন্তু উবুন্টু 10.10 এর সাথে সফ্টওয়্যার সেন্টার আপনার অ্যাপ্লিকেশনগুলির জন্য অ্যাড-অন ইনস্টল করার একটি দ্রুত উপায় যোগ করেছে। উদাহরণস্বরূপ, আপনি যদি ফায়ারফক্স ইনস্টল করেন তবে আপনি নিম্নলিখিত বিকল্পগুলি দেখতে পাবেন:

উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের জন্য 5টি দুর্দান্ত টিপস [লিনাক্স]

এই অ্যাড-অনগুলি ইনস্টল করতে কেবল তাদের চেকমার্কগুলিতে ক্লিক করুন, তারপরে নীচে স্ক্রোল করুন এবং "পরিবর্তনগুলি প্রয়োগ করুন ক্লিক করুন " নিচের দিকে বোতাম। আপনি যদি সবসময় অ্যাড-অনগুলি ইনস্টল করেন তবে এটি একটি বিশাল সময় বাঁচাতে পারে!

এটি একটি বিশাল সময় বাঁচাতে পারে। উবুন্টু সম্পর্কে একটি নিবন্ধ লেখার সময়, আপনার পাঠকদের উবুন্টু সফ্টওয়্যার ইনস্টলেশনের জন্য একটি একক-ক্লিক লিঙ্ক প্রদান করা সম্ভব। উবুন্টু ব্যবহারকারীরা ক্লিক করলে এই লিঙ্কগুলি স্বয়ংক্রিয়ভাবে উবুন্টু সফ্টওয়্যার সেন্টারে খুলবে। সমস্যা হল যে অনেক ব্লগার এই পরামর্শ উপেক্ষা করে, পরিবর্তে ক্রিপ্টিক অফার করে "sudo apt-get install " নির্দেশাবলী৷

চিন্তা করবেন না; একটি সমাধান আছে। Aptlinker ক্লিকযোগ্য লিঙ্কগুলিতে ইনস্টলেশন কমান্ড তৈরি করতে পারে। শুধু এই ক্রোম এক্সটেনশন এবং যেকোনো "sudo apt-get install ইনস্টল করুন " কমান্ড স্বয়ংক্রিয়ভাবে একটি লিঙ্কে পরিবর্তিত হবে৷ একটি প্রোগ্রাম ইনস্টল করা লিঙ্কে ক্লিক করার মতোই সহজ!

এই বিষয়ে আরও তথ্য খুঁজুন

সফ্টওয়্যার উত্স দ্বারা ব্রাউজ করুন

আপনি যোগ করা একটি সংগ্রহস্থলে একটি প্রোগ্রাম খুঁজছেন? সম্ভবত একটি PPA? চিন্তা করবেন না; সফটওয়্যার কেন্দ্র আপনাকে কভার করেছে। "Get Software এর বাম দিকের তীরটিতে ক্লিক করুন৷ " বাম প্যানেলে মেনু আইটেম৷ আপনি আপনার কাস্টম সফ্টওয়্যার উত্স দেখতে পাবেন:

উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের জন্য 5টি দুর্দান্ত টিপস [লিনাক্স]

আপনি "ইনস্টল করা সফ্টওয়্যার দিয়ে একই জিনিস করতে পারেন৷ " আইটেম, আপনি কোন সোর্স থেকে কোন সফটওয়্যার ইন্সটল করেছেন তা দেখার জন্য। আপনি উবুন্টু থেকে কোন সোর্সগুলিকে সরিয়ে ফেলতে পারেন তা ট্র্যাক করার এটি একটি সহজ উপায়।

এর পরিবর্তে সিনাপটিক ব্যবহার করুন

উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের জন্য 5টি দুর্দান্ত টিপস [লিনাক্স]

নিশ্চিত নন যে এইগুলির কোনটি আপনাকে আপনার প্রয়োজনীয় নমনীয়তা দিচ্ছে? বড় বন্দুক কল করার সময়, তারপর. Synaptic হল চূড়ান্ত প্যাকেজ ম্যানেজার, যা আপনাকে আপনার সিস্টেমে যেকোনো কিছু যোগ বা অপসারণ করার ক্ষমতা দেয়। এটি উবুন্টু সফ্টওয়্যার সেন্টারের মতো ব্যবহারকারী-বান্ধব নয়, তবে এটি টুইক করা অনেক সহজ। এটা দেখ; এটি "প্রশাসন" এর অধীনে "সিস্টেম" মেনুতে রয়েছে।

উবুন্টু সফ্টওয়্যার সেন্টার একটি দুর্দান্ত সফ্টওয়্যার, এবং এটি সময়ের সাথে সাথে আরও ভাল হচ্ছে। উবুন্টু 11.04 ব্যবহারকারীদের কাছ থেকে সফ্টওয়্যার পর্যালোচনা এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করার জন্য গুজব রয়েছে, তাই সাথে থাকুন!


  1. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. উবুন্টুর জন্য 4টি সেরা স্ক্রিন রেকর্ডার

  3. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

  4. উবুন্টুর জন্য সেরা সিস্টেম মনিটর সরঞ্জামগুলির 3