কম্পিউটার

প্রোগ্রামিংয়ের জন্য খুব সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ:পেশাদারদের গোপনীয়তা

প্রোগ্রামিং হল একটি কার্যকলাপ যা প্রায়ই লিনাক্সে সঞ্চালিত হয়। এবং লিনাক্স এটির জন্য একটি দুর্দান্ত পছন্দ, কারণ আপনি ভাবতে পারেন এমন যে কোনও ভাষার জন্য সমর্থন ইনস্টল করা সহজ। লিনাক্সে প্রোগ্রামিং সহজ করা হয়েছে।

আপনি ভাবতে পারেন যে প্রোগ্রামারদের সাথে কাজ করার জন্য একটি টার্মিনাল ছাড়া আর কিছুই দরকার নেই, তবে ডেস্কটপ পরিবেশ এখনও প্রচুর বৈশিষ্ট্য সরবরাহ করে যা এমনকি প্রোগ্রামারদের পাস করা কঠিন বলে মনে হয়। এই বৈশিষ্ট্যগুলি ছাড়া, তাদের উত্পাদনশীলতা প্রায় ততটা উচ্চ হবে না যতটা হতে পারে।

তাই প্রোগ্রামারদের জন্য সেরা ডেস্কটপ পরিবেশ কি? এটা বলা কঠিন, এবং প্রতিটি প্রোগ্রামার একটি ভিন্ন মতামত থাকবে. কিন্তু আমি একটি পছন্দ করতে যাচ্ছি এবং ব্যাখ্যা করব কেন আমি মনে করি এটি প্রোগ্রামারদের জন্য সেরা। আমার এই প্রশ্নের উত্তর? জিনোম শেল৷৷ এখন এখানে কেন.

ভার্চুয়াল ডেস্কটপ

প্রোগ্রামিংয়ের জন্য খুব সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ:পেশাদারদের গোপনীয়তা

ভার্চুয়াল ডেস্কটপগুলির সাথে আরও উত্পাদনশীল হওয়ার একটি ভাল উপায়। এখন আমি জানি যে প্রায় সব ডেস্কটপ পরিবেশ ভার্চুয়াল ডেস্কটপকে সমর্থন করে, কিন্তু Gnome Shell হল একমাত্র যেটি এর ব্যবহারকে উৎসাহিত করে -- এতটাই যে এটি ভার্চুয়াল ডেস্কটপগুলিকে উইন্ডোজের মিনিমাইজ বোতামের প্রতিস্থাপন হিসাবে প্রস্তাব করে। অবশ্যই, যদি আপনি চান তবে আপনি এখনও সেই মিনিমাইজ বোতামটি ফিরে পেতে পারেন, তবে এটি ছিল আসল ব্যাখ্যা।

প্রোগ্রামারদের খুব অল্প সময়ের মধ্যে পাঁচটি উইন্ডো খোলা থাকে এবং এই সংখ্যাটি দিনের জন্য শেষ না হওয়া পর্যন্ত বৃদ্ধি ছাড়া আর কিছুই করবে না। ভার্চুয়াল ডেস্কটপগুলি আপনাকে যে পদ্ধতিতে পছন্দ করে তা আলাদা করতে দেয় না, তবে জিনোম শেলে ভার্চুয়াল ডেস্কটপের সংখ্যাও গতিশীল। আপনার কাছে সর্বদা একটি খালি ভার্চুয়াল ডেস্কটপ থাকবে এবং আপনি যদি এটিতে একটি উইন্ডো রাখেন তবে এটি আরেকটি ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করবে। আপনি যদি ভার্চুয়াল ডেস্কটপে সমস্ত উইন্ডো বন্ধ করে দেন এবং দুটি দিয়ে শেষ করেন, Gnome Shell স্বয়ংক্রিয়ভাবে একটি সরিয়ে ফেলবে। এটি আপনাকে কেবল উত্পাদনশীল হতে দেয় এবং আপনার সময় এবং প্রচেষ্টা বাঁচাতে সমস্ত ছোট বিবরণের যত্ন নেয় যা পরিবর্তে প্রোগ্রামিংয়ে ব্যয় করা যেতে পারে।

কীবোর্ড শর্টকাট

প্রোগ্রামিংয়ের জন্য খুব সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ:পেশাদারদের গোপনীয়তা

জিনোম শেলের কীবোর্ড শর্টকাটের আধিক্য রয়েছে। এটিতে শুধু Alt + Tab এর মতো দরকারীও নেই৷ উইন্ডোজগুলির মধ্যে স্যুইচ করতে, তবে এতে প্রচুর পরিমাণে রয়েছে যা সম্পর্কিত - আপনি এটি অনুমান করেছেন - ভার্চুয়াল ডেস্কটপ৷ ভার্চুয়াল ডেস্কটপগুলির ধারণাটি দুর্দান্ত হলেও, তাদের মধ্যে ক্রমাগত গ্রাফিকভাবে স্যুইচ করা কিছুটা কঠিন কারণ আপনাকে প্রথমে অ্যাক্টিভিটি ভিউতে যেতে হবে। কিন্তু কীবোর্ড শর্টকাটগুলির সাথে, এটি প্রয়োজনীয় নয়—আপনি শুধুমাত্র একটি চাপ দিয়ে তাদের মধ্যে স্যুইচ করতে পারেন৷

এক্সটেনশন

প্রোগ্রামিংয়ের জন্য খুব সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ:পেশাদারদের গোপনীয়তা

এক্সটেনশনগুলি Gnome Shell-এর একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে, এবং তারা আপনাকে ডেস্কটপ পরিবেশে পরিবর্তন করতে দেয় যাতে আপনি এটি কীভাবে কাজ করে তাতে খুশি হন। কার্যকারিতা যোগ করতে, চেহারা পরিবর্তন করতে বা কিছু ডিফল্ট আচরণ পরিবর্তন করতে বিভিন্ন এক্সটেনশন বিদ্যমান। এটি সবই নির্ভর করে একজন ব্যবহারকারী বা প্রোগ্রামার হিসেবে আপনার পছন্দের উপর, তবে বেছে নেওয়ার জন্য প্রচুর এক্সটেনশন সহ, আপনি জিনোম শেলকে অনেক বেশি বাড়ির মতো অনুভব করতে পারেন৷

GTK ফ্রেমওয়ার্ক

এটাও লক্ষণীয় যে অনেক প্রোগ্রামার টুল, যেমন আমার প্রিয় কোড এডিটর Geany এবং Eclipse লিনাক্সে তাদের UI এর জন্য GTK ফ্রেমওয়ার্ক ব্যবহার করে। যেহেতু Gnome Shell এছাড়াও GTK ব্যবহার করে, এর মানে হল যে অ্যাপ্লিকেশনগুলি দৃশ্যত সিস্টেমের বাকি অংশের সাথে মানানসই হবে। জিটিকে ডেস্কটপে চলমান Qt অ্যাপগুলির জন্য একই কথা বলা যায় না বা এর বিপরীতে (যদিও তারা এই ধরনের পরিস্থিতিতে তাদের সুন্দর দেখানোর জন্য আরও উন্নত হচ্ছে)। যাই হোক না কেন, Gnome Shell-এ GTK অ্যাপ্লিকেশান চালানো আপনাকে একটি খুব সামঞ্জস্যপূর্ণ অভিজ্ঞতা দেবে৷

পারফরম্যান্স

অবশেষে, জিনোম শেল চমৎকার কর্মক্ষমতা প্রদান করে। যদিও এটি LXDE বা এমনকি Xfce এর মতো হালকা নয়, এটি খুব মসৃণভাবে আচরণ করে এবং অ্যানিমেশনগুলি দ্রুত হয়৷ এটি এখনও KDE-এর চেয়ে দ্রুত, অনুভূত এবং বাস্তব উভয় ক্ষেত্রেই। Gnome Shell শুধুমাত্র পুরানো নেটবুকগুলির মতো অপেক্ষাকৃত দুর্বল সিস্টেমে ধীরে ধীরে কাজ করতে শুরু করে, কিন্তু প্রোগ্রামাররা সম্ভবত এমন কিছু ব্যবহার করবে যা এর চেয়ে বেশি কার্যকারিতা রয়েছে—অন্যথায় সফ্টওয়্যার কম্পাইল করতে এটি চিরতরে লেগে যাবে!

জিনোম শেল এর সবই আছে

যদিও প্রতিটি ডেস্কটপ পরিবেশের কিছু অংশ আছে যা আমি পছন্দ করি, আমি শেষ পর্যন্ত মনে করি যে Gnome Shell হল প্রোগ্রামারদের জন্য সবচেয়ে ভালো পছন্দ। এটি দ্রুত, এটি কার্যকরী, এটি দেখতে ভাল, এবং এটি উত্পাদনশীলতাকে উত্সাহিত করে৷ এটি সত্যিই আমি একটি ভাল ডেস্কটপ পরিবেশে খুঁজতে চাই, এবং এটি সেই সমস্ত পয়েন্টে বিতরণ করে। আপনি ব্যবহার করতে চান এমন যেকোনো ডিস্ট্রিবিউশনে এটি সহজেই উপলব্ধ। আপনি যদি আগে জিনোম শেল ব্যবহার না করে থাকেন তবে এটি অবশ্যই চেক আউট করা এবং এর সাথে টিঙ্কার করা মূল্যবান। ডিফল্ট ডেস্কটপ এনভায়রনমেন্ট ইউনিটি হওয়া সত্ত্বেও আপনি এটি উবুন্টুতেও পেতে পারেন!

প্রোগ্রাম করার জন্য আপনার প্রিয় ডেস্কটপ পরিবেশ কি এবং কেন? কমেন্টে আমাদের জানান!


  1. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. লিনাক্সের জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির মধ্যে 4টি

  3. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি