কম্পিউটার

কিভাবে আপনার লিনাক্স সিস্টেমে MATE ডেস্কটপ ইনস্টল করবেন

মাত্র কয়েক বছর আগের তুলনায়, লিনাক্সের জন্য ডেস্কটপ পরিবেশের ল্যান্ডস্কেপ উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে। আপনি যদি পরিবর্তন পছন্দ না করেন, বা আপনার কাছে পুরানো Gnome 2 ডেস্কটপ পছন্দ করার অন্যান্য কারণ থাকে, তাহলে MATE ডেস্কটপ আপনার জন্য সঠিক পছন্দ হতে পারে। তবে তুলনামূলকভাবে বলতে গেলে এটি এখনও খুব জনপ্রিয় পছন্দ নয়, তাই এটি কীভাবে পেতে হয় তা খুব স্পষ্ট নাও হতে পারে।

আপনি যদি MATE ডেস্কটপ ব্যবহার করতে আগ্রহী হন, এখানে আপনার পছন্দের বিতরণ সহ এটি পাওয়ার বিভিন্ন উপায় রয়েছে৷

MATE এর সাথে বিতরণ

আপনি যদি একটি লিনাক্স সিস্টেমের একটি নতুন ইনস্টলেশন করতে চান, তাহলে একটি বিকল্প বাছাই করা সহজ যা মেট ডেস্কটপ যাওয়ার জন্য প্রস্তুত। ডিস্ট্রিবিউশনের জন্য যেগুলি আপনি অবিলম্বে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন, আপনার কাছে তিনটি বিকল্প রয়েছে:লিনাক্স মিন্ট উইথ মেট, উবুন্টু মেট স্পিন এবং ফেডোরা মেট স্পিন৷

কিভাবে আপনার লিনাক্স সিস্টেমে MATE ডেস্কটপ ইনস্টল করবেন

লিনাক্স মিন্ট বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ডিস্ট্রিবিউশন যা প্রথম শ্রেণীর নাগরিক হিসাবে MATE ডেস্কটপকে অফার করে (যদিও এটি MATE এর পরিবর্তে দারুচিনির সাথে বেশি ব্যবহৃত হয়)। MATE-এর এই ব্যাখ্যার মাধ্যমে, আপনি এর সবুজ থিম সহ সমস্ত Linux Mint গুডিজ পাবেন। আপনি যদি লিনাক্স মিন্ট পছন্দ করেন তবে এটি একটি দুর্দান্ত পছন্দ।

উবুন্টু মেট স্পিন উবুন্টুর একটি অফিসিয়াল পরিবর্তন নয় (যেমন কুবুন্টু, জুবুন্টু, লুবুন্টু, ইত্যাদি), তবে এটিতে এখনও একই সুবিধা রয়েছে যা উবুন্টু অফার করে, এর বড় সংগ্রহস্থল, সময়মত নিরাপত্তা আপডেট এবং আরও অনেক কিছু সহ। সত্য যে এটি একটি অনানুষ্ঠানিক স্পিন একটি খারাপ দিক হওয়া উচিত নয় -- প্লাস এটি অফিসিয়াল হতে চাইছে এবং এটি করার পথে এটি ভাল।

সবশেষে, যারা আগে ফেডোরা ব্যবহার করেছেন তাদের জন্য ফেডোরা মেট স্পিন দুর্দান্ত, কারণ ফেডোরার সমস্ত ডেস্কটপ এনভায়রনমেন্ট স্পিন খুবই "বিশুদ্ধ"। অন্য কথায়, এই বাস্তবায়নে অন্য কোন Fedora-নির্দিষ্ট সংযোজন নেই, এবং ব্যবহারকারীকে ডেস্কটপ এনভায়রনমেন্ট ডেভেলপাররা যেভাবে ইচ্ছা করে সেভাবে দেওয়া হয়। যদি এই বিশুদ্ধতা আপনার কাছে গুরুত্বপূর্ণ হয়, তবে এটি একটি ভাল বিকল্প, তবে এটি সবচেয়ে সহজ বিকল্প নয় কারণ থিম এবং অন্যান্য জিনিসগুলি যোগ করার জন্য আপনাকে এটি কনফিগার করতে হবে৷

বিদ্যমান ইনস্টলেশনে MATE ইনস্টল করা হচ্ছে

আপনার যদি ইতিমধ্যেই একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন ইনস্টল করা থাকে এবং এটিতে MATE যোগ করতে চান, তাহলে আপনি বিভিন্ন ডিস্ট্রিবিউশনে এটি কীভাবে করতে পারেন তা এখানে। অনুগ্রহ করে মনে রাখবেন যে এই পদ্ধতিটি MATE ডেস্কটপ এনভায়রনমেন্ট এবং সেইসাথে যেকোন অ্যাপ্লিকেশনগুলিকে ইনস্টল করবে যা সাধারণত এটির সাথে বান্ডিল করা হয়, তাই আপনার হঠাৎ বিভিন্ন "ডুপ্লিকেট" অ্যাপ্লিকেশন থাকবে। উদাহরণস্বরূপ, আপনার দুটি পাঠ্য সম্পাদক থাকতে পারে -- একটি আপনার পুরানো ডেস্কটপ পরিবেশ থেকে এবং একটি MATE থেকে৷

আপনি সহজেই উবুন্টুতে মেট ডেস্কটপ এনভায়রনমেন্ট ইনস্টল করতে পারেন (এবং যেকোন উবুন্টু ডেরিভেটিভস, লিনাক্স মিন্ট বাদে) নিম্নলিখিত কমান্ডগুলি একবারে একটি ব্যবহার করে:

sudo apt-add-repository ppa:ubuntu-mate-dev/ppa
sudo apt-add-repository ppa:ubuntu-mate-dev/trusty-mate
sudo apt-get update
sudo apt-get dist-upgrade
sudo apt-get install mate-desktop-environment-extras

বিকল্পভাবে, আপনি কমান্ডটি চালিয়ে আপনার উবুন্টু ইনস্টলেশনটিকে একটি উবুন্টু মেট স্পিন ইনস্টলেশনে পরিণত করতে পারেন

sudo apt-get install ubuntu-mate-core ubuntu-mate-desktop

. একবার ইনস্টলেশন শেষ হয়ে গেলে (এই বিকল্পগুলির যেকোনো একটির জন্য), পুনরায় চালু করুন এবং আপনি লগ ইন করার সাথে সাথে নতুন ডেস্কটপ পরিবেশ চয়ন করুন৷

কিভাবে আপনার লিনাক্স সিস্টেমে MATE ডেস্কটপ ইনস্টল করবেন

ফেডোরার ব্যবহারকারীরা, একটি অত্যাধুনিক ডিস্ট্রো যা কিছুটা অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য আরও উপযুক্ত, এই কমান্ডটি ব্যবহার করে MATE ডেস্কটপ পরিবেশ ইনস্টল করতে পারেন:

sudo yum groupinstall mate-desktop

. এটি স্বয়ংক্রিয়ভাবে MATE-এর জন্য প্রয়োজনীয় সমস্ত প্যাকেজ টেনে আনবে এবং সেগুলি ইনস্টল করবে। শুধু পুনঃসূচনা করুন, লগ ইন করার সময় নতুন ডেস্কটপ পরিবেশ চয়ন করুন এবং আপনি MATE চালাবেন৷

openSUSE ব্যবহারকারীরা সহজেই এই লিঙ্কটি অনুসরণ করে MATE ডেস্কটপ পরিবেশ পেতে পারেন [আর উপলভ্য নেই]। এটি একটি ফাইল ডাউনলোড করবে যা YaST2 META ইনস্টলার চিনবে এবং বাকিগুলির যত্ন নেবে৷ মনে রাখবেন যে লিঙ্কটি কাজ করার জন্য, আপনাকে openSUSE 13.1 চালাতে হবে। একবার ইনস্টল হয়ে গেলে, পুনরায় চালু করুন এবং লগইন স্ক্রিনে নতুন ডেস্কটপ পরিবেশ চয়ন করুন৷

আর্চ লিনাক্সের ব্যবহারকারীরা, একটি আপ-টু-ডেট এবং "আপনার নিজস্ব সিস্টেম তৈরি করুন" বিতরণ, এই কমান্ডগুলি ব্যবহার করে সহজেই MATE ডেস্কটপ পরিবেশ ইনস্টল করতে পারেন:

sudo pacman -Syy mate mate-extra
pacman -Syy lightdm-gtk2-greeter accountsservice
systemctl enable lightdm
systemctl enable accounts-daemon
pacman -S mate-settings-daemon-gstreamer mate-media-gstreamer
dconf write /org/mate/marco/general/compositing-manager true
dconf write /org/mate/marco/general/center-new-windows true

এই কমান্ডগুলি MATE ডেস্কটপ এনভায়রনমেন্ট ইনস্টল করবে, কিছু অন্যান্য সম্পর্কিত প্যাকেজ কাজ করার জন্য নির্দিষ্ট কার্যকারিতা পেতে এবং কম্পোজিটিং এবং নতুন উইন্ডো সেন্টারিং সক্ষম করবে। MATE ডেস্কটপের ফেডোরার বাস্তবায়নের মতই, আর্ক লিনাক্সের বাস্তবায়নও হবে খুবই "বিশুদ্ধ", তার আদর্শের সাথে সঙ্গতিপূর্ণ যে অপরিবর্তিত আপস্ট্রিম সফ্টওয়্যারটি সর্বোত্তম।

আপনি কি MATE পছন্দ করেন?

MATE একটি খুব সুন্দর ডেস্কটপ যা ক্রমাগত আরও বেশি পরিমার্জনার সাথে বিকশিত হচ্ছে। আপনি যদি সবসময় এই ডেস্কটপ এনভায়রনমেন্ট ইন্সটল করতে আগ্রহী হন, তাহলে এখন আপনার কাছে এটি করার প্রচুর উপায় আছে। আপনি যদি এখানে তালিকাভুক্ত ছাড়া অন্য কোনো ডিস্ট্রিবিউশন চালান, তাহলে আপনি এই পৃষ্ঠাটি দেখতে পারেন এবং আপনার বিতরণের নির্দেশাবলী খুঁজে পেতে পারেন।

আপনি কি MATE ব্যবহার করে উপভোগ করেন? MATE-এ কি এমন কোন দুর্দান্ত কৌশল আছে যা আপনি শেয়ার করতে পারেন? কমেন্টে আমাদের জানান!


  1. কম্পটন দিয়ে কীভাবে আপনার লিনাক্স ডেস্কটপকে গতি বাড়ানো যায়

  2. ককপিট দিয়ে কীভাবে আপনার লিনাক্স সিস্টেম পরিচালনা করবেন

  3. আপনার লিনাক্স সিস্টেমকে সহজেই আপগ্রেড করতে টপগ্রেড কীভাবে ব্যবহার করবেন

  4. আর্চ লিনাক্সে কীভাবে XFCE ডেস্কটপ পরিবেশ সেট আপ করবেন