কম্পিউটার

ডেস্কটপের চেয়ে আপনার ফাইল সংরক্ষণের 3টি ভাল উপায়

আপনার ডেস্কটপে ফাইল সংরক্ষণ করা উচিত নয়। এটি একটি দ্রুত এবং সহজবোধ্য জিনিস মনে হতে পারে, কিন্তু একটি বিশৃঙ্খল ডেস্কটপ আপনার উত্পাদনশীলতা আঘাত করতে যাচ্ছে. আপনি শীঘ্রই আপনার যা প্রয়োজন তা খুঁজে পাবেন না বা আপনার ডেস্কটপ ওয়ালপেপারের প্রশংসা করতে পারবেন না৷

আপনার কম্পিউটার ফাইলগুলি সংরক্ষণ করার এবং আপনার ডেস্কটপ পরিষ্কার রাখার আরও অনেক ভাল উপায় রয়েছে৷ উইন্ডোজ 10-এ ফাইল কোথায় সেভ করতে হয় তা আমরা দেখাতে যাচ্ছি।

ডেস্কটপ স্টোরেজের ক্ষতি

ডেস্কটপে ফাইল সংরক্ষণ করার তাগিদ বোধগম্য। এটি একটি একক ক্লিকে অবিলম্বে অ্যাক্সেস প্রদান করে, যার অর্থ হল এটি ডেস্কটপকে স্টোরেজের জন্য একটি ডি ফ্যাক্টো হেডকোয়ার্টারে পরিণত করতে প্রলুব্ধ করে৷

স্টোরেজের জন্য অস্থায়ীভাবে ডেস্কটপ ব্যবহার করা ঠিক হলেও, এটি দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে এবং একটি গোলমাল হয়ে যেতে পারে।

আপনি যদি রক্ষণাবেক্ষণের বিষয়ে কঠোর না হন, তাহলে আপনি শেষ পর্যন্ত এই সমস্যাগুলির কাছে নতি স্বীকার করবেন:

  • কোন ফাইল ব্যাকআপ নেই: অনেক ফাইল ব্যাকআপ প্রোগ্রাম ডিফল্টরূপে ডেস্কটপ ফাইল উপেক্ষা করে। অবশ্যই, একটি শালীন ব্যাকআপ প্রোগ্রাম আপনাকে ডেস্কটপ ফাইলগুলি অন্তর্ভুক্ত করতে দেয়, তবে আপনি যদি ভুলে যান তবে আপনি গুরুত্বপূর্ণ ডেস্কটপ ফাইলগুলি হারানোর ঝুঁকিতে রয়েছেন।
  • বিশৃঙ্খল চেহারা: একটি পরিষ্কার এবং বিভ্রান্তি-মুক্ত কর্মক্ষেত্র ভাল উত্পাদনশীলতার দিকে পরিচালিত করে এবং আপনার কম্পিউটার ডেস্কটপের ক্ষেত্রেও একই রিং সত্য। আপনি লগইন করার সময় প্রথম যে জিনিসটি দেখতে পান সেটি হল ফাইলে ভরা একটি অগোছালো ডেস্কটপ, এটি আপনাকে ইতিবাচক অনুভূতি দেওয়ার সম্ভাবনা কম। এছাড়াও, আপনি যে ডেস্কটপ ওয়ালপেপার সেট করেছেন তা আপনি সঠিকভাবে উপলব্ধি করতে পারবেন না।
  • নেভিগেট করা কঠিন: সহজে অ্যাক্সেসের জন্য ফাইলগুলি প্রায়শই ডেস্কটপে শেষ হয়। সম্ভবত এটি এমন একটি নথি যা আপনি বেশ কয়েক দিন ধরে কাজ করছেন এবং আপনি অবিলম্বে এটি খুঁজে পেতে চান। যাইহোক, এটি দ্রুত মাউন্ট হয়, এবং আপনার কাছে একটি ডেস্কটপ অবশিষ্ট থাকে যা ফাইলে উপচে পড়ছে। তারপরে আপনার যা প্রয়োজন তা খুঁজে পাওয়া কঠিন হয়ে যায়, সঠিক সমস্যাটি আপনি মূলত সমাধান করার চেষ্টা করেছিলেন।
  • ধীরে লগইন: এই সমস্যাটি প্রধানত নেটওয়ার্ক অ্যাকাউন্টগুলিকে প্রভাবিত করে, কিন্তু আপনার ডেস্কটপে প্রচুর স্টাফ থাকার অর্থ হতে পারে আপনার Windows ব্যবহারকারী অ্যাকাউন্টে লগইন করতে বেশি সময় লাগে৷ এটি অন্য কিছুতে যাওয়ার আগে এটিকে ডেস্কটপের সবকিছু সিঙ্ক করতে হবে।

1. উইন্ডোজ লাইব্রেরি ব্যবহার করুন

ডেস্কটপের চেয়ে আপনার ফাইল সংরক্ষণের 3টি ভাল উপায়

উইন্ডোজ 10 লাইব্রেরি নামক জিনিসগুলির সাথে আসে। মূলত, এই লাইব্রেরিগুলি একসাথে ফোল্ডারগুলিকে গোষ্ঠীবদ্ধ করে যাতে আপনি এক জায়গায় সমস্ত ফাইল দেখতে পারেন৷

ডিফল্টরূপে, আপনার কম্পিউটারে ক্যামেরা রোলের লাইব্রেরি থাকবে , নথিপত্র , সঙ্গীত , ছবি , সংরক্ষিত ছবি , এবং ভিডিও .

এগুলি একই নাম থাকা সত্ত্বেও ডিফল্ট ফোল্ডারগুলির মতো নয়৷

সেগুলি অ্যাক্সেস করতে, ফাইল এক্সপ্লোরার খুলুন, লাইব্রেরি ইনপুট করুন নেভিগেশন বারে, এবং এন্টার টিপুন .

একটি লাইব্রেরির ভিতরে নেভিগেট করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ . এখানে আপনি সংজ্ঞায়িত করতে পারেন যে লাইব্রেরির কোন ফোল্ডারগুলি থেকে টানতে হবে৷

যোগ করুন... ক্লিক করুন৷ একটি ফোল্ডার চয়ন করতে এবং এর জন্য এই লাইব্রেরিটি অপ্টিমাইজ করুন ব্যবহার করুন৷ ড্রপডাউন যদি লাইব্রেরিতে নির্দিষ্ট ধরনের ফাইল থাকে।

লাইব্রেরিগুলো চমৎকার কারণ তাদের কোনো অতিরিক্ত কাজের প্রয়োজন নেই। ডেস্কটপে সংরক্ষণ করার পরিবর্তে, আপনার ফাইলটি আপনার পছন্দের ফোল্ডারে সংরক্ষণ করুন। এটি অনেক বেশি নমনীয় এবং সংগঠিত৷

আপনি আপনার ফাইলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সংগঠিত করতে একটি অ্যাপ ব্যবহার করে এটিকে আরও এক ধাপ এগিয়ে নিতে পারেন।

2. উইন্ডোজ ফোল্ডার ব্যবহার করুন

ডেস্কটপের চেয়ে আপনার ফাইল সংরক্ষণের 3টি ভাল উপায়

উইন্ডোজ লাইব্রেরির অনুরূপ, কিন্তু আরও সর্বব্যাপী, ফোল্ডারগুলি। ফোল্ডারগুলির অস্তিত্বের বিভিন্ন কারণ রয়েছে এবং এর মধ্যে একটি হল সংগঠন৷

সহজভাবে বলতে গেলে, ডেস্কটপ নিজেই একটি ফোল্ডার। আপনি ফাইল এক্সপ্লোরার খুলতে পারেন এবং ডেস্কটপে যেতে পারেন আপনি সেখানে সংরক্ষিত সবকিছু দেখতে. তারপরে আপনি অন্য ফোল্ডারের মতো ব্রাউজ করতে পারেন---বাছাই, অনুসন্ধান, তৈরি ইত্যাদি।

যাইহোক, বিন্দু কি? আপনি যদি এটি করেন তবে আপনি একটি আসল ফোল্ডারও ব্যবহার করতে পারেন যা আপনার ডেস্কটপকে বিশৃঙ্খল করবে না।

Windows ডকুমেন্টস এর মত ডিফল্ট ফোল্ডারের সাথে আসে এবং ছবি যে আপনার তথ্য সংরক্ষণের জন্য নিখুঁত. আপনি নতুন ফোল্ডার-এ ক্লিক করে দ্রুত এইগুলির মধ্যে একটি নতুন ফোল্ডার তৈরি করতে পারেন৷ উপরের মেনু থেকে, অথবা ডান ক্লিক করুন এবং নতুন> ফোল্ডার ক্লিক করুন .

আপনি অনেক সাব-ফোল্ডার তৈরি করতে পারেন, যদিও একটি সীমা রয়েছে কারণ মোট পথটি 260 অক্ষরের বেশি হতে পারে না। তবুও, এটি এমনকি সবচেয়ে আবেশী সংগঠকদের জন্যও যথেষ্ট।

3. ক্লাউড স্টোরেজ ব্যবহার করুন

আপনি যদি সহজেই অ্যাক্সেসের জন্য ডেস্কটপে সঞ্চয় করেন, তাহলে আপনার একটি ক্লাউড স্টোরেজ প্রদানকারী ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত।

যেকোনো ভালো ক্লাউড সার্ভিস আপনার কম্পিউটারে একটি ফোল্ডার হিসেবে উপস্থিত হবে এবং স্বয়ংক্রিয়ভাবে এর মধ্যে থাকা সবকিছু ক্লাউডে সিঙ্ক করবে। এর মানে হল যে আপনার ফাইলগুলি শুধুমাত্র একাধিক ডিভাইস থেকে অ্যাক্সেসযোগ্য নয়, আপনার কাছে সেগুলির একাধিক কপিও রয়েছে৷

অনেক প্রদানকারী পুনর্বিবেচনার ইতিহাসও প্রদান করে, যা একটি ফাইলে করা যেকোনো পরিবর্তন ট্র্যাক করে। আপনি যদি একটি পুরানো সংস্করণে প্রত্যাবর্তন করতে চান তবে আপনি কয়েকটি ক্লিকের মাধ্যমে এটি করতে পারেন। আপনি ডেস্কটপে সঞ্চয় করলে এটি সম্ভব নয়।

ফাইলগুলিতে দ্রুত অ্যাক্সেস প্রয়োজন?

অবশ্যই, ডেস্কটপের একটি উদ্দেশ্য আছে। এটি প্রচুর ফোল্ডার এবং ফাইল সংরক্ষণের ক্ষেত্রে দুর্দান্ত নয়, তবে এটি শর্টকাট হোস্ট করার ক্ষেত্রে ভাল৷

শর্টকাট মানে আপনার ফাইল খুঁজতে ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে নেভিগেট করতে হবে না। পরিবর্তে, আপনি শর্টকাটে ডাবল-ক্লিক করুন এবং অবিলম্বে সেখানে নিয়ে যাবেন।

ডেস্কটপের চেয়ে আপনার ফাইল সংরক্ষণের 3টি ভাল উপায়

রাইট ক্লিক করুন ডেস্কটপে এবং নতুন> শর্টকাট ক্লিক করুন উইজার্ড সক্রিয় করতে। বিকল্পভাবে, বাম ক্লিক করুন এবং টেনে আনুন শর্টকাটে পরিণত করতে ডেস্কটপে একটি ফোল্ডার বা ফাইল।

এমনকি আপনি একটি শর্টকাট মুছে ফেললেও, প্রকৃত ফাইলটি এখনও নিরাপদ থাকবে৷

ডেস্কটপে শর্টকাট রাখার পরিবর্তে, আপনি আরও এক ধাপ এগিয়ে যেতে পারেন। যেকোনো শর্টকাটে ডান ক্লিক করুন এবং টাস্কবারে পিন করুন নির্বাচন করুন অথবা শুরু করতে পিন করুন .

অবশ্যই, আপনি আপনার টাস্কবার বা স্টার্ট মেনু ওভারলোড করতে চান না, তবে আপনি এটি ব্যবহার করতে পারেন সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইল এবং প্রোগ্রামগুলি পিন করতে যা আপনার নিয়মিত অ্যাক্সেসের প্রয়োজন৷

আপনার ডেস্কটপ পরিষ্কার করুন

যদিও উইন্ডোজ ডেস্কটপের একটি উদ্দেশ্য আছে, এটি আপনার সমস্ত ফাইলের জন্য একটি গুদাম নয়। আশা করি আমরা আপনার জন্য উপলব্ধ আরও ভাল বিকল্পগুলি প্রদর্শন করেছি৷

যদি আপনার ডেস্কটপ এখনও কিছুটা জগাখিচুড়ি এবং আবর্জনা এবং শর্টকাটে পূর্ণ থাকে, তাহলে আপনার উইন্ডোজ ডেস্কটপ পরিষ্কার করার জন্য আমাদের গাইডটি দেখুন।


  1. ফোন থেকে ডেস্কটপে ফাইল স্থানান্তর করার 4টি সহজ উপায়

  2. আপনার উইন্ডোজ পিসি ডিক্লাটার করার ৭ উপায়

  3. আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়

  4. Windows 10 এ OneDrive থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার 4 উপায়