কম্পিউটার

এনজিআইএনএক্স বনাম ওপেনলাইটস্পিড:কোনটি ভাল লাইটওয়েট সার্ভার?

এনজিআইএনএক্স বনাম ওপেনলাইটস্পিড:কোনটি ভাল লাইটওয়েট সার্ভার?

আপনার সাইটটি যে ধরনের সার্ভারে চলে তা নিয়ে আপনি হয়তো খুব বেশি চিন্তা করবেন না, তবে এটি চাকার মধ্যে একটি গুরুত্বপূর্ণ কগ। এটি আপনার সম্পূর্ণ সাইটের ভিত্তি এবং এর কার্যকারিতা। যেমন, দুটি শীর্ষস্থানীয় সার্ভারের ধরন প্রায়শই শিরোনাম দখল করে, যদিও NGINX বনাম ওপেনলাইটস্পিড একটি সহজ সিদ্ধান্ত নয়৷

এই পোস্টে, আমরা বৈশিষ্ট্য এবং কর্মক্ষমতার মাধ্যমে NGINX বনাম OpenLiteSpeed ​​তুলনা করি। শেষ পর্যন্ত, আপনার সার্ভার হিসেবে কোনটি বেছে নিতে হবে তা আপনি ঠিকই জানতে পারবেন।

এনজিআইএনএক্স এবং ওপেনলাইটস্পীড প্রবর্তন করা হচ্ছে

এটি খুব বেশি দিন আগে হয়নি যে NGINX অ্যাপাচি সার্ভারগুলিকে উড়িয়ে দিয়েছে। সর্বসম্মতি হল যে NGINX একটি আধুনিক ওয়েবসাইটের প্রয়োজনের ক্ষেত্রে আরও নমনীয়৷

এটির নমনে অনেক স্ট্রিং রয়েছে:এটি একটি ওয়েব সার্ভার, রিভার্স প্রক্সি, মেল প্রক্সি, HTTP ক্যাশে এবং লোড ব্যালেন্সার সবই এক।

এনজিআইএনএক্স বনাম ওপেনলাইটস্পিড:কোনটি ভাল লাইটওয়েট সার্ভার?

NGINX একটি BSD লাইসেন্সের অধীনে বিনামূল্যে এবং ওপেন সোর্স। এর মানে ওয়েব হোস্টদের গ্রহণ করা সহজ। প্রকৃতপক্ষে, প্রায় 48 মিলিয়ন সাইট রয়েছে যা তাদের সার্ভার প্রযুক্তি হিসাবে NGINX ব্যবহার করে। বেশিরভাগ ওয়েব হোস্ট এখন ক্লাসিক Apache প্রকারের পাশাপাশি NGINX সার্ভার অফার করে।

যাইহোক, OpenLiteSpeed ​​এটিকে তার অর্থের জন্য একটি রান দিতে পারে।

এনজিআইএনএক্স বনাম ওপেনলাইটস্পিড:কোনটি ভাল লাইটওয়েট সার্ভার?

এটি ওপেন সোর্স, বিনামূল্যে এবং মালিকানাধীন এন্টারপ্রাইজ সংস্করণের উপর ভিত্তি করে। যদিও ওপেন-সোর্স সংস্করণের জন্য কম পরিসংখ্যান উপলব্ধ রয়েছে, তবে সফ্টওয়্যারটির যেকোনো সংস্করণ চালানোর জন্য মাত্র পাঁচ মিলিয়ন সাইট রয়েছে।

এটি একটি স্কেলযোগ্য ওয়েব সার্ভার যা একটি ডেডিকেটেড ক্যাশিং মডিউল সহ আসে। এটি লোভনীয়:Apache-এর সাথে সামঞ্জস্যপূর্ণ পুনর্লিখনের নিয়মগুলির সাথে মিলিত, এর অর্থ আমাদের আরও ঘনিষ্ঠভাবে দেখতে হবে৷

এনজিআইএনএক্স বনাম ওপেনলাইটস্পিড:তুলনামূলক বৈশিষ্ট্যগুলি

NGINX দিয়ে শুরু করে, এটি কম মেমরি ব্যবহার এবং একটি ইভেন্ট-চালিত অ্যাসিঙ্ক্রোনাস পদ্ধতির অফার করে। অন্য কথায়, এটি একটি প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করার সময় অন্যান্য কাজগুলিতে কাজ করে তার প্রক্রিয়াকরণের সময়কে সর্বাধিক করে। এটি দক্ষ এবং আধুনিক।

এটি শুধুমাত্র একটি ওয়েব সার্ভারের চেয়েও অনেক কিছু অফার করে। যেমন:

  • লোড ব্যালেন্সিং
  • ওয়েবসকেট সমর্থন
  • FastCGI সমর্থন, যা আপনাকে উচ্চ কার্যক্ষমতা দেয়
  • স্ট্যাটিক এবং ডাইনামিক ক্যাশিং

যদিও ওপেনলাইটস্পীড লোড ব্যালেন্সিং অফার করে না, এটি বৈশিষ্ট্যের একটি সম্পূর্ণ পরিসীমা অফার করে:

  • GZIP এবং নতুন ব্রটলি কম্প্রেশন ফর্ম্যাট উভয়ই
  • ওপেনলাইটস্পীড ইভেন্ট-চালিত আর্কিটেকচার ব্যবহার করে।
  • আপনার সাইটগুলিকে সুরক্ষিত রাখতে সাহায্য করার জন্য নিরাপত্তা বিধানের সম্পূর্ণ হোস্ট (যদিও NGINX এরও সুরক্ষা রয়েছে)।

আসলে, আমরা এই নিবন্ধে কভার করতে পারি তার চেয়ে অনেক বেশি। যদিও, এটি লক্ষণীয় যে LiteSpeed-এর এন্টারপ্রাইজ সংস্করণের কিছু পছন্দসই বৈশিষ্ট্য, যেমন ওয়ার্ডপ্রেস ব্রুট ফোর্স সুরক্ষা, OpenLiteSpeed-এ উপলব্ধ নয়। এটি হতাশাজনক কিন্তু পণ্যটিকে খুব বেশি কমিয়ে দেয় না।

এনজিআইএনএক্স বনাম ওপেনলাইটস্পিড:পারফরম্যান্স তুলনা করা

অবশ্যই, পারফরম্যান্স একটি সার্ভার নির্বাচনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে একটি। সঠিক তুলনা করার জন্য নিরপেক্ষ মতামত খুঁজে পাওয়াও কঠিন।

যাইহোক, আমরা একটি ভাল-ভারসাম্যপূর্ণ দৃশ্য প্রদান করতে অন্যান্য কর্মক্ষমতা পরীক্ষা থেকে টানতে পারি।

উদাহরণ স্বরূপ, সাইবারহোস্টিং সমস্ত এলাকায় তার পরীক্ষায় OpenLiteSpeed-এর জন্য একটি জ্যোতির্বিদ্যাগত জয় দেখেছে। এছাড়াও, WP স্পিড ম্যাটারস ওয়েবসাইট দেখেছে যে ওপেনলাইটস্পিডের ফার্স্ট বাইট (TTFB) এর জন্য একটি ভাল সময় রয়েছে এবং এটি আরও ব্যবহারকারীদের পরিচালনা করতে পারে৷

আপনি ব্যবহারকারী-চালিত পরীক্ষাগুলিও দেখতে পারেন, যা ফলাফলগুলি অন্য কোথাও ব্যাক আপ করে৷

NGINX এবং OpenLiteSpeed ​​উভয়ই তাদের নিজস্ব বেঞ্চমার্ক এবং পরীক্ষার ফলাফল অফার করে, যদিও সেগুলি গড় ব্যবহারকারীর জন্য ভারী পড়তে পারে৷

সঠিক সার্ভারের ধরন নির্বাচন করা

এটা লক্ষণীয় যে NGINX বনাম ওপেনলাইটস্পিড কোনো একতরফা প্রতিযোগিতা নয়। উভয়েরই তাদের শক্তি আছে, এবং আমরা উভয় ধরনের সার্ভারে একটি সাইট চালাতে স্বাচ্ছন্দ্য বোধ করব।

সামগ্রিকভাবে, সিদ্ধান্ত হবে কোনটি আপনার চাহিদা পূরণ করবে। NGINX এর ব্যাপক গ্রহণের হার রয়েছে। অনেক ওয়েব-হোস্টিং প্রদানকারী একটি Apache-কেন্দ্রিক সেটআপ থেকে একটি আরও নমনীয় বিকল্পে চলে যায় নি। সময়ের সাথে সাথে, আমরা দেখতে পারি OpenLiteSpeed ​​সেই বিকল্পগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। চিত্তাকর্ষক পারফরম্যান্স ফলাফলের কারণে আমরা তাই আশা করব।

তবুও, ওপেনলাইটস্পিড পারফরম্যান্সের দিক থেকে NGINX-কে অতীত করেছে। সমস্যা হল আপনি একটি স্বনামধন্য হোস্টিং প্রদানকারী খুঁজে পেতে পারেন যেটি OpenLiteSpeed ​​সমর্থন সহ ভাল সার্ভার অফার করে।

ততক্ষণ পর্যন্ত, NGINX বেশিরভাগ গড় ব্যবহারকারীদের জন্য উপযুক্ত হবে, এবং এটি অবশ্যই অ্যাপাচির উপরে আপনার যাওয়ার বিকল্প হওয়া উচিত।

সারাংশে

এই NGINX বনাম OpenLiteSpeed ​​তুলনাতে, আমরা দুটি দুর্দান্ত বিকল্প অফার করেছি। আমাদের উপসংহার হল যে NGINX হল গড় ব্যবহারকারীর জন্য যাওয়ার উপায় কারণ এটি আরও হোস্টের মাধ্যমে উপলব্ধ। যদিও, OpenLiteSpeed ​​এখনও আমাদের যথেষ্ট প্রভাবিত করে যে আপনি এর কার্যকারিতা পছন্দ করবেন – যদি আপনি একটি সমর্থনকারী ওয়েব হোস্ট খুঁজে পান।

আপনি যদি আপনার NGINX সার্ভারে সিকিউর সকেট লেয়ার (SSL) যোগ করতে চান, তাহলে আমাদের কাছে আপনার জন্য নিবন্ধ রয়েছে। আপনি কি মনে করেন এনজিআইএনএক্স বনাম ওপেনলাইটস্পিড একটি এক ঘোড়ার দৌড়? আসুন নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তাভাবনা শুনি!


  1. LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ?

  2. ফিটবিট বনাম অ্যাপল ওয়াচ:কোনটি ভালো ফিটনেস ট্র্যাকার স্মার্টওয়াচ?

  3. ক্রোম বনাম ফায়ারফক্স কোয়ান্টাম – কোনটি ভালো ব্রাউজার

  4. Android TV বনাম Roku TV:কোনটি ভালো?