কম্পিউটার

লিনাক্স বনাম বিএসডি:আপনার যা কিছু জানা দরকার

লিনাক্স বনাম বিএসডি:আপনার যা কিছু জানা দরকার

BSD হল বিনামূল্যের এবং ওপেন সোর্স সিস্টেম যা পুরানো-স্কুল অ্যাডমিনদের মধ্যে খুবই জনপ্রিয়। তারা প্রথাগত ইউনিক্স সিস্টেমের সরাসরি বংশধর এবং অনেক শিলা-সলিড বৈশিষ্ট্য অফার করে। যাইহোক, তাদের শক্তিশালী কর্মক্ষমতা সত্ত্বেও, BSD সিস্টেমগুলি লিনাক্সের ব্যাপক জনপ্রিয়তা উপভোগ করে না। তাই অনেক ব্যবহারকারী ভাবছেন যে লিনাক্স থেকে বিএসডিতে স্যুইচ করা একটি ভাল ধারণা। এই নির্দেশিকাটির লক্ষ্য এই বিষয়ে কিছু আলোকপাত করা।

BSD কি?

BSDs হল POSIX-সঙ্গত অপারেটিং সিস্টেমের একটি গ্রুপ যা মূল ইউনিক্স থেকে প্রাপ্ত। তারা প্রমাণিত উন্নয়ন কৌশল অনুসরণ করে এবং স্থিতিশীলতা এবং কর্মক্ষমতার উপর ফোকাস করে। বিএসডি সম্পর্কে কথা বলার সময়, আমরা সাধারণত তিনটি প্রধান বিএসডি বিতরণের একটি উল্লেখ করি:ফ্রিবিএসডি, নেটবিএসডি এবং ওপেনবিএসডি।

লিনাক্স বনাম বিএসডি:আপনার যা কিছু জানা দরকার

যদিও লিনাক্স এবং বিএসডি সিস্টেম অনেক স্তরে একই, তবে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। তাদের বেশিরভাগই ডিজাইন দ্বারা। BSD সিস্টেমগুলি প্রযুক্তিগতভাবে সচেতন লোকেদের দিকে তৈরি। তারা নীতির একটি সুগঠিত সেট অনুসরণ করে যার ফলে লিনাক্সের তুলনায় আরও সুসংহত পরিবেশ তৈরি হয়।

লিনাক্স বনাম BSD:ডিজাইন কৌশল

লিনাক্সের বিপরীতে, বিএসডি সিস্টেমগুলি কার্নেল এবং ইউজারল্যান্ড টুল উভয়কেই নির্দেশ করে, তাই বিএসডি ডেভেলপাররা শুধুমাত্র কার্নেল ডেভেলপমেন্ট নয়, ব্যবহারকারীর ইউটিলিটি নিয়েও চিন্তিত।

লিনাক্স বনাম বিএসডি:আপনার যা কিছু জানা দরকার

এটি FreeBSD-এর মতো সিস্টেমকে অনেক বেশি সুসংগত করে তোলে। এর পরিকল্পিত উন্নয়নের কারণে এটি আরও শক্তিশালী বোধ করে। অন্যদিকে, বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশন এক জায়গা থেকে কার্নেল নেয় এবং বিভিন্ন জায়গা থেকে সফটওয়্যার যোগ করে। সময়ের সাথে সাথে লিনাক্স ডিস্ট্রোগুলি বজায় রাখা আরও কঠিন হওয়ার এটি অন্যতম প্রধান কারণ।

লিনাক্স বনাম BSD:হার্ডওয়্যার সমর্থন

লিনাক্স এবং BSD-এর তুলনা করার সময়, লোকেরা প্রায়ই দাবি করে যে BSD-এর অনেক হার্ডওয়্যারের জন্য সমর্থন নেই। যাইহোক, আমরা এই বিবৃতিটি বেশ বিভ্রান্তিকর খুঁজে পেয়েছি। প্রকৃতপক্ষে, বেশিরভাগ BSD লিনাক্সের মতো একই হার্ডওয়্যার সমর্থন করে। আপনি যখন লিগ্যাসি হার্ডওয়্যার ব্যবহার করছেন তখনই সমস্যাটি দেখা দেয়।

লিনাক্স বনাম বিএসডি:আপনার যা কিছু জানা দরকার

অন্য একটি নোটে, বেশিরভাগ মানুষ আজ লিনাক্স এবং বিএসডি উভয়ই চালাতে সক্ষম বিনয়ী CPU চালাচ্ছেন। তাই যতক্ষণ না আপনি 80 এর দশকের হার্ডওয়্যার ব্যবহার করছেন, BSD গুলি আপনার সেটআপে ঠিকঠাক চলবে। আপনার সিস্টেম সমর্থিত তা নিশ্চিত করতে আপনি সর্বদা BSD সমর্থন তালিকার সাথে পরামর্শ করতে পারেন।

লিনাক্স বনাম বিএসডি:কমিউনিটি সাপোর্ট

লিনাক্স সম্প্রদায় বিশ্বব্যাপী লক্ষ লক্ষ ব্যবহারকারী এবং বিকাশকারী নিয়ে গঠিত, তাই বেশিরভাগ সমস্যার জন্য সমর্থন পাওয়া সহজ। যাইহোক, তারা সবাই পেশাদার বিকাশকারী নয়, তাই জটিল সমস্যার মার্জিত সমাধান খুঁজে পাওয়া প্রায়ই কঠিন।

লিনাক্স বনাম বিএসডি:আপনার যা কিছু জানা দরকার

লিনাক্সের তুলনায় বিএসডি সম্প্রদায় অনেক ছোট, তবে বেশিরভাগ বিএসডি ব্যবহারকারী সিস্টেম এবং এর ইকোসিস্টেম সম্পর্কে উন্নত জ্ঞানের অধিকারী। এটি জটিল সমস্যাগুলি পরিচালনা করার জন্য তৈরি করা শক্ত সমাধানগুলি খুঁজে পাওয়া সহজ করে তোলে৷

লিনাক্স বনাম বিএসডি:লাইসেন্সিং

লিনাক্স এবং বিএসডি ডিস্ট্রিবিউশনের মধ্যে লাইসেন্সিং একটি মূল পার্থক্য। যদিও উভয় সিস্টেমই ওপেন সোর্স, কিছু ব্যবহারিক সীমাবদ্ধতা রয়েছে। লিনাক্সের সাথে পাঠানো GNU GPL লাইসেন্স ডেভেলপারদের OS পরিবর্তন এবং পুনরায় বিতরণ করতে দেয়। এটি বিনামূল্যের সরঞ্জামগুলির বাণিজ্যিকীকরণকেও সীমাবদ্ধ করে৷

লিনাক্স বনাম বিএসডি:আপনার যা কিছু জানা দরকার

বিপরীতে, বিএসডি ডিস্ট্রিবিউশনের সাথে আসা বিএসডি লাইসেন্সটি আরও অনুমোদনযোগ্য। এটি ব্যবহারকারীদের বিদ্যমান BSD পণ্যগুলিকে সংশোধন করতে এবং মালিকানাধীন সমাধান হিসাবে বাজারজাত করতে দেয়। অ্যাপল ঠিক এটাই করে।

সংক্ষেপে, লিনাক্সের জিপিএল লাইসেন্স শেষ ব্যবহারকারীদের জন্য আরও সুবিধাজনক। এদিকে, BSD লাইসেন্স ডেভেলপারদের জন্য আরো স্বাধীনতা প্রদান করে।

লিনাক্স বা বিএসডি:কোনটি ভালো?

এটা ব্যবহারকারীর উপর নির্ভর করে। লোকেরা সর্বদা তাদের পছন্দের অপারেটিং সিস্টেমের কিছু বৈশিষ্ট্যের জন্য প্রমাণ দিতে পারে। যাইহোক, একবার আপনি দৃষ্টিভঙ্গি অর্জন করলে, আপনি দেখতে পাবেন BSD সিস্টেম আপনার কাছে অনেক বেশি অর্থবহ।

এর কারণ হল, লিনাক্সের বিপরীতে, বিএসডিগুলি একটি পরিষ্কার পরিকল্পনার সাথে তৈরি করা হয়েছিল। তারা অনেক জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনের মতো দ্রুত বিকশিত হয়নি এবং একটি প্রমাণিত ওয়ার্কফ্লো বজায় রেখেছে। বিপরীতে, লিনাক্স ডিস্ট্রোস ক্রমাগত পরিবর্তন হচ্ছে। এটি দীর্ঘ সময়ের জন্য পারফরম্যান্ট কিন্তু সুসংগত লিনাক্স পরিবেশ বজায় রাখা কঠিন করে তোলে।

র্যাপিং আপ

লিনাক্সের বিস্তৃত অভিযোজন এটিকে নতুনদের পাশাপাশি শুরুর ডেভেলপারদের জন্য উপযুক্ত করে তোলে। অন্যদিকে, BSDs একটি আরও কঠিন এবং ব্যাপক সিস্টেম প্রদান করে যা একটি সাবধানে কিউরেট করা প্রোগ্রামগুলির সাথে সজ্জিত।


  1. ক্লাউড গেমিং:আপনার যা জানা দরকার!

  2. অ্যাফিলিয়েট মার্কেটিং – আপনার যা কিছু জানা দরকার

  3. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!