কম্পিউটার

একটি লিনাক্স সোয়াপ পার্টিশন কি? তোমার যা যা জানা উচিত

বেশিরভাগ লিনাক্স ইনস্টলেশানগুলি আপনাকে একটি সোয়াপ পার্টিশন অন্তর্ভুক্ত করার পরামর্শ দেয়। উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে এটি অদ্ভুত বলে মনে হতে পারে যে তাদের সম্পূর্ণ অপারেটিং সিস্টেম একটি একক পার্টিশনে থাকতে অভ্যস্ত৷

একটি অদলবদল পার্টিশন কি করে, আপনার কি একটি প্রয়োজন এবং এটি কত বড় হওয়া উচিত? এগুলি সমস্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন যা সঠিক উত্তর সহ, আপনার সিস্টেমের কার্যকারিতাকে গুরুত্ব সহকারে উন্নত করতে পারে৷

লিনাক্স সোয়াপ পার্টিশন কি করে

একটি লিনাক্স সোয়াপ পার্টিশন কি? তোমার যা যা জানা উচিত

সোয়াপ পার্টিশন আপনার RAM এর জন্য ওভারফ্লো স্পেস হিসাবে কাজ করে। যদি আপনার RAM সম্পূর্ণরূপে পূর্ণ হয়, তাহলে যেকোন অতিরিক্ত অ্যাপ্লিকেশন RAM এর পরিবর্তে সোয়াপ পার্টিশন বন্ধ করে দেবে।

এটি আসলে আরও RAM না পেয়ে আপনার কম্পিউটারের ব্যবহারযোগ্য মেমরির পরিমাণ বাড়ানোর একটি সহজ উপায় বলে মনে হতে পারে, তবে এটি এমন নয়। RAM মেমরির জন্য আদর্শ হার্ডওয়্যার কারণ এটি অত্যন্ত দ্রুত, হার্ড ড্রাইভের বিপরীতে যা তুলনামূলকভাবে বলতে গেলে অনেক ধীর।

সলিড স্টেট ড্রাইভগুলি তাদের অনেক উন্নত গতির সাথে পারফরম্যান্সকে কম আঘাত করতে পারে, তবে এমনকি তারা RAM এর সাথে মেলে না। এটি নতুন NVMe SSD-এর ক্ষেত্রেও সত্য। উভয় ক্ষেত্রেই, আপনি আপনার সলিড স্টেট ড্রাইভে অতিরিক্ত পরিধানের কারণ হতে চান না।

সোয়াপ পার্টিশনের একটি ঘনিষ্ঠ সাদৃশ্য হল উইন্ডোজ পেজফাইল, যদিও দুটির মধ্যে অনেক প্রযুক্তিগত পার্থক্য রয়েছে।

লিনাক্স সোয়াপ পার্টিশন ওভারফ্লো স্টোরেজ স্পেস হিসাবে সীমাবদ্ধ নয়। এটি আপনার পিসিকে অন্যান্য উপায়ে সহায়তা করতে পারে।

অগ্রাধিকার

একটি সোয়াপ পার্টিশন আপনার মেমরি থেকে কিছু আইটেম আপনার হার্ড ড্রাইভে স্থানান্তর করতে সাহায্য করতে পারে যাতে আরও গুরুত্বপূর্ণ আইটেমগুলির জন্য মেমরিতে আরও জায়গা থাকে। এর অর্থ হল যে আইটেমগুলিকে খুব কমই স্পর্শ করা হয় সেগুলি সোয়াপ পার্টিশনে সরানো হবে৷

যাকে "বিরল" বলে বিবেচনা করা হয় তার থ্রেশহোল্ড "অদলবদল" এর উপর নির্ভর করে (হ্যাঁ, এটি ব্যবহার করা প্রকৃত শব্দ), যা কনফিগারযোগ্য। একটি উচ্চ অদলবদল মানে ডেটা সোয়াপ পার্টিশনে স্থানান্তরিত হওয়ার সম্ভাবনা বেশি। কম অদলবদল মানে সোয়াপ পার্টিশনে ডেটা সরানোর সম্ভাবনা কম।

হাইবারনেশন

আপনি যখনই আপনার সিস্টেমকে হাইবারনেট করতে বলবেন তখনই আপনার মেমরির বিষয়বস্তুর গন্তব্য হিসাবে একটি অদলবদল পার্টিশন ব্যবহার করা হয়। এর মানে হল একটি সোয়াপ পার্টিশন ছাড়া, লিনাক্সে হাইবারনেশন অসম্ভব।

এটি বলেছে, মানুষের জন্য হাইবারনেশন বৈশিষ্ট্যটি ব্যবহার করা বেশ বিরল হয়ে উঠেছে, তাই এটি আপনার কাছে গুরুত্বপূর্ণ নাও হতে পারে৷

আপনার কি একটি সোয়াপ পার্টিশন দরকার?

একটি লিনাক্স সোয়াপ পার্টিশন কি? তোমার যা যা জানা উচিত

এর মানে কি একটি সোয়াপ পার্টিশন প্রয়োজনীয়? একেবারেই না! একটি লিনাক্স সিস্টেম একটি সোয়াপ পার্টিশন ছাড়াই পুরোপুরি ভাল কাজ করতে পারে। আমরা ইতিমধ্যেই একটি সোয়াপ পার্টিশনের সুবিধা নিয়ে আলোচনা করেছি। এখন, কেন আপনি একটি পেতে চান না?

যখন সোয়াপ পার্টিশন সাহায্য করে না

অদলবদল পার্টিশনের তাদের খারাপ দিক রয়েছে। তারা আপনার হার্ড ড্রাইভে জায়গা নেয় যা ব্যবহার না করার সময় গতিশীলভাবে আকার পরিবর্তন করে না। ভারী অদলবদল ব্যবহার আপনার প্রধান ড্রাইভে পরিধান এবং টিয়ার বৃদ্ধি করতে পারে। কিছু ক্ষেত্রে, অদলবদল পার্টিশন কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করে না। এখানে একটি উদাহরণ রয়েছে যেখানে একটি সোয়াপ পার্টিশন থাকা আসলে একটি না থাকার চেয়ে খারাপ হতে পারে৷

বলুন আপনি শুধুমাত্র 2GB RAM এবং একটি 5400rpm হার্ড ড্রাইভ সহ একটি পুরানো নেটবুকে লিনাক্স ইনস্টল করেছেন৷ মাত্র 2GB মেমরির সাথে, আপনি কল্পনা করতে পারেন যে কয়েকটি খোলা ব্রাউজার ট্যাব দিয়ে খুব দ্রুত পূরণ হচ্ছে। অদলবদল পার্টিশন আপনাকে মেমরি ওভারফ্লো হওয়ার সাথে সাথে সেগুলিকে খোলা রাখতে দেয়৷

কিন্তু তারপরে হার্ড ড্রাইভের 5400rpm গতির কারণে একটি বাধা দেখা দেয়। যেহেতু হার্ড ড্রাইভ খুব ধীর এবং সিস্টেমটি ক্রমাগত সোয়াপ পার্টিশন অ্যাক্সেস করতে চায়, নেটবুকটি অত্যন্ত মন্থর হয়ে যায়। আপনি কিছু মেমরি খালি করার জন্য সবকিছু বন্ধ না করলে মেশিনটি অব্যবহৃত হওয়ার জন্য যথেষ্ট ধীর।

সেট swappiness গ্যারান্টি দেয় না যে RAM-তে স্থান পাওয়া গেলে অদলবদল পার্টিশনের সবকিছু আবার সরে যাবে। পরিবর্তে, অদলবদল পার্টিশনে অনেক কিছু থাকতে পারে, যার ফলে নেটবুকটি ধীরে ধীরে চলতে থাকে। তাই আপনার কম্পিউটারকে একটি পরিষ্কার স্লেট থেকে শুরু করতে রিবুট করা বাকি আছে, যা কিছু সময় নেয় কারণ সিস্টেমটিকে বন্ধ করার আগে সোয়াপ পার্টিশন থেকে সবকিছু সরিয়ে ফেলতে হবে।

আপনি যখন অদলবদল না করেন তখন কী হয়

আপনি যদি একটি অদলবদল পার্টিশন পরিত্যাগ করার সিদ্ধান্ত নেন, তাহলে ঝুঁকিগুলি জানুন। আপনার কম্পিউটারের উপলব্ধের চেয়ে বেশি RAM প্রয়োজন হলে, ইন্টারফেসটি লক আপ করতে পারে। আপনি জোর করে আপনার কম্পিউটার থেকে বেরিয়ে যাওয়ার ঝুঁকি নিয়ে থাকেন এবং আপনি যে সমস্ত ডেটাতে কাজ করছেন তা হারান৷

এই ধরনের ক্ষেত্রে, আপনি ইচ্ছা করতে পারেন যে আপনার চারপাশে একটি সোয়াপ পার্টিশন থাকুক, এমনকি যদি এটি শুধুমাত্র একবার ব্যবহার করা হয়। এটি নির্ভর করে আপনি প্রায়ই স্টোরেজ স্পেস ফুরিয়ে যাচ্ছেন কিনা তার উপর। আপনি কি লক্ষ্য করবেন যদি আপনার কাছে 4GB কম স্টোরেজ স্পেস পাওয়া যায় কারণ আপনি সেই পরিমাণ অদলবদল করতে উৎসর্গ করেছেন?

লিনাক্স অদলবদল সুপারিশ

আপনি কখন একটি সোয়াপ পার্টিশন করতে চান এবং এটি কত বড় করতে চান তার জন্য এখানে কিছু সুপারিশ রয়েছে৷

  • আপনি যদি আপনার কম্পিউটার হাইবারনেট করতে সক্ষম হতে চান , তাহলে আপনার একটি সোয়াপ পার্টিশন থাকা উচিত। এই পার্টিশনের মাপ আপনার ইনস্টল করা মেমরির আকার হওয়া উচিত, এছাড়াও অদলবদল পার্টিশনে ইতিমধ্যে স্থানান্তরিত যে কোনও আইটেমের জন্য অতিরিক্ত 10-25% জায়গা রাখতে হবে।
  • শুধু একটি ছোট কর্মক্ষমতা বৃদ্ধি চাই (এবং আপনার অন্তত একটি 7200rpm হার্ড ড্রাইভ আছে)? তারপর আপনি চাইলে একটি সোয়াপ পার্টিশন যোগ করতে পারেন। এটির আকার আপনি যা চান তা হতে পারে, কিন্তু আপনি যদি হাইবারনেশন সক্ষম করার জন্য একটি সোয়াপ পার্টিশন তৈরি করেন তবে আমি এটিকে আপনার চেয়ে বড় করব না।
  • যদি আপনি মাঝে মাঝে ভারী অ্যাপ্লিকেশন ব্যবহার করেন যার জন্য অতিরিক্ত RAM প্রয়োজন, একটি অদলবদল পার্টিশন মানসিক শান্তি হিসাবে কাজ করতে পারে। এই ক্ষেত্রে, আপনার সোয়াপ পার্টিশনটি আপনার RAM এর মতো বড় হওয়ার দরকার নেই।
  • যদি আপনার একটি 5400rpm হার্ড ড্রাইভ থাকে, তাহলে আপনি একটি সোয়াপ পার্টিশন তৈরি করতে চান না শুধু কারণ বটলনেক আপনার কম্পিউটারকে খারাপ করে দিতে পারে। কিন্তু আপনি যদি একেবারে অদলবদল করতে চান, তবে আপনি উপরে বর্ণিত একই আকারের নির্দেশিকা ব্যবহার করে এখনও একটি পার্টিশন তৈরি করতে পারেন। শুধু swappiness মান অনেক কম কিছু পরিবর্তন করতে ভুলবেন না.

অদলবদল

একটি লিনাক্স সোয়াপ পার্টিশন কি? তোমার যা যা জানা উচিত

লিনাক্স ডেস্কটপের অনেক বিষয়ের মতো, আপনার কম্পিউটারের অদলবদল একটি টেক্সট ফাইলে সংরক্ষণ করা হয়। আপনি /proc/sys/vm-এ নেভিগেট করে এই ফাইলটি খুঁজে পেতে পারেন .

আপনি যখন ফাইলটি খুলবেন, আপনি একটি একক সংখ্যা দেখতে পাবেন যা আপনার বর্তমান অদলবদল নির্দেশ করে। আপনি আপনার পছন্দের যেকোন টেক্সট এডিটর ব্যবহার করে এই ফাইলটি সম্পাদনা করতে পারেন, যতক্ষণ না আপনার রুট পারমিশন থাকে।

উবুন্টু এবং ফেডোরাতে পাওয়া ডিফল্ট জিনোম পাঠ্য সম্পাদকের সাথে এটি করতে, আপনি চেষ্টা করতে পারেন:

sudo gedit /proc/sys/vm/swappiness

এছাড়াও একটি কমান্ড লাইন বিকল্প রয়েছে যা আপনি কোন পাঠ্য সম্পাদক ইনস্টল করেছেন তা নির্বিশেষে কাজ করে। শুধু লিখুন:

sudo sysctl vm.swappiness=20

আপনি 0 থেকে 100 পর্যন্ত যেকোনো সংখ্যা লিখতে পারেন। মানটি নির্দেশ করে যখন আপনি চান যে লিনাক্স সক্রিয়ভাবে মেমরি থেকে সোয়াপ পার্টিশনে প্রসেস সরানো শুরু করবে। সুতরাং উদাহরণস্বরূপ, 20 এর মান নির্দেশ করে যে মেমরি ব্যবহার 80% এ পৌঁছালে প্রক্রিয়াগুলি সরানো হবে; 60-এর উবুন্টুতে ডিফল্ট অদলবদল মান নির্দেশ করে যে মেমরি ব্যবহার 40% এ পৌঁছালে প্রক্রিয়াগুলি সরানো হবে৷

আপনি সেই পাঠ্য ফাইলটি পুনরায় খোলার মাধ্যমে পরিবর্তনটি সফল হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন। আশ্চর্যজনকভাবে, টার্মিনাল আপনার অদলবদল চেক করার একটি দ্রুত উপায় অফার করে। শুধু এই কমান্ডটি লিখুন:

cat /proc/sys/vm/swappiness

আপনার পিসি কি দ্রুত বোধ করে?

অদলবদল পার্টিশনগুলি আপনার সিস্টেমের কর্মক্ষমতাতে একটি বড় পার্থক্য আনতে পারে---কখনও কখনও ভাল এবং কখনও কখনও খারাপের জন্য। এখন যেহেতু আপনি জানেন যে অদলবদল পার্টিশনটি কীসের জন্য, আশা করি আপনি আপনার পরিস্থিতির জন্য উপযুক্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য আরও ভালভাবে সজ্জিত৷

কিন্তু আপনি আপনার ড্রাইভ পুনরায় পার্টিশন করার আগে, জেনে রাখুন যে আপনার কাছে যে পরিমাণ RAM আছে এবং আপনার লিনাক্স সোয়াপ পার্টিশনের আকারের চেয়ে মেমরি পরিচালনার জন্য আরও অনেক কিছু রয়েছে। লিনাক্স কীভাবে RAM পরিচালনা করে তা শিখতে একটু সময় নিন।


  1. রেটিনা ডিসপ্লে কি:আপনার যা কিছু জানা দরকার

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  3. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!