কম্পিউটার

Facebook Messenger:আপনার যা কিছু জানা দরকার

মেসেঞ্জার, Facebook-এর মালিকানাধীন একটি তাত্ক্ষণিক বার্তা পরিষেবা, অগাস্ট 2011 সালে Facebook চ্যাটের পরিবর্তে চালু হয়েছিল৷ আপনি Facebook অ্যাকাউন্ট ছাড়াই মেসেঞ্জার ব্যবহার করতে পারেন, তাই এটি এমন ব্যক্তিদের জন্য উপলব্ধ যারা সাইন আপ করেননি বা তাদের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছেন। যখন আপনার একটি Facebook অ্যাকাউন্ট থাকে তখন দুটি আংশিকভাবে সংযুক্ত থাকে, আপনার একটি থাকার প্রয়োজন নেই৷

কিভাবে Facebook Messenger অ্যাক্সেস করবেন

মেসেঞ্জার আপনার কম্পিউটারে, Messenger.com-এ বা Android এবং iOS ডিভাইসে মোবাইল অ্যাপ অ্যাক্সেস করে Facebook-এর সাথে একযোগে ব্যবহার করা যেতে পারে। যেহেতু মেসেঞ্জার আইফোনে কাজ করে, এটি অ্যাপল ওয়াচেও কাজ করে।

মেসেঞ্জারে দ্রুত অ্যাক্সেসের জন্য আপনি কিছু ব্রাউজারে অ্যাড-অন ইনস্টল করতে পারেন। তারা অফিসিয়াল ফেসবুক অ্যাপ নয়। তারা তৃতীয় পক্ষের এক্সটেনশন যা নন-ফেসবুক বিকাশকারীরা বিনামূল্যে প্রকাশ করেছে। উদাহরণস্বরূপ, ফায়ারফক্স ব্যবহারকারীরা তাদের স্ক্রীনের পাশে মেসেঞ্জার রাখতে এবং স্প্লিট-স্ক্রিন ফ্যাশনে অন্যান্য ওয়েবসাইটে থাকাকালীন এটি ব্যবহার করতে Facebook অ্যাড-অনের জন্য মেসেঞ্জার ইনস্টল করতে পারেন।

চিরতরে ফেসবুক ছেড়ে যাচ্ছেন? কিভাবে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলবেন

পাঠ্য, ছবি এবং ভিডিও পাঠান

এর মূল অংশে, মেসেঞ্জার একের পর এক এবং গ্রুপ মেসেজিং উভয়ের জন্য একটি টেক্সটিং অ্যাপ, তবে এটি ছবি এবং ভিডিওও পাঠাতে পারে। এতে প্রচুর বিল্ট-ইন ইমোজি, স্টিকার এবং জিআইএফও রয়েছে।

মেসেঞ্জারে অন্তর্ভুক্ত কিছু দরকারী বৈশিষ্ট্য হল একজন ব্যক্তি কখন টাইপ করছেন, রসিদ পাঠাচ্ছেন, রসিদ পড়েছেন এবং বার্তাটি কখন পাঠানো হয়েছে তার জন্য একটি টাইমস্ট্যাম্প এবং প্রাপক কখন সবচেয়ে সাম্প্রতিকটি পড়েছেন তার জন্য একটি টাইমস্ট্যাম্প।

অনেকটা Facebook-এর মতো, মেসেঞ্জার আপনাকে ওয়েবসাইট এবং অ্যাপ উভয়ের বার্তাগুলিতে প্রতিক্রিয়া জানাতে দেয়৷

মেসেঞ্জারের মাধ্যমে ছবি এবং ভিডিও শেয়ার করার আরেকটি দুর্দান্ত জিনিস হল যে অ্যাপ এবং ওয়েবসাইট সমস্ত মিডিয়া ফাইল সংগ্রহ করে যাতে আপনি দ্রুত সেগুলিকে খুঁজে বের করতে পারেন৷

আপনি যদি আপনার Facebook অ্যাকাউন্টের সাথে মেসেঞ্জার ব্যবহার করেন, তাহলে যে কোনো ব্যক্তিগত Facebook বার্তা এতে উপস্থিত হবে। আপনি এই পাঠ্যগুলিকে মুছে ফেলতে পারেন সেইসাথে আর্কাইভ এবং আনআর্কাইভ করতে পারেন লুকিয়ে রাখতে বা স্থির দৃষ্টি থেকে আনহাইড করতে৷

Facebook 2021 সালের মে মাসে চ্যাট আর্কাইভ করতে দ্রুত সোয়াইপ করার ক্ষমতা যোগ করেছে। এছাড়াও আপনি আপনার প্রোফাইলে গিয়ে আপনার আর্কাইভ করা কথোপকথন খুঁজে পেতে পারেন।> আর্কাইভ করা চ্যাট .

ভয়েস বা ভিডিও কল করুন

মেসেঞ্জার মোবাইল অ্যাপ, ডেস্কটপ সংস্করণ এবং Facebook সাইট থেকে অডিও এবং ভিডিও কল সমর্থন করে। ফোন আইকনটি অডিও কলের জন্য, ক্যামেরা আইকনটি মুখোমুখি ভিডিও কল করে। আপনি যদি Wi-Fi-এ মেসেঞ্জার কলিং বৈশিষ্ট্যগুলি ব্যবহার করেন তবে আপনি বিনামূল্যে ইন্টারনেট কল করতে অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করতে পারেন৷

টাকা পাঠান

আপনি শুধুমাত্র আপনার ডেবিট কার্ডের তথ্য ব্যবহার করে মেসেঞ্জারের মাধ্যমে লোকেদের কাছে টাকা পাঠাতে পারেন। আপনি ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ উভয় থেকেই এটি করতে পারেন।

Facebook Messenger:আপনার যা কিছু জানা দরকার

এটি ব্যবহার করতে, একটি কথোপকথনে যান, মেনু খুলুন, তারপর টাকা পাঠান নির্বাচন করুন৷ . আপনি হয় টাকা পাঠাতে বা চাইতে পারেন। বিকল্পভাবে, আপনি মূল্য সহ একটি পাঠ্য পাঠাতে পারেন এবং তারপরে অর্থপ্রদান বা অর্থপ্রদানের অনুরোধ করার প্রম্পট খুলতে এটি নির্বাচন করতে পারেন। এমনকি আপনি লেনদেনে একটি ছোট মেমো যোগ করতে পারেন যাতে আপনি এটির উদ্দেশ্য মনে রাখতে পারেন।

গেম খেলুন

মেসেঞ্জার আপনাকে অ্যাপের মধ্যে বা ওয়েবসাইটের মাধ্যমে গেম খেলতে দেয়, এমনকি একটি গ্রুপ মেসেজে থাকা অবস্থায়ও। অন্যান্য মেসেঞ্জার ব্যবহারকারীদের সাথে খেলা শুরু করার জন্য আপনাকে অন্য অ্যাপ ডাউনলোড করতে বা অন্য সাইটে যেতে হবে না।

আপনার অবস্থান শেয়ার করুন

আপনি কোথায় আছেন তা দেখানোর জন্য একটি ডেডিকেটেড অ্যাপ ব্যবহার করার পরিবর্তে, আপনি মেসেঞ্জারের অন্তর্নির্মিত অবস্থান-শেয়ারিং বৈশিষ্ট্যের মাধ্যমে প্রাপকদের এক ঘন্টা পর্যন্ত আপনার অবস্থান অনুসরণ করতে দিতে পারেন, যা শুধুমাত্র মোবাইল অ্যাপ থেকে কাজ করে।

Facebook মেসেঞ্জার বৈশিষ্ট্য

যদিও মেসেঞ্জারে কোনো ক্যালেন্ডার নেই, এটি আপনাকে মোবাইল অ্যাপে অনুস্মারক বোতামের মাধ্যমে ইভেন্ট অনুস্মারক তৈরি করতে দেয়। এটি করার আরেকটি সুন্দর উপায় হল একটি বার্তা পাঠানো যাতে একটি দিনের রেফারেন্স থাকে এবং অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে জিজ্ঞাসা করে যে আপনি একটি অনুস্মারক করতে চান কিনা। অন্যান্য অনেক অ্যাপের মতো, Facebook মেসেঞ্জারে একটি ডার্ক মোড রয়েছে৷

একটি গোষ্ঠী বার্তার নাম কাস্টমাইজ করা যেতে পারে, যেমন জড়িত ব্যক্তিদের ডাকনাম। প্রতিটি কথোপকথনের থ্রেডের রঙের থিমও পরিবর্তন করা যেতে পারে।

আপনি যদি টেক্সট না করে বা সম্পূর্ণ অডিও কল না করে একটি বার্তা পাঠাতে চান তাহলে মেসেঞ্জারের মাধ্যমে অডিও ক্লিপ পাঠানো যেতে পারে। আপনি যদি হ্যান্ডস-ফ্রি হতে চান তবে মাইক আইকনে আপনার আঙুল চেপে ধরে রাখার পরিবর্তে এটি তৈরি করার সময় আপনি ট্যাপ-এবং-রেকর্ড করতে পারেন।

মেসেঞ্জার এর ডেস্কটপ সংস্করণ এবং মোবাইল অ্যাপের মাধ্যমে একটি নির্দিষ্ট সংখ্যক ঘণ্টার জন্য প্রতি-কথোপকথনের ভিত্তিতে বিজ্ঞপ্তিগুলিকে নীরব করা যেতে পারে বা সম্পূর্ণরূপে বন্ধ করা যেতে পারে।

আপনার ফোন থেকে পরিচিতিদের আমন্ত্রণ জানিয়ে নতুন মেসেঞ্জার পরিচিতি যোগ করুন বা, আপনি যদি Facebook-এ থাকেন, আপনার Facebook বন্ধুরা৷ এছাড়াও একটি কাস্টম স্ক্যান কোড রয়েছে যা আপনি অ্যাপের মধ্যে থেকে সংগ্রহ করতে পারেন এবং অন্যদের সাথে ভাগ করতে পারেন, যারা আপনাকে তাদের মেসেঞ্জারে অবিলম্বে যোগ করতে আপনার কোড স্ক্যান করতে পারে৷


  1. ক্লাউড গেমিং:আপনার যা জানা দরকার!

  2. অ্যাফিলিয়েট মার্কেটিং – আপনার যা কিছু জানা দরকার

  3. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!