কম্পিউটার

এসকিউএল-এ সরল এবং জটিল দৃশ্যের মধ্যে পার্থক্য


সহজ এবং জটিল বিষয়ে আলোচনা করার আগে, প্রথমে আমাদের জানা উচিত ভিউ কী। একটি ভিউ হল এক বা একাধিক টেবিল থেকে তৈরি লজিক্যাল ভার্চুয়াল টেবিল যা প্রাথমিকভাবে এক সময়ে এক বা একাধিক ভিন্ন টেবিল থেকে কলাম আনতে ব্যবহার করা যেতে পারে। দৃশ্যের সাথে জড়িত টেবিলের ভিত্তিতে আমরা SQL-এ সরল এবং জটিল দৃশ্যের মধ্যে পার্থক্য করতে পারি।

সাধারণ এবং জটিল দৃশ্যের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলি নিম্নরূপ।

Sr. না। কী সরল দৃশ্য জটিল দৃশ্য
1 সংজ্ঞা এসকিউএল-এ সরল ভিউ হল শুধুমাত্র একক টেবিল যুক্ত করে তৈরি করা দৃশ্য। অন্য কথায় আমরা বলতে পারি যে এসকিউএল-এ সিম্পল ভিউয়ের ক্ষেত্রে শুধুমাত্র একটি বেস টেবিল আছে। অন্যদিকে, কমপ্লেক্স ভিউ একাধিক টেবিলকে যুক্ত করে তৈরি করা হয় অর্থাৎ, একাধিক টেবিল কমপ্লেক্স ভিউতে প্রজেক্ট করা হয়।
2 অ্যাসোসিয়েশনগুলি সিম্পল ভিউর ক্ষেত্রে যেহেতু শুধুমাত্র একটি টেবিল প্রেক্ষাপটে তাই SQL-এ এই ভিউয়ের ক্ষেত্রে কোনো বড় অ্যাসোসিয়েশন প্রয়োগ করার দরকার নেই। অন্যদিকে কমপ্লেক্স ভিউয়ের ক্ষেত্রে একাধিক টেবিল প্রেক্ষাপটে রয়েছে তাই সাধারণ অ্যাসোসিয়েশন প্রয়োগ করতে হবে যার মধ্যে যোগদানের শর্ত, ধারা অনুসারে একটি গ্রুপ, ধারা অনুসারে একটি আদেশ অন্তর্ভুক্ত রয়েছে।
3 গ্রুপ ফাংশন সিম্পল ভিউতে, একক টেবিলের কারণে আমরা গ্রুপ ফাংশন যেমন MAX(), COUNT(), ইত্যাদি ব্যবহার করতে পারি না। অন্যদিকে একাধিক টেবিলের কারণে জটিল দৃশ্যের ক্ষেত্রে আমরা বিভিন্ন গ্রুপ ফাংশন ব্যবহার করতে পারি।
4 অপারেশন অনুমোদিত সিম্পল ভিউতে, ডিএমএল অপারেশনগুলি সহজেই করা যেতে পারে। তবে অন্য দিকে কমপ্লেক্স ভিউয়ের ক্ষেত্রে ডিএমএল অপারেশন সবসময় করা যায় না।
5 পরিবর্তন ডিএমএল অপারেশনের কারণে উপরের পয়েন্টে উল্লিখিত হিসাবে INSERT, DELETE এবং UPDATE সরাসরি সম্ভব৷ তবে অন্য দিকে জটিল দৃশ্যের ক্ষেত্রে, আমরা INSERT, DELETE এবং UPDATE প্রয়োগ করতে পারি না।
6 শূন্য কলাম সিম্পল ভিউতে বেস টেবিল থেকে শূন্য নয় কলাম অন্তর্ভুক্ত করা যাবে না। তবে অন্য দিকে জটিল ভিউয়ের ক্ষেত্রে, শূন্য কলামগুলি জটিল ভিউতে অন্তর্ভুক্ত করা যাবে না।

  1. এসকিউএল-এ টেবিল, ভিউ এবং প্রতিশব্দের মধ্যে পার্থক্য ব্যাখ্যা কর

  2. এসকিউএল-এ ALTER এবং আপডেট কমান্ডের মধ্যে পার্থক্য

  3. এসকিউএল-এ অভ্যন্তরীণ যোগদান এবং বাইরের যোগদানের মধ্যে পার্থক্য

  4. C এবং C++ এর মধ্যে পার্থক্য।