কম্পিউটার

পাইথন যখন লুপ:ভূমিকা এবং ব্যাখ্যা

পাইথন যখন লুপ:ভূমিকা এবং ব্যাখ্যা

কোডিং হল (অবশ্যই) অন্যদের সাহায্য করার জন্য জিনিস তৈরি করা। যাইহোক, প্রোগ্রাম এবং সফ্টওয়্যার তৈরি করার সাথে অন্য কিছুর চেয়ে পুনরাবৃত্তিমূলক বা জটিল কাজগুলি স্বয়ংক্রিয় করার সাথে আরও বেশি কিছু করার আছে। Python's while loop আপনাকে একবারে অনেকগুলি অ্যাকশন স্বয়ংক্রিয় করতে কোডের স্যুটগুলি পুনরাবৃত্তি করতে দেয়৷

এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে Python's while loop ব্যবহার করতে হয়। প্রথমে, চলুন ওয়েল লুপ কী করে এবং কোথায় এটি সবচেয়ে ভালো ব্যবহার করা হয় সে সম্পর্কে কথা বলি।

পাইথনের সাথে পরিচয় করিয়ে দিচ্ছে যখন কমান্ড

আমরা কিছুক্ষণ লুপ তৈরি করার আগে, দৃশ্যটি সেট করি। সংক্ষেপে, while কমান্ড একটি শর্ত ("এক্সপ্রেশন") পূরণ না হওয়া পর্যন্ত কোডের সংজ্ঞায়িত ব্লকগুলি (একটি "বিবৃতি") চালায়৷

পাইথন যখন লুপ:ভূমিকা এবং ব্যাখ্যা

এই শর্তটি "বুলিয়ান প্রসঙ্গে" মূল্যায়ন করা হয়। অন্য কথায়, একটি while লুপ কোড চালায় যখন এক্সপ্রেশনটি সত্যের সমান হয় এবং এটি মিথ্যা হলে থেমে যায়।

আমরা আপনাকে আরও নীচে একটি কমান্ড হিসাবে দেখাই যে এটি কতটা ন্যূনতম, কিন্তু আপাতত, বুঝুন যে আপনি শুধুমাত্র কয়েকটি লাইন দিয়ে অনেক কিছু করতে পারেন৷

কেন আপনি পাইথনের সাথে একটি সময় লুপ তৈরি করতে চান

একটি কুলুঙ্গি কমান্ড হওয়া থেকে দূরে, কোডের সর্বত্র লুপগুলি পাওয়া যায়। নিম্নলিখিত পরিস্থিতিতে বিবেচনা করুন:

  • আপনি কিছু তৈরি করছেন এবং ব্যবহারকারী যতক্ষণ না প্রস্থান করতে চায় ততক্ষণ পর্যন্ত প্রোগ্রামটি চালু রাখতে হবে।
  • আপনি জ্যাঙ্গো বা ফ্লাস্ক ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করেন এবং প্রায়শই একটি MySQL বা MariaDB ডাটাবেস থেকে ডেটা সংগ্রহ করেন।
  • আপনার লেখা একটি স্ক্রিপ্টের জন্য ডেটার একটি সম্পূর্ণ স্প্রেডশীট পার্স করতে হবে এবং নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করতে হবে।

যেমন, যখন লুপগুলি নমনীয় এবং শক্তিশালী - এবং তাদের এর চেয়ে অনেক বেশি অ্যাপ্লিকেশন থাকবে৷

যাইহোক, অন্য লুপিং কমান্ডের তুলনায় "যখন" একটি মৌলিক কমান্ড বেশি, যেমন "এর জন্য।" সংক্ষেপে, while এর চেয়ে দীর্ঘ মেয়াদে কোড চালানোর জন্য ব্যবহৃত হয়। পরেরটি সংখ্যা ব্যাপ্তির সাথে কাজ করে, তাই লুপের স্বাভাবিক শেষ সবসময়ই থাকবে।

কিভাবে পাইথন দিয়ে একটি সময় লুপ তৈরি করবেন

একটি সময় লুপ তৈরি করতে, আপনাকে কমান্ডটি সংজ্ঞায়িত করতে হবে, তারপর একটি পরিমাপযোগ্য শর্ত অফার করতে হবে। আসলে, আপনি এটি দুটি লাইনে করতে পারেন:

while True:
    print("True!")

যাইহোক, এটি একটি "অসীম লুপ" সৃষ্টি করবে - অর্থাৎ যা কখনো শেষ হয় না। এটি চেষ্টা করার জন্য আপনাকে স্বাগত জানাই, তবে নিশ্চিত করুন যে আপনি আপনার টার্মিনাল অধিবেশন ছেড়ে যেতে পারেন!

আপনাকে একটি গেম লুপের উদাহরণ দিতে, আপনি নিম্নলিখিতগুলি করতে বেছে নিতে পারেন:

running = '-1'
 
while running != 1:
    run_game()

আসুন এটি ভেঙে ফেলি। প্রথমে আমরা একটি নির্দিষ্ট মান সহ একটি ভেরিয়েবলকে সংজ্ঞায়িত করি। সাধারণত আপনি এমন কিছু বাছাই করবেন যা আপনার প্রোগ্রামে ক্রপ আপ হওয়ার কোন সম্ভাবনা নেই।

এর পরে, আমরা একটি while লুপ শুরু করি এবং এক্সপ্রেশনে ভেরিয়েবল ব্যবহার করি। এখানে আমরা বলছি "এই লুপটি শুরু করুন যদি 'দৌড়ানো' '1'-এর সমান না হয়।'' অবশ্যই, "চালানো" নয়, তাই লুপটি run_game() কে কল করে ফাংশন run_game()-এর মধ্যে , আপনি ভেরিয়েবলটি অন্তর্ভুক্ত করবেন এবং মান পরিবর্তন করতে চান যদি আপনি এটি থেকে বেরিয়ে আসতে চান।

যাইহোক, এটি মাত্র অর্ধেক কাজ সম্পন্ন করে। একটি while লুপ থেকে বেরিয়ে আসার জন্য, আপনি while লুপের ভিতরে “if” স্টেটমেন্ট নেস্ট করতে পারেন এবং break ব্যবহার করতে পারেন আদেশ এই উদাহরণটি নিন:

list = ['a', 'b', 'c']
 
while True:
    if not list:
        break
    print(list.pop(-1))

এখানে, while লুপ শুরু হয় True হিসেবে এবং তালিকা থেকে পপ আইটেম তাদের মুদ্রণ. তালিকাটি খালি হয়ে গেলে, অভিব্যক্তিটি False হয়ে যায় , এবং যখন লুপ ভেঙে যায়।

উপসংহারে

আপনার কোড স্বয়ংক্রিয়ভাবে এর কার্যকারিতা বাড়ানোর একটি উপায়। আরও কী, আপনি জটিল অ্যাকশন তৈরি করতে পারেন এবং শেষ ব্যবহারকারীকে শক্তিশালী কার্যকারিতা দিতে পারেন। Python's while loop নিয়ন্ত্রণ করার জন্য একটি বন্য ঘোড়া, কিন্তু আপনি একবার তা করলে, এটি আপনার কর্মপ্রবাহের প্রধান বিষয় হয়ে উঠবে।

আপনি যদি অন্যান্য পাইথন কোডিং বিষয়গুলিতে আগ্রহী হন, আমরা পূর্বে পাইথন 3-এর জন্য একটি নির্দেশিকা প্রকাশ করেছি। আপনি কি Python's while loop ব্যবহার করার কথা বিবেচনা করছেন এবং যদি তাই হয়, তাহলে কোন অ্যাপ্লিকেশনের জন্য? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. SQL সার্ভারে লুপ থাকাকালীন

  2. পাইথনে কীভাবে লুপগুলি অসীম মোডে যাওয়া প্রতিরোধ করবেন?

  3. লুপের জন্য ব্যাশ এবং যখন লুপ উদাহরণ

  4. Python Loops - Python এ লুপ করার সময় এবং কিভাবে ব্যবহার করবেন তা শিখুন