কম্পিউটার

সেগুলি চেষ্টা না করে কীভাবে একটি লিনাক্স ডিস্ট্রো চয়ন করবেন

সেগুলি চেষ্টা না করে কীভাবে একটি লিনাক্স ডিস্ট্রো চয়ন করবেন

অনেক শত লিনাক্স ডিস্ট্রো উপলব্ধ থাকায়, একজন নতুন ব্যবহারকারীর জন্য তাদের চাহিদার জন্য সবচেয়ে উপযুক্ত ডিস্ট্রো খুঁজে পাওয়া প্রায়ই একটি চ্যালেঞ্জ। কোনটি গেমিংয়ের জন্য সেরা? অফিস এবং উত্পাদনশীলতা? হার্ডওয়্যার সামঞ্জস্য? সার্ভার? ঘরে তৈরি রাউটার? ঠিক আছে, আজ আমরা কিছু গুরুত্বপূর্ণ বিবেচনার মধ্য দিয়ে হাঁটব এবং সেগুলি চেষ্টা না করে কীভাবে একটি লিনাক্স ডিস্ট্রো বেছে নেওয়া যায় তা নিয়ে আলোচনা করব।

1. আপনার কিসের জন্য ডিস্ট্রো দরকার?

একটি লিনাক্স ডিস্ট্রো বাছাই করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার এটির জন্য কী প্রয়োজন - যেমন কাজ, মজা, মাঝে মাঝে ব্রাউজিং, বর্ধিত নিরাপত্তা, মাল্টিমিডিয়া ইত্যাদি। এই প্রতিটি উদ্দেশ্যে এবং আরও অনেক কিছুর জন্য ডিস্ট্রো রয়েছে। আপনি যদি একটি নির্দিষ্ট উদ্দেশ্যে কোন ডিস্ট্রোগুলি উপলব্ধ তা পরীক্ষা করতে চান তবে সেটি করার জায়গাটি ডিস্ট্রোওয়াচে রয়েছে৷

সেগুলি চেষ্টা না করে কীভাবে একটি লিনাক্স ডিস্ট্রো চয়ন করবেন

"ডিস্ট্রিবিউশন ক্যাটাগরি" সার্চ ফিল্টারে নেভিগেট করুন। আপনার কাছে বেশ কয়েকটি ভাল বিকল্প উপলব্ধ রয়েছে, তাই আপনার যদি খুব নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে থাকে, তবে এটি দেখার জন্য একটি দুর্দান্ত জায়গা।

2. আপনি কি ধরনের সফটওয়্যার ব্যবহার করবেন?

এটি মূলত আপনার ব্যবহারের ক্ষেত্রে। আপনার যদি একটি নির্দিষ্ট সফ্টওয়্যার থাকে যা আপনি ব্যবহার করছেন যেটির একটি নির্দিষ্ট সংস্করণ প্রয়োজন, এটি আপনার ডিস্ট্রো পছন্দকে প্রভাবিত করবে। আপনি যদি একজন সাধারণ ডেস্কটপ ব্যবহারকারী হন, তাহলে আপনি Firefox এবং Chrome এর মত নতুন সংস্করণ পেতে সম্ভবত নিয়মিত আপডেট চান। আপনি যদি একজন গেমার হন তবে আপনি সম্ভবত সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ কার্নেলটি আরও ভাল হার্ডওয়্যার সামঞ্জস্যের অ্যাক্সেস পেতে চাইবেন। আপনি যদি শুধুমাত্র একটি সার্ভারের জন্য OpenSSH বা Nginx-এর মতো মৌলিক সফ্টওয়্যার ব্যবহার করেন, তাহলে আপনি সম্ভবত সেই সফ্টওয়্যারটির পুরানো সংস্করণ নিয়ে কিছু মনে করবেন না - যতক্ষণ না এটি খুব বেশি আপডেট না পায় এবং ধীরে ধীরে চলে যায়।

3. আপনি কি ধরনের হার্ডওয়্যার ব্যবহার করবেন?

আপনার কম্পিউটার যদি আরও শক্তিশালী হয় এবং নতুন হার্ডওয়্যার থাকে, তাহলে আপনি আপনার পছন্দ মতো যেকোনো ডিস্ট্রো চালাতে পারেন। যাইহোক, এটি পুরানো হলে, এটি আপনার পছন্দ সীমিত করতে পারে। এর বয়স এবং চশমার উপর নির্ভর করে, আপনার পছন্দটি বিশেষত পুরানো কম্পিউটারের জন্য তৈরি মাত্র এক ডজন ডিস্ট্রোতে ফুটতে পারে। সাধারণত, পুরানো কম্পিউটারগুলির জন্য এই ডিস্ট্রোগুলি হালকা ওজনের এবং আপনি যা ভাবতে পারেন তা অফার করে না তবে বেশিরভাগ দৈনন্দিন কাজ এবং এর বাইরেও এটি একটি উপযুক্ত পছন্দ৷

সেগুলি চেষ্টা না করে কীভাবে একটি লিনাক্স ডিস্ট্রো চয়ন করবেন

4. কম্পিউটার নিয়ে আপনার কতটা অভিজ্ঞতা আছে?

এটা স্পষ্ট মনে হতে পারে, কিন্তু এটা খুবই গুরুত্বপূর্ণ। আপনার যদি টেকনিশিয়ান দৃষ্টিকোণ থেকে কম্পিউটার নিয়ে প্রচুর অভিজ্ঞতা থাকে, তাহলে আপনি এমন একজনের চেয়ে আলাদা ডিস্ট্রোর জন্য উপযুক্ত হবেন যার কম্পিউটারের সাথে খুব পৃষ্ঠ-স্তরের অভিজ্ঞতা আছে। অতিরিক্তভাবে, যদি আপনার একটি নির্দিষ্ট প্ল্যাটফর্ম বা অন্যটির সাথে অনেক অভিজ্ঞতা থাকে তবে আপনি এমন একটি ডিস্ট্রো দেখতে চাইতে পারেন যা সেই ওয়ার্কফ্লোকে অনুকরণ করে। একটি দুর্দান্ত উদাহরণ হল যে একজন প্রাক্তন macOS ব্যবহারকারী হিসাবে, elementaryOS আমার জন্য খুব আরামদায়ক এবং পরিচিত মনে হয় এবং অনুভব করে।

5. আপনি কি ধরনের সম্প্রদায় খুঁজছেন?

বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে কয়েকটি ধ্রুবক রয়েছে, তবে প্রতিটি সম্প্রদায়ের কিছু আলাদা রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি বুস্ট্র্যাপ, রুগ্ন, নিজের মতো করে এমন সম্প্রদায়ের সন্ধান করছেন, আপনি আর্চ লিনাক্সের দিকে তাকাতে পারেন। আপনি যদি উগ্র বাস্তববাদ খুঁজছেন, আমি উবুন্টুর পরামর্শ দেব। আপনি যদি একটি ছোট-কিন্তু-শক্তিশালী বিনামূল্যের সফ্টওয়্যার সম্প্রদায় খুঁজছেন, আপনি ফেডোরার দিকে তাকাতে পারেন। একটি ডিস্ট্রো তার নিজ নিজ Subreddit-এ গিয়ে এবং পোস্ট এবং মন্তব্যের মাধ্যমে পড়ার মাধ্যমে এটিকে ঘিরে কী ধরনের সম্প্রদায় রয়েছে তা খুঁজে বের করা মোটামুটি সহজ। প্রতিটি সম্প্রদায় সহায়ক, কিন্তু তারা সকলেই বিভিন্ন উপায়ে সহায়ক।

সেগুলি চেষ্টা না করে কীভাবে একটি লিনাক্স ডিস্ট্রো চয়ন করবেন

আমি আশা করি আপনার চিরকালের ডিস্ট্রো (বা অন্ততপক্ষে যে ডিস্ট্রো আপনাকে কিছু সময়ের জন্য ধরে রাখে) খুঁজে পেতে আপনার অনুসন্ধানে এটি সমস্ত সহায়ক তথ্য। ওপেনসুস, এমএক্স লিনাক্স, ক্লিয়ার লিনাক্স, ঘোস্টবিএসডি এবং এন্ডেভারওএস-এর মতো শুরু করার জন্য আমাদের কিছু ডিস্ট্রো রিভিউ চেক করা নিশ্চিত করুন।


  1. আপনার লিনাক্স কম্পিউটারে সমস্ত লগ-ইন ব্যবহারকারীদের কীভাবে তালিকাভুক্ত করবেন

  2. লিনাক্সে সমস্ত সক্রিয় SSH সংযোগগুলি কীভাবে দেখাবেন

  3. লিনাক্সে পাসওয়ার্ড ছাড়া সুডো কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে কাউকে না জেনে ফেসবুকে ব্লক করবেন