কম্পিউটার

লিনাক্সে পাসওয়ার্ড ছাড়া সুডো কীভাবে ব্যবহার করবেন

লিনাক্সে পাসওয়ার্ড ছাড়া সুডো কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি একমাত্র আপনার লিনাক্স কম্পিউটার ব্যবহার করেন তবে কেন এটি আপনার পাসওয়ার্ডের জন্য ক্রমাগত বিরক্ত করছে? আসুন দেখি কিভাবে আপনি প্রতিবার পাসওয়ার্ড টাইপ না করে সুডো ব্যবহার করতে পারেন।

দ্রষ্টব্য :আমরা দেখব কিভাবে উবুন্টুর সর্বশেষ সংস্করণে সুডো পাসওয়ার্ড নিষ্ক্রিয় করা যায়। প্রক্রিয়ার বিবরণ অন্যান্য বিতরণে ভিন্ন হতে পারে।

Sudoers ফাইল সম্পাদনা করুন

আপনার অ্যাকাউন্টের জন্য sudo ব্যবহার করার সময় পাসওয়ার্ড চেক অক্ষম করতে, আপনাকে অবশ্যই "sudoers" ফাইলটি সম্পাদনা করতে হবে। এখানেই sudo অ্যাক্সেসের অধিকার কমান্ড পৃথক ব্যবহারকারী অ্যাকাউন্ট বা ব্যবহারকারী গ্রুপের জন্য সংজ্ঞায়িত করা হয়। আপনি যদি ফাইলটি সরাসরি সম্পাদনা করার চেষ্টা না করেন তবে এটি সর্বোত্তম হবে। পরিবর্তে, আপনার প্রিয় টার্মিনাল চালান এবং লিখুন:

sudo visudo
লিনাক্সে পাসওয়ার্ড ছাড়া সুডো কীভাবে ব্যবহার করবেন

আপনার অ্যাকাউন্টের জন্য সুডো পাসওয়ার্ড নিষ্ক্রিয় করুন

আপনার পাসওয়ার্ড চাওয়া থেকে sudo বন্ধ করতে, প্রথমে, আপনার উপনামের সাথে একটি বিদ্যমান নিয়ম আছে কিনা তা পরীক্ষা করুন। যদি থাকে, তাহলে আমরা পরবর্তীতে যা দেখব তাতে পরিবর্তন করুন। যদি না থাকে, ফাইলের শেষে যান এবং সেখানে একটি নতুন নিয়ম তৈরি করুন। এটির মত দেখতে হবে:

USERNAME ALL=(ALL) NOPASSWD:ALL

আমার উপনামের জন্য, এই নিয়মটি ছিল:

ducklord ALL=(ALL) NOPASSWD:ALL
লিনাক্সে পাসওয়ার্ড ছাড়া সুডো কীভাবে ব্যবহার করবেন

পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং সম্পাদক থেকে প্রস্থান করুন। যেহেতু আমাদের ইনস্টলেশনে সম্পাদকটি ন্যানো ছিল, আমরা Ctrl ব্যবহার করেছি + , তারপর Ctrl + X .

পাসওয়ার্ড ছাড়া সুডো ব্যবহার করুন

আপনাকে এটাই করতে হবে - এখন থেকে, sudo আর আপনার পাসওয়ার্ড চাইবে না, যদি সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয় এবং কোনো টাইপো আমাদের পরিকল্পনাকে ব্যর্থ না করে। sudo apt update এর মত একটি কমান্ড দিয়ে এটি পরীক্ষা করে দেখুন , অথবা sudo apt install সহ একটি অ্যাপ ইনস্টল করে একটি পরীক্ষা হিসাবে, উদাহরণস্বরূপ:

sudo apt install links
লিনাক্সে পাসওয়ার্ড ছাড়া সুডো কীভাবে ব্যবহার করবেন লিনাক্সে পাসওয়ার্ড ছাড়া সুডো কীভাবে ব্যবহার করবেন

সবার জন্য সুডো পাসওয়ার্ড নিষ্ক্রিয় করবেন না

আপনি যদি আপনার কম্পিউটার অন্যদের সাথে ভাগ করে নেন এবং আপনি যখনই তারা sudo ব্যবহার করেন তখন তাদের পাসওয়ার্ড প্রবেশ করার ঝামেলা থেকে বাঁচতে চান - করবেন না। প্রকৃতপক্ষে, শুধুমাত্র একজন প্রধান ব্যবহারকারী থাকা উচিত যার সুডো বিশেষাধিকার আছে।

আমাদের হার্ডওয়্যারে স্থানীয় অ্যাক্সেস সহ ব্যবহারকারীদের বিরুদ্ধে সুডোকে আর একটি নিরাপত্তা ব্যবস্থা হিসাবে বিবেচনা করা হয় না। আপনার যদি লিনাক্স ইনস্টলেশনে স্থানীয় অ্যাক্সেস থাকে তবে রুট পাসওয়ার্ড রিসেট করা এতটা কঠিন নয়। পরিবর্তে, এটি উইন্ডোজের বিরক্তিকর ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের মতো একই কারণে রয়েছে:আমাদের, আমাদের কম্পিউটার এবং সম্ভাব্য বিশৃঙ্খলার মধ্যে একটি শেষ প্রতিরক্ষামূলক স্তর হিসাবে। এবং এটি কারণ একটি ভুল আদেশ আমাদের সমস্ত ডেটা মুছে ফেলতে পারে, আমাদের ইনস্টলেশন ধ্বংস করতে পারে বা ব্যক্তিগত তথ্যের অনিচ্ছাকৃত ভাগ করে নিতে পারে৷

সুডো পাসওয়ার্ড নিষ্ক্রিয় করা শুধুমাত্র তাদের জন্য ভাল যাদের লিনাক্স কমান্ড লাইনের সাথে ভাল অভিজ্ঞতা রয়েছে এবং তারা তাদের কম্পিউটারে একমাত্র ব্যবহারকারী।

আমাদের অবশ্যই জোর দিতে হবে যে এটি ব্যবহারকারী এবং তাদের নিজস্ব ভুলগুলির মধ্যে এই শেষ সুরক্ষামূলক বাধাকে সরিয়ে দেয়। এটি করার আগে আমরা আপনাকে আপনার সিস্টেম এবং এর সমস্ত ডেটার সম্পূর্ণ ব্যাকআপ করার পরামর্শ দিই৷


  1. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 10 শুরু করবেন

  4. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 10 লগইন করবেন