কম্পিউটার

কিভাবে লিনাক্সে "ডিভাইসে কোন স্থান অবশিষ্ট নেই" ত্রুটি ঠিক করবেন

কিভাবে লিনাক্সে  ডিভাইসে কোন স্থান অবশিষ্ট নেই  ত্রুটি ঠিক করবেন

বেশিরভাগ সময়, লিনাক্স তার ত্রুটি বার্তাগুলির সাথে বেশ নির্দিষ্ট। "এটি কাজ করেনি - এই প্যাকেজটি ইনস্টল করার চেষ্টা করুন।" যাইহোক, বিশেষ করে এমন একটি আছে যা সত্যিই আমাকে খুব বেশি সাহায্য করে না:"ডিভাইসটিতে কোনো স্থান অবশিষ্ট নেই।" কি যে কারণ? আমি ভেবেছিলাম আমার কাছে 2 টিবি স্টোরেজ আছে, এটি কীভাবে পূর্ণ হতে পারে? আমি কোথায় খুঁজতে শুরু করব? আজ, আমরা লিনাক্সে "ডিভাইসে কোন স্থান অবশিষ্ট নেই" ত্রুটিটি কীভাবে ঠিক করতে হয় সে সম্পর্কে আমাদের গাইডে আপনাকে সেগুলির মধ্যে দিয়ে হেঁটে যাব।

ডিভাইসের বাম স্থানটি পরীক্ষা করুন

আপনি আরও এগিয়ে যাওয়ার আগে, ডিস্কে সত্যিই স্থান অবশিষ্ট আছে কিনা তা পরীক্ষা করে নেওয়া একটি ভাল ধারণা। আপনার ডেস্কটপ পরিবেশের সরঞ্জামগুলি ভাল হলেও, কমান্ড লাইন থেকে সরাসরি ব্যবহার করা দ্রুততর হতে পারে৷

আপনি যদি আপনার ডেস্কটপ পরিবেশে সরঞ্জামগুলি ব্যবহার করতে চান তবে তারা আপনাকে এই সরঞ্জামগুলির মাধ্যমে যে তথ্যগুলি খুঁজে পেতে পারে তার সহজে-পঠন উপস্থাপনা দেবে। আমি জিনোমের সাথে ফেডোরা ব্যবহার করছি, এবং জিনোম ডিস্ক ব্যবহার বিশ্লেষক টুল আমাকে নিম্নলিখিতগুলি দেখায়৷

কিভাবে লিনাক্সে  ডিভাইসে কোন স্থান অবশিষ্ট নেই  ত্রুটি ঠিক করবেন

du দিয়ে শুরু করুন . সমস্যা হচ্ছে এমন ড্রাইভের বেস ডিরেক্টরিতে এটি নির্দেশ করুন। ধরা যাক এটি / এর সাথে পার্টিশন .

sudo du -sh /
কিভাবে লিনাক্সে  ডিভাইসে কোন স্থান অবশিষ্ট নেই  ত্রুটি ঠিক করবেন

সবকিছুর মধ্য দিয়ে যেতে কিছুটা সময় লাগবে। এখন, df দিয়ে চেষ্টা করুন .

sudo df -h
কিভাবে লিনাক্সে  ডিভাইসে কোন স্থান অবশিষ্ট নেই  ত্রুটি ঠিক করবেন

/ যোগ করুন এবং এর অধীনে মাউন্ট করা ফাইল সিস্টেম। উদাহরণস্বরূপ, যদি আপনার /home থাকে একটি পৃথক ড্রাইভে, / পড়ার সাথে এটি যোগ করুন . আপনার du এর সাথে যা ছিল তার টোটাল হওয়া উচিত . যদি তা না হয়, এটি একটি প্রক্রিয়া দ্বারা ব্যবহৃত একটি মুছে ফেলা ফাইলের দিকে নির্দেশ করতে পারে৷

অবশ্যই, এখানে প্রধান উদ্বেগ হল এই কমান্ডগুলির ফলাফলগুলি ড্রাইভের আকারের অধীনে আসে কিনা। যদি তা হয়ে থাকে, স্পষ্টতই কিছু ভুল আছে।

ডিভাইসে কোনো স্থান নেই সম্ভাব্য কারণ

এখানে কয়েকটি প্রধান কারণ রয়েছে। আপনি যদি du-এর মধ্যে কোনো পার্থক্য দেখেন এবং df , আপনি এখানে প্রথম বিকল্পে ঝাঁপ দিতে পারেন। অন্যথায়, দ্বিতীয়টি থেকে শুরু করুন৷

মোছা ফাইল প্রক্রিয়া দ্বারা সংরক্ষিত

মাঝে মাঝে, একটি ফাইল মুছে ফেলা হবে, কিন্তু একটি প্রক্রিয়া এখনও এটি ব্যবহার করছে। প্রক্রিয়াটি চলাকালীন Linux ফাইলের সাথে সম্পর্কিত স্টোরেজটি প্রকাশ করবে না, তবে আপনি প্রক্রিয়াটি খুঁজে পেতে এবং এটি পুনরায় চালু করতে পারেন।

কিভাবে লিনাক্সে  ডিভাইসে কোন স্থান অবশিষ্ট নেই  ত্রুটি ঠিক করবেন

প্রক্রিয়াটি সনাক্ত করার চেষ্টা করুন৷

sudo lsof / | grep মুছে ফেলা হয়েছে 

সমস্যাযুক্ত প্রক্রিয়া তালিকাভুক্ত করা উচিত। শুধু এটি পুনরায় চালু করুন৷

sudo systemctl পুনরায় চালু করুন service_name

যদি এটি অবিলম্বে স্পষ্ট না হয়, একটি সম্পূর্ণ ডেমন পুনরায় লোড করুন।

sudo systemctl ডেমন-রিলোড

পর্যাপ্ত ইনোড নয়

ফাইল সিস্টেমে মেটাডেটার একটি সেট আছে যাকে "ইনডস" বলা হয়। ইনোডস ফাইল সম্পর্কে তথ্য ট্র্যাক করে। অনেক ফাইলসিস্টেমের একটি নির্দিষ্ট পরিমাণ ইনোড থাকে, তাই ফাইলসিস্টেমটি পূরণ না করে ইনোডের সর্বোচ্চ বরাদ্দ পূরণ করা খুব সম্ভব। আপনি df ব্যবহার করতে পারেন চেক করতে।

sudo df -i /
কিভাবে লিনাক্সে  ডিভাইসে কোন স্থান অবশিষ্ট নেই  ত্রুটি ঠিক করবেন

মোট ইনোডের সাথে ব্যবহৃত ইনোডের তুলনা করুন। যদি আরও উপলব্ধ না থাকে, দুর্ভাগ্যবশত, আপনি আরও পেতে পারবেন না। ইনোডগুলি পরিষ্কার করতে কিছু অকেজো বা পুরানো ফাইল মুছুন।

খারাপ ব্লক

সর্বশেষ সাধারণ সমস্যা হল খারাপ ফাইল সিস্টেম ব্লক। ফাইল সিস্টেম সময়ের সাথে দূষিত হতে পারে, এবং হার্ড ড্রাইভ মারা যায়। আপনার অপারেটিং সিস্টেম সম্ভবত সেই ব্লকগুলিকে ব্যবহারযোগ্য হিসাবে দেখতে পাবে যদি না সেগুলি অন্যথায় চিহ্নিত করা হয়। এই ব্লকগুলি খুঁজে বের করার এবং চিহ্নিত করার সর্বোত্তম উপায় হল fsck ব্যবহার করে -cc দিয়ে পতাকা মনে রাখবেন আপনি fsck ব্যবহার করতে পারবেন না একই ফাইল সিস্টেম থেকে যা আপনি পরীক্ষা করছেন, তাই আপনাকে সম্ভবত একটি লাইভ সিডি ব্যবহার করতে হবে।

sudo fsck -vcck /dev/sda2

স্পষ্টতই, আপনি যে ড্রাইভটি পরীক্ষা করতে চান তার সাথে ড্রাইভের অবস্থানটি প্রতিস্থাপন করুন। আপনি df ব্যবহার করে এটি খুঁজে পেতে পারেন আগে থেকে আদেশ। এছাড়াও, মনে রাখবেন যে এটি সম্ভবত একটি দীর্ঘ সময় নেবে, তাই একটি কফি দখল করতে প্রস্তুত থাকুন।

আশা করি, এই সমাধানগুলির মধ্যে একটি আপনার সমস্যার সমাধান করেছে। এই সমস্যাটি প্রতিটি ক্ষেত্রে নির্ণয় করা সহজ নয়। যদিও ভাগ্যের সাথে, আপনি এটি পরিষ্কার করতে পারেন এবং আপনার সিস্টেম আবার স্বাভাবিকভাবে কাজ করতে পারেন৷

আপনি যদি আরও লিনাক্স পয়েন্টার খুঁজছেন, লিনাক্সে কীভাবে ব্লুটুথ সেট আপ করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন। অথবা, একটু ভিন্ন কিছুর জন্য, লিনাক্সে ম্যাকের সাফারি ব্রাউজার কীভাবে ইনস্টল করবেন তা দেখুন। উপভোগ করুন!


  1. কিভাবে ত্রুটি 0x80070141 ঠিক করবেন (ডিভাইসটি পৌঁছানো যায় না)?

  2. Windows 11 এ 0xc00007b ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ কোড 38 এরর ফিক্স – উইন্ডোজ পিসিতে কোড 38 এর ত্রুটি কীভাবে মেরামত করবেন

  4. Windows 10 এ ক্যাশে ম্যানেজার ত্রুটি কীভাবে ঠিক করবেন