কম্পিউটার

গিট শাখা

ব্রাঞ্চিং প্রায় সব আধুনিক সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থার একটি বৈশিষ্ট্য। শাখাগুলি বিকাশকারীদের তাদের কোডের মূল সংস্করণ থেকে দূরে সরে যেতে এবং কোডের প্রধান সংস্করণ আপডেট না করেই তাদের কোডে পরিবর্তন করতে দেয়।

অন্যান্য সংস্করণ নিয়ন্ত্রণ ব্যবস্থায়, শাখা করা একটি কঠিন প্রক্রিয়া হতে পারে। কিছু সংস্করণ নিয়ন্ত্রণ সিস্টেম আপনাকে আপনার কোডের একটি নতুন অনুলিপি তৈরি করতে বলে, যা বড় প্রকল্পগুলির জন্য শ্রমসাধ্য হতে পারে। অন্যদিকে, Git এর একটি সাধারণ শাখার বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে বিভিন্ন শাখার মধ্যে সহজেই নেভিগেট করতে দেয়।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ আলোচনা করবে, গিট-এ ব্রাঞ্চিংয়ের মূল বিষয়গুলি এবং আপনি কীভাবে গিট শাখা কমান্ড ব্যবহার করতে পারেন। এই টিউটোরিয়ালটি পড়ার শেষে, আপনি গিট-এ শাখা তৈরিতে একজন বিশেষজ্ঞ হয়ে উঠবেন।

গিট শাখা

Git এর সাথে কাজ করার জন্য শাখা একটি অপরিহার্য অংশ।

পেশাদার প্রকল্পগুলিতে, শাখাগুলি প্রায়শই তৈরি করা প্রতিটি বৈশিষ্ট্য বা ফিক্সের জন্য ব্যবহৃত হয়। এর কারণ হল ব্রাঞ্চিং একজন ডেভেলপারকে মূল কোডবেসকে প্রভাবিত না করে একটি রিপোজিটরিতে কাজ করার অনুমতি দেয়, তাই বিকাশকারী একটি বৈশিষ্ট্যে কাজ করতে পারে বা প্রকল্পের কোডের মূল অনুলিপিতে পুশ করার আগে অন্যদের সাথে একটি বাগ ঠিক করতে পারে।

সফ্টওয়্যার বিকাশের এই পদ্ধতিটি কোডবেসের মূল সংস্করণে ত্রুটিযুক্ত কোড একত্রিত হওয়ার সম্ভাবনা হ্রাস করে।

গিটে, একটি শাখা একটি সংগ্রহস্থলের ভিতরে একটি নতুন লাইন। এই নতুন লাইনটি কোডবেসের কোডের নিজস্ব সংস্করণ অন্তর্ভুক্ত করবে এবং প্রধান শাখা থেকে স্বাধীনভাবে বিকশিত হবে। বেশিরভাগ কোডবেসে, এই শাখাটিকে "মাস্টার শাখা" হিসাবে উল্লেখ করা হয়।

যেহেতু শাখাগুলি মাস্টার শাখা থেকে স্বাধীন, সেগুলি সমান্তরালভাবে কোডবেসে বিভিন্ন বৈশিষ্ট্যের উপর কাজ করতে ব্যবহার করা যেতে পারে। তারপর, যখন একটি পরিবর্তন প্রধান কোডবেসের অংশ হওয়ার জন্য প্রস্তুত হয়, তখন পরিবর্তনটি মাস্টার শাখা বা কোডের প্রধান সংস্করণে একত্রিত করা যেতে পারে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

Git ব্রাঞ্চ কমান্ড

ব্যবহারকারীর তৈরি শাখাগুলি মাস্টার শাখা থেকে স্বাধীন। এই শাখাগুলির নিজস্ব প্রতিশ্রুতির ইতিহাস রয়েছে এবং আপনি যখন শাখায় পরিবর্তনগুলিকে ঠেলে দেবেন, তখন সেই পরিবর্তনগুলি শুধুমাত্র সেই শাখায় প্রদর্শিত হবে যেখানে সেগুলিকে ঠেলে দেওয়া হয়েছিল৷

একই কোডবেসের একাধিক সংস্করণ তৈরি করার উপায় হিসাবে শাখাগুলি সম্পর্কে চিন্তা করুন। আপনার একটি শাখা থাকতে পারে যাতে আপনি কাজ করছেন এমন একটি নতুন বৈশিষ্ট্যের কোড অন্তর্ভুক্ত করে এবং অন্য একটি শাখা যা একটি রেপোর আপডেট সংস্করণ সংরক্ষণ করে যা একটি খোলা সমস্যা সমাধান করে।

গিট শাখা কমান্ডটি গিটে শাখাগুলির সাথে কাজ করতে ব্যবহৃত হয়। কমান্ডটি আপনাকে শাখাগুলি তৈরি করতে, পুনঃনামকরণ করতে এবং মুছতে দেয়। আপনি গিট শাখা ব্যবহার করে শাখাগুলির একটি তালিকা পুনরুদ্ধার করতে পারেন।

এছাড়াও, গিট চেকআউট এবং গিট মার্জ কমান্ড ছাড়াও গিট শাখা সাধারণত ব্যবহার করা হয়, যেগুলি যথাক্রমে একটি কোডবেসের সংস্করণগুলির মধ্যে স্যুইচ করতে এবং কোডবেসের বিভিন্ন সংস্করণ একত্রিত করতে ব্যবহৃত হয়। আমরা তাদের নিজস্ব টিউটোরিয়ালে এই বিষয়গুলো নিয়ে আলোচনা করি।

এখন আমরা গিট-এ ব্রাঞ্চিংয়ের মূল বিষয়গুলি জানি, আমরা কীভাবে গিট শাখা কমান্ডটি সমর্থিত পতাকা এবং পরামিতিগুলির সাথে ব্যবহার করতে পারি তা অন্বেষণ করতে পারি।

শাখাগুলির একটি তালিকা পুনরুদ্ধার করুন

একটি গিট সংগ্রহস্থলে শাখাগুলির একটি তালিকা পুনরুদ্ধার করতে, আপনি গিট শাখা কমান্ড ব্যবহার করতে পারেন। এখানে গিট শাখা কমান্ডের সিনট্যাক্স রয়েছে:

git branch

এখানে এই কমান্ড থেকে একটি উদাহরণ আউটপুট:

* master
* v0.9
* v0.8

আপনি দেখতে পাচ্ছেন, গিট শাখা কমান্ড আমাদের গিট সংগ্রহস্থলের শাখাগুলির একটি তালিকা প্রদান করে। এই কমান্ডটি লেখার আরেকটি উপায় হল গিট ব্রাঞ্চ –লিস্ট ব্যবহার করা, যা একটি গিট রিপোজিটরিতে শাখাগুলির একটি তালিকাও প্রদান করে৷

একটি শাখা তৈরি করুন

ধরুন আমরা আমাদের কোডবেসে “v0.9.1” নামে একটি শাখা তৈরি করতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

git branch v0.9.1

এই কমান্ড v0.9.1 নামের একটি নতুন শাখা তৈরি করে। এই কমান্ডটি চালানো হলে, আপনার উন্নয়ন পরিবেশ রেপোর প্রধানের সাথে সংযুক্ত থাকবে। সুতরাং, আপনি যদি আপনার নতুন শাখা দেখতে চান তবে আপনাকে গিট চেকআউট কমান্ডটি ব্যবহার করতে হবে।

যখন একটি নতুন শাখা তৈরি করা হয়, তখন একটি নতুন শাখার অস্তিত্ব বাদ দিয়ে ভান্ডারটি অন্য কোনো উপায়ে পরিবর্তন করা হয় না। ভান্ডারের ইতিহাস একই থাকবে। এটি কারণ আপনি যখন একটি শাখা তৈরি করেন, গিট শুধুমাত্র নতুন শাখায় একটি পয়েন্টার তৈরি করে।

আপনি যদি আপনার শাখায় কোড কমিট করা শুরু করতে চান, তাহলে আপনাকে গিট চেকআউট, গিট অ্যাড এবং গিট কমিট কমান্ড ব্যবহার করতে হবে।

একটি শাখা মুছুন

একটি Git সংগ্রহস্থলে একটি শাখা মুছে ফেলতে, আপনি -d পতাকা ব্যবহার করতে পারেন।

ধরুন আমরা সিদ্ধান্ত নিয়েছি যে আমরা আমাদের কোড থেকে v0.9.1 শাখাটি মুছে ফেলতে চাই। শাখাটি মুছে ফেলার জন্য আমরা যে কমান্ডটি ব্যবহার করব তা এখানে:

git branch -d v0.9.1

এই কমান্ড আমাদের শাখা মুছে দেয়. যাইহোক, -d পতাকা একটি নিরাপদ মুছে ফেলার ক্রিয়া সম্পাদন করে, যার অর্থ যদি একত্রিত না হওয়া পরিবর্তনগুলি (শাখার পরিবর্তন যা অন্য শাখায় একত্রিত করা হয়নি), তাহলে শাখাটি মুছে ফেলা হবে না। এটি নিশ্চিত করে যে আপনি দুর্ঘটনাক্রমে মার্জ করতে চান এমন কোড সহ একটি শাখায় অ্যাক্সেস হারাবেন না।

আপনি যদি একটি শাখাকে মুছে ফেলতে বাধ্য করতে চান, এমনকি যদি এটির অমিলিত পরিবর্তনগুলি মুলতুবি থাকে তবে আপনি -D পতাকা ব্যবহার করতে পারেন। এটি স্থায়ীভাবে একটি শাখা মুছে ফেলবে। এখানে -D পতাকার সিনট্যাক্স:

git branch -D v0.9.1

এই কমান্ড চালানোর পরে, আমাদের শাখা মুছে ফেলা হয়েছে. -D পতাকা শুধুমাত্র সেই ক্ষেত্রে ব্যবহার করা উচিত যেখানে আপনি নিশ্চিত যে আপনি একটি শাখা মুছে ফেলতে চান। এর কারণ হল -D পতাকাটি কার্যকর করার সময় কোন সতর্কতা দেখায় না।

একবার আপনি গিট শাখা -d/-D কমান্ডটি কার্যকর করলে, শাখাটির স্থানীয় অনুলিপি মুছে ফেলা হবে। যাইহোক, রেপোর মূল কপিতে শাখাটি এখনও বিদ্যমান থাকতে পারে, যদি আপনার রেপো দূরবর্তীভাবে সংরক্ষণ করা হয়।

আপনি যদি শাখাটির দূরবর্তী অনুলিপি মুছতে চান তবে আপনাকে অন্য কমান্ড চালাতে হবে। ধরুন আমরা আমাদের দূরবর্তী সংগ্রহস্থলকে বলতে চাই যে শাখা v0.9.1 মুছে ফেলা উচিত। আমরা এই কমান্ডটি ব্যবহার করে তা করতে পারি:

git push origin :v0.9.1

উপরের কমান্ড আমাদের দূরবর্তী সংগ্রহস্থল v0.9.1 শাখা মুছে ফেলার নির্দেশ দেবে।

একটি শাখার নাম পরিবর্তন করুন

আপনি -m পতাকা ব্যবহার করে একটি গিট শাখার নাম পরিবর্তন করতে পারেন।

-m পতাকা আপনি বর্তমানে যে শাখাটি দেখছেন তার নাম পরিবর্তন করে। ধরুন আমরা শাখা v0.9.2 (যা আমরা বর্তমানে দেখছি) এর নাম পরিবর্তন করে v1 করতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

git branch -m v1

এই কমান্ডটি আমরা যে শাখাটিকে v1 দেখছি তার নাম পরিবর্তন করে।



উপসংহার

গিট শাখা কমান্ডটি শাখা তৈরি, পুনঃনামকরণ এবং মুছে ফেলার জন্য ব্যবহৃত হয়। কমান্ডটি একটি গিট রেপোর সাথে যুক্ত শাখাগুলির একটি তালিকা পুনরুদ্ধার করতেও ব্যবহার করা যেতে পারে।

যাইহোক, আপনি যদি একটি শাখায় কোড কমিট করতে চান, তাহলে আপনাকে গিট চেকআউট, গিট অ্যাড এবং গিট কমিটের মতো কমান্ডগুলি ব্যবহার করতে হবে, যা কোডবেসে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।

এই টিউটোরিয়ালে উদাহরণ সহ আলোচনা করা হয়েছে, Git-এ ব্রাঞ্চিং এর মূল বিষয় এবং কিভাবে git branch কমান্ড ব্যবহার করতে হয়। একজন পেশাদার বিকাশকারীর মতো গিট-এ ব্রাঞ্চিং কোড শুরু করার জন্য আপনার প্রয়োজনীয় জ্ঞানের সাথে আপনি এখন সজ্জিত!


  1. Git .git/FETCH_HEAD খুলতে পারে না:অনুমতি অস্বীকৃত সমাধান

  2. গিট বিচ্ছিন্ন হেড

  3. গিট রেসকিউতে রিসেট করুন

  4. কীভাবে একটি স্থানীয় এবং দূরবর্তী গিট শাখা মুছবেন