কম্পিউটার

উবুন্টু রিমোট ডেস্কটপ কি? কিভাবে সেট আপ করবেন এবং এটি ব্যবহার করবেন

আপনি যদি বাড়ি থেকে কাজ করেন, বা আপনার উবুন্টু পিসি থেকে অনেক দূরে থাকেন, তাহলে একটি দূরবর্তী সংযোগ স্থাপন করা স্মার্ট বলে মনে হয়৷

উবুন্টুতে একটি বিল্ট-ইন রিমোট ডেস্কটপ টুল রয়েছে। এটি আপনাকে অন্য যেকোনো কম্পিউটার বা মোবাইল ডিভাইস থেকে আপনার ডেস্কটপের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়। আপনি সেই স্ক্রিনে কী আছে তা দেখতে পাবেন এবং মাউস সরাতে এবং এমনকি টাইপ করতে সক্ষম হবেন!

দূরবর্তী ডেস্কটপ বৈশিষ্ট্য RDP এবং VNC সমর্থন করে এবং ডিফল্টরূপে উবুন্টুতে তৈরি করা হয়। উবুন্টুর সাথে রিমোট ডেস্কটপ সফ্টওয়্যার কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

রিমোট কন্ট্রোল উবুন্টুর ৩টি উপায়

সাধারণভাবে বলতে গেলে, একটি উবুন্টু পিসি রিমোট কন্ট্রোল করার জন্য আপনার কাছে তিনটি বিকল্প রয়েছে:

  1. SSH:নিরাপদ শেল
  2. VNC:ভার্চুয়াল নেটওয়ার্ক কম্পিউটিং
  3. RDP:রিমোট ডেস্কটপ প্রোটোকল

যদিও অনেক লিনাক্স ব্যবহারকারী এসএসএইচকে তাদের পছন্দের রিমোট কানেকশন টুল হিসেবে দেখে, এতে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসের (GUI) অভাব রয়েছে।

সাধারণত, এই তিনটি বিকল্প আলাদা। যাইহোক, উবুন্টুর বিল্ট-ইন রিমোট ডেস্কটপ টুলের জন্য ধন্যবাদ, আপনি একই অ্যাপে SSH, VNC এবং RDP ব্যবহার করতে পারেন। লিনাক্স, ম্যাক এবং উইন্ডোজ পিসিগুলি অ্যান্ড্রয়েড এবং আইওএসের মতো উবুন্টু নিয়ন্ত্রণ করতে দূরবর্তী ডেস্কটপ সরঞ্জামগুলি ব্যবহার করতে পারে৷

কিন্তু প্রথমে, আপনাকে আপনার সিস্টেমে দূরবর্তী ডেস্কটপ বৈশিষ্ট্য সক্রিয় করতে হবে।

উবুন্টু রিমোট ডেস্কটপ সক্ষম করা হচ্ছে

উবুন্টু রিমোট ডেস্কটপ সক্ষম করা সহজ হতে পারে না। আপনার কোন জিনিস ইনস্টল করার দরকার নেই:উবুন্টুতে ভিএনসি সমর্থন রয়েছে। যাইহোক, প্রথমবার সেট আপ করার জন্য আপনাকে উবুন্টু পিসিতে যেতে হবে।

অনুসন্ধান করুন ক্লিক করুন৷ এবং ডেস্কটপ শেয়ারিং লিখুন , তারপর শেয়ারিং এ ক্লিক করুন . সিস্টেমটি বিকল্পগুলি পূর্ণ একটি সাধারণ উইন্ডো উপস্থাপন করবে। উইন্ডোর উপরের প্রান্ত বরাবর, বৈশিষ্ট্যটি সক্ষম করতে সুইচটি টগল করুন। এরপরে, স্ক্রিন শেয়ারিং-এ ক্লিক করুন বোতাম, এবং আবার, উইন্ডোতে সুইচটি খুঁজুন এবং সক্রিয় করতে এটিতে ক্লিক করুন।

উবুন্টু রিমোট ডেস্কটপ কি? কিভাবে সেট আপ করবেন এবং এটি ব্যবহার করবেন

নিশ্চিত করুন যে আপনি স্ক্রিন নিয়ন্ত্রণ করতে সংযোগগুলিকে অনুমতি দিন সক্ষম করেছেন৷ . নিরাপত্তার উদ্দেশ্যে, আপনার এখানে একটি পাসওয়ার্ডও সেট করা উচিত।

আপনি দূরবর্তী সংযোগ সক্ষম করার সাথে সাথে অ্যাপটি আপনার উবুন্টু ডিভাইসের স্থানীয় নাম প্রদর্শন করবে। এটি একটি VNC ঠিকানা—পরে উবুন্টু ডেস্কটপে দূরবর্তী অ্যাক্সেসের জন্য এটির একটি নোট রাখুন।

VNC সহ রিমোট কন্ট্রোল উবুন্টু

VNC এর মাধ্যমে একটি উবুন্টু পিসি নিয়ন্ত্রণ করা অন্য ডিভাইস থেকে সোজা। শুধু নিশ্চিত হন যে আপনার একটি VNC ক্লায়েন্ট বা ভিউয়ার অ্যাপ ইনস্টল করা আছে। অন্য ডেস্কটপ কম্পিউটার থেকে কীভাবে VNC ব্যবহার করবেন তা এখানে।

অন্য লিনাক্স ডিভাইস থেকে রিমোট ডেস্কটপ উবুন্টু

উবুন্টু (এবং অন্যান্য অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশন) একটি পূর্ব-ইন্সটল করা রিমোট ডেস্কটপ ভিউয়ারের সাথে আসে। এর মানে হল যে আপনি একবার আপনার উবুন্টু পিসিকে দূরবর্তী সংযোগের জন্য কনফিগার করার পরে, আপনি উবুন্টু থেকে উবুন্টু দূরবর্তী ডেস্কটপ সংযোগ সহ যে কোনও লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করছেন তা থেকে আপনি এটিতে দূরবর্তী লগইন করতে পারেন।

  • অনুসন্ধান করুন ক্লিক করুন এবং রিমোট লিখুন .
  • প্রথম ফলাফল নির্বাচন করুন, রেমিনা .
উবুন্টু রিমোট ডেস্কটপ কি? কিভাবে সেট আপ করবেন এবং এটি ব্যবহার করবেন
  • VNC নির্বাচন করুন বাম দিকে ড্রপ-ডাউন মেনুতে।
  • উবুন্টু পিসির জন্য আগে উল্লেখ করা VNC ঠিকানা (বা IP ঠিকানা) লিখুন।
  • এন্টার আলতো চাপুন সংযোগ শুরু করতে।
  • অনুরোধ করা হলে, পাসওয়ার্ড ইনপুট করুন।

আপনি ডিভাইস যোগ করার সাথে সাথে, সেগুলি তালিকায় সংরক্ষিত হবে যাতে আপনি ভবিষ্যতে দ্রুত সেগুলি অ্যাক্সেস করতে পারেন৷

আপনার নেটওয়ার্কের অন্যান্য লিনাক্স ডেস্কটপ থেকে দূরবর্তী ডেস্কটপ উবুন্টুতে এই টুলটি ব্যবহার করুন, যাতে আপনি সেই কম্পিউটারটিকে দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারেন। আপনি VNC ক্লায়েন্ট ইনস্টল থাকা যেকোনো কম্পিউটারকে নিয়ন্ত্রণ করতে এই টুলটি ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ থেকে উবুন্টুর সাথে দূরবর্তীভাবে সংযোগ করুন

একটি উইন্ডোজ কম্পিউটার থেকে আপনার উবুন্টু কম্পিউটার নিয়ন্ত্রণ করতে চান? একই VNC ঠিকানা ব্যবহার করে (বা আপনার উবুন্টু কম্পিউটারের আইপি ঠিকানা), আপনি করতে পারেন।

যাইহোক, প্রথমে আপনার একটি VNC ক্লায়েন্টের প্রয়োজন হবে, যেমন VNC ভিউয়ার (VNC Connect থেকে) আপনার Windows কম্পিউটারে ইনস্টল করা। তারপর আপনি VNC বা IP ঠিকানা প্রবেশ করে আপনার উবুন্টু মেশিনের সাথে সংযোগ করতে পারেন।

উইন্ডোজ থেকে উবুন্টুতে একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ স্থাপন এবং সম্পূর্ণ বিশদ বিবরণের জন্য উইন্ডোজ থেকে আপনার লিনাক্স ডেস্কটপ কম্পিউটার দূরবর্তীভাবে অ্যাক্সেস করার বিষয়ে আমাদের গাইডগুলি দেখুন৷

একটি ম্যাক থেকে একটি উবুন্টু রিমোট ডেস্কটপ স্থাপন করুন

ম্যাক ব্যবহারকারীরা যারা তাদের উবুন্টু মেশিনের সাথে সংযোগ করতে চান তাদের বিল্ট-ইন ভিএনসি ভিউয়ার টুল ব্যবহার করা উচিত।

আবার, আপনার উবুন্টু মেশিনের সাথে সংযোগ করা আপনার আইপি ঠিকানা বা প্রদত্ত VNC ঠিকানা প্রবেশ করানো একটি সহজ বিষয়। একটি Mac এ VNC ব্যবহার সম্পর্কে কিছু গভীর তথ্য চান? অ্যাপল রিমোট ডেস্কটপ কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের টিউটোরিয়াল দেখুন।

উবুন্টুতে আরডিপি সম্পর্কে কী?

RDP এর মাধ্যমে একটি উবুন্টু পিসির সাথে সংযোগ করাও সম্ভব।

রিমোট ডেস্কটপ প্রোটোকল মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি মালিকানাধীন সিস্টেম। এটি এতটাই সফল প্রমাণিত হয়েছে যে RDP সার্ভার এবং ক্লায়েন্ট অ্যাপগুলি বেশিরভাগ সফ্টওয়্যার প্ল্যাটফর্মে উপলব্ধ৷

RDP এর প্রমাণীকরণ সিস্টেম আপনার কম্পিউটারের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের উপর নির্ভর করে এবং এটি দ্রুত এবং সহজে সেট আপ করা যায়।

উবুন্টু আরডিপি সংযোগ কনফিগার করুন

RDP এর মাধ্যমে উবুন্টুর সাথে সংযোগ করার আগে, আপনাকে দূরবর্তী কম্পিউটারের আইপি ঠিকানা জানতে হবে। সবচেয়ে সহজ উপায় হল একটি টার্মিনাল খুলুন এবং প্রবেশ করুন:

ifconfig

inet addr নোট করতে ভুলবেন না মান যা আপনার ব্যবহার করা সংযোগ প্রকারের সাথে মিলে যায়। উদাহরণস্বরূপ, যদি উবুন্টু কম্পিউটার ইথারনেটে থাকে, তাহলে সংশ্লিষ্ট আইপি ঠিকানা ব্যবহার করুন।

এর পরে, আপনাকে xrdp ইনস্টল করতে হবে। এটি উবুন্টু (এবং অন্যান্য লিনাক্স ডিভাইস) এর জন্য একটি RDP সার্ভার এবং দূরবর্তী সংযোগের আগে প্রয়োজন৷

এর সাথে xrdp ইনস্টল করুন:

sudo apt install xrdp

একবার ইন্সটল করলে, এর সাথে সার্ভার চালু করুন:

sudo systemctl enable xrdp

xrdp চলমান অবস্থায়, আপনি RDP ব্যবহার করার জন্য প্রস্তুত।

উবুন্টুর সাথে একটি দূরবর্তী ডেস্কটপ RDP সংযোগ সেট আপ করুন

যেমন উল্লেখ করা হয়েছে, RDP ক্লায়েন্ট বেশিরভাগ প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ। উদাহরণস্বরূপ, আপনি যদি দূর থেকে উবুন্টু ডেস্কটপ অ্যাক্সেস করতে একটি লিনাক্স কম্পিউটার ব্যবহার করেন তবে আপনি রেমিনার আরডিপি ফাংশন ব্যবহার করতে পারেন। একইভাবে, আরডিপি উইন্ডোজে তৈরি করা হয়েছে।

আপনি যদি একটি স্ট্যান্ডার্ড ডেস্কটপ ব্যবহার করেন, তাহলে উবুন্টুর সাথে সংযোগ করতে RDP ব্যবহার করতে এই পদক্ষেপগুলি ব্যবহার করুন৷

  • উবুন্টু/লিনাক্স :Remmina চালু করুন এবং RDP নির্বাচন করুন ড্রপ-ডাউন বক্সে। দূরবর্তী PC এর IP ঠিকানা লিখুন এবং Enter এ আলতো চাপুন৷ .
  • উইন্ডোজ :শুরু ক্লিক করুন এবং rdp টাইপ করুন . দূরবর্তী ডেস্কটপ সংযোগ অ্যাপটি সন্ধান করুন এবং খুলুন ক্লিক করুন৷ . আপনার উবুন্টু কম্পিউটারের আইপি ঠিকানা ইনপুট করুন এবং সংযোগ করুন ক্লিক করুন .
উবুন্টু রিমোট ডেস্কটপ কি? কিভাবে সেট আপ করবেন এবং এটি ব্যবহার করবেন
  • ম্যাক :অ্যাপ স্টোর থেকে Microsoft Remote Desktop 10 সফ্টওয়্যার ইনস্টল করে শুরু করুন। সফ্টওয়্যারটি চালু করুন, ডেস্কটপ যোগ করুন ক্লিক করুন৷ , PC নামের অধীনে IP ঠিকানা যোগ করুন , তারপর সংরক্ষণ করুন . দূরবর্তী ডেস্কটপ সেশন শুরু করতে অ্যাপ উইন্ডোতে সংযোগের জন্য আইকনে ডাবল-ক্লিক করুন।

ম্যাকে RDP ব্যবহার করার জন্য আমাদের গাইড এখানে সাহায্য করবে। এটি একটি উইন্ডোজ পিসি রিমোট কন্ট্রোল করার লক্ষ্যে, তবে সেটআপটি লিনাক্সের জন্য একই।

উল্লেখ্য যে উবুন্টুর জন্য RDP আপনার PC অ্যাকাউন্টের শংসাপত্রের জন্য অনুরোধ করবে যখন সংযোগটি প্রথম প্রতিষ্ঠিত হবে।

উবুন্টুর সাথে ক্রোম রিমোট ডেস্কটপ ব্যবহার করুন

আপনি যদি উবুন্টুর সাথে দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস স্থাপন করতে না পারেন, তাহলে একটি প্রায় সর্বজনীন বিকল্প রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন:ক্রোম রিমোট ডেস্কটপ৷

এটি Linux, Windows, macOS এবং Chrome OS-এর জন্য একটি ক্রস-প্ল্যাটফর্ম ডাউনলোডযোগ্য টুল যা আপনাকে দূরবর্তীভাবে আপনার পিসি অ্যাক্সেস করতে দেয়। আপনি দূরবর্তী অ্যাক্সেসের জন্য Android বা iOS মোবাইল অ্যাপও ব্যবহার করতে পারেন।

Chrome রিমোট ডেস্কটপের সাথে, আপনার Google অ্যাকাউন্টের মাধ্যমে দূরবর্তী অ্যাক্সেস পরিচালিত হয়। আপনার যা দরকার তা হল দূরবর্তী পিসির জন্য একটি অ্যাক্সেস কোড। উবুন্টুর সাথে রিমোট ডেস্কটপ সেশন শুরু হলে, আপনি অন্য যেকোনো দূরবর্তী ডেস্কটপ সংযোগ টুলের মতো আপনার কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারবেন।

আরও তথ্যের জন্য, Chrome রিমোট ডেস্কটপের জন্য আমাদের গাইড দেখুন৷

আপনি কি বাড়ি থেকে দূরে উবুন্টুকে রিমোট কন্ট্রোল করতে পারবেন?

ভ্রমণের সময় আপনার উবুন্টু মেশিনের সাথে সংযোগ করতে চান? এটি একটু কৌশলী কিন্তু সম্পূর্ণ অসম্ভব নয়। আপনার একটি স্ট্যাটিক আইপি বা DynDNS এর মতো একটি পরিষেবা থেকে একটি গতিশীল ঠিকানা প্রয়োজন। এটি মূলত আপনার নেটওয়ার্কে DynDNS চলমান একটি ডিভাইসে একটি ওয়েব ঠিকানা ফরোয়ার্ড করে৷

উবুন্টুর সাথে একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ তৈরি করুন

আপনার দূরবর্তী ডেস্কটপের প্রয়োজনীয়তা যাই হোক না কেন, উবুন্টু দ্বারা সীমাবদ্ধ বোধ করবেন না। আপনি আপনার উবুন্টু পিসিতে SSH, VNC, এবং RDP করতে পারেন তা নিশ্চিত করার জন্য এটিতে অন্তর্নির্মিত সরঞ্জাম রয়েছে৷

এবং যদি নেটিভ রিমোট-কন্ট্রোল অ্যাপটি খুব জটিল হয়, আপনি Chrome রিমোট ডেস্কটপের সহজ বিকল্পটি ব্যবহার করতে পারেন। উপরের পদ্ধতির সাহায্যে, এখন আপনি জানেন কিভাবে উবুন্টু থেকে দূরবর্তী ডেস্কটপ যেতে হয়।

রেমিনা ছাড়াও, লিনাক্সের জন্য আরও বেশ কিছু দূরবর্তী ডেস্কটপ ক্লায়েন্ট রয়েছে যা আপনি আপনার সিস্টেমে এবং থেকে দূরবর্তী ডেস্কটপ ব্যবহার করতে পারেন।


  1. Python range() ব্যাখ্যা করা হয়েছে:এটা কি এবং কিভাবে ব্যবহার করতে হয়

  2. একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?

  3. কী:স্টিম ওয়ার্কশপ এবং কীভাবে এটি ব্যবহার করবেন

  4. কীভাবে সারফেস ডায়াল সেট আপ এবং ব্যবহার করবেন