কম্পিউটার

লিনাক্সে টার্মিনাল ইস্যুতে টাইপ করা যায় না তা কীভাবে ঠিক করবেন

লিনাক্সে টার্মিনাল ইস্যুতে টাইপ করা যায় না তা কীভাবে ঠিক করবেন

বেশিরভাগ লিনাক্স ব্যবহারকারীরা তাদের কম্পিউটারের সাথে ইন্টারঅ্যাক্ট করার প্রাথমিক উপায় হিসেবে টার্মিনালটি রয়ে গেছে। যদিও কিছুই নিখুঁত নয় এবং কখনও কখনও এমনকি টার্মিনালও সাড়া দেওয়া বন্ধ করতে পারে বা আপনার ইনপুট উপেক্ষা করতে পারে। যদি আপনার টার্মিনাল জমে যায় এবং আপনি টার্মিনালে টাইপ করতে না পারেন, তাহলে এখানে সবচেয়ে প্রচলিত কিছু কারণ এবং তাদের সমাধান দেওয়া হল।

উইন্ডোটি কি ফোকাসে আছে?

আপনার সমস্যাটি সহজে সমাধান করার সামান্য সম্ভাবনা রয়েছে:টার্মিনাল উইন্ডোটি কি সক্রিয়?

যদি টার্মিনাল উইন্ডোটি ফোকাসে না থাকে তবে আপনি যা টাইপ করবেন তা এতে প্রদর্শিত হবে না।

এই সমস্যার আরেকটি সম্ভাব্য উৎস হল কিছু ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন যা ক্রমাগত ফোকাস চুরি করে। উদাহরণস্বরূপ, আপনার কাছে একটি পপ-আপ বিজ্ঞপ্তি আছে কিনা তা পরীক্ষা করে দেখুন যা আপনার টার্মিনাল থেকে ফোকাস সরিয়ে নিতে পারে।

অবশেষে, আপনি যদি কেডিই ব্যবহার করেন, তাহলে উইন্ডো-ম্যানেজমেন্ট নিয়ম খারাপভাবে সেট আপ করার একটি ন্যূনতম সম্ভাবনা রয়েছে। এই ধরনের নিয়ম, উদাহরণস্বরূপ, কখনই আপনার টার্মিনালকে ফোকাস দিতে পারে না বা এটি একটি পূর্বনির্ধারিত অবস্থানে, একটি অব্যবহারযোগ্য আকার সহ, বা এমনকি স্বয়ংক্রিয়ভাবে ছোট করে দেখাতে পারে না৷

লিনাক্সে টার্মিনাল ইস্যুতে টাইপ করা যায় না তা কীভাবে ঠিক করবেন

আপনি কি একটি পাসওয়ার্ড লিখছেন?

আপনি পাসওয়ার্ড দেওয়ার চেষ্টা করার সময় যদি আপনার টার্মিনাল হিমায়িত দেখায়, তবে চিন্তা করবেন না, এটি স্বাভাবিক! আপনি পাসওয়ার্ড টাইপ করার সময় অন্য কোথাও তারকাচিহ্ন বা বিন্দু দেখতে অভ্যস্ত হতে পারেন, কিন্তু টার্মিনালে, এটি কিছুই দেখাবে না।

লিনাক্সে টার্মিনাল ইস্যুতে টাইপ করা যায় না তা কীভাবে ঠিক করবেন

এইভাবে, আপনি উপেক্ষা করতে পারেন যে টার্মিনালটি হিমায়িত দেখাচ্ছে, আপনার পাসওয়ার্ড টাইপ করুন এবং Enter টিপুন .

কিছু ​​কি ইতিমধ্যেই পটভূমিতে চলছে?

কিছু প্রসেস সম্পূর্ণ হতে আমাদের প্রাথমিকভাবে প্রত্যাশিত সময়ের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি সময় নেয়। যদি আপনার টার্মিনাল হিমায়িত দেখায় এবং একটি কমান্ড প্রবেশ করার পরে ইনপুটে সাড়া না দেয়, তবে এটি যা করা উচিত ছিল তা শেষ নাও করতে পারে৷

Ctrl চাপার চেষ্টা করুন + Z কোনো সক্রিয় কাজ স্থগিত করার জন্য আপনার অ-প্রতিক্রিয়াশীল টার্মিনালে। যদি আপনার টার্মিনাল এর পরে কাজ করে, তাহলে আপনি সমস্যার কারণ জানেন। আপনি bg টাইপ করে অ্যাপ্লিকেশনটিকে ব্যাকগ্রাউন্ডে চালাতে পারেন .

বিকল্পভাবে, Ctrl টিপে + C , এটি একটি স্টপ সিগন্যাল পাঠাবে এবং অ্যাপ্লিকেশন থেকে প্রস্থান করার চেষ্টা করবে। অ্যাপটি বন্ধ করা স্পষ্টতই এটিকে যা করার কথা ছিল তা করতে বাধা দেবে৷

এটি কি দূরবর্তী শেল?

আপনি যদি SSH ব্যবহার করে একটি দূরবর্তী শেলের সাথে সংযুক্ত থাকেন, একটি হিমায়িত টার্মিনাল প্রায়শই একটি সংযোগ সমস্যার কারণে হয়। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি VPN এর সাথে সংযোগ করেন, তাহলে বর্তমান SSH সেশনটি প্রতিক্রিয়াহীন হয়ে যাবে৷

সমাধানটি সহজ:আপনার দূরবর্তী অধিবেশন বন্ধ করে আবার লগ ইন করার চেষ্টা করুন৷ যদি এটি কাজ না করে, আপনার ইন্টারনেট সংযোগ বা ফায়ারওয়াল চেক করুন।

যদি এর কোনোটিই কাজ না করে, তাহলে আপনার কম্পিউটার এবং রাউটার রিবুট করার চেষ্টা করুন।

আপনার সমস্যা কি কিছুটা ভিন্ন, আপনি সংযোগ করতে পারেন, কিন্তু কিছু সময় পরে আপনার টার্মিনাল জমে যায়? এটি (সম্ভবত) একটি সংযোগ সমস্যা। পার্থক্য হল, এই ধরনের ক্ষেত্রে, আপনি অনেক কিছু করতে পারেন না:এটি সম্ভবত নেটওয়ার্ক পরিকাঠামো যা দায়ী।

এই ধরনের ক্ষেত্রে, আপনি শুধুমাত্র আপনার ইন্টারনেট প্রদানকারীর সাথে যোগাযোগ করতে পারেন, আপনার সমস্যা ব্যাখ্যা করতে পারেন এবং এটির আশেপাশে কোন উপায় আছে কিনা তা জিজ্ঞাসা করতে পারেন। সমাধানটি আপনার বিদ্যমান মডেম/রাউটারকে একটি নতুনের জন্য অদলবদল করার মতো সহজ হতে পারে, বা, সবচেয়ে খারাপ পরিস্থিতিতে, আপনার বাড়ি এবং আপনার ইন্টারনেট সরবরাহকারীর মধ্যে কোথাও সমস্যাযুক্ত তারের কিছু অংশ প্রতিস্থাপন করা।

সমস্যা কি শুধুমাত্র কিছু অক্ষর নিয়ে?

আপনি যদি আপনার টার্মিনালে টাইপ করতে পারেন, তবে এটি শুধুমাত্র নির্দিষ্ট অক্ষর যা প্রদর্শিত হতে অস্বীকার করে, সম্ভবত আপনার .inputrc কনফিগারেশন একরকম দূষিত ছিল. আপনি অতীতে একটি প্যারামিটার ভুল টাইপ করেছেন যা নির্দিষ্ট অক্ষরগুলিকে ফিল্টার করে ফেলেছে৷

ভুল টাইপ করা প্যারামিটারের জন্য "~/.inputrc" এবং "/etc/inputrc" চেক করতে আপনার প্রিয় পাঠ্য সম্পাদক ব্যবহার করুন।

লিনাক্সে টার্মিনাল ইস্যুতে টাইপ করা যায় না তা কীভাবে ঠিক করবেন

আপনার কী সন্ধান করা উচিত, দুর্ভাগ্যবশত, আমরা সেখানে সাহায্য করতে পারি না, কারণ আপনি আগে কী টাইপ করেছেন তা আমরা জানি না। হয়তো আপনার ব্যাশ এবং সুডো ইতিহাস চেক আউট সাহায্য করবে.

টার্মিনাল রিবুট

আপনি যদি এখন পর্যন্ত সবকিছু চেষ্টা করে থাকেন তবে আপনার টার্মিনাল এখনও প্রতিক্রিয়াশীল নয়, আপনি এটির ডিফল্ট সেটিংসে পুনরায় সেট করতে চাইতে পারেন।

আপনি কি কীবোর্ড কেবল পরীক্ষা করেছেন?

সবচেয়ে সুস্পষ্ট সম্ভাব্য কারণ অলৌকিকভাবে অসম্ভব শোনাচ্ছে। কিভাবে কেউ লক্ষ্য করতে পারে না পুরো কীবোর্ড কাজ করছে না? এবং এখনও, এটা আগে ঘটেছে! আপনার কীবোর্ড কেবলটি আলগা কিনা বা আপনার কীবোর্ড ত্রুটিপূর্ণ কিনা তা দেখতে পরীক্ষা করুন, যা ব্যাখ্যা করে কেন আপনি টার্মিনালে টাইপ করতে পারবেন না।

একটি ব্লাইন্ড রিসেট চেষ্টা করুন

আপনি যা টাইপ করছেন তা যখন দেখা যায় না, তখন একে অন্ধ টাইপিং বলে। যেহেতু আপনি লিনাক্সে টার্মিনালে টাইপ করতে পারবেন না, আপনি একটি অন্ধ রিসেট চেষ্টা করতে পারেন। আপনি যা টাইপ করছেন তা আপনি দেখতে পাবেন না, তাই আপনি সঠিক অক্ষর লিখছেন তা নিশ্চিত করতে ধীরে ধীরে করুন।

লিনাক্সে টার্মিনাল ইস্যুতে টাইপ করা যায় না তা কীভাবে ঠিক করবেন

টার্মিনাল খোলার সাথে, reset টাইপ করুন এবং Enter চাপুন .

বিকল্পভাবে, আপনি reset -c টাইপ করতে পারেন শুধু আপনার সমস্যার জন্য দায়ী অক্ষর পুনরায় সেট করতে. আবার, এটি সবসময় কাজ করে না, বিশেষ করে যদি সবকিছু হিমায়িত হয়।

সম্পূর্ণভাবে শুরু করুন

শেষ অবলম্বন হিসাবে, লিনাক্স সম্পূর্ণরূপে পুনরায় চালু করুন। সমস্যাটি টার্মিনালের সাথে কিছু করার নাও থাকতে পারে। অন্য কিছু হ্যাং আপ হতে পারে, সিস্টেম হিমায়িত. আপনি যদি অন্য সবকিছু চেষ্টা করে থাকেন তবে আপনার সিস্টেম পুনরায় চালু করুন, শুধুমাত্র টার্মিনাল উদাহরণ নয়।

আপনি টার্মিনালে কাজ করছেন এমন কিছু হারাবেন, কিন্তু আপনি যদি টাইপ করতে বা এগিয়ে যেতে না পারেন, তাহলে আপনার কাছে অন্য কোনো বিকল্প নাও থাকতে পারে।

আপনি কি খুব বেশি দৌড়াচ্ছেন?

ব্যস্ত হওয়া এবং মাল্টিটাস্কিং শুরু করা সহজ। যাইহোক, সিস্টেমগুলি শুধুমাত্র একবারে এত কিছু পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি একবারে কতগুলি ভিন্ন জিনিস চালাচ্ছেন তা দেখতে পরীক্ষা করুন। আপনার আরও কিছু সম্পদ-নিবিড় কাজ বন্ধ করা আপনার সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় হতে পারে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. আমি টাইপ করার সময় কিছু না দেখালে কোন কমান্ড কাজ করবে?

মাঝে মাঝে। এমনকি যদি টার্মিনাল হিমায়িত দেখায় তবে এটি কেবল স্ক্রিন হতে পারে। আপনি যা কিছু টাইপ করেন তা এখনও কাজ করতে পারে। এটি পরীক্ষা করার একটি দ্রুত উপায় হল stty sane টাইপ করা এবং Enter চাপুন . এটি আপনার সেশনটি জমে গেলে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ডিজাইন করা হয়েছে। যদিও এটি সর্বদা কাজ করে না, এটি চেষ্টা করার মতো। মনে রাখবেন, আপনি যা টাইপ করছেন তা আপনি দেখতে পাবেন না।

2. আমি আমার কমান্ড টাইপ করেছি, কিন্তু কিছুই ঘটছে না। আমার টার্মিনাল কি হিমায়িত?

অগত্যা. এই সমস্যাটি প্রায়ই যারা লিনাক্সে নতুন তাদের জন্য বা মাল্টিটাস্কিং করার সময় একটি সাধারণ দুর্ঘটনা হিসাবে ঘটে। আপনি Enter না চাপলে কমান্ডগুলি প্রক্রিয়া করা হবে না পরে অন্যথায়, সিস্টেমটি প্রক্রিয়াকরণ শুরু করার আগে আপনি আপনার সম্পূর্ণ কমান্ড প্রবেশ করার সুযোগ পাবেন না।

3. পেস্ট ফাংশন ব্যবহার করার পরে আমি কেন কিছু টাইপ করতে পারি না?

টার্মিনাল মেনুতে, পেস্ট শুধুমাত্র পঠনযোগ্য উপরে। আপনি যদি দুর্ঘটনাক্রমে শুধুমাত্র-পঠনযোগ্য চালু করেন, তাহলে আপনি কিছুতেই টাইপ করতে পারবেন না। আপনি যদি অন্য কারো সিস্টেম ব্যবহার করেন এবং তারা এই মোডটি চালু করে থাকেন তাহলেও এটি ঘটতে পারে।

শুধু টার্মিনাল মেনু খুলুন এবং শুধুমাত্র-পঠন বন্ধ করুন। এটি আপনাকে আবার টাইপ করা শুরু করার অনুমতি দেবে৷

4. আমি টাইপ করার সাথে সাথে আমার টার্মিনাল স্ক্রীন কেন সরছে না?

আপনি মনে করতে পারেন আপনার লিনাক্স টার্মিনালে টাইপিং সমস্যা আছে যদি আপনি উইন্ডোর নীচে পৌঁছালে স্ক্রীনটি সরে না যায়। যাইহোক, সবচেয়ে সাধারণ সমস্যা হল স্ক্রোল লক কী চালু করা হয়েছে। বৈশিষ্ট্যটি বন্ধ করতে এই কী টিপুন।

5. আমার কি অন্য টার্মিনাল অ্যাপ চেষ্টা করা উচিত?

অন্তর্ভুক্ত টার্মিনাল নিয়ে আপনার যদি ক্রমাগত সমস্যা হয় তবে আপনার কিছু বিকল্প চেষ্টা করার কথা বিবেচনা করা উচিত। প্রায়শই, এইগুলি মসৃণ কাজ করে এবং অতিরিক্ত বৈশিষ্ট্য প্রদান করে। বিবেচনা করার জন্য কয়েকটি বিকল্প অন্তর্ভুক্ত:

  • পরিভাষা
  • Rxvt-ইউনিকোড
  • টার্মিনেটর
  • অ্যালাক্রিটি

  1. কিভাবে Sony Error 800101 ঠিক করবেন

  2. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021

  3. ঠিক করুন:Windows 10 অনুসন্ধানে টাইপ করতে পারে না

  4. পিসি পোস্ট করবে না কিভাবে ঠিক করবেন