কম্পিউটার

কীভাবে লিনাক্সে মাইনক্রাফ্ট ইনস্টল এবং অপ্টিমাইজ করবেন:8টি মূল পদক্ষেপ

Minecraft যুক্তিযুক্তভাবে সবচেয়ে জনপ্রিয়, উপলব্ধ গেমগুলির মধ্যে একটি। তবে খেলাটি সঠিকভাবে চালানো একটি চ্যালেঞ্জ হতে পারে। লিনাক্স ব্যবহারকারীদের জন্য, আপনি কি করছেন তা না জানলে Minecraft অপ্টিমাইজ করা চ্যালেঞ্জিং হতে পারে।

মাইনক্রাফ্ট সাধারণত ভাল চালানোর সময়, নিম্ন স্পেক সিস্টেমগুলি মাঝে মাঝে পারফরম্যান্স সমস্যার সম্মুখীন হতে পারে। আপনার কাছে একটি টপ এন্ড গেমিং পিসি একটি পুরানো, শালীন ল্যাপটপ থাকুক না কেন, এই Minecraft অপ্টিমাইজেশান টিপস গেমটিকে আরও মসৃণ করতে সাহায্য করবে৷

কিভাবে আপনি মাইনক্রাফ্টকে দ্রুত চালাতে পারেন?

কীভাবে লিনাক্সে মাইনক্রাফ্ট ইনস্টল এবং অপ্টিমাইজ করবেন:8টি মূল পদক্ষেপ

বেশিরভাগ আধুনিক ভিডিও গেমের মতো, Minecraft এর সফল ব্যবহার বিভিন্ন কারণের উপর নির্ভর করে। সঠিক ভিডিও ড্রাইভার, সিস্টেম অপ্টিমাইজেশান, এবং আরও অনেক কিছু ব্যবহার করা যেতে পারে যাতে Minecraft আরও নির্ভরযোগ্য এবং আরও দ্রুত চালানো যায়।

এই নির্দেশিকায় আমরা লিনাক্সে Minecraft থেকে সেরাটা পেতে নিম্নলিখিত উপায়গুলি দেখতে যাচ্ছি৷

  1. আপনার পিসি গরুর মাংস
  2. গেমিংয়ের জন্য প্রস্তুত হন
  3. সর্বশেষ ড্রাইভার ইনস্টল করুন
  4. আপনার জাভা রানটাইম আপডেট করুন
  5. Minecraft-এ Optifine যোগ করুন
  6. আপনার CPUs কর্মক্ষমতা মোড ব্যবহার করুন
  7. Minecraft এর ডিবাগ কনসোল দিয়ে কর্মক্ষমতা নিরীক্ষণ করুন
  8. গেমের ভিডিও সেটিংস অপ্টিমাইজ করুন

আসুন আরও বিস্তারিতভাবে এই Minecraft অপ্টিমাইজেশান টিপস দেখি।

1. আপনার পিসির সিস্টেম হার্ডওয়্যার গরুর মাংস

Minecraft সবচেয়ে বিনয়ী কম্পিউটার সিস্টেম ছাড়া সব কাজ করা উচিত. এমনকি রাস্পবেরি পাই-এর একটি সংস্করণও রয়েছে, যা আপনাকে ধারণা দেয় যে এটি কতটা নমনীয় হতে পারে।

সুতরাং, আপনার লিনাক্স পিসিকে মাইনক্রাফ্টের জন্য প্রস্তুত করতে, সিপিইউ, র‌্যাম এবং গ্রাফিক্স কার্ডের মূল্যায়ন করতে একটু সময় নিন। আমাদের নির্দেশিকা কোন আপগ্রেডগুলি PC কর্মক্ষমতা উন্নত করবে তা আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। (স্পয়লার:আপনার RAM আপগ্রেড করে বেশিরভাগ ক্ষেত্রেই সেরা ফলাফল উপভোগ করা যায়!)

2. গেমিংয়ের জন্য আপনার কম্পিউটার প্রস্তুত করুন

এরপর, নিশ্চিত হন যে আপনার কম্পিউটার অন্য উপায়ে প্রস্তুত।

আপনার অপারেটিং সিস্টেম আপগ্রেড করে শুরু করুন। নিশ্চিত হোন যে আপনি উবুন্টু, আর্চ লিনাক্সের সাম্প্রতিকতম সংস্করণ ব্যবহার করছেন, আপনি যে ওএসের উপর নির্ভর করেন না কেন।

এর পরে, Minecraft চালু করার আগে, নিশ্চিত হয়ে নিন যে সমস্ত সফ্টওয়্যার আপডেট সম্পূর্ণ হয়েছে এবং অন্য কোনও অ্যাপ চলছে না। ব্যাকগ্রাউন্ডে অতিরিক্ত ক্রিয়াকলাপ গেমের পারফরম্যান্সকে প্রভাবিত করবে, তাই আপনার কম্পিউটারটি Minecraft-এ ফোকাস করা নিশ্চিত করা সর্বোত্তম।

3. সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার পান

কীভাবে লিনাক্সে মাইনক্রাফ্ট ইনস্টল এবং অপ্টিমাইজ করবেন:8টি মূল পদক্ষেপ

অন্য যেকোনো গেমের মতো, এটাও গুরুত্বপূর্ণ যে আপনি নিশ্চিত করুন যে আপনি সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার চালাচ্ছেন।

Linux-এর জন্য গ্রাফিক্স ড্রাইভারগুলি AMD এবং Nvidia থেকে ইনস্টল করা যেতে পারে, যদিও Intel গ্রাফিক্স ড্রাইভারগুলিও প্রদান করা হয়। আপনি যদি ওপেন ড্রাইভার পছন্দ করেন, তাহলে Oibaf এবং X-Edgers PPA সংগ্রহস্থল ব্যবহার করে এগুলি ইনস্টল করুন।

4. আপনার লিনাক্স কার্নেল আপডেট করুন

লিনাক্সে মাইনক্রাফ্ট থেকে সেরা পারফরম্যান্স পেতে কার্নেলের মূল্যায়ন করা কিছুটা সময় নেওয়া বুদ্ধিমানের কাজ। কার্নেল যত সাম্প্রতিক, কর্মক্ষমতা তত ভালো।

উবুন্টু ব্যবহারকারীরা সহজেই উবুন্টু মেইনলাইন কার্নেল রিপোজিটরি থেকে সর্বশেষ তথ্য পেতে পারেন। যাইহোক, আপনি যদি ইন্টেল বা ওপেন সোর্স ড্রাইভার ব্যবহার করেন তবেই কার্নেল আপগ্রেড করা আরও স্মার্ট। AMD এবং Nvidia-এর মালিকানাধীন ড্রাইভাররা সাধারণত নতুন কার্নেলের জন্য সমর্থন যোগ করতে সময় নেয়।

যেমন, আপনি যদি AMD বা Nvidia গ্রাফিক কার্ড ড্রাইভার ব্যবহার করেন তাহলে আপনার বর্তমান কার্নেলের সাথে লেগে থাকা আরও স্মার্ট৷

5. সর্বশেষ জাভা রানটাইম পরিবেশ ধরুন

মাইনক্রাফ্টের উইন্ডোজ এবং ম্যাকোস সংস্করণগুলি জাভা ছাড়িয়ে বিকশিত হয়েছে, লিনাক্স সংস্করণটি হয়নি৷

যেমন, এটা গুরুত্বপূর্ণ যে আপনি জাভা রানটাইম এনভায়রনমেন্ট (JRE) এর সর্বশেষ সংস্করণটি চালান। JRE-এর সর্বশেষ সংস্করণটি Oracle-এর Java ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে, যদিও এটি সর্বশেষ Minecraft ইনস্টলারে ইনস্টল করা আছে, এটি আপ টু ডেট নিশ্চিত করতে JRE-এর উপর নজর রাখা বুদ্ধিমানের কাজ।

এটি কীভাবে করবেন সে সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য লিনাক্সে মাইনক্রাফ্ট ইনস্টল করার জন্য আমাদের গাইড দেখুন।

6. মাইনক্রাফ্টে কীভাবে অপটিফাইন মোড যোগ করবেন

মাইনক্রাফ্টের জন্য মোডগুলি সাধারণত বিদ্যমান কার্যকারিতা যোগ করে বা উন্নত করে। স্টক গেমে বিভিন্ন পরিবর্তন করতে অপটিফাইন মোডটি মাইনক্রাফ্টে ইনস্টল করা যেতে পারে। কিন্তু অপটিফাইন আসলে কি করে?

অপটিফাইন এই ধরনের জিনিস যোগ করে:

  • উন্নত FPS (ফ্রেম প্রতি সেকেন্ড)
  • হাই ডেফিনিশন টেক্সচার
  • শেডার্স এবং ডাইনামিক লাইট
  • অ্যান্টি-আলিয়াসিং

আপনি জল, বিস্ফোরণ এবং আরও অনেক কিছুর জন্য কনফিগারযোগ্য অ্যানিমেশনও পাবেন। মোডটি কী করে তার সম্পূর্ণ বিশদ বিবরণের জন্য Optifine হোম পৃষ্ঠাটি দেখুন। আপনি যদি লিনাক্সে মাইনক্রাফ্ট থেকে সেরাটা পেতে চান, আপনার প্রয়োজন অপ্টিফাইন মোড।

6. CPU জোর করে "পারফরম্যান্স" মোডে আনুন

যদিও পার্থক্যটি সম্ভবত ন্যূনতম হবে, আপনি CPU ফ্রিকোয়েন্সি স্কেলিং গভর্নরকে "পারফরম্যান্স"-এ পরিবর্তন করতে পারেন।

বেশিরভাগ ক্ষেত্রে, আপনার CPU-এর ফ্রিকোয়েন্সি ছোট করা হয় যাতে এটি শক্তি সঞ্চয় করে। যাইহোক, গেমিং এবং অন্যান্য প্রসেসরের নিবিড় কাজগুলির জন্য এটি ব্যাক আপ করতেও সময় লাগে৷

গভর্নরকে "পারফরম্যান্স"-এ সেট করা CPU-কে পুরো সময় সর্বোচ্চ ফ্রিকোয়েন্সিতে চলতে বাধ্য করে।

মনে রাখবেন যে এটি অনেক বেশি বিদ্যুত আঁকবে, তাই আপনি যদি ব্যাটারি পাওয়ারে মাইনক্রাফ্ট চালান তবে এটি অনুপযুক্ত। আপনি যদি আপনার শক্তির বিল কম রাখার চেষ্টা করেন তবে পারফরম্যান্স মোড ব্যবহার করাও স্মার্ট নয়৷

এটি করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল গেমটি চালু করার আগে একটি টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি চালান:

cpupower frequency-set -g performance

একবার এটি সম্পন্ন হলে, আপনি যেতে ভাল হবে. একবার আপনার হয়ে গেলে, একই কমান্ড চালান কিন্তু

প্রতিস্থাপন করুন
performance

সাথে

ondemand

, অথবা কেবল আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

পারফরম্যান্স মোড ওভারক্লকিংয়ের মতো নয়, যা সিপিইউকে যা করার জন্য ডিজাইন করা হয়েছিল তার চেয়ে দ্রুত যায়। পারফরম্যান্স গভর্নর নিরাপদ এবং যতক্ষণ না আপনার পিসি ফ্যানগুলি সঠিকভাবে বায়ুচলাচল করছে ততক্ষণ ক্ষতি করবে না৷

7. Minecraft পারফরম্যান্স নিরীক্ষণ করতে ডিবাগ মেনু ব্যবহার করুন

Minecraft একটি লুকানো ওভারলে বৈশিষ্ট্য যা কর্মক্ষমতা ট্যাব রাখতে সক্রিয় করা যেতে পারে.

আপনি যদি Minecraft-এ গেম খেলা নিয়ে সমস্যার সম্মুখীন হন, তাহলে F3 টিপুন ডিবাগ মেনু ওভারলে প্রদর্শন করবে। এটি মানচিত্রে আপনার অবস্থান, ব্যবহৃত মেমরির পাশাপাশি, কতটা বরাদ্দ করা হয়েছে, FPS এবং খণ্ড আপডেটের মতো তথ্য প্রকাশ করে৷

FPS এবং খণ্ড আপডেটগুলি Minecraft এর কর্মক্ষমতার উপর নজর রাখার মূল চাবিকাঠি। একটি কম FPS হার (30 এর নিচে), গেমটি ঝাঁকুনি হয়ে যাবে--- হার কমার সাথে সাথে এটি আরও খারাপ হবে৷

আপনি বিশ্বের মধ্য দিয়ে কত দ্রুত এগিয়ে যাচ্ছেন তার উপর ভিত্তি করে খণ্ড আপডেটের হার। খণ্ডগুলি 16 x 16 ব্লক চওড়া এবং 256 ব্লক উঁচু। দ্রুত কম্পিউটারে আপনি দেখতে পাবেন কিভাবে মানচিত্র আপনার চারপাশে দ্রুত প্রসারিত হয়। কিন্তু একটি ধীরগতির মেশিনে, এটি মন্থর হবে, এবং দূরত্বের ক্ষেত্রটি অনেক ছোট---সম্ভবত মাত্র চারটি অংশ।

যতক্ষণ পর্যন্ত খণ্ড আপডেটগুলি বেশি হয়, এবং FPS 50-এর বেশি হয় ততক্ষণ আপনার একটি মসৃণ Minecraft সেশন উপভোগ করা উচিত।

8. Minecraft এর ভিডিও সেটিংস অপ্টিমাইজ করুন

কিন্তু যদি FPS এবং খণ্ডের হার কম হয়? আপনার পিসির জন্য মাইনক্রাফ্ট অপ্টিমাইজ করতে আপনি আর কী করতে পারেন?

ভিডিও সেটিংস মেনুতে একগুচ্ছ বিকল্প রয়েছে যা আপনার হার্ডওয়্যারের সাথে মাইনক্রাফ্ট তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। আপনার খেলা চলাকালীন Esc> বিকল্প> ভিডিও সেটিংস টিপুন তারপর গ্রাফিক্স সামঞ্জস্য করুন , মসৃণ আলো , রেন্ডার দূরত্ব (খণ্ড), এবং FPS .

দুর্দান্ত দেখায় এবং তোতলা না করে খেলার মধ্যে সঠিক ভারসাম্য খুঁজে পেতে এই সেটিংসগুলি সামঞ্জস্য করুন৷

মাইনক্রাফ্ট এখন দ্রুত চালানো উচিত

এখন পর্যন্ত আপনার কাছে মাইনক্রাফ্ট চালানোর আরও সুগম, দক্ষ এবং সুন্দর সংস্করণ থাকা উচিত।

যদি তা না হয়, তবে এটি হতে পারে কারণ আপনার সিস্টেমের স্পেকটি কাজের জন্য নয়। এই ক্ষেত্রে, কেন Minetest ব্যবহার করে দেখুন না, Minecraft-এর একটি খুব ভালো ফ্রি ক্লোন নয়৷

আরও হালকা এবং C++ এ লেখা, এটি একটি দক্ষ সফ্টওয়্যার যার সিস্টেমের প্রয়োজনীয়তা কম। আপনি যদি লিনাক্সের জন্য মাইনক্রাফ্ট অপ্টিমাইজ করতে না পারেন এবং বিকল্প না থাকে তবে এটি অবশ্যই বিবেচনা করার মতো।

ভাবছেন আপনার সন্তানকে Minecraft খেলতে দেওয়া উচিত কিনা? মাইনক্রাফ্টের বয়স রেটিং এবং এটি আপনার বাচ্চাদের জন্য কীভাবে প্রযোজ্য তা আমাদের গাইড দেখুন৷


  1. কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট ডিফেন্ডার ইনস্টল এবং ব্যবহার করবেন

  2. কীভাবে লিনাক্সে একটি দুর্বলতা স্ক্যানার ইনস্টল এবং ব্যবহার করবেন

  3. কালি লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  4. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন