কম্পিউটার

কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

আপনি যদি ক্রমাগত টার্মিনালগুলির মধ্যে স্যুইচ করেন এবং প্রয়োজনের সময় সঠিক উইন্ডোটি খুঁজে না পান তবে একটি মাল্টিপ্লেক্সার ব্যবহার করার কথা বিবেচনা করুন। এগুলি এমন প্রোগ্রাম যা ব্যবহারকারীদের একক উইন্ডোতে একাধিক টার্মিনাল সেশন চালানোর অনুমতি দেয়৷

Tmux একটি জনপ্রিয় মাল্টিপ্লেক্সার যা আশ্চর্যজনক বৈশিষ্ট্যের আধিক্য সরবরাহ করে। এটি আপনার জন্য আলাদা সেশনে বিভিন্ন অ্যাপ্লিকেশন চালানো এবং তাদের মধ্যে অনায়াসে পরিবর্তন করা সহজ করে তোলে।

কিভাবে লিনাক্সে Tmux ইনস্টল করবেন

এই নির্দেশিকাটি দেখায় কিভাবে লিনাক্স মেশিনের জন্য tmux ইনস্টল এবং কনফিগার করতে হয়। একটি টার্মিনাল ফায়ার করুন এবং আপনার সিস্টেমের জন্য উপযুক্ত ইনস্টলেশন পদ্ধতি ব্যবহার করুন।

ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রিবিউশনে:

sudo install tmux

CentOS/REHL-এ:

yum install tmux

আর্ক লিনাক্সে tmux ইনস্টল করতে:

pacman -S tmux

ইনস্টলেশন সমাপ্ত হলে, একটি টার্মিনাল চালু করুন এবং tmux টাইপ করুন একটি নতুন tmux সেশন শুরু করতে। এই কমান্ডটি একটি উইন্ডোর ভিতরে একটি নতুন সেশন শুরু করবে এবং শেল শুরু করবে। নীচের স্ট্যাটাস বারটি আপনার বর্তমান সেশন সম্পর্কে তথ্য প্রদর্শন করে৷

tmux

কিভাবে প্রথম টাইমার হিসাবে Tmux ব্যবহার করবেন

Tmux এর সেশন, উইন্ডো, প্যান এবং হটকির মত ধারণা রয়েছে। এইভাবে, নতুনরা প্রায়ই এটিকে প্রথমে ভয় দেখায়। কিন্তু, একবার আপনি এটিকে আটকে ফেললে, আপনি অনেক বেশি উত্পাদনশীল বোধ করবেন।

একটি tmux সেশন হাতের কাজ সংজ্ঞায়িত করে। উইন্ডোজ ব্যবহারকারীদের একটি সেশনের মধ্যে বিভিন্ন ক্রিয়াকলাপ সম্পাদন করতে দেয়। অন্যদিকে, প্যানগুলি আপনাকে একটি উইন্ডোর ভিতরে পৃথক দৃশ্যের সাথে কাজ করার অনুমতি দেবে৷

আপনি tmux hotkeys এর মাধ্যমে এই সবগুলি পরিচালনা করতে পারেন, একটি নির্দিষ্ট কী দ্বারা অনুসরণ করা tmux উপসর্গের সংমিশ্রণ। ডিফল্ট উপসর্গ হল Ctrl + B .

Tmux এ কিভাবে সেশন পরিচালনা করবেন

Tmux একবারে একাধিক সেশন পরিচালনা করতে পারে। এটি বিকাশকারীদের স্বাচ্ছন্দ্যে বিভিন্ন প্রকল্পের মধ্যে স্যুইচ করতে দেয়। আপনি যে কোনো সময় নতুন সেশন তৈরি করতে পারেন।

tmux new -s test-session

পূর্বোক্ত কমান্ডটি পরীক্ষা-সেশন নামে একটি নতুন সেশন তৈরি করে . আপনি ইতিমধ্যে tmux এর চলমান উদাহরণ থেকেও সেশন তৈরি করতে পারেন। এটি করার জন্য, tmux ইন্টারপ্রেটার চালু করুন এবং তারপর একটি কোলন অক্ষর অনুসরণ করে উপসর্গ টাইপ করুন, অথবা Ctrl + B  : ডিফল্ট উপসর্গের জন্য।

কমান্ডটি একটি নতুন tmux ইন্টারপ্রেটার খুলবে যেখানে আমরা নিয়ন্ত্রণ কমান্ড ইনপুট করতে পারি। একটি নতুন অধিবেশন তৈরি করতে নিম্নলিখিত টাইপ করুন৷

:new -s test-session
কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

Ctrl + B s লিখুন সমস্ত সক্রিয় সেশন দেখতে। আপনি এটি নির্বাচন করে এবং Enter টিপে একটি ভিন্ন সেশনে যেতে পারেন .

কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

আপনি যেকোন সেশন থেকে বিচ্ছিন্ন করতে পারেন, এবং tmux এখনও প্রক্রিয়া চলমান রাখবে। :বিচ্ছিন্ন টাইপ করুন tmux ইন্টারপ্রেটারে বা Ctrl +B d লিখুন বর্তমান সেশন বিচ্ছিন্ন করার জন্য।

কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

শেষ সেশনে সংযুক্ত করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন।

tmux attach

আপনি সেশনের নাম উল্লেখ করে একটি নির্দিষ্ট tmux সেশনের সাথে সংযুক্ত করতে পারেন। -t ব্যবহার করুন এটি করার বিকল্প।

tmux attach -t test-session

একটি tmux সেশন মারার জন্য, kill-session ব্যবহার করুন আদেশ।

tmux kill-session -t test-session
কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

Tmux এ কিভাবে উইন্ডোজ পরিচালনা করবেন

Tmux উইন্ডোগুলি পুরো স্ক্রীন জুড়ে বিস্তৃত এবং কয়েকটি প্যানে বিভক্ত করা যেতে পারে। এই প্যানগুলির প্রতিটি একটি পৃথক ছদ্ম-টার্মিনাল হিসাবে কাজ করবে। আপনি Ctrl + B c ব্যবহার করে একটি নতুন tmux উইন্ডো তৈরি করতে পারেন .

Ctrl + B , ব্যবহার করুন আপনার tmux উইন্ডোর নাম পরিবর্তন করার জন্য। এটি tmux দোভাষীকে আহ্বান করবে। এখানে নতুন উইন্ডোর নাম লিখুন।

কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

Tmux বিভিন্ন উইন্ডোর মধ্যে স্যুইচিং সহজ করে তোলে। tmux উপসর্গ লিখুন, উইন্ডো নম্বর অনুসরণ করুন। উদাহরণস্বরূপ, আপনি Ctrl + B 2 ব্যবহার করে দ্রুত দ্বিতীয় উইন্ডোতে যেতে পারেন .

এছাড়াও আপনি tmux উইন্ডো অদলবদল করতে পারেন। এটি করার জন্য, Ctrl + B  টাইপ করে দোভাষীকে ডাকুন : এবং নিম্নলিখিতটি লিখুন।

:swap-window -s 1 -t 3

এই কমান্ডটি প্রথম এবং তৃতীয় উইন্ডোগুলিকে সুইচ করে। আপনি Ctrl + B ব্যবহার করে একটি উইন্ডো মুছে ফেলতে পারেন  & .

কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

Tmux-এ প্যানগুলি কীভাবে পরিচালনা করবেন

এখন পর্যন্ত, আমরা tmux এ সেশন এবং উইন্ডো ব্যবহার করেছি। যাইহোক, আপনি যখন প্যানগুলি ব্যবহার করা শুরু করেন তখন জিনিসগুলি সত্যিই উত্তেজনাপূর্ণ হয়ে ওঠে। প্যানগুলি মূলত একটি উইন্ডোর ভিতরে চলমান ছদ্ম-টার্মিনাল। আমরা একটি একক tmux উইন্ডো থেকে বেশ কয়েকটি টার্মিনাল ইনস্ট্যান্স চালানোর জন্য তাদের ব্যবহার করতে পারি।

আপনি tmux-এ অনুভূমিক এবং উল্লম্ব প্যান তৈরি করতে পারেন। Ctrl + B টাইপ করুন  " দৃশ্যটিকে অনুভূমিকভাবে বিভক্ত করার জন্য।

কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

এটি বর্তমান উইন্ডোটিকে অনুভূমিকভাবে বিভক্ত করবে এবং নতুন উইন্ডোতে একটি নতুন টার্মিনাল খুলবে। Ctrl + B ব্যবহার করুন  % একটি উল্লম্ব ফলক শুরু করার জন্য।

কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

আপনি একই সময়ে অনুভূমিক এবং উল্লম্ব প্যান তৈরি করতে পারেন। হটকি Ctrl + B o ব্যবহার করুন প্যানগুলির মধ্যে স্যুইচ করার জন্য৷

প্যান জুম টগল করার ফলে ব্যবহারকারীরা অন্য সমস্ত প্যান লুকিয়ে রাখতে পারবেন। আপনি যখন একটি নির্দিষ্ট কাজের উপর ফোকাস করতে হবে তখন এই বৈশিষ্ট্যটি কার্যকর। Ctrl + B z ব্যবহার করুন প্যান টগল করার জন্য। আপনি যে কোনো সময় হটকি Ctrl + B x ব্যবহার করে বর্তমান ফলকটি বন্ধ করতে পারেন .

কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

কিভাবে লিনাক্সে Tmux কনফিগার করবেন

আপনি আপনার tmux ইনস্টলেশনের প্রায় প্রতিটি দিক কনফিগার করতে পারেন। যাইহোক, আমরা আপনাকে বেসিক দিয়ে শুরু করার এবং পরে আরও উন্নত বিকল্পগুলিতে যাওয়ার পরামর্শ দিই৷

Tmux কনফিগারেশন ~/.tmux.conf টুইক করে করা হয় ফাইল এই ফাইলটি সম্পাদনা করতে আপনার প্রিয় Linux টেক্সট এডিটর ব্যবহার করুন।

vim ~/.tmux.conf

আসুন কিছু মৌলিক কনফিগারেশন দেখাই। উদাহরণস্বরূপ, আপনি Ctrl + B থেকে tmux উপসর্গ পরিবর্তন করতে পারেন Ctrl + Atmux.conf-এ নীচের লাইন যোগ করে ফাইল।

set -g prefix C-a
unbind C-b

ডিফল্ট কী আনবাইন্ড করা আমাদের এটিকে একটি ভিন্ন কমান্ডের জন্য পুনরায় বরাদ্দ করতে দেয়। সুতরাং, দ্বিতীয় লাইনটি একটি ভাল অনুশীলন, কিছুই বাধ্যতামূলক নয়।

কিভাবে লিনাক্সের জন্য Tmux ইনস্টল এবং কনফিগার করবেন

এছাড়াও আমরা উইন্ডোজ এবং প্যানের বেস ইনডেক্স শূন্য থেকে এক এ পরিবর্তন করতে পারি। এটি এমন ব্যবহারকারীদের জন্য স্বজ্ঞাত যারা শূন্য-ভিত্তিক সূচকের সাথে স্বাচ্ছন্দ্যবোধ করেন না।

set -g base-index 1 # starts window numbering from 1
set -g pane-base-index 1 # starts pane numbering from 1

যেহেতু tmux একটি টার্মিনাল-চালিত টুল, এটি বাক্সের বাইরে মাউস ফাংশন সমর্থন করে না। যাইহোক, আপনি সহজেই আপনার কনফিগারেশনে নীচের ফাইলটি যোগ করে tmux-এর জন্য মাউস সমর্থন সক্রিয় করতে পারেন।

set -g mouse on

Tmux প্লাগইনগুলির ভূমিকা

আপনি সম্প্রদায় দ্বারা বিকাশিত tmux প্লাগইনগুলির একটি সংখ্যা থেকে চয়ন করতে পারেন। তারা উত্পাদনশীলতা উন্নত করার জন্য অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি অফার করে যা ঘুরে, আপনার সামগ্রিক কর্মপ্রবাহকে উন্নত করে। কিছু স্বতন্ত্র প্লাগইন ম্যানেজারও পাওয়া যায় যা ব্যবহারকারীদের এই প্লাগইনগুলিকে tmux এ প্রয়োগ করতে সাহায্য করে।

Tmux প্লাগইন ম্যানেজার (TPM) হল এমন একটি টুল যা আমাদের তৃতীয় পক্ষের প্লাগইনগুলি ইনস্টল এবং কনফিগার করতে দেয়। আপনি TPM এর অফিসিয়াল সাইটে নির্দেশাবলী অনুসরণ করে এটি ইনস্টল করতে পারেন।

আমরা দৃঢ়ভাবে ব্যবহারকারীদের tmux-পুনরুত্থান প্যাকেজ চেক করার পরামর্শ দিই। আপনি রিবুটের মধ্যে tmux সেশন সংরক্ষণের জন্য এটি ব্যবহার করতে পারেন।

Tmux ব্যবহার করে টার্মিনাল ওয়ার্কফ্লো পরিচালনা করুন

Tmux টার্মিনাল উত্সাহীদের জন্য একটি পূর্ণাঙ্গ সমাধান অফার করে যাদের উইন্ডোগুলির মধ্যে পরিবর্তন করতে অসুবিধা হয়৷ যারা উত্পাদনশীলতাকে গুরুত্ব সহকারে নেন তাদের জন্য এটি একটি দুর্দান্ত সরঞ্জাম। যদিও কিছু শেখার সাথে জড়িত, আপনি Tmux ব্যবহার চালিয়ে যাওয়ার সাথে সাথে এটি একটি অভ্যাসে পরিণত হয়।

টার্মিনালের ক্ষমতা শুধুমাত্র লিনাক্স অপারেটিং সিস্টেম বা সাধারণভাবে কম্পিউটারের মধ্যেই সীমাবদ্ধ নয়। এমনকি আপনি আপনার স্মার্টফোনে একটি টার্মিনাল ব্যবহার করতে পারেন এবং অ্যান্ড্রয়েডে কিছু মৌলিক লিনাক্স গণনা করতে পারেন।


  1. ভয়েড লিনাক্স কি এবং কিভাবে এটি ইনস্টল করতে হয়

  2. লিনাক্সে ওপেনবক্স উইন্ডো ম্যানেজার কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

  3. লিনাক্সে Tmux সেশনগুলি কীভাবে পরিচালনা এবং পুনরুদ্ধার করবেন

  4. লিনাক্স সার্ভারে উচ্চ ট্র্যাফিক ওয়েবসাইটগুলির জন্য অ্যাপাচি এবং পিএইচপি কীভাবে কনফিগার করবেন