কম্পিউটার

লিনাক্সের জন্য আপনার উইন্ডোজ সাবসিস্টেমকে সুপারচার্জ করার 7 টি টিপস

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম, বা WSL, সাম্প্রতিক সময়ে আসা সবচেয়ে উত্তেজনাপূর্ণ সফ্টওয়্যার প্রকল্পগুলির মধ্যে একটি। মাইক্রোসফট উইন্ডোজ এবং লিনাক্সকে একসময় তিক্ত শত্রু হিসেবে বিবেচনা করা হলেও, আপনি এখন আপনার উইন্ডোজ সিস্টেমে ডুয়াল-বুটিং বা ভার্চুয়াল মেশিন সেট আপ ছাড়াই সম্পূর্ণ লিনাক্স অ্যাপ চালাতে পারবেন।

আপনি যদি WSL ব্যবহার করেন, তাহলে কিভাবে আপনি এটিকে আরও ভালো করতে পারেন?

উইন্ডোজ টার্মিনাল পান

লিনাক্সের জন্য আপনার উইন্ডোজ সাবসিস্টেমকে সুপারচার্জ করার 7 টি টিপস

যখন আপনি Microsoft স্টোর থেকে একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন ইনস্টল করবেন তখন আপনি একটি টার্মিনাল উইন্ডো পাবেন, আপনার টার্মিনালের জন্য আরও ভাল বিকল্প রয়েছে৷

তার মধ্যে একটি মাইক্রোসফটের নিজস্ব উইন্ডোজ টার্মিনাল। ট্যাবযুক্ত উইন্ডো সহ অন্যান্য আধুনিক টার্মিনাল এমুলেটর থেকে আপনি যে বৈশিষ্ট্যগুলি আশা করেন তা এই অ্যাপ্লিকেশনটিতে রয়েছে। উইন্ডোজ টার্মিনাল শুধুমাত্র লিনাক্স পরিচালনা করে না, পাওয়ারশেল এবং ভাল পুরানো কমান্ড প্রম্পটও পরিচালনা করে।

এটি এখনও প্রান্তের চারপাশে একটু রুক্ষ. আপনাকে একটি .json-এ আপনার সেটিংস সম্পাদনা করতে হবে৷ ফাইল আপনি যদি একজন ভারী কমান্ড লাইন ব্যবহারকারী হন, তাহলে আপনি সম্ভবত কনফিগারেশন ফাইল সম্পাদনা করতে আরাম পাবেন।

আপনার শেল পরিবর্তন করুন

উবুন্টু সহ বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনে, ডিফল্ট শেল হল ব্যাশ। এতে কোনো ভুল নেই, তবে অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীরা প্রায়ই সিস্টেমটি যেভাবে বাক্সের বাইরে আসে তাতে অসন্তুষ্ট হন। প্রত্যেকেই এটিকে টুইক করতে পছন্দ করে এবং শেলটিও এর ব্যতিক্রম নয়৷

ইউনিক্স/লিনাক্স জগতে একটি জনপ্রিয় ব্যাশ বিকল্প হল zsh . এটি ইতিমধ্যেই Apple এর macOS-এ ডিফল্ট শেল। আপনি সহজেই একটি কমান্ডে একটি ভিন্ন শেলে স্যুইচ করতে পারেন।

বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনে, zsh ডিফল্টরূপে ইনস্টল করা হয় না। উবুন্টুতে, আপনি apt:

ব্যবহার করে এটি ইনস্টল করতে পারেন
sudo apt install zsh

আপনার শেলকে zsh এ পরিবর্তন করতে Ubuntu WSL-এ, টাইপ করুন:

chsh -s /usr/bin/zsh

আপনি যে শেলটি ব্যবহার করতে চান তার অবস্থান ভিন্ন হতে পারে যদি আপনি অন্য ডিস্ট্রো ব্যবহার করেন। শেল পরিবর্তন করার জন্য আপনাকে আপনার পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে। আপনার শেলের অবস্থান খুঁজে পেতে, টাইপ করুন:

which zsh

আপনি যদি একটি ভিন্ন শেল ব্যবহার করতে চান, তাহলে আপনাকে zsh প্রতিস্থাপন করতে হবে সেই শেলের নামের সাথে।

সম্পর্কিত:  কোন লিনাক্স শেল সেরা? 5টি সাধারণ শেল তুলনা করা হয়

উইন্ডোজ এবং লিনাক্স ফাইল অ্যাক্সেস করুন

লিনাক্সের জন্য আপনার উইন্ডোজ সাবসিস্টেমকে সুপারচার্জ করার 7 টি টিপস

WSL আপনাকে উইন্ডোজ এবং লিনাক্স প্রোগ্রামগুলি পাশাপাশি চালাতে সক্ষম করে না, এটি একই সাথে উইন্ডোজ এবং লিনাক্স সিস্টেমে ফাইলগুলি অ্যাক্সেস করতেও সহায়তা করে৷

এটি উন্নয়ন প্রকল্পের জন্য সত্যিই সহজ. আপনি একটি উইন্ডোজ সম্পাদকে একটি প্রোগ্রাম সম্পাদনা করতে পারেন এবং এটি একটি লিনাক্স উইন্ডোতে পরীক্ষা করতে পারেন৷

Windows ফাইল সিস্টেম লিনাক্সের পাশে /mnt/[ড্রাইভ লেটার] এ মাউন্ট করা আছে ডিরেক্টরি যদি আপনার Windows ড্রাইভ C হয় , এটা /mnt/c হবে . আপনি এইভাবে স্ট্যান্ডার্ড লিনাক্স কমান্ড ব্যবহার করে আপনার সমস্ত উইন্ডোজ ফাইল অ্যাক্সেস করতে পারেন।

উইন্ডোজ থেকে লিনাক্স ফাইল সিস্টেম অ্যাক্সেস করাও সহজ। এটি \\wsl$ এর অধীনে দৃশ্যমান উইন্ডোজ এক্সপ্লোরারে অনুক্রম। উইন্ডোজ লিনাক্স সিস্টেমকে একটি নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে দেখে। আপনার যদি উবুন্টু 20.04 ইন্সটল করা থাকে তবে সেটি হবে \\wsl$\Ubuntu-20.04 .

বর্তমান ডিরেক্টরির একটি এক্সপ্লোরার উইন্ডো খুলতে টাইপ করুন:

Explorer.exe .

WSL 2 এ আপগ্রেড করুন

লিনাক্সের জন্য আপনার উইন্ডোজ সাবসিস্টেমকে সুপারচার্জ করার 7 টি টিপস

2020 সালে, মাইক্রোসফ্ট WSL 2 প্রবর্তন করে। WSl 1 এর প্রধান উন্নতি হল এটির একটি প্রকৃত লিনাক্স কার্নেলের ব্যবহার, যা উইন্ডোজ আপডেটের মাধ্যমে সরবরাহ করা হয়। এটি কর্মক্ষমতা উন্নত করে, কারণ কার্নেল লিনাক্স সিস্টেম কলগুলিকে উইন্ডোজ সিস্টেম কলগুলিতে অনুবাদ করার পরিবর্তে চালায়৷

WSL 2 এ আপগ্রেড করতে, আপনাকে যা করতে হবে তা হল কয়েকটি কমান্ড জারি। প্রথমত, আপনি হাইপারভাইজার সক্রিয় করুন। প্রশাসক হিসাবে একটি PowerShell উইন্ডো খুলুন এবং টাইপ করুন:

dism.exe /online /enable-feature /featurename:VirtualMachinePlatform /all /norestart

তারপর আপনার মেশিন পুনরায় চালু করুন।

এরপরে, আপনাকে লিনাক্স কার্নেল ডাউনলোড করতে হবে। মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে প্যাকেজটি পান এবং ইনস্টলার চালান।

ডাউনলোড করুন৷ :WSL

এর জন্য লিনাক্স কার্নেল

এখন আপনি ভবিষ্যতে যে কোনো ডিস্ট্রিবিউশন ইনস্টল করবেন তার জন্য ডিফল্ট সংস্করণ 2 সেট করতে চান:

wsl --set-default-version 2 

কিন্তু আপনি যেকোন বিদ্যমান ইনস্টলেশনকে WSL 2 এ আপগ্রেড করতে চাইবেন। সৌভাগ্যবশত, এটিও বেশ সহজ।

আপনি কোন ডিস্ট্রিবিউশন ইনস্টল করেছেন তা দেখতে, টাইপ করুন:

wsl --list 

আপনি যদি আপনার উবুন্টু 20.04 ইনস্টলেশনকে WSL 2 এ সেট করতে চান তবে --set-version ব্যবহার করুন বিকল্প:

wsl --set-version Ubuntu-20.04 2 

এখন আপনি আপনার বর্তমান এবং ভবিষ্যত ইনস্টলেশনে এর সমস্ত উন্নত বৈশিষ্ট্য সহ WSL 2 চালাবেন, এবং কার্নেলটি আপনার সিস্টেমের অন্যান্য ড্রাইভারের মতো উইন্ডোজ আপডেটের সাথে আপগ্রেড করা হবে৷

আপনার টুল সংগ্রহ করুন

প্ল্যাটফর্মে উপলব্ধ এডিটর, কম্পাইলার, আইডিই, সার্ভার সফ্টওয়্যার ইত্যাদির মতো বিস্ময়কর পরিমাণে প্রোগ্রামিং টুলের কারণে লিনাক্স ডেভেলপারদের মধ্যে জনপ্রিয়।

আপনার নতুন WSL-ভিত্তিক ইনস্টলেশনকে আপনার পছন্দের সরঞ্জামগুলির সাথে সজ্জিত করা সহজ যেমন এটি অন্যান্য সিস্টেমে রয়েছে৷ আপনাকে যা করতে হবে তা হল আপনার সিস্টেমের সাথে আসা স্ট্যান্ডার্ড প্যাকেজ ম্যানেজার ব্যবহার করুন৷

ডেবিয়ান এবং উবুন্টুতে, এটি উপযুক্ত। SuSE-তে, এটা ইয়াএসটি। আল্পাইনে, এটি APK। মোদ্দা কথা হল, আপনি WSL-এ আপনার পছন্দের ডেভেলপমেন্ট প্রজেক্টগুলি চালানোর জন্য যা যা প্রয়োজন তা আপনি একটি প্রচলিত লিনাক্স ইনস্টলেশনে পাবেন।

আপনি যদি একজন সি প্রোগ্রামার হন, তাহলে ডেবিয়ান এবং উবুন্টু একটি প্যাকেজ অন্তর্ভুক্ত করে যার নাম বিল্ড-এসেনশিয়াল যেটিতে GCC কম্পাইলার, সি লাইব্রেরি, মেক ইউটিলিটি এবং প্যাকেজ ডেভেলপমেন্ট টুল রয়েছে। এটি প্রকৃতপক্ষে ডিস্ট্রিবিউশনে কাজ করা ব্যক্তিদের জন্য, তবে সাধারণ সি বিকাশের জন্যও কার্যকর।

এটি ইনস্টল করতে, আপনি শুধুমাত্র একটি apt কমান্ড ব্যবহার করুন:

sudo apt install build-essential

আপনার পছন্দের টুল আছে কিনা তা নিশ্চিত করতে এবং সম্ভবত কিছু নতুন খুঁজে পেতে প্যাকেজ তালিকা ব্রাউজ করার জন্য এটি অর্থ প্রদান করে।

পরিসেবা পরিচালনা

লিনাক্সের জন্য আপনার উইন্ডোজ সাবসিস্টেমকে সুপারচার্জ করার 7 টি টিপস

যদিও বেশিরভাগ সময় আপনি WSL-এ নিয়মিত কমান্ড চালাবেন, কখনও কখনও আপনাকে পরিষেবাগুলি শুরু এবং বন্ধ করতে হতে পারে। আপনি হয়তো একটি ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করছেন এবং একটি ওয়েব সার্ভার ব্যবহার করে এটি পরীক্ষা করতে হবে৷

সৌভাগ্যবশত, পরিষেবাগুলি শুরু করা এবং বন্ধ করা সহজ, ঠিক যেমন আপনি অন্য যেকোন লিনাক্স ডিস্ট্রিবিউশনে করেন৷

এটি WSL এর অধীনে উবুন্টুতে একটু ভিন্ন, কারণ এটি Systemd ব্যবহার করে না এর পরিষেবাগুলি পরিচালনা করতে, কিন্তু পরিষেবা ব্যবহার করে৷ ইউটিলিটি, যা পরিষেবাগুলি পরিচালনা করতে পুরানো সিস্টেম V-স্টাইল init স্ক্রিপ্ট ব্যবহার করে।

আপনি যদি Apache সার্ভার শুরু করতে চান, আপনি শুধু এই কমান্ডটি জারি করবেন:

sudo service apache 2 start

এটি Apache সার্ভার চালু করবে। আপনি শীর্ষে ব্যবহার করে চলমান পরিষেবাগুলি পরীক্ষা করতে পারেন৷ কমান্ড দিন এবং apache2 দেখুন প্রক্রিয়ার তালিকায়।

Apache সার্ভার বন্ধ করা ঠিক ততটাই সহজ:

sudo service apache 2 stop

বিভিন্ন ডিস্ট্রো অন্বেষণ করুন

লিনাক্সের জন্য আপনার উইন্ডোজ সাবসিস্টেমকে সুপারচার্জ করার 7 টি টিপস

WSL-এর অনেক মজা আসে যেভাবে আপনি একই সময়ে বিভিন্ন ডিস্ট্রো চালাতে পারেন, তাহলে কেন উবুন্টু বা সুএসই বা ডেবিয়ানের পাশাপাশি আলপাইন লিনাক্সের মতো কম পরিচিত কিছু চালানোর সুবিধা নেবেন না? সম্ভবত আপনি আপনার নতুন প্রিয় খুঁজে পেতে পারেন. আপনি যদি কোনো ডিস্ট্রিবিউশন পছন্দ করেন, তাহলে আপনি --set-default ব্যবহার করে এটিকে আপনার প্রধান ডিস্ট্রো হিসেবে সেট করতে পারেন পতাকা:

wsl --set-default distro-name

যেখানে ডিস্ট্রো-নাম আপনি যে সিস্টেমে পরিবর্তন করতে চান সেটির নাম৷

সম্পর্কিত:  5 লিনাক্স ডিস্ট্রো আপনি লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমে ইনস্টল করতে পারেন

WSL অন্বেষণ

লিনাক্স এবং উইন্ডোজকে একত্রিত করে নতুন বিশ্ব অন্বেষণ করার জন্য WSL-এর অনেকগুলি বিকল্প রয়েছে। মনে হচ্ছে সবসময় নতুন কিছু আবিষ্কার করার আছে। আপনি শেল পরিবর্তন করতে পারেন, টার্মিনাল পরিবর্তন করতে পারেন, পরিষেবাগুলি শুরু করতে এবং বন্ধ করতে পারেন এবং বিভিন্ন ডিস্ট্রো দেখতে পারেন৷

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমে অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যা একটি লিনাক্স বিতরণ থেকে সম্পূর্ণ আলাদা। তবে আপনি এখনও WSL ব্যবহার করে উপকৃত হতে পারেন কারণ এটি আপনাকে আপনার উইন্ডোজ মেশিন থেকে একটি লিনাক্স সিস্টেমকে দ্রুত অ্যাক্সেস করতে দেয়৷


  1. Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

  2. আপনার পিসিতে বিনামূল্যে উইন্ডোজ 10 ডাউনলোড করুন

  3. আপনার উইন্ডোজ সাবসিস্টেম লিনাক্স সেটআপ স্বয়ংক্রিয় করা হচ্ছে

  4. কিভাবে আপনার পিসিতে Windows 10s Linux সাবসিস্টেম ইনস্টল করবেন