কম্পিউটার

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা

উইন্ডোজ ব্যবহারকারীরা লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম সহ তাদের মেশিনে নেটিভ লিনাক্স অ্যাপগুলি চালাতে সক্ষম হবে এই ঘোষণাটি সত্যিকারের "যখন শূকর উড়ে যায়" মুহুর্তের মতো মনে হয়েছিল৷

ডুয়াল-বুটিং বা ভার্চুয়াল মেশিন ব্যবহার না করে WSL-এর অধীনে লিনাক্স এবং উইন্ডোজ চালানো অবশ্যই সহজ, কিন্তু এই সেটআপে কোন ত্রুটি আছে কি? এই নিবন্ধটি উইন্ডোজে লিনাক্স চালানোর জন্য WSL ব্যবহার করার সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করে৷

WSL ব্যবহারের সুবিধা

উইন্ডোজ মেশিনে লিনাক্স চালানোর জন্য আপনার কেন WSL ব্যবহার করা উচিত তা এখানে কিছু কারণ রয়েছে।

1. এটি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য লিনাক্সের একটি সহজ ভূমিকা

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা

যারা এটি সম্পর্কে কিছুই জানেন না তাদের জন্য WSL লিনাক্সের একটি আদর্শ ভূমিকা হতে পারে। তারা সম্পূর্ণরূপে একটি নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল না করেই লিনাক্স কমান্ডের সাথে পরিচিত হতে পারে। WSL সেট আপ করতে মাইক্রোসফ্ট স্টোর থেকে কয়েকটি ক্লিক করতে হবে। এটি লিনাক্সে গ্রহণের বাধাও কমিয়ে দেবে।

2. ইতিমধ্যেই ওপেন-সোর্স টুলস ব্যবহার করছেন এমন ডেভেলপারদের জন্য দারুণ

মাইক্রোসফ্টের মতে, ডব্লিউএসএল বিকাশের প্রাথমিক কারণটি ছিল বিকাশকারীদেরকে অনুমতি দেওয়া যারা ওপেন সোর্স টুল ব্যবহার করে উইন্ডোজে বিকাশ চালিয়ে যেতে।

লিনাক্সকে মাথায় রেখে অনেক ওপেন সোর্স টুল তৈরি করা হয়েছে। ডেভেলপাররা ম্যাক ল্যাপটপের দিকে মাইগ্রেট করছে কারণ তাদের ইউনিক্সের মতো পরিবেশ রয়েছে। মাইক্রোসফ্ট আশা করে যে তারা WSL ব্যবহার করে এই বিকাশকারীদেরকে জিততে পারবে।

3. হার্ডওয়্যার সমর্থন নিয়ে চিন্তা করার দরকার নেই

ডেস্কটপ লিনাক্সের একটি বিরক্তিকর সমস্যা হল হার্ডওয়্যার সমর্থন, বিশেষ করে ল্যাপটপে। WSL এই সমস্যাটি দূর করে। বাজারে বেশিরভাগ পিসি এখনও উইন্ডোজ প্রিইন্সটল করে বিক্রি হয়। শুধু WSL ডাউনলোড এবং ইনস্টল করুন এবং বুম, আপনার কাছে একটি তাত্ক্ষণিক লিনাক্স ডেস্কটপ আছে।

ভবিষ্যতে, "ডেস্কটপে লিনাক্স" এর অর্থ একটি স্বতন্ত্র অপারেটিং সিস্টেমের পরিবর্তে মাইক্রোসফ্ট স্টোর থেকে শুধুমাত্র WSL এবং একটি Linux বিতরণ ইনস্টল করা।

4. উইন্ডোজ-লিনাক্স ইন্টারঅপারেবিলিটি

WSL সত্যিকারের উইন্ডোজ এবং লিনাক্স ইন্টারঅপারেবিলিটির জন্য অনুমতি দেয়। আপনি উইন্ডোজ থেকে লিনাক্স ফাইল সিস্টেম অন্বেষণ করতে পারেন, এবং তদ্বিপরীত। আপনি একে অপরের কমান্ড লাইন থেকে প্রোগ্রাম চালু করতে পারেন।

এটি কিছু আকর্ষণীয় অ্যাপ্লিকেশনের দিকে নিয়ে যেতে পারে, এবং সম্ভবত দুটি সিস্টেমকে প্রতিপক্ষ এবং আরও অনেক কিছুকে একে অপরের পরিপূরক হিসাবে চিন্তা করা থেকে পরিবর্তন করতে পারে।

5. ডুয়াল বুট বা ভার্চুয়াল মেশিনের চেয়ে সহজ

যেহেতু WSL ইতিমধ্যেই উইন্ডোজে চলে, তাই আপনাকে রিবুট বা VM চালু করতে হবে না। ডুয়াল বুটিংয়ের সাথে, সিস্টেম ইনস্টল করার সময় আপনাকে হার্ড ড্রাইভের জায়গা তৈরি করতে হবে এবং কিছু ভুল হলে বুট করার জন্য আপনার কাছে ব্যাকআপ মিডিয়া আছে তা নিশ্চিত করুন। আপনি যদি উইন্ডোজ থেকে লিনাক্সে কিছু চালাতে চান এবং এর বিপরীতে, আপনাকে আপনার সিস্টেম পুনরায় চালু করতে হবে।

একটি VM সেট আপ করা সহজ এবং দ্রুত, কিন্তু যেহেতু এটি এখনও কার্যকরভাবে একটি ভিন্ন মেশিন, তাই উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে ফাইলগুলি ভাগ করা কঠিন। আপনাকে প্রায়ই ভার্চুয়াল মেশিনে একটি ফাইল সার্ভার সেট আপ করতে হবে। ভার্চুয়াল মেশিনেরও একটি কার্যক্ষমতা ওভারহেড আছে৷

WSL রিসোর্সে অনেক হালকা, এবং উপরে উল্লিখিত হিসাবে Windows এবং Linux এর মধ্যে সহজেই ইন্টারঅপারেটিং করতে পারে।

WSL ব্যবহার করার অসুবিধা

যদিও WSL খুবই উপযোগী, কিছু খারাপ দিক আছে যেগুলো নিয়ে লিনাক্স সম্প্রদায়ের কিছু লোক চিন্তিত।

1. WSL ডেস্কটপ লিনাক্স গ্রহণকে নিরুৎসাহিত করতে পারে

যেহেতু WSL উইন্ডোজের মধ্যে চলে, তাই কম লোকই লিনাক্সের ডেস্কটপ সংস্করণ ইনস্টল করার প্রয়োজন অনুভব করতে পারে। যেহেতু তাদের ইতিমধ্যেই উইন্ডোজের সাথে একটি ডেস্কটপ রয়েছে, তাই তারা সম্পূর্ণ নতুন ডেস্কটপ OS ইনস্টল করার বিন্দু দেখতে নাও পেতে পারে, বিশেষ করে যেহেতু তারা এখন Windows এ Linux GUI অ্যাপ চালাতে পারে।

এটি শুধুমাত্র লিনাক্স ডেস্কটপের সমস্যাগুলিকে আরও খারাপ করে তুলতে পারে, কারণ লিনাক্স ব্যবহারকারীদের একটি সম্পূর্ণ ডেস্কটপ চালালে হার্ডওয়্যার সামঞ্জস্যতা উন্নত করার জন্য ততটা প্রচেষ্টা নাও হতে পারে৷

2. মাইক্রোসফট ডমিনেটিং লিনাক্সের দূরবর্তী সম্ভাবনা

যখন মাইক্রোসফ্ট একটি বড় প্রদর্শনী করেছে যে কোম্পানিটি এখন "লিনাক্সকে ভালবাসে", লিনাক্স সম্প্রদায়ের কিছু লোক প্রতিযোগী পণ্যগুলির জন্য মাইক্রোসফ্টের ঐতিহাসিক "আলিঙ্গন, প্রসারিত, নির্বাপিত" পদ্ধতির দিকে ইঙ্গিত করেছে৷

অন্য কথায়, মাইক্রোসফ্ট সরকারী সহায়তা প্রদানের মাধ্যমে প্রযুক্তিগুলিকে "আলিঙ্গন" করবে, তবে তাদের "প্রসারিত" বিকল্পগুলির সাথে করবে যা শুধুমাত্র তাদের পণ্যগুলির সাথে কাজ করবে এবং তারপরে তাদের প্রতিযোগীদের "নিভিয়ে দেবে" যখন লোকেরা এই উন্নতিগুলি ছাড়া বাঁচতে পারে না। কিছু লোক ভয় পায় যে WSL মাইক্রোসফ্টকে পুরো লিনাক্সে একই কাজ করার অনুমতি দেবে।

অনুশীলনে, এটি সম্ভবত কঠিন হবে কারণ আপনি WSL-এ এমন কিছু করতে পারবেন না যা আপনি এই মুহূর্তে একটি স্বতন্ত্র লিনাক্স সিস্টেমে করতে পারবেন না।

এছাড়াও, এন্টারপ্রাইজ সার্ভারে লিনাক্স ব্যাপকভাবে ব্যবহৃত হয়। মাইক্রোসফটের Azure ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্মে, উইন্ডোজ সার্ভারের চেয়ে বেশি গ্রাহক লিনাক্স সার্ভার চালান। সুতরাং আপনি যখন বিস্তৃত দৃষ্টিভঙ্গি গ্রহণ করেন, তখন মনে হয় যে লিনাক্স অন্য পথের পরিবর্তে মাইক্রোসফ্টকে প্রাধান্য দেয়। সম্ভবত এই বাস্তবতাই মাইক্রোসফ্টকে প্রথম স্থানে WSL বিকাশ করতে প্ররোচিত করেছিল।

3. WSL নেটিভ অ্যাপ ডেভেলপমেন্টকে নিরুৎসাহিত করতে পারে

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা

লিনাক্সের সাথে আরেকটি বিরক্তিকর সমস্যা হল বাধ্যতামূলক ডেস্কটপ অ্যাপ্লিকেশনের অভাব, বিশেষ করে গেমস। এটি একটি ক্লাসিক "মুরগি এবং ডিমের সমস্যা।" অনেক কম ডেভেলপার লিনাক্সের জন্য একটি গেম রিলিজ করার কথা বিবেচনা করবেন কারণ ইনস্টল করা বেস খুবই ছোট৷

যারা একটি লিনাক্স ডেস্কটপ চালাবেন তারা কেবল WSL বেছে নিতে পারেন। কম গেমাররা লিনাক্স বেছে নেবে কারণ এর জন্য অনেক গেম নেই। WSL এটিকে আরও খারাপ করতে পারে, যেহেতু লিনাক্স ডেস্কটপ ব্যবহারকারীদের তুলনায় অনেক বেশি উইন্ডোজ ব্যবহারকারী রয়েছে, তাই প্রথমে উইন্ডোজের জন্য বিকাশ করা আরও বোধগম্য।

4. আপনি এখনও উইন্ডোজ ব্যবহার করছেন

যারা মতাদর্শগতভাবে Microsoft এবং মালিকানাধীন সফ্টওয়্যারের বিরোধিতা করে, তাদের জন্য WSL ব্যবহার করা অগ্রহণযোগ্য কারণ এর অর্থ এখনও এই ইকোসিস্টেমে অংশগ্রহণ করা।

WSL শুধুমাত্র লোকেদের জড়িত রাখতে পরিবেশন করবে। হার্ডকোর মুক্ত সফ্টওয়্যার অ্যাক্টিভিস্টদের জন্য, GNU/Linux-এর সম্পূর্ণ বিনামূল্যের সফ্টওয়্যার সংস্করণ চালানো সত্যিকারের বিনামূল্যের ফার্মওয়্যার সহ একটি পিসি থেকে কম কিছু নয়৷

5. WSL আসলেই সার্ভারের জন্য ডিজাইন করা হয়নি

আপনি উইন্ডোজ সার্ভারে WSL ইনস্টল করতে পারলেও, বিতরণগুলি আসলে সার্ভার হিসাবে চালানোর জন্য ডিজাইন করা হয়নি। উবুন্টু সিস্টেমে চলে না, তাই অ্যাপাচি বা মারিয়াডিবি-র মতো সার্ভার চালু করা আরও কঠিন। এটি একটি অপূর্ণতা কম হতে পারে কারণ বেশিরভাগ লোক যাদের সার্ভারের প্রয়োজন তারা যেভাবেই হোক স্ট্যান্ডার্ড লিনাক্স সার্ভার স্থাপন করবে৷

যদি WSL আপনার জন্য বোধগম্য হয়, তাহলে এটি ব্যবহার করুন

এই সমস্ত সুবিধা এবং অসুবিধাগুলির সাথে সজ্জিত, আপনি ভাবছেন যে আপনার আদৌ WSL ব্যবহার করা উচিত কিনা। লিনাক্স ব্যবহারকারীরা যতটা অন্য লিনাক্স ব্যবহারকারীদের উইন্ডোজ থেকে দূরে সরিয়ে দিতে চান, বাস্তব জগতে অনেক লোক আছে যাদের উভয় সিস্টেম ব্যবহার করতে হবে।

যদি WSL উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে যাওয়া সহজ করে, আপনার এটি ব্যবহার করা উচিত। আপনি যদি কৌতূহলী হন, তাহলে লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম দিয়ে শুরু করা সহজ৷


  1. বিকাশকারী এবং প্রোগ্রামারদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. 2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. কিভাবে WSL ব্যবহার করে Windows 10 এবং 11 এ লিনাক্স অ্যাপ চালাবেন

  4. Microsoft Windows 11