কম্পিউটার

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

আপনি যদি সম্প্রতি একটি ম্যাক কিনে থাকেন বা যদি আপনাকে কাজের জন্য একটি ম্যাক ব্যবহার করার প্রয়োজন হয়, আপনি যদি দীর্ঘদিনের উইন্ডোজ ব্যবহারকারী হয়ে থাকেন তবে আপনি OS X ব্যবহার করার চেষ্টা করে হতাশ হতে পারেন। এটি সম্পূর্ণরূপে বোধগম্য এবং অ্যাপল শীঘ্রই যেকোনও সময় Windows এর সাথে মিলে যাওয়ার জন্য তাদের OS পরিবর্তন করতে আগ্রহী নয়৷

অ্যাপল ওএস এক্সকে পছন্দ করে যেভাবে এটি আছে এবং এটি সম্ভবত তার জীবনের বাকি অংশের মতোই থাকবে। এর মানে আপনাকে উইন্ডোজ এবং ম্যাকের মধ্যে কিছু পার্থক্যের সাথে অভ্যস্ত হতে হবে। আমার দৃষ্টিতে, OS X ডিফল্টরূপে ব্যবহার করা আরও সহজ হতে পারে, কিন্তু দুর্ভাগ্যবশত, জিনিসগুলিকে আরও ভাল করার জন্য আপনাকে ম্যানুয়ালি কিছু পরিবর্তন করতে হবে৷

এই নিবন্ধে, আমি আপনাকে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য আমার প্রিয় কয়েকটি টিপস দিতে যাচ্ছি যাদের ম্যাক এবং ওএস এক্স ব্যবহার করতে হবে। একবার আপনি ওএস এক্স-এ অভ্যস্ত হয়ে গেলে, আপনি এটিকে উইন্ডোজের চেয়েও বেশি পছন্দ করতে পারেন, যা আমার সাথে ঘটেছে. একটি ছোট শেখার বক্ররেখা আছে, কিন্তু এটি প্রচেষ্টার মূল্য। এছাড়াও, Windows এর সমতুল্য OS X-এর প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলির উপর আমার পোস্টটি দেখতে ভুলবেন না৷

টিপ #1 – কিভাবে রাইট ক্লিক করতে হয়

একজন শিক্ষানবিস ম্যাক ব্যবহারকারী হিসাবে সবচেয়ে বিরক্তিকর জিনিসগুলির মধ্যে একটি কীভাবে ডান ক্লিক করতে হয় তা বের করার চেষ্টা করছে! ম্যাকের জন্য আলাদা কোন ডান-ক্লিক বোতাম নেই এবং এটি কিছু লোকের জন্য সত্যিই বিরক্তিকর হতে পারে। সৌভাগ্যবশত, অ্যাপল পদ্ধতিটি আসলে অনেক বেশি স্বজ্ঞাত এবং ব্যবহার করা সহজ।

ডান-ক্লিক করার জন্য আপনাকে যা করতে হবে তা হল আপনি যখন একটি সাধারণ ক্লিক করেন তখন দুটি আঙ্গুল ব্যবহার করতে হবে। আপনি যখন দুটি আঙ্গুল দিয়ে ক্লিক করেন, আপনি ডান-ক্লিক প্রসঙ্গ মেনু পাবেন। আমার জন্য, বেশিরভাগ উইন্ডোজ ল্যাপটপের মতো সঠিক বোতামে আমার আঙুলটি নীচে সরানোর চেয়ে এটি আরও সুবিধাজনক৷

আপনি সিস্টেম পছন্দ এ গিয়ে ডান-ক্লিক কিভাবে কাজ করে তার জন্য সেটিংস পরিবর্তন করতে পারেন – ট্র্যাকপ্যাড এবং পয়েন্ট এবং ক্লিক করুন-এ ক্লিক করুন ট্যাব।

ডিফল্টরূপে, ডান-ক্লিক বিকল্পকে বলা হয়সেকেন্ডারি ক্লিক OS X-এ। চেক করা থাকলে, এটি সাধারণত দুই আঙুল দিয়ে ক্লিক বা আলতো চাপুন এ সেট করা হয় s, কিন্তু আপনি ছোট ছোট তীরটিতে ক্লিক করতে পারেন এবং অন্য দুটি বিকল্প থেকেও বেছে নিতে পারেন:নীচের ডান কোণায় ক্লিক করুন অথবানিচে বাম কোণায় ক্লিক করুন . আপনি যদি উইন্ডোজে যেভাবে করেছেন তা পছন্দ করেন, তাহলে আপনি একই আচরণ পেতে OS X পরিবর্তন করতে পারেন।

এছাড়াও, আরেকটি দ্রুত পরামর্শ হল ক্লিক করতে আলতো চাপুন চেক করুন বিকল্প এছাড়াও। বেশিরভাগ উইন্ডোজ ল্যাপটপ আপনাকে ক্লিক করতে ট্যাপ করার অনুমতি দেয়, কিন্তু OS X-এ এটি ডিফল্টরূপে সক্রিয় থাকে না তাই আপনাকে ক্লিক করার জন্য বোতামটি ম্যানুয়ালি চাপতে হবে। আপনি যদি স্ক্রোল এবং জুম এ যান , আপনি স্ক্রোল দিক পরিবর্তন করতে পারেন যেটি আপনার জন্য আরও স্বাভাবিক।

টিপ #2 - ডকে অ্যাপ্লিকেশন যোগ করুন

অন্যান্য প্রধান পরিবর্তন যা উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সবচেয়ে বিরক্তিকর তা হল একটি স্টার্ট বোতামের অভাব। OS X-এ কেবলমাত্র কোনও কেন্দ্রীয় বোতাম নেই। আপনার উপরের বামদিকে ছোট Apple লোগো আইকন রয়েছে, যা আপনাকে সিস্টেম পছন্দগুলিতে নিয়ে যেতে বা আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু/শাটডাউন করতে দেওয়ার মতো কয়েকটি জিনিস করতে পারে।

ডকটি মূলত উইন্ডোজ টাস্কবারের মতো, তবে শুধুমাত্র শর্টকাট সহ অন্য কিছুই নয়। অন্য বিরক্তিকর বিষয় হল এটি সম্পূর্ণরূপে ডিফল্ট অ্যাপল অ্যাপে পূর্ণ শুরু হয়। আমি প্রায় কখনোই এক বা দুটির বেশি ব্যবহার করি না, তাই প্রথম জিনিসটি আমি তাদের পরিত্রাণ পেতে পারি। আপনি ডকের আইকনে ডান-ক্লিক করে, বিকল্পগুলি বেছে নিয়ে এটি করতে পারেন এবং ডক থেকে সরান বেছে নিন .

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

একবার আপনি এটি করে ফেললে, আপনি আপনার ডকে এক ধরণের সমস্ত প্রোগ্রাম ফোল্ডার যুক্ত করতে পারেন যা আপনাকে OS X-এ ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা দেখতে দেবে৷ এটি করার জন্য, আপনাকে অ্যাপ্লিকেশনগুলি টেনে আনতে হবে৷ আপনার ডক ফোল্ডার. এটি করার জন্য, আপনাকে আপনার হার্ড ড্রাইভের আইকনে ক্লিক করতে হবে যা ডেস্কটপে থাকা উচিত। যদি আপনি এটি দেখতে না পান, আপনার Mac এর উপরের বাম দিকে Finder-এ ক্লিক করুন এবং তারপর Preferences-এ ক্লিক করুন . সাধারণ-এ ট্যাব, হার্ড ডিস্কের জন্য বাক্সগুলি চেক করা নিশ্চিত করুন৷ , বাহ্যিক ডিস্ক এবংসিডি, ডিভিডি এবং আইপড .

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

আপনার ডেস্কটপে হার্ড ডিস্ক আইকনে ক্লিক করুন এবং আপনি অ্যাপ্লিকেশনগুলি দেখতে পাবেন লাইব্রেরি, সিস্টেম, ব্যবহারকারীর মত অন্যান্য ফোল্ডারের সাথে তালিকাভুক্ত ফোল্ডার।

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

এগিয়ে যান এবং সেই ফোল্ডারটিকে আপনার ডকের নিচে টেনে আনুন৷ এখন আইকনে ক্লিক করলে, আপনি আপনার ম্যাকে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি সম্পূর্ণ তালিকা পাবেন। সেগুলিকে আপনার ডকে যোগ করার চেষ্টা করা বা আপনি যে প্রোগ্রামটি চালাতে চান তা খুঁজে পেতে স্পটলাইট ব্যবহার করার চেয়ে এটি ভাল৷

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

আপনি লঞ্চারও ব্যবহার করতে পারেন (ডকে রূপালী/ধূসর রকেট আইকন), কিন্তু আমি নিজেকে কোনো কারণে এটি ব্যবহার করতে দেখি না।

টিপ #3 – ট্র্যাশ ব্যবহার করে ড্রাইভ বের করুন

এই এক সেরা হতে হবে. দীর্ঘতম সময়ের জন্য, অ্যাপল মানুষকে বিভ্রান্ত করেছে যখন এটি সিস্টেম থেকে ডিভাইসগুলি বের করে দেওয়ার ক্ষেত্রে আসে। একটি ফ্ল্যাশ ড্রাইভ বা ডিভিডি বের করার জন্য, আপনাকে হয় ডান-ক্লিক করতে হবে এবং ইজেক্ট নির্বাচন করতে হবে অথবা আপনাকে আইটেমটিকে ট্র্যাশে টেনে আনতে হবে৷

এটি আপনার ইউএসবি ড্রাইভটিকে উইন্ডোজের রিসাইকেল বিনে টেনে আনার মতো হবে, যার অর্থ মূলত সবকিছু মুছে ফেলা! সুতরাং স্পষ্টতই, লোকেরা এমন কিছু পছন্দ করে না যেটিতে গুরুত্বপূর্ণ ডেটা রয়েছে এমন কিছুকে ট্র্যাশ ক্যানে ফেলে দেওয়া!

যাইহোক, আপনাকে ওএস এক্স-এ এটি করতে হবে এবং না, এর ফলে কোনও হারানো ডেটা হবে না। আপনি লক্ষ্য করবেন, আসলে, আপনি যখন OS X-এ একটি বাহ্যিক ড্রাইভ বা ডিস্কে ক্লিক করে টেনে আনেন, তখন ট্র্যাশের আইকনটি ইজেক্ট আইকনে পরিবর্তিত হতে পারে। আমি অনুমান করি যে এটি আমাদের কোনো না কোনোভাবে ভালো বোধ করবে।

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

টিপ #4 – টুইক ফাইন্ডার

ফাইন্ডার মূলত উইন্ডোজ এক্সপ্লোরারের মতো। আমার দৃষ্টিতে এক্সপ্লোরারের একটি অনেক সহজ সংস্করণ। যাইহোক, আমি স্ট্রিমলাইন ফাইন্ডারের চেয়ে এক্সপ্লোরারের আরও বিশদ এবং বিশৃঙ্খল দৃশ্য পছন্দ করি। এটা খুবই সহজ।

তাই ফাইন্ডারে আরও জিনিস যোগ করতে, একটি ফাইন্ডার উইন্ডো খুলুন এবং তারপরে দেখুন এ ক্লিক করুন এবং পাথ বার দেখান-এ ক্লিক করুন এবং স্ট্যাটাস বার দেখান বিকল্প এটি ফাইন্ডারকে আরও এক্সপ্লোরারের মতো চেহারা দেবে৷

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

যখন দেখুন এর অধীনে৷ , কাস্টমাইজ টুলবার-এ ক্লিক করুন ডিফল্ট টুলবারে কয়েকটি দরকারী আইকন যোগ করতে। ব্যক্তিগতভাবে, আমি নতুন ফোল্ডার যোগ করতে চাই , মুছুন৷ এবং তথ্য পান আমার টুলবারে বোতাম।

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

শেষে, ফাইন্ডার-এ ক্লিক করুন , তারপর পছন্দ এবং তারপর সাইডবারে ক্লিক করুন . এখানে আপনি ছবি, সঙ্গীত ইত্যাদির মতো ফাইন্ডার সাইডবারে অন্যান্য আইটেম যোগ করতে পারেন। এটি উইন্ডোজের লাইব্রেরি ফোল্ডারের মতো।

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

সাধারণ-এ৷ ট্যাব, আপনি নতুন ফাইন্ডার উইন্ডো শো সম্পাদনা করতে পারেন৷ বিকল্প এবং সমস্ত ফাইল ছাড়া অন্য কিছু চয়ন করুন . আমি আমার হোম ফোল্ডার বাছাই করতে পছন্দ করি, যা উইন্ডোজ এক্সপ্লোরারের সাথে বেশি মেলে।

টিপ #5 – স্পটলাইট ব্যবহার করতে শিখুন

আপনি যদি উইন্ডোজের স্টার্ট মেনুতে অনুসন্ধান বাক্সে অভ্যস্ত হয়ে থাকেন, তাহলে OS X-এ স্পটলাইট নামে একটি সমতুল্য অনুসন্ধান বিকল্প রয়েছে জেনে খুশি হবেন . আপনি এটি দুটি উপায়ে পেতে পারেন:হয় আপনার স্ক্রিনের উপরের ডানদিকে ম্যাগনিফাইং গ্লাসে ক্লিক করে অথবা কমান্ড + স্পেসবার টিপে কীবোর্ড শর্টকাট।

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

স্পটলাইট ব্যবহার করা হল আপনার ফাইলগুলি খুঁজে বের করার, OS X-এ সেটিংস পরিবর্তন করা, ইনস্টল করার জন্য অ্যাপগুলি খুঁজে বের করা, ইমেলগুলি সন্ধান করা, ক্যালেন্ডারের ইভেন্টগুলি সন্ধান করা ইত্যাদির সেরা উপায়৷ এটি থেকে ফলাফলগুলিও দেখায়৷ ওয়েব, যাতে আপনি অ্যাপলের জন্য অনুসন্ধান করতে পারেন এবং প্রস্তাবিত ওয়েবসাইট এবং এমনকি স্থানীয় অ্যাপল স্টোরে একটি মানচিত্র পেতে পারেন।

টিপ #6 – OS X স্পেস এবং পূর্ণ স্ক্রীন ব্যবহার করে

 আর একটি জিনিস যা আপনাকে অভ্যস্ত করতে হবে তা হল প্রতিটি উইন্ডোর উপরের বাম দিকের তিনটি বোতাম কীভাবে কাজ করে তা বোঝা। উইন্ডোজে, আপনার তিনটি বোতাম রয়েছে:একটি মিনিমাইজ বোতাম, একটি প্রসারিত বোতাম এবং একটি বন্ধ বোতাম। OS X-এ, আপনার কাছে একটি লাল ক্লোজ বোতাম, একটি হলুদ মিনিমাইজ বোতাম এবং একটি সবুজ বোতাম রয়েছে যা প্রসারিত হয়, কিন্তু প্রোগ্রামের উপর নির্ভর করে ভিন্নভাবে৷

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

যদি আপনি Safari-এর জন্য সবুজ বোতামে ক্লিক করেন, উদাহরণস্বরূপ, এটি পূর্ণ-স্ক্রীনে প্রসারিত হবে এবং বাকি সবকিছু অদৃশ্য হয়ে যাবে৷ আপনি যদি আপনার মাউসটি স্ক্রিনের শীর্ষে নিয়ে যান, আপনি টুলবারটি দেখতে পাবেন, তবে এটি সম্পর্কে। তাহলে আপনার অন্যান্য সমস্ত উইন্ডো কোথায় গেল এবং আপনি কীভাবে তাদের কাছে যাবেন?

ভাল, OS X-এ, অ্যাপটি মূলত তার নিজস্ব জায়গায় চলে গেছে৷ আপনি যদি তিনটি আঙ্গুল দিয়ে স্ক্রোল করেন, আপনি মিশন কন্ট্রোল নামে কিছু দেখতে পাবেন। মূলত, এটি আপনাকে প্রতিটি ডেস্কটপ বা প্রোগ্রামের একটি থাম্বনেইল দেখায় যা তার নিজস্ব স্থান ব্যবহার করছে।

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

এগুলি মূলত OS X-এর ভার্চুয়াল ডেস্কটপ৷ বেশিরভাগ অন্তর্নির্মিত অ্যাপগুলি সবুজ বোতাম ব্যবহার করে প্রসারিত করার সময় তাদের নিজস্ব স্থান ব্যবহার করবে৷ আপনি এটি সক্রিয় করতে একটি স্পেস ক্লিক করতে পারেন অথবা আপনি স্পেস ব্রাউজ করতে ডান বা বামে তিন আঙ্গুলের সোয়াইপ ব্যবহার করতে পারেন। আমি এই বৈশিষ্ট্যটি অনেক পছন্দ করি কারণ এটি আপনাকে একটি অ্যাপে সম্পূর্ণরূপে কাজ করতে দেয়, কিন্তু তারপরও আপনাকে দ্রুত অন্যান্য অ্যাপে যেতে দেয়৷

কিছু ​​অ্যাপে, তবে, অ্যাপটি পূর্ণ স্ক্রিনে প্রসারিত হবে, কিন্তু এটি তার নিজস্ব জায়গায় যাবে না। এটি মূলত মূল ডেস্কটপেই থাকবে, শুধুমাত্র স্ক্রীনের বেশিরভাগ অংশ গ্রহণ করবে। মাইক্রোসফ্ট অফিসের মতো বেশিরভাগ তৃতীয় পক্ষের অ্যাপগুলি এখন সম্পূর্ণ-স্ক্রিন মোড সমর্থন করে যা তাদের নিজস্ব জায়গায় যায়৷

আপনি চাইলে একটি নতুন ডেস্কটপ যোগ করতে লিটল প্লাস আইকনেও ক্লিক করতে পারেন৷ আপনি চাইলে নির্দিষ্ট ডেস্কটপে নির্দিষ্ট প্রোগ্রাম খোলা রাখতে পারেন এবং আপনি ব্যাকগ্রাউন্ডও পরিবর্তন করতে পারেন যাতে প্রতিটি ডেস্কটপে আলাদা আলাদা থাকে। এটি একটি বিট অনুশীলন লাগে, কিন্তু একবার আপনি এটি অভ্যস্ত হয়ে গেলে, আপনি এটি সব সময় ব্যবহার করবেন। শুধু তিনটি আঙুল সোয়াইপ মনে রাখবেন।

টিপ #7 – ম্যাক অ্যাপ স্টোর থেকে প্রোগ্রাম ইনস্টল করুন

ডিফল্টরূপে, অ্যাপল আপনাকে শুধুমাত্র ম্যাক অ্যাপ স্টোর এবং চিহ্নিত ডেভেলপারদের থেকে অ্যাপ ইনস্টল করার অনুমতি দিয়ে আপনাকে রক্ষা করার চেষ্টা করে। এক অর্থে, এটি ভাল কারণ এটি আপনার পক্ষ থেকে অনেক কিছু না করেই আপনাকে কিছুটা নিরাপদ রাখে।

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

আপনি যদি একটি নতুন প্রোগ্রাম ইন্সটল করতে চান তাহলে সবচেয়ে ভালো জায়গা হল ম্যাক অ্যাপ স্টোর। যেখানে Windows সফ্টওয়্যার সাধারণত ইন্টারনেটের যেকোন জায়গা থেকে ডাউনলোড করা হয়, আপনার Mac-এ ইনস্টল করার জন্য আপনার প্রয়োজন হবে এমন বেশিরভাগ প্রোগ্রাম Mac অ্যাপ স্টোরে পাওয়া যাবে। আপনার যদি সত্যিই অন্য কোনো জায়গা থেকে কিছু ইনস্টল করার প্রয়োজন হয়, আপনি সিস্টেম পছন্দ এ যেতে পারেন – নিরাপত্তা এবং গোপনীয়তা এবং যেকোন জায়গায় নির্বাচন করুন অ্যাপ্লিকেশানগুলি থেকে ডাউনলোড করার অনুমতি দিন এর অধীনে৷ .

Windows ব্যবহারকারীদের জন্য 7 OS X টিপস

সুতরাং আশা করা যায় যে সেগুলি শিক্ষানবিস ম্যাক ব্যবহারকারীদের জন্য কিছু ভাল টিপস যারা তাদের পুরো জীবনের জন্য উইন্ডোজ ব্যবহার করেছেন৷ অন্যান্য অনেক পার্থক্য রয়েছে, তবে আপনি যদি এই প্রধানগুলি অতিক্রম করতে পারেন তবে আপনি এটিকে হারাতে না চেয়ে আপনার ম্যাক ব্যবহার করে উপভোগ করবেন। উপভোগ করুন!


  1. উইন্ডোজ 11 ব্যবহারকারীদের জন্য মাইক্রোসফ্ট পেইন্ট টিপস এবং কৌশল

  2. Windows 10 ব্যবহারকারীদের জন্য নোটপ্যাড টিপস এবং কৌশল

  3. হোয়াটসঅ্যাপ পাওয়ার ব্যবহারকারীদের জন্য 7 টি টিপস

  4. কিভাবে গেমিং এর জন্য উইন্ডোজ 11 অপ্টিমাইজ করবেন (8 টিপস)