কম্পিউটার

আপনার উইন্ডোজ সাবসিস্টেম লিনাক্স সেটআপ স্বয়ংক্রিয় করা হচ্ছে

আমি একজন উইন্ডোজ ব্যবহারকারী এবং যতদিন আমি মনে করতে পারি ততদিন ধরে আছি। আমি লিনাক্সের সাথেও ঘোরাঘুরি করেছি কিন্তু উইন্ডোজে আটকে গেছি কারণ আমি এটি আমার জন্য কিছুটা কম ঘাড়ের দাড়ি খুঁজে পেয়েছি। উভয়েরই তাদের সুবিধা এবং অসুবিধা রয়েছে। কিন্তু যখন আমি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে শুরু করি তখন আমার জন্য উইন্ডোজের সবচেয়ে বড় অসুবিধা হল আমার সমস্ত লিনাক্স কমান্ড লাইন টুলের অভাব।

উইন্ডোজ সাবসিস্টেম লিনাক্স (ডব্লিউএসএল) না আসা পর্যন্ত এটাই ছিল?

আমি এটা ভালোবাসি! আপনার উইন্ডোজে একটি ব্যাশ শেল থাকতে পারে এবং এটির মাধ্যমে আপনার সমস্ত Node.js অ্যাপগুলিও চালাতে পারেন এবং Windows 10 ফল ক্রিয়েটর আপডেটের সাথে, WSL সেট আপ করা সত্যিই সহজ৷

আমি কেন এটি পোস্ট করছি তার দ্রুত পিছনের গল্প। আমি অন্য দিন আমার ল্যাপটপকে ন্যুক করেছিলাম কারণ আমার উইন্ডোজে ব্যাশের সাথে আংশিকভাবে WSL এর সাথে nvm ব্যবহার করার সাথে সম্পর্কিত সমস্যা ছিল। আমার কম্পিউটার কিভাবে কাজ করছে তা নিয়ে আমি হতাশ হয়ে পড়েছিলাম। কিন্তু আমি এখন বুঝতে পারছি যে আমি অতিরিক্ত প্রতিক্রিয়া দেখিয়েছিলাম।

আমি আমার কম্পিউটারকে আবার ব্যাক আপ করার পরে, আমাকে আবার স্ক্র্যাচ থেকে আমার বিকাশের পরিবেশ সেট আপ করতে হয়েছিল। সৌভাগ্যবশত আমার জন্য, আমি একটি GitHub রেপোতে আমার সমস্ত সেটিংস এবং কনফিগার তথ্য রাখি যখন আমি একটি নতুন কম্পিউটার পাই বা একটি বিপর্যয়কর ঘটনা থেকে পুনরুদ্ধার করতে পারি (যেমন একটি নিউকড কম্পিউটার)।

এই নিবন্ধে, আমি আপনাকে দেখাতে চাই কিভাবে আমি আমার বিকাশের পরিবেশের জন্য আমার উইন্ডোজ সাবসিস্টেম লিনাক্স সেট আপ করি।

এটি আমার নির্দিষ্ট সেটআপ এবং WSL-এর ব্যবহার সম্পর্কে আমার মতামতযুক্ত দৃষ্টিভঙ্গি এবং এটি পরের বার উইন্ডোজ-এ স্ক্র্যাচ থেকে বিকাশের পরিবেশ তৈরি করার জন্য আমার ধাপে ধাপে নির্দেশিকা৷

সুতরাং, মাইক্রোসফ্ট স্টোর থেকে WSL ইনস্টল করার পরে এবং আপনার ডিফল্ট ব্যবহারকারী যোগ করার পরে, প্রথম জিনিসটি সবকিছু আপডেট এবং আপগ্রেড করা।

sudo apt updatesudo apt -y upgrade

আপনি যদি 07 এর আগে কোনো লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার না করে থাকেন আপগ্রেড বিবৃতিতে টার্মিনালে প্রদর্শিত যেকোনো প্রম্পটের জন্য "হ্যাঁ" এর উত্তর ডিফল্ট করা হয়। আপনি হয়তো এটি করতে চান না, কারণ এমন কিছু প্রোগ্রাম থাকতে পারে যা আপনি আপডেট করতে চান না কিন্তু আমি করি।

আপনার উইন্ডোজ সাবসিস্টেম লিনাক্স সেটআপ স্বয়ংক্রিয় করা হচ্ছে
হ্যাঁ সব জিনিস!

10 যোগ করে পতাকা, আপনার কাছে এই বার্তাগুলি থাকবে না?

সরঞ্জাম তৈরি করুন

এনপিএম থেকে নেটিভ অ্যাড-অনগুলি কম্পাইল এবং ইনস্টল করার জন্য আপনাকে বিল্ড টুল ইনস্টল করতে হতে পারে, আমার গ্যাটসবি ইমেজগুলির জন্য এটি দরকার যা 26 ব্যবহার করে যা পরে 30 ব্যবহার করে :

sudo apt install -y build-essential

নোড ইনস্টল করুন

nodejs.org সাইটে প্রদত্ত নির্দেশাবলীর মাধ্যমে Node.js ইনস্টল করা আমার জন্য সঠিক অনুমতি সেট আপ করে না। তাই 47 করার চেষ্টা করার সময় আমি যেকোনও ত্রুটি পাই, আমি 58 ব্যবহার করে খুঁজে পেয়েছি সাহায্য করে:

63 দিয়ে নোড ইনস্টল করুন

যেহেতু এটি একটি নতুন ইনস্টল তাই আমরা এগিয়ে যেতে পারি এবং এর সাথে n-ইনস্টল ব্যবহার করতে পারি:

curl -L https://git.io/n-install | bash

এটি নোডের সর্বশেষ স্থিতিশীল সংস্করণটি ইনস্টল করবে?

স্ক্রিপ্ট সম্পূর্ণ হলে, ব্যাশ পুনরায় চালু করুন:

. /home/my_user_name/.bashrc # displays this for you to copy paste

আপনার নোড এবং npm সংস্করণ পরীক্ষা করুন:

node -v && npm -v

মাছ ইনস্টল করবেন?

মাছ এখন সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ/বুদ্ধিমত্তার জন্য আমার খোসায় যেতে হবে? এছাড়াও কিছু চমৎকার থিম রয়েছে যা আপনি এটির জন্যও পেতে পারেন।

আপনার উইন্ডোজ সাবসিস্টেম লিনাক্স সেটআপ স্বয়ংক্রিয় করা হচ্ছে
মাছের অসাধারণত্ব?
sudo apt -y install fishsudo apt -y upgrade && sudo apt -y autoremove

ওহ মাই ফিশ ইনস্টল করুন | OMF

ওহ মাই ফিশ হল প্যাকেজ এবং থিম ইনস্টলেশন সক্ষম করে মাছের জন্য প্যাকেজ ম্যানেজারের মতো৷

curl -L https://get.oh-my.fish | fish

OMF থিম ইনস্টল করুন

omf install clearance

শুরু শুরু

ঠিক আছে, তাই এটি WSL এর জন্য একটি মৌলিক সেটআপ। আপনি সম্ভবত এখন গিট সেট আপ করতে চাইবেন। আমি WSL-এ কিছুক্ষণ ধরে HTTPS-এর উপর SSH ব্যবহার করছি।

দ্রষ্টব্য: এটি লেখার সময়, VSCode এর সাথে WSL গিট ইন্টিগ্রেশন কাজ করে না তাই আমি আমার উইন্ডোজ মেশিনে একটি গিট ইনস্টল যোগ করেছি, আপনি এটি বাদ দিতে পারেন এবং টার্মিনালের মাধ্যমে সম্পূর্ণ গিট যেতে পারেন তবে আমি সত্যিই VSCode গিট ইন্টিগ্রেশন পছন্দ করি। পি>

আপনার মেশিনে SSH সেট আপ পেতে এই সহজ SSH সেটআপটি দেখুন। আমি HTTPS এর পরিবর্তে SSH বলি কারণ গিট শংসাপত্র ম্যানেজার এবং কীরিং ম্যানেজার নিয়ে আমার সব ধরণের সমস্যা ছিল। শেষ পর্যন্ত এটি একটি SSH কী তৈরি করা এবং গিটহাবের সাথে প্রমাণীকরণ করা আরও দ্রুত ছিল। আমি যে গাইডটি লিঙ্ক করেছি তা আপনাকে এর মধ্য দিয়ে চলে।

আপনার ডটফাইলগুলি সরান

যদি আপনার সমস্ত ডটফাইলগুলি একটি গিটহাব রেপোতে ব্যাক আপ করা থাকে তবে এখনই সেগুলিকে আপনার WSL ফোল্ডারে যুক্ত করার একটি ভাল সময়, শেষবার যখন আমি এটি করেছি আমি প্রতিটি ফাইল সরানোর পরে ম্যানুয়ালি অনুমতিগুলি সেট করেছি কিন্তু তারপর থেকে 71 সমস্ত ফাইল সরাতে।

rsync -avzh /mnt/c/Users/dotfiles/ ~/

এটি আমার 80 এর বিষয়বস্তু কপি করবে 99 এ ফোল্ডার (হোম) ডাইরেক্টরি ডাব্লুএসএল-এ, আপনি তাদের সাথে চেক করতে পারেন:

ls -la ~/
আপনার উইন্ডোজ সাবসিস্টেম লিনাক্স সেটআপ স্বয়ংক্রিয় করা হচ্ছে

আমি আমার 102 জুড়ে কপি করেছি , 112 এবং 126 ডটফাইলগুলি এখানে চিত্রিত করা হয়েছে এবং আপনি দেখতে পাচ্ছেন যে অনুমতিগুলি 130 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয় ফাইল।

145 দিয়ে ফাইলের অনুমতি পরিবর্তন করুন এবং অনুরূপ ফাইলের বৈশিষ্ট্য পেতে 156 ব্যবহার করুন :

stat -c “%a %n” ~/.*

এটি 166 দিয়ে শুরু হওয়া সমস্ত কিছুর তালিকা করবে এখানে আমার:

777 /home/scott/.755 /home/scott/..600 /home/scott/.bash_history644 /home/scott/.bash_logout644 /home/scott/.bashrc777 /home/scott/.cache777 /home/scott/.config777 /home/scott/.gitconfig777 /home/scott/.gitignore777 /home/scott/.local777 /home/scott/.npm777 /home/scott/.npmrc644 /home/scott/.profile644 /home/scott/.sudo_as_admin_successful

আমি শুধুমাত্র 178 পরিবর্তন করতে চাই , 188 এবং 191 এখানে তাই আমি এটি করতে যাচ্ছি:

chmod 644 .gitconfig .gitignore .npmrc

এবং এখন আমার ফাইল এই মত চেহারা. ?

আপনার উইন্ডোজ সাবসিস্টেম লিনাক্স সেটআপ স্বয়ংক্রিয় করা হচ্ছে

ঠিক আছে এখন একটি আপডেট করা উবুন্টু ইন্সটল, নোড এবং ফিশ টার্মিনালের সাথে চলছে। অবশ্যই এখনও আপনার সমস্ত গ্লোবাল এনপিএম প্যাকেজগুলি ইনস্টল করার ক্ষেত্রে রয়েছে যা আপনি এখন বিকাশের জন্য চান৷

শুভকামনা!

পড়ার জন্য ধন্যবাদ

আপনি যদি মনে করেন এটি আকর্ষণীয় ছিল, একটি বা দুটি হাততালি দিন, ভবিষ্যতের আপডেটের জন্য সাবস্ক্রাইব করুন বা আপনার চিন্তাভাবনা আমাকে টুইট করুন৷

যদি আমি কিছু মিস করে থাকি, বা আপনার যদি কিছু করার আরও ভাল উপায় থাকে তবে দয়া করে আমাকে জানান৷

আমাকে টুইটারে পান বা GitHub-এ আমাকে যেকোনো কিছু জিজ্ঞাসা করুন।

আপনি আমার ব্লগে এই ধরনের অন্যান্য নিবন্ধ পড়তে পারেন।

  1. উইন্ডোজ 10 এ কিভাবে WSL ইনস্টল করবেন?

  2. উইন্ডোজ 10 এ কীভাবে লিনাক্স ব্যাশ শেল ইনস্টল করবেন

  3. কিভাবে আপনার পিসিতে Windows 10s Linux সাবসিস্টেম ইনস্টল করবেন

  4. আপনার পিসিতে Windows 10 ব্লুটুথ ড্রাইভার আপডেট, ইনস্টল এবং ডাউনলোড করুন