কম্পিউটার

ডেবিয়ান:সবচেয়ে স্থিতিশীল এবং বিশ্বস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির একটি উপভোগ করুন

সেখানে প্রচুর লিনাক্স ব্যবহারকারী আছেন যারা উবুন্টুর মতো ডিস্ট্রিবিউশন ব্যবহার করছেন বা লিনাক্স মিন্ট সহ উবুন্টু থেকে ভিত্তিক অনেকগুলি ডিস্ট্রিবিউশন ব্যবহার করছেন। যাইহোক, আপনি যাই ব্যবহার করছেন না কেন, যতক্ষণ পর্যন্ত এটি .deb প্যাকেজ ব্যবহার করে, সেখানে একটি প্রধান বিতরণ রয়েছে যেখান থেকে এটি আসে - ডেবিয়ান।

অনেকগুলি কারণ রয়েছে যে কেন ডেবিয়ান এমন লোকদের জন্য জনপ্রিয় পছন্দ যাদের উচ্চ প্রত্যাশা রয়েছে বা এটি থেকে তাদের নিজস্ব বিতরণ কাঁটাচামচ করতে চান। তবে আপনি ডেবিয়ান-ডেরিভেটিভ বা আসল চুক্তি ব্যবহার করছেন কিনা তা কোন ব্যাপার না, এটি আপনার জন্য খুব উপযুক্ত বিতরণ হতে পারে।

ডেবিয়ান সম্পর্কে

ডেবিয়ান:সবচেয়ে স্থিতিশীল এবং বিশ্বস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির একটি উপভোগ করুন

ডেবিয়ান হল প্রাচীনতম লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি যা এখনও সক্রিয় বিকাশে রয়েছে, স্ল্যাকওয়্যারের পরে দ্বিতীয়, যা মাত্র এক মাস পুরানো। ডেবিয়ান প্রজেক্ট যখনই তাদের ডিস্ট্রিবিউশনের নতুন রিলিজ তৈরি করে তখনই কিছু মূল মান রয়েছে। শীর্ষ দুটিতে বিশুদ্ধরূপে ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহারের মাধ্যমে স্থিতিশীলতা এবং স্বাধীনতা অন্তর্ভুক্ত যা এতে কোন সীমাবদ্ধতা নেই। এই দুটি মান ডেবিয়ানকে তাদের স্ব-বর্ণিত "সর্বজনীন অপারেটিং সিস্টেমে" তৈরি করে যা কার্যত সর্বত্র চলে।

এটি বিভিন্ন আর্কিটেকচারের একটি বড় অ্যারেতে উপলব্ধ, এবং একটি সংস্করণ এমনকি Linux কার্নেলের পরিবর্তে FreeBSD কার্নেলের সাথে আসে৷

স্থিতিশীলতা

ডেবিয়ান:সবচেয়ে স্থিতিশীল এবং বিশ্বস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির একটি উপভোগ করুন

ক্রোমের মতোই ডেবিয়ানের কয়েকটি ভিন্ন "চ্যানেল" রয়েছে, যেখানে প্রাথমিকগুলির মধ্যে রয়েছে স্থিতিশীল, পরীক্ষামূলক এবং অস্থির। প্রকল্পটি তাদের স্থিতিশীল রিলিজের ব্যবহারকে উৎসাহিত করে কারণ তাদের মধ্যে বাগ রয়েছে এবং ব্যবহারকারীদের জন্য সর্বনিম্ন পরিমাণে বিভ্রান্তি এবং শোক সরবরাহ করা উচিত। তাদের পরবর্তী রিলিজকে স্থিতিশীল করার জন্য প্রকল্পটি যে প্রক্রিয়াটির মধ্য দিয়ে যায় তা বেশ চিত্তাকর্ষক, কারণ তারা তাদের নতুন সংস্করণ প্রকাশের জন্য অপেক্ষা করে যতক্ষণ না তারা সমস্ত প্যাকেজ থেকে কার্যত প্রতিটি বাগ মুছে ফেলা হয়। এটি একটি অসাধারণ পরিমাণ সময় এবং প্রচেষ্টা নেয়, কিন্তু এটি দীর্ঘমেয়াদে অনেক হতাশা দূর করে।

একবার একটি নতুন স্থিতিশীল সংস্করণ প্রকাশ করা হলে, বিকাশকারীরা শুধুমাত্র গুরুতর বা নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলির জন্য আপডেটগুলি প্রকাশ করে যাতে প্রধান কিছু প্রবর্তন করে সিস্টেমের স্থিতিশীলতাকে ব্যাহত না করে। কিছু লোকের জন্য এটি একটি রক-সলিড সিস্টেম থাকা কিছুটা বিরক্তিকর হতে পারে কারণ কিছুই পরিবর্তন হয় না, তবে অন্য কেউ আছেন যাদের একেবারে সেই স্থিতিশীলতা প্রয়োজন। এই উচ্চ স্তরের স্থিতিশীলতার জন্য একটি বলিদান হল যে সফ্টওয়্যার সংস্করণগুলি আপডেট হয় না যদি না তারা সমালোচনামূলক বা সুরক্ষা সংশোধনের আওতায় পড়ে, তাই কয়েক বছরের রিলিজের জীবনকাল ধরে, সফ্টওয়্যারটি খুব ভালভাবে পুরানো হয়ে যেতে পারে। প্রকৃতপক্ষে, বর্তমান ডেবিয়ান 6 "Squeeze" রিলিজ এখনও Gnome 2.30 ব্যবহার করে তার ডেস্কটপ পরিবেশ, Iceweasel 3.5, এবং OpenOffice 3.2.1.

"পরীক্ষা"

যারা নতুন সফ্টওয়্যারের পক্ষে কিছু স্থিতিশীলতা ত্যাগ করতে পারেন, আপনি ডেবিয়ানের টেস্টিং চ্যানেল চেষ্টা করতে চাইতে পারেন। এটিতে কাটিং এজ সফ্টওয়্যার রয়েছে (কিন্তু ব্লিডিং এজ নয়) যা আপনাকে প্রচুর নতুন বৈশিষ্ট্যের সাথে খুশি রাখতে হবে। যারা ব্লিডিং এজ প্যাকেজের দিকে যেতে চান তাদের জন্য অস্থির চ্যানেল উপলব্ধ, তবে বেশিরভাগ লোকেরই টেস্টিং চ্যানেলের সাথে ভাল হওয়া উচিত কারণ এটি স্থিতিশীলতা এবং সংস্করণের দিক থেকে উবুন্টুর সাথে তুলনীয়।

সম্পূর্ণরূপে ওপেন সোর্স আদর্শ

ডেবিয়ান ডিফল্টরূপে বিশুদ্ধ থাকার চেষ্টা করে যাতে ব্যবহারকারীরা যে সমস্ত সফ্টওয়্যার ব্যবহার করছেন সেগুলি ওপেন সোর্স বলে নিরাপদ বোধ করার সময় কোনও আইনি সমস্যা নিয়ে চিন্তা করতে হবে না। যদি আপনি প্রমাণ চান, ফায়ারফক্স সন্ধান করুন। আপনি এটি খুঁজে পাবেন না, কিন্তু পরিবর্তে ডেবিয়ান সমতুল্য "আইসওয়েসেল"। Iceweasel Firefox এর সোর্স কোড থেকে তৈরি, তাই Iceweasel এখনও Firefox। যাইহোক, ব্র্যান্ডিংটি প্রতিস্থাপিত হয়েছে কারণ Mozilla Firefox ব্র্যান্ডিং-এ ট্রেডমার্ক ধারণ করে। ডেবিয়ান সমস্ত প্যাকেজ দেখে এবং প্রয়োজনীয় পরিবর্তন করে। আপনি যদি এখনও "বিশুদ্ধ" নয় এমন একটি প্যাকেজ ব্যবহার করতে চান তবে চিন্তা করবেন না। ডেবিয়ান এর সংগ্রহস্থলে বিভিন্ন এলাকা রয়েছে যাতে আপনি এখনও ইনস্টলেশনের জন্য "নন-ফ্রি" প্যাকেজ পেতে পারেন।

ইনস্টলেশন

আপনি ডেবিয়ান ইনস্টল করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে। প্রথমে চেষ্টা করে দেখতে, LiveCD ডাউনলোড করুন। ইনস্টলেশনের জন্য, আমি তাদের নেটওয়ার্ক ইনস্টল ডিস্ক ডাউনলোড করার সুপারিশ করব যাতে আপনি প্রকৃত ইনস্টলেশনের সময় একেবারে নতুন প্যাকেজগুলি ডাউনলোড করতে পারেন। তারপরে আপনি একটি CD-এ netinst ISO বার্ন করতে পারেন বা এটি একটি USB ড্রাইভে লিখতে পারেন, এবং তারপর আপনার সিস্টেম পুনরায় চালু করতে পারেন এবং সেই মিডিয়া থেকে বুট করার জন্য BIOS কনফিগার করতে পারেন৷ আপনি যদি ইনস্টলেশন শুরু করার আগে সমস্ত প্রয়োজনীয় মৌলিক প্যাকেজ ডাউনলোড করতে চান, তাহলে আপনাকে পরিবর্তে আপনার আর্কিটেকচারের জন্য "CD1" ডাউনলোড করার দিকে নজর দিতে হবে। অবশেষে, আপনি এখানে টেস্টিং চ্যানেলের পাশাপাশি "পরীক্ষা" ইনস্টলারগুলির জন্য সাপ্তাহিক ছবিগুলি খুঁজে পেতে পারেন৷

উপসংহার

যদিও ডেবিয়ান ঠিক একটি ব্যবহারকারী বান্ধব বিতরণ নয়, আপনি যদি লিনাক্সের সাথে বেশ স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে এটি অবশ্যই চেষ্টা করার জন্য একটি দুর্দান্ত। আপনি দুটির মধ্যে কোনটিকে বেশি পছন্দ করেন এবং আপনার বর্তমান বিতরণের তুলনায় আপনি এটি পছন্দ করেন কিনা তা দেখতে স্থিতিশীল এবং পরীক্ষামূলক উভয় চ্যানেলই চেষ্টা করে দেখতে ভুলবেন না। এটির পিছনে প্রচুর সমর্থন সহ একটি জনপ্রিয় বিতরণ হিসাবে, এটি আপনার নিজের সিস্টেমে চালানোর দিকে নজর দিতে পারে। আমি বলতে চাচ্ছি, রোবোটিক সাবমেরিনের জন্য যে অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছিল সেই একই অপারেটিং সিস্টেম কে না চালাতে চাইবে?


  1. লিনাক্সে হোস্ট ফাইল কীভাবে ব্যবহার এবং সম্পাদনা করবেন

  2. লিনাক্সে সবচেয়ে সহজ ডু (ডিস্ক ব্যবহার) কমান্ড

  3. এমএক্স লিনাক্স পর্যালোচনা:একটি জনপ্রিয়, সহজ এবং স্থিতিশীল লিনাক্স ডিস্ট্রো

  4. 4K, HDR এবং আপনার Xbox One X থেকে সর্বাধিক পাওয়ার জন্য আমাদের নির্দেশিকা