কম্পিউটার

লিনাক্সে সবচেয়ে সহজ ডু (ডিস্ক ব্যবহার) কমান্ড

লিনাক্সে সবচেয়ে সহজ ডু (ডিস্ক ব্যবহার) কমান্ড

du হল একটি কমান্ড লাইন টুল যা লিনাক্সের সাথে পাঠানো হয় যা ডিরেক্টরি এবং ফাইলগুলির দ্বারা ব্যবহৃত ডিস্কের স্থানের পরিমাণ রিপোর্ট করে। "ডিস্ক ব্যবহার" এর জন্য সংক্ষিপ্ত, কমান্ড লাইনে ডিস্কের স্থান বিশ্লেষণ করার জন্য ডু হল প্রাথমিক টুল।

মৌলিক ব্যবহার

du /path/to/directory

du চালান প্রতিটি ডিরেক্টরি দ্বারা গৃহীত ডিস্ক স্থানের একটি সম্পূর্ণ বিশ্লেষণ দেখতে একটি ডিরেক্টরি সহ কমান্ড। প্রতিটি ডিরেক্টরি স্ট্যান্ডার্ড আউটপুটে তালিকাভুক্ত করা হবে, তাই বড় ডিরেক্টরি বা সম্পূর্ণ সিস্টেম স্ক্যানগুলি কয়েক হাজার লাইন তৈরি করতে পারে এবং যথেষ্ট সময় নিতে পারে। ফলস্বরূপ, মৌলিক du কমান্ড সাধারণত নীচে নির্দেশিত পতাকাগুলির সাথে সম্পূরক হয়। এই পতাকাগুলির যে কোনও একটিকে অন্য কোনওটির সাথে একত্রিত করা যেতে পারে, যদিও কিছু সংমিশ্রণ একে অপরকে বাদ দেয় কারণ তারা পরস্পরবিরোধী।

আউটপুট নিয়ন্ত্রণ করা

লিনাক্সে সবচেয়ে সহজ ডু (ডিস্ক ব্যবহার) কমান্ড
du -c

স্ক্যান করা ডিরেক্টরিগুলির দ্বারা ব্যবহৃত ডিস্কের মোট পরিমাণ নির্দেশ করতে du আউটপুটের নীচে একটি লাইন দেখায়৷

du -s

নির্দিষ্ট ডিরেক্টরি দ্বারা ব্যবহৃত মোট ডিস্ক স্থানের শুধুমাত্র সারাংশ দেখায়। সারাংশ গণনা না করা পর্যন্ত কোনো আউটপুট দেখানো হবে না।

du > du-report.txt

কমান্ড লাইন পেশাদাররা এই কমান্ডটি চিনবে, তবে সবাই একজন পেশাদার নয়। এটি কমান্ডের ফলাফল "du-report.txt" নামে বর্তমান কার্যকারী ডিরেক্টরিতে একটি পাঠ্য ফাইলে আউটপুট করবে৷

du | less

কম টেক্সট এডিটরে ডিসপ্লে পাইপ করে, আরও সহজে পঠনযোগ্য ফলাফল তৈরি করে যা কম নেভিগেশন শর্টকাট দিয়ে স্কিম করা যায়।

সাইজ ডিসপ্লে পরিবর্তন করা হচ্ছে

লিনাক্সে সবচেয়ে সহজ ডু (ডিস্ক ব্যবহার) কমান্ড

নোট করুন যে নির্দিষ্ট ইউনিট ঘোষণা করা হলে ফাইলের আকার সাধারণত বৃত্তাকার হবে। উদাহরণস্বরূপ, একটি 4KB ফাইল শূন্য মেগাবাইট গ্রহণের হিসাবে দেখানো হবে যদি -m পতাকা বলা হয়, যখন একটি 750KB ফাইল 1MB হিসাবে দেখানো হবে৷

du -h

স্ট্যান্ডার্ড ব্লক সাইজের পরিবর্তে কিলোবাইট, মেগাবাইট এবং গিগাবাইটের মতো উপযুক্ত মাপ তালিকাভুক্ত সহ "মানব পাঠযোগ্য" বিন্যাসে প্রদর্শন করুন।

du -k

1024-বাইট (1 কিলোবাইট) ব্লকে প্রদর্শন ব্লক গণনা।

du -m

ডিসপ্লে ব্লকের সংখ্যা 1,048,576-বাইট (1 মেগাবাইট) ব্লকে।

du -g

ডিসপ্লে ব্লকের সংখ্যা 1,073,741,824-বাইট (1 গিগাবাইট) ব্লকে।

ফাইল এবং লিঙ্ক সহ

লিনাক্সে সবচেয়ে সহজ ডু (ডিস্ক ব্যবহার) কমান্ড
du -L

কমান্ড লাইন এবং ফাইলের শ্রেণীবিন্যাসগুলিতে প্রতীকী লিঙ্কগুলি অনুসরণ করুন (বা "ডিরেফারেন্স")। অন্যথায়, সিম্বলিক লিঙ্কটি যে ডিরেক্টরী ট্রিকে নির্দেশ করে তার পরিবর্তে সিম্বলিক লিঙ্কের দ্বারা নেওয়া স্থানটি রিপোর্ট করা হবে (সাধারণত ফাইল সিস্টেম ন্যূনতম)।

du -a

সব ফাইলের জন্য ডিস্ক ব্যবহার দেখান, শুধু ডিরেক্টরি নয়।

du /path/to/file.txt

কমান্ডের নাম অনুসারে একটি নির্দিষ্ট ফাইলের ডিস্ক ব্যবহার প্রদর্শন করুন।

ফাইল, ডিরেক্টরি এবং লিঙ্কগুলি বাদ দিয়ে

লিনাক্সে সবচেয়ে সহজ ডু (ডিস্ক ব্যবহার) কমান্ড
du -X FILE

নির্দিষ্ট স্ট্রিং-এর যেকোনো প্যাটার্নের সাথে মেলে এমন ফাইলগুলিকে বাদ দিন৷

du --exclude="*.o"

প্যাটার্ন দ্বারা নির্দিষ্ট করা ফাইল এবং সাবডিরেক্টরিগুলি বাদ দিন। এই উদাহরণে "*.o" স্ট্রিং সহ সমস্ত ডিরেক্টরি বাদ দেওয়া হবে। মনে রাখবেন যে এগুলো শেল প্যাটার্ন, রেগুলার এক্সপ্রেশন নয়। যেমন, কন্ট্রোল অক্ষরগুলি * এর মধ্যে সীমাবদ্ধ, যা শূন্য বা তার বেশি অক্ষরের যেকোন স্ট্রিং এর সাথে মেলে এবং?, যেটি যেকোন একটি অক্ষরের সাথে মেলে। এটি এই ফাইলগুলিকে ডিরেক্টরি আকারের গণনা থেকে বাদ দেবে। যদি -a পতাকা ব্যবহার করা হয়, বাদ দেওয়া ফাইলগুলি ফলাফল আউটপুটে এড়িয়ে যাবে।

du --threshold=SIZE

ইতিবাচক হলে SIZE-এর থেকে ছোট এন্ট্রিগুলি বা ঋণাত্মক হলে SIZE-এর থেকে বড় এন্ট্রিগুলি বাদ দিন৷ SIZE হল একটি পূর্ণসংখ্যা এবং একটি (ঐচ্ছিক) একক লাগে। উদাহরণস্বরূপ, --threshold=1MB 1 মেগাবাইটের (1000^2 বাইট) থেকে ছোট সব ফাইল এড়িয়ে যাবে। ইউনিটগুলির মধ্যে রয়েছে K, M, G, T, P, E, Z, Y ক্ষমতার জন্য 1024 (কিবিবাইট, মেবিবাইট, গিবিবাইট, এবং আরও) বা KB, MB, GB, TB, … 1000 এর আরও প্রমিত ক্ষমতার জন্য ( কিলোবাইট, মেগাবাইট, গিগাবাইট, এবং তাই)। du --threshold=1GB-এর মতো একটি কমান্ড সহ আপনার সিস্টেমে সবচেয়ে বড় ফাইলগুলি খোঁজার জন্য এটি একটি দরকারী টুল হতে পারে। .

du -d N

N ফোল্ডারে সর্বাধিক গভীরতা সেট করুন। এই পতাকা যেকোনো ধনাত্মক পূর্ণসংখ্যা নিতে পারে। এই সেটিং দিয়ে, du নির্দিষ্ট ডিরেক্টরিতে দুটি পর্যন্ত সাবডিরেক্টরি স্ক্যান করবে। যদি আরও সাবডিরেক্টরি বিদ্যমান থাকে, তবে সেগুলি পৃথকভাবে স্ক্যান করা হবে না। বরং, তাদের মান রিপোর্ট করা ফোল্ডারে অন্তর্ভুক্ত করা হবে। মনে রাখবেন যে -d 0 -s হিসাবে একই ফলাফল রিপোর্ট করবে পতাকা৷

উদাহরণ স্বরূপ, "dir1/dir2/dir3/dir4" ডিরেক্টরি পাথটি বিবেচনা করুন, যাতে একটি মূল ডিরেক্টরি এবং তিনটি সাবডিরেক্টরি রয়েছে৷ du -d 2 dir1 এর একটি du সেটিং সহ dir3 এ স্ক্যান করবে। dir3-এর আকার dir4-এ ফাইলগুলিকে অন্তর্ভুক্ত করবে, যদিও dir4 আলাদাভাবে তালিকাভুক্ত নয়৷

উপসংহার:পাইপিং ডু

অন্যান্য ইউটিলিটিগুলির সাথে যুক্ত হলে du কমান্ডটি সবচেয়ে কার্যকর, যেমন du -a / | sort -n -r | head -n 10 . এটি আপনার সম্পূর্ণ ফাইল সিস্টেম অনুসন্ধান করবে (du -a / ), আকার অনুসারে ফলাফল বাছাই করুন (sort -n -r ), এবং তারপর শুধুমাত্র শীর্ষ দশটি ফলাফল দেখান (head -n 10 ) এটি মূলত আপনার মেশিনে শীর্ষ দশটি বৃহত্তম ফাইলের জন্য একটি শর্টকাট। আরও বেশি দরকারী ফলাফল তৈরি করতে পাইপের মাধ্যমে অন্যান্য কমান্ডের সাথে ডুকে একত্রিত করুন।


  1. লিনাক্স নতুনদের জন্য বেসিক ব্যাশ কমান্ড

  2. নতুন ব্যবহারকারীদের জন্য সবচেয়ে দরকারী লিনাক্স কমান্ডের 6টি

  3. লিনাক্সে 'ইকো' কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  4. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন