কম্পিউটার

PCLinuxOS:একটি লিনাক্স বিতরণ যা একটি ভাল অভিজ্ঞতার জন্য সফ্টওয়্যারকে মিশ্রিত করে এবং মেলে

লিনাক্স ব্যবহারকারীরা যখন কোন ডিস্ট্রিবিউশন ব্যবহার করতে চান তখন তাদের পছন্দের প্রচুর সুযোগ থাকে তা বলা একটি ক্ষুদ্র বিষয়। একই কাজ সম্পন্ন করার জন্য একাধিক পন্থা রয়েছে, কোন ধরনের প্যাকেজ (যেমন .deb বা .rpm) ব্যবহার করা হয় থেকে ডিফল্টভাবে ইনস্টলেশন মিডিয়াতে ডিস্ট্রিবিউশনের উদ্দেশ্যে কোন প্যাকেজগুলি অন্তর্ভুক্ত করা হয় -- তা স্থিতিশীল হোক বা অত্যাধুনিক। এবং যদি এটি বিশুদ্ধ বা মালিকানাধীন সফ্টওয়্যার গ্রহণ করে।

যাই হোক না কেন, ডিস্ট্রিবিউশনের প্রচুর দিক রয়েছে যা আপনার নিজস্ব পছন্দ থাকতে পারে এবং তারপরে সেগুলি পূরণ করে এমন একটি ডিস্ট্রিবিউশন বেছে নিন। আপনি যদি সেরা লিনাক্স ডিস্ট্রিবিউশন খুঁজছেন যা অনেকগুলি বিভিন্ন ডিস্ট্রিবিউশনকে মিশ্রিত করে, আমার কাছে আপনার জন্য কিছু আছে৷

PCLinuxOS সম্পর্কে

PCLinuxOS:একটি লিনাক্স বিতরণ যা একটি ভাল অভিজ্ঞতার জন্য সফ্টওয়্যারকে মিশ্রিত করে এবং মেলে

PCLinuxOS হল একটি সুন্দর অনন্য লিনাক্স ডিস্ট্রিবিউশন যারা লিনাক্স সম্পর্কে যথেষ্ট জ্ঞানী। যাইহোক, অন্য কারও জন্য, আপনি লিনাক্সের জন্য আমাদের চূড়ান্ত গাইডটি দেখতে চাইতে পারেন। অতএব, এটি এমন একটি বিতরণ নয় যা আমি নতুন ব্যবহারকারীদের জন্য সুপারিশ করতে পারি, তবে এটি লিনাক্স ব্যবহারকারীদের জন্য দুর্দান্ত যারা নতুন সমন্বয় চেষ্টা করতে চান। PCLinuxOS কে প্রায়শই একটি স্বাধীন প্রকল্প হিসাবে দেখা হয় কারণ এটি অন্য যেকোন প্রধান লিনাক্স ডিস্ট্রিবিউশন থেকে কিছুটা আলাদা, তবে এটি এখনও ম্যানড্রেক লিনাক্স 9.2 এর সাথে রয়েছে, যার উত্তরসূরিরা এখন ম্যানড্রিভা লিনাক্স এবং ম্যাজিয়া অন্তর্ভুক্ত করে।

PCLinuxOS-এ Mandrake Linux উপাদানগুলির একটি আকর্ষণীয় মিশ্রণ রয়েছে, সেইসাথে অন্যান্য বিতরণগুলিতে পাওয়া কয়েকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য রয়েছে৷

মিক্স অ্যান্ড ম্যাচ

PCLinuxOS:একটি লিনাক্স বিতরণ যা একটি ভাল অভিজ্ঞতার জন্য সফ্টওয়্যারকে মিশ্রিত করে এবং মেলে

প্রথমত, PCLinuxOS RPM প্যাকেজ বিন্যাস ব্যবহার করে, যা এটি Mandrake Linux থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত। যাইহোক, অন্তর্ভুক্ত প্যাকেজ ম্যানেজার হল সিনাপটিক প্যাকেজ ম্যানেজার, যা ডেবিয়ানের পাশাপাশি ডেবিয়ান থেকে প্রাপ্ত বিতরণে পাওয়া যায়। এটিতে একটি নিয়ন্ত্রণ কেন্দ্রও রয়েছে যা ম্যাজিয়া এবং এর পূর্বসূরীদের মধ্যে যা পাওয়া যায় তার অনুরূপ। একটি অনন্য বৈশিষ্ট্য হিসাবে, PCLinuxOS হল একটি রোলিং রিলিজ যেখানে মাঝে মাঝে নতুন ISO ইমেজ প্রকাশ করা হয় যাতে আপনি সর্বদা পরীক্ষা করে দেখতে পারেন এবং বিতরণের একটি সাম্প্রতিক আপডেট সংস্করণ ইনস্টল করতে পারেন।

যাইহোক, একবার ইন্সটল হয়ে গেলে, আপ টু ডেট থাকার জন্য আপনাকে শুধু আপডেটের সাথে আপ-টু-ডেট রাখতে হবে - আপগ্রেড করার জন্য কোন নতুন রিলিজ নেই।

প্রচুর সফটওয়্যার

PCLinuxOS:একটি লিনাক্স বিতরণ যা একটি ভাল অভিজ্ঞতার জন্য সফ্টওয়্যারকে মিশ্রিত করে এবং মেলে

PCLinuxOS ISO ইমেজগুলির সাম্প্রতিক প্রকাশনাগুলি বাক্সের বাইরে আপনার ব্যবহারের জন্য একটি বোটলোড সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করে৷ যদি আপনি এটি মনে করতে পারেন, এটি সম্ভবত ইতিমধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে. এমনকি শুধুমাত্র ইন্টারনেট বিভাগে আপনার যা প্রয়োজন হবে তার সবই অন্তর্ভুক্ত থাকে, যেমন Firefox, Thunderbird, Kopete, Xchat, Filezilla, Choqok, এবং Dropbox। এটি এমনকি শুরু থেকেই কোডেকগুলি অন্তর্ভুক্ত করে, যা এমন কিছু যা আপনি ডেবিয়ান, উবুন্টু এবং ফেডোরার মতো অন্যান্য প্রধান বিতরণগুলিতে পাবেন না। অন্য কথায়, সম্পূর্ণরূপে কার্যকরী সিস্টেমের জন্য আপনাকে ইনস্টল করার জন্য সম্ভবত এর বেশি কিছু থাকবে না।

এছাড়াও, যেহেতু PCLinuxOS একটি রোলিং রিলিজ মডেল ব্যবহার করে, আপনি নিশ্চিত হতে পারেন যে এটি সেখানে সর্বশেষ সংস্করণগুলি সরবরাহ করে। প্রকৃতপক্ষে, ডিসেম্বর 2012 ISO ইমেজগুলি বর্তমানে KDE 4.9 এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করে।

পরীক্ষা এবং ইনস্টলেশন

নিজের জন্য PCLinuxOS ব্যবহার করে দেখতে বা এমনকি এটি ইনস্টল করার জন্য, আপনাকে তাদের ডাউনলোড পৃষ্ঠাতে যেতে হবে এবং তাদের সর্বশেষ ISO ইমেজগুলি পেতে হবে। কেডিই ছাড়াও অন্যান্য ডেস্কটপ এনভায়রনমেন্ট উপলব্ধ রয়েছে, তবে আপনার কাছে উপলব্ধ সিস্টেম সংস্থান থাকলে আমি এটি সবচেয়ে বেশি সুপারিশ করি। যদিও সাইটটি HTTP মিররগুলিতে টরেন্টের পাশাপাশি ইমেজ উভয়ই অফার করে, আমি সুপারিশ করছি যে আপনি প্রস্তাবিত টরেন্ট লিঙ্কটি ব্যবহার করুন এবং HTTP মিররগুলি এড়িয়ে চলুন যাতে আপনার সর্বোত্তম ডাউনলোড রেট এবং সর্বশেষ ISO ইমেজ থাকে। আমি যখন HTTP আয়না দেখলাম, তাদের মধ্যে কিছু ডিসেম্বর 2010 থেকে ISO ইমেজ হোস্ট করছে।

একবার আপনি ISO ইমেজটি ডাউনলোড করার পরে, আপনাকে এটি একটি DVD তে বার্ন করতে হবে বা এটি একটি USB ড্রাইভে লিখতে হবে। তারপর আপনার সিস্টেমের BIOS কনফিগার করুন প্রস্তুত মিডিয়া থেকে বুট বন্ধ করার জন্য, এবং তারপর নতুন বিতরণে চালু করুন। সেখান থেকে, আপনি লাইভ পরিবেশে এলোমেলো করতে পারেন বা এগিয়ে গিয়ে ইনস্টলার শুরু করতে পারেন৷

উপসংহার

PCLinuxOS নিয়মিত, জনপ্রিয় ডিস্ট্রিবিউশনের একটি আকর্ষণীয় মোড়। আমি মনে করি যে লিনাক্স উত্সাহীরা এটি পছন্দ করবে, তবে বিতরণের একমাত্র খারাপ দিকটি হল এটি শুধুমাত্র একটি সম্প্রদায় দ্বারা সমর্থিত, এবং উবুন্টু, ফেডোরা বা এমনকি লিনাক্স মিন্টের তুলনায় একটি বড় সত্তা নয়। যাইহোক, আপনি যা দেখেন তা যদি আপনি পছন্দ করেন তবে এটি ব্যবহার করে দেখতে কোনো ভুল নেই!

আপনি কিভাবে PCLinuxOS এর প্রযুক্তি নির্বাচন পছন্দ করেন? আপনার নিজের আদর্শ বিতরণে আপনি কী চান? কমেন্টে আমাদের জানান!


  1. বেতর ব্রাউজিং অভিজ্ঞতার জন্য 5 অপেরা ব্রাউজার টিপস এবং কৌশল

  2. মোজিলা ফায়ারফক্স – একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

  3. একটি ভাল Google Chrome অভিজ্ঞতার জন্য 10টি কার্যকর টিপস এবং কৌশল

  4. 5টি জুম মিটিং টিপস এবং আরও ভাল ভিডিও কল করার অভিজ্ঞতার জন্য কৌশল