কম্পিউটার

5টি জুম মিটিং টিপস এবং আরও ভাল ভিডিও কল করার অভিজ্ঞতার জন্য কৌশল

যেহেতু করোনভাইরাস প্রাদুর্ভাব ধীর হওয়ার কোনও লক্ষণ দেখাচ্ছে না, তাই বাড়ি থেকে কাজ করা আমাদের পেশার প্রতি ইতিবাচক মনোভাব দেখানোর সর্বোত্তম উপায়। সমগ্র বিশ্ব একটি সংকটময় সময়ের মুখোমুখি, এবং আমরা সবাই এই মহামারী রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য একসাথে আছি।

বেশিরভাগ কর্পোরেট কর্মীদের তাদের কাজের ক্রিয়াকলাপগুলি চালিয়ে যাওয়ার জন্য বাড়ি থেকে কাজ করার সুবিধা দেওয়া হয়েছে, কারণ এটি ভাইরাসটিকে বৃহৎ আকারে ছড়িয়ে পড়া থেকে রক্ষা করতে সহায়তা করে। টুলস এবং প্রযুক্তির সঠিক সেটের সাহায্যে, কেউ সহজেই তাদের দৈনন্দিন কাজগুলি সম্পন্ন করতে পারে এবং আপনার বাড়ির খুব আরামে কাজ-সম্পর্কিত লক্ষ্যগুলি অর্জন করতে পারে৷

5টি জুম মিটিং টিপস এবং আরও ভাল ভিডিও কল করার অভিজ্ঞতার জন্য কৌশল

জুম মিটিং টিপস এবং ট্রিকস আপনার অবশ্যই জানা উচিত

1. যোগাযোগই মূল চাবিকাঠি!

যোগাযোগ হল চাবিকাঠি, বিশেষ করে যখন আপনি দূর থেকে কাজ করছেন। আপনার সহকর্মী সতীর্থদের সাথে সংযোগ স্থাপন করতে, বা আপনার পুরো টিম একই পৃষ্ঠায় রয়েছে তা নিশ্চিত করতে একটি নির্দিষ্ট কাজ কী করা দরকার বা এটি কীভাবে করা দরকার তা বোঝার জন্য। আপনি যখন সামনাসামনি মিটিং করতে অক্ষম হন, তখন ভিডিও কলিং অ্যাপগুলি প্রবেশ করে এবং দিনটিকে বাঁচায়।

5টি জুম মিটিং টিপস এবং আরও ভাল ভিডিও কল করার অভিজ্ঞতার জন্য কৌশল

ভিডিও কলিং অ্যাপের কথা বললে, স্কাইপ এবং গুগল ডুও অনেকের মধ্যে বেশ জনপ্রিয়। কিন্তু আপনি কি জুমের কথা শুনেছেন? ভিডিও কনফারেন্সিং, ওয়েবিনার পরিচালনার জন্য জুম একটি শালীন স্কাইপ বিকল্প হিসাবে কাজ করতে পারে, যা আপনাকে আপনার সঙ্গীদের সাথে সংযোগ করতে সাহায্য করে তারা যেখানেই থাকুন না কেন। এখানে জুম টিপস এবং কৌশলগুলির একটি গুচ্ছ রয়েছে যা আপনাকে শুরু করতে এবং আপনার ভিডিও কনফারেন্সিং অভিজ্ঞতার সর্বাধিক ব্যবহার করতে সহায়তা করবে৷

এছাড়াও পড়ুন:আমাদের সংকলিত তালিকাটি দেখুন যাতে Windows PC-এর জন্য 10টি সেরা ভিডিও কলিং সফ্টওয়্যার রয়েছে৷

2. একটি দ্রুত আমন্ত্রণ পাঠান

5টি জুম মিটিং টিপস এবং আরও ভাল ভিডিও কল করার অভিজ্ঞতার জন্য কৌশল

আপনি ইতিমধ্যে একটি ভিডিও মিটিং এ থাকাকালীন আরো লোকেদের আমন্ত্রণ জানানোর জন্য উন্মুখ? ম্যাক ব্যবহারকারীরা দ্রুত ভিডিও কনফারেন্সিংয়ের জন্য কাউকে আমন্ত্রণ জানাতে কমান্ড + আই কী সমন্বয়ে ট্যাপ করতে পারেন। অন্যদিকে, উইন্ডোজ ব্যবহারকারীদের নতুন সদস্যদের আমন্ত্রণ জানাতে একসাথে Alt + I কী চাপতে হবে। আমন্ত্রণ বাক্সে, "ইউআরএল অনুলিপি করুন" বোতামে আলতো চাপুন এবং তারপরে, আপনার যাকে সংযোগ করতে হবে তার সাথে এটি পাঠান৷

3. স্ক্রীন শেয়ারিং এবং টীকা

5টি জুম মিটিং টিপস এবং আরও ভাল ভিডিও কল করার অভিজ্ঞতার জন্য কৌশল

জুম আপনাকে একটি স্ক্রিন শেয়ারিং বৈশিষ্ট্যও অফার করে যা ব্যবহারকারীদের ভিডিও কলে থাকাকালীন একটি সাধারণ স্ক্রিন দেখতে দেয়। এর মধ্যে রয়েছে একগুচ্ছ বর্ধিত টীকা টুল যা আপনাকে স্ক্রিনে নির্দিষ্ট এলাকাগুলিকে হাইলাইট করতে সক্ষম করবে, যেখানে আপনি আপনার মন্তব্য উল্লেখ করতে পারেন যাতে দলের অন্যান্য সদস্যরা তাদের ডিসপ্লেতে পরিবর্তনগুলি দেখতে পারে। টীকা টুল ব্যবহার করতে, উপরের মেনু বার থেকে ভিউ বোতামে আলতো চাপুন এবং তারপর "টীকা" নির্বাচন করুন। স্ক্রীন শেয়ারিং এবং টীকা জুম এ কোন প্রকার ব্যবধান বা বাধা ছাড়াই অর্জন করা যেতে পারে এবং এটি একটি নির্বিঘ্ন ভিডিও কনফারেন্সিং অভিজ্ঞতা প্রদান করে।

4. সবাইকে নিঃশব্দ করুন

যখন একটি কলে একগুচ্ছ লোক থাকে, তখন প্রচুর পটভূমিতে শব্দ হয়, যার ফলে অন্য ব্যক্তির কথা শুনতে অসুবিধা হয়। এটি সমাধান করার জন্য, জুম আপনাকে একটি "সবাইকে মিউট করুন" বিকল্প অফার করে, যেখানে হোস্ট বা কমান্ডে থাকা ব্যক্তি শুধুমাত্র একটি ক্লিকে সক্রিয় ভিডিও কলের অংশীদার সকল সদস্যকে নিঃশব্দ করতে পারেন। জুমে সবাইকে নিঃশব্দ করতে, আপনি ম্যাকে কমান্ড + কন্ট্রোল + এম কী সমন্বয় ব্যবহার করুন। উইন্ডোজ ব্যবহারকারীরা "Alt+M" কী টিপে অন্য সদস্যদের নিঃশব্দ করতে পারেন।

5. আপনার মিটিং শিডিউল করুন

5টি জুম মিটিং টিপস এবং আরও ভাল ভিডিও কল করার অভিজ্ঞতার জন্য কৌশল

Zoom-এ ভিডিও কনফারেন্সিং আপনাকে অনেক সুবিধা দেয়। এবং এরকম একটি বিকল্প হল যেখানে আপনি ভিডিও মিটিং শিডিউল করার জন্য অন্য কাউকে বরাদ্দ করতে পারেন। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, জুমের মিটিং সেটিংস বিভাগে যান। "অ্যাসাইন শিডিউলিং প্রিভিলেজ" বিভাগের অধীনে, সেই ব্যক্তির ইমেল ঠিকানা লিখুন যাকে আপনাকে একটি মিটিংয়ের সময় নির্ধারণের দায়িত্ব অর্পণ করতে হবে এবং তারপরে আপনার কাজ শেষ হয়ে গেলে "অর্পণ করুন" বোতামটি আলতো চাপুন৷

6. আপনার মিটিং সেশন রেকর্ড করুন

5টি জুম মিটিং টিপস এবং আরও ভাল ভিডিও কল করার অভিজ্ঞতার জন্য কৌশল

একটি সভায় গুরুত্বপূর্ণ কিছু আলোচনা? ম্যানেজার কি বলেছিল মনে নেই? ঠিক আছে, জুম আপনাকে একটি বিকল্প অফার করে যেখানে আপনি আপনার সম্পূর্ণ ভিডিও কনফারেন্সিং সেশনগুলি রেকর্ড করতে পারেন যাতে আপনি কখনই গুরুত্বপূর্ণ কিছু মিস করবেন না। মিটিং রেকর্ড করা কর্মচারী এবং নিয়োগকর্তা উভয়কেই কল চলাকালীন আলোচনা করা পয়েন্টগুলিতে ফিরে যেতে সাহায্য করে। ম্যাকের জন্য যেকোনো সেশন রেকর্ডিং শুরু করার শর্টকাট হল Command + Shift + R, এবং Windows এর জন্য এটি Alt + R। রেকর্ডিং বন্ধ বা পজ করার জন্য Mac-এ Command + Shift + P এবং Windows মেশিনে Alt + P ট্যাপ করুন।

জুম কি একগুচ্ছ উন্নত বৈশিষ্ট্য সহ একটি চমৎকার স্কাইপ বিকল্প নয়? জুম টিপস এবং কৌশলগুলির উপরে উল্লিখিত তালিকা সম্পর্কে আপনার মতামত কী? আপনি শীঘ্রই এই টুল ব্যবহার করার জন্য উন্মুখ? মন্তব্য স্পেস আপনার চিন্তা শেয়ার করার জন্য নির্দ্বিধায়.


  1. পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল

  2. সেরা ব্লুটুথ পেয়ারিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

  3. উইন্ডোজ 11/10 এ আরও ভাল স্ক্রিন ক্যাপচারের জন্য টিপস এবং কৌশল

  4. ফটোগ্রাফি করার জন্য সেরা টিপস এবং কৌশল