কম্পিউটার

মোজিলা ফায়ারফক্স – একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

মজিলা ফায়ারফক্স বিশ্বের তৃতীয় সর্বাধিক ব্যবহৃত ওপেন সোর্স ওয়েব ব্রাউজার। এটি সমৃদ্ধ বৈশিষ্ট্যগুলির একটি বিস্তৃত পরিসর এবং দ্রুততম ব্রাউজিং এবং ডাউনলোডের গতি সহ আসে৷ অধিকন্তু, এটি তার ব্যক্তিগতকরণ বিকল্প এবং অবিশ্বাস্য নিরাপত্তা বৈশিষ্ট্যগুলির জন্য বিখ্যাত, যা ব্যবহারকারীদের নিরাপত্তার ত্রুটি, ভাইরাস এবং ম্যালওয়্যার থেকে রক্ষা করে৷

যাইহোক, কিছু টিপস এবং কৌশলের সাহায্যে আপনি আপনার ব্রাউজিং কর্মক্ষমতা আরও উন্নত করতে পারেন এবং অগণিত লুকানো বৈশিষ্ট্যগুলিও অ্যাক্সেস করতে পারেন। আসুন তাদের কিছু দেখি:

কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

মোজিলা ফায়ারফক্স – একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

কীবোর্ড শর্টকাট ব্যবহার করা হল দ্রুত কাজ করার সবচেয়ে সহজ কিন্তু সবচেয়ে কার্যকর উপায়। কীবোর্ড শর্টকাট ব্যবহার করার বিভিন্ন সুবিধা রয়েছে যেমন দক্ষতা এবং মাল্টিটাস্কিং। যাইহোক, আপনার জীবনকে সহজ করে তুলতে পারে এমন সমস্ত শর্টকাট মনে রাখা সম্ভব নয়। সুতরাং, এখানে মোজিলা ফায়ারফক্সের জন্য সবচেয়ে দরকারী কিছু শর্টকাট রয়েছে যা আপনার দৈনন্দিন জীবনে প্রয়োজন৷

  • আপনার বর্তমান খোলা পৃষ্ঠাটিকে বুকমার্ক হিসেবে যুক্ত করতে Ctrl + D টিপুন।
  • একটি নতুন উইন্ডো খুলতে Ctrl + N টিপুন।
  • আপনার ব্রাউজিং ইতিহাস দেখতে Ctrl + H টিপুন।
  • আপনার কার্সারকে ঠিকানা বাক্সে নিয়ে যেতে Ctrl + L টিপুন।
  • উপলব্ধ বুকমার্ক অ্যাক্সেস করতে Ctrl + I চাপুন।
  • Ctrl + O চাপুন, ফায়ারফক্স ব্রাউজারে একটি ফাইল খুলতে।
  • একটি নতুন ট্যাব খুলতে Ctrl + T টিপুন।
  • বন্ধ উইন্ডোটি পুনরায় খুলতে Ctrl + Shift + T টিপুন।
  • আপনার খোলা পৃষ্ঠা প্রিন্ট করতে Ctrl + P টিপুন।
  • একটি নতুন ব্যক্তিগত ব্রাউজিং উইন্ডো খুলতে Ctrl + Shift + P টিপুন।
  • আপনার ফায়ারফক্স ব্রাউজার উইন্ডো বন্ধ করতে Ctrl + Shift + W টিপুন।
  • একটি পৃষ্ঠা ব্যাক করতে Alt + বাম তীর টিপুন।
  • একটি পৃষ্ঠা ফরওয়ার্ড করতে Alt + ডান তীর টিপুন।
  • কন্টেন্ট পূর্ণ স্ক্রীনে দেখতে F11 টিপুন এবং একই থেকে প্রস্থান করতে F11 টিপুন।

এছাড়াও পড়ুন: Google Chrome-এ Mozilla Firefox বেছে নেওয়ার ৫টি কারণ

অন্যান্য পাসওয়ার্ড নিরাপদ রাখতে মাস্টার পাসওয়ার্ড ব্যবহার করুন

মোজিলা ফায়ারফক্স – একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

মোজিলা ফায়ারফক্স একটি নিরাপদ ব্রাউজার যা ভাইরাস এবং অন্যান্য সাধারণ শোষণ থেকে সুরক্ষিত করার জন্য নিবেদিত। এটিতে একটি বৈশিষ্ট্য রয়েছে যা একটি মাস্টার পাসওয়ার্ড দিয়ে সম্পূর্ণ ডেটা সুরক্ষিত করতে দেয়। আপনি ব্রাউজারে সমস্ত লগইন আইডি এবং পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের পাসওয়ার্ড সংরক্ষণ করতে পারেন।

প্রদত্ত সুবিধার সুবিধা নিতে আপনাকে যা করতে হবে তা হল, ফায়ারফক্স মেনুতে যান। 'বিকল্প' নির্বাচন করুন এবং 'নিরাপত্তা এবং গোপনীয়তা' ট্যাব নির্বাচন করুন। 'মাস্টার পাসওয়ার্ড ব্যবহার করুন'-এ চেক-মার্ক এবং একবার আপনার কম্পিউটার স্ক্রিনে নতুন উইন্ডো প্রদর্শিত হলে, আপনি পছন্দসই পাসওয়ার্ড যোগ করতে পারেন। আপনি এটিকে শক্তিশালী নিরাপত্তা দিতে বিশেষ অক্ষর সহ একটি পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন। একটি মাস্টার পাসওয়ার্ড ব্যবহার করা অবশ্যই আপনার অন্যান্য পাসওয়ার্ডগুলিকে সুরক্ষিত করবে তবে মনে রাখবেন আপনি যে পাসওয়ার্ডটি বেছে নিয়েছেন তা মনে রাখতে হবে। অন্যথায়, আপনি সংরক্ষিত তথ্য অ্যাক্সেস করতে পারবেন না।

আপনার নিজস্ব শর্টকাট তৈরি করুন

মোজিলা ফায়ারফক্স – একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

ছবির উৎস: TechGYD.COM

কাস্টমাইজযোগ্য শর্টকাট এক্সটেনশন ব্যবহার করে মজিলা ফায়ারফক্সে আপনার নিজস্ব শর্টকাট তৈরি করা সম্ভব। আপনি উইন্ডোজ বা ম্যাক ব্যবহারকারীই হোন না কেন, যতক্ষণ পর্যন্ত আপনি আপনার কম্পিউটারে ফায়ারফক্স ডাউনলোড করেছেন, আপনি শর্টকাট দিয়ে আপনার কমান্ড তৈরি করতে পারেন। এটা উত্তেজনাপূর্ণ না? কিন্তু, এর জন্য আপনাকে প্রথমে এটিকে কাজ করতে ‘কাস্টমাইজযোগ্য শর্টকাট এক্সটেনশন’ ডাউনলোড করতে হবে।

এছাড়াও পড়ুন:উইন্ডোজ 10 এর জন্য দ্রুততম ব্রাউজার

স্মার্ট কীওয়ার্ড ব্যবহার করুন

মোজিলা ফায়ারফক্স – একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

কখনও কখনও আপনি ওয়েবসাইটে যে বিষয়বস্তু খুঁজছেন তা অনুসন্ধান করা কঠিন, এটি আপনার শব্দভাণ্ডার বা উপাদান উন্নত করার জন্য একটি অভিনব শব্দ হোক। সম্পূর্ণ তথ্য পরীক্ষা করা একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া। যাইহোক, আপনি Firefox ব্রাউজারে একটি সহজ হ্যাক করে পছন্দসই ফলাফল পেতে ওয়েবসাইটে একটি অনুসন্ধান কীওয়ার্ড তৈরি করতে পারেন।

এটি করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল, Firefox ব্রাউজারে ওয়েবসাইটটি খুলুন (যেটিতে আপনি কিছু অনুসন্ধান করতে চান) <অনুসন্ধান বক্সে ডান ক্লিক করুন <অনুসন্ধানের জন্য একটি কীওয়ার্ড যোগ করুন। এখন, নতুন উইন্ডোতে অনুসন্ধানের জন্য আপনার কীওয়ার্ড টাইপ করুন। এটা, আপনি এখন যেতে ভাল.

নিয়ন্ত্রণ প্যানেল কাস্টমাইজ করুন

মোজিলা ফায়ারফক্স – একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

আপনার কম্পিউটার বা ব্রাউজার কাস্টমাইজ করা সবসময় মজাদার। অধিকন্তু, বেশিরভাগ সময় আপনি যখন এটিকে ব্যক্তিগতকৃত করেন তখন আপনি নতুন বৈশিষ্ট্যগুলি সম্পর্কে শিখতে পারেন৷ Mozilla Firefox ব্রাউজারে, আপনি আপনার ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে কন্ট্রোল প্যানেল কাস্টমাইজ করতে পারেন।

ধাপ 1:ফায়ারফক্স মেনুতে যান (তিনটি অনুভূমিক লাইন) উইন্ডোর উপরের ডান কোণে উপলব্ধ৷

ধাপ 2:  'কাস্টমাইজ' বোতামটি নির্বাচন করুন, যা আপনি স্ক্রিনের নীচে সনাক্ত করতে পারেন।

ধাপ 3:এখন, আপনার স্ক্রিনে একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে এবং সেখানে আপনি নিয়ন্ত্রণ প্যানেলে উপলব্ধ আইটেমগুলি যোগ করে এবং সরিয়ে দিয়ে নিয়ন্ত্রণ প্যানেলটি কাস্টমাইজ করতে পারেন৷

ধাপ 4:আপনি বাম প্যানেল থেকে ডানদিকের উইন্ডোতে বৈশিষ্ট্য এবং সরঞ্জামগুলিকে সহজেই টেনে আনতে এবং ফেলে দিতে পারেন (উল্টোটা)।

আসলে, আপনি এখান থেকে আপনার ফায়ারফক্স ব্রাউজারের থিম পরিবর্তন করতে পারেন। আপনি নিচ থেকে থিম বোতামে ক্লিক করে থিম পরিবর্তন করতে পারেন। আপনি একটি শট দিতে চান থিম স্কিম চয়ন করুন. একবার আপনি সম্পন্ন হলে, 'কাস্টমাইজ থেকে প্রস্থান করুন' নির্বাচন করুন।

এছাড়াও পড়ুন: কোনটি দ্রুত? IE 11 VS Firefox VS Google Chrome বনাম Opera

কিছু ​​অতিরিক্ত স্ক্রীন স্পেস পান

  আপনার কম্পিউটার স্ক্রিনে সঠিকভাবে এবং পরিষ্কারভাবে বিষয়বস্তু দেখতে আপনি আরও বেশি স্ক্রীন স্পেস তৈরি করতে পারেন। অতিরিক্ত-বড় ডিসপ্লে পেতে আপনাকে আপনার আইকন ছোট করতে হবে। এটি করার জন্য, দেখুন <টুলবার <কাস্টমাইজ করুন এবং "ছোট আইকনগুলি ব্যবহার করুন" বক্সটি চেক করুন৷

সুতরাং, আপনার ভাল ব্রাউজিং অভিজ্ঞতার জন্য এইগুলি হল মজিলা ফায়ারফক্স টিপস এবং কৌশল৷ সমস্ত হ্যাকগুলি দ্রুত এবং সঠিক ফলাফল দিতে এবং অবশ্যই আপনার ব্রাউজিং উন্নত করতে খুব কার্যকর৷


  1. একটি ভাল Google Chrome অভিজ্ঞতার জন্য 10টি কার্যকর টিপস এবং কৌশল

  2. পাওয়ারপয়েন্টের জন্য 5টি সেরা টিপস এবং কৌশল

  3. সেরা ব্লুটুথ পেয়ারিং অভিজ্ঞতার জন্য টিপস এবং কৌশল

  4. 5টি জুম মিটিং টিপস এবং আরও ভাল ভিডিও কল করার অভিজ্ঞতার জন্য কৌশল