কম্পিউটার

পেঙ্গুইন অরিজিনস:লিনাক্সের ইতিহাস [গীক ইতিহাস]

লিনাক্সের সাথে যোগাযোগ না করে আপনি যেতে পারেন এমন কোন জায়গা নেই - এটি নিয়মিত কম্পিউটার থেকে শুরু করে সবচেয়ে শক্তিশালী সার্ভার থেকে আমাদের হ্যান্ডহেল্ড মোবাইল ডিভাইস পর্যন্ত সবকিছুকে ক্ষমতা দেয়। আমাদের মতো প্রযুক্তিবিদ নন এমন বেশিরভাগ লোকেরা লিনাক্স কী তাও জানেন না, বা তারা জানেন না যে অ্যান্ড্রয়েড লিনাক্স ব্যবহার করে চলে। আপনি এটি জানেন বা না জানুন, লিনাক্স সর্বত্র রয়েছে, এবং সেই উপস্থিতি কেবল বাড়ছে বলে মনে হচ্ছে৷

যাইহোক, লিনাক্স একটি নতুন অপারেটিং সিস্টেম নয় - এটি আমার চেয়ে অনেক বেশি সময় ধরে এবং শক্তিশালী হচ্ছে। লিনাক্স আজ যেখানে আছে সেখানে কিভাবে এলো? লিনাক্সের দীর্ঘ ইতিহাসের দিকে নজর দিলে আমাদের সেই প্রশ্নে কিছু অন্তর্দৃষ্টি দিতে পারে।

দ্য বিগিনিং

পেঙ্গুইন অরিজিনস:লিনাক্সের ইতিহাস [গীক ইতিহাস]

1991 সালের সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে, লিনাস টরভাল্ডস নামে একজন ফিনিশ কম্পিউটার বিজ্ঞানের ছাত্র লিনাক্স সংস্করণ 0.01 প্রকাশ করেন, এটি সর্বপ্রথম। টরভাল্ডস দাবি করেছেন যে তিনি লিনাক্স কার্নেল লিখতে অনুপ্রাণিত হয়েছিলেন কারণ ইউনিক্স বা মিনিক্স সিস্টেম কেনা অত্যন্ত ব্যয়বহুল, বিশেষ করে একজন কলেজ ছাত্রের জন্য। তার সবচেয়ে বিখ্যাত ইমেলগুলির মধ্যে একটি যা তার প্রকল্পের বিজ্ঞাপন অন্যান্য আগ্রহী বিকাশকারীদের কাছে উল্লেখ করেছে যে কার্নেল প্রকল্পটি "কিছুই পেশাদার নয়" এবং একটি নতুন অপারেটিং সিস্টেম তৈরি করার গুরুতর প্রচেষ্টার পরিবর্তে একটি শখের প্রকল্প হবে৷

তিনি খুব কমই জানতেন যে তার কার্নেল প্রচুর পরিমাণে সমর্থন লাভ করবে এবং বছরের পর বছর ধরে কার্নেলটি মূলত যা ছিল তার থেকে অনেক বেশি সক্ষম হওয়ার জন্য ব্যাপকভাবে প্রসারিত হবে।

লাইসেন্সিং

লিনাক্সের আসল প্রকাশের খুব বেশি দিন পরেই টরভাল্ডস জিএনইউ জেনারেল পাবলিক লাইসেন্স ব্যবহার করে সফ্টওয়্যারটিকে লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নেয়, যা মানুষকে তাদের নিজস্ব প্রয়োজনে দেখতে, অনুলিপি করতে, ব্যবহার করতে এবং পরিবর্তন করতে দেয়। এই আপাতদৃষ্টিতে সহজ সিদ্ধান্তটি কেন আজ লিনাক্স এত জনপ্রিয় হয়ে উঠেছে তার একটি প্রধান ভূমিকা পালন করেছে। যদিও লিনাক্স ফাউন্ডেশন এবং লিনাস টরভাল্ডের অফিসিয়াল লিনাক্স কার্নেলগুলি নিয়ন্ত্রণ ও প্রকাশ করার ক্ষমতা রয়েছে, বিশ্বের যে কেউ, ব্যক্তিগত ব্যক্তি, পাশাপাশি ব্যবসা বা কর্পোরেশন উভয়ই বিনামূল্যে সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারে এবং তাদের নিজস্ব প্রয়োজনে এটি পরিবর্তন করতে পারে।

লিনাক্সের উন্মুক্ত প্রকৃতির কারণে, প্রচুর ব্যবসা প্যাচ তৈরি করতে সাহায্য করেছিল যা শেষ পর্যন্ত কার্নেলে অন্তর্ভুক্ত হবে, নাটকীয়ভাবে এর বিকাশকে উত্সাহিত করবে।

স্ল্যাকওয়্যার এবং ডেবিয়ান

পেঙ্গুইন অরিজিনস:লিনাক্সের ইতিহাস [গীক ইতিহাস]

লিনাক্স কার্নেলের আসল প্রকাশের মাত্র দুই বছর পরে, প্যাট্রিক ভলকার্ডিং নামের একজন ব্যক্তি স্ল্যাকওয়্যার লিখেছিলেন এবং প্রকাশ করেছিলেন, এটি প্রথম লিনাক্স বিতরণ - একটি অপারেটিং এনভায়রনমেন্ট ইকোসিস্টেম যা লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে। যদিও সমস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশনের মূল হিসাবে লিনাক্স কার্নেল (বা এটির বিভিন্নতা) থাকে, বিতরণ সম্পর্কে অন্য সবকিছু পরিবর্তন করা যেতে পারে। যে প্যাকেজ বিন্যাস থেকে সিস্টেম এবং ব্যবহারকারী উভয়ের জন্য ডিফল্ট প্রোগ্রাম ব্যবহার করা উচিত।

স্ল্যাকওয়্যার প্রকাশের প্রায় দুই মাস পরে, আরেকটি গুরুত্বপূর্ণ লিনাক্স ডিস্ট্রিবিউশন প্রকাশিত হয়েছিল - ডেবিয়ান। এই দুটি প্রাচীনতম পরিচিত লিনাক্স ডিস্ট্রিবিউশনের মধ্যে, ডেবিয়ান বর্তমানে সবচেয়ে প্রভাবশালী কারণ লিনাক্স সিস্টেমের একটি বৃহৎ পরিমাণ ডেবিয়ান বা এটির উপর ভিত্তি করে একটি ডিস্ট্রিবিউশন চালায়।

Mandrake Linux

যদিও এটি অবশ্যই প্রথম বিতরণ নয়, এবং এটি সেরাও ছিল না, ম্যানড্রেক লিনাক্স ছিল প্রথম বাস্তব ডেস্কটপ-ভিত্তিক লিনাক্স বিতরণগুলির মধ্যে একটি। তবে এটিতে প্রচুর ত্রুটি ছিল, কারণ লিনাক্স সাধারণভাবে এখনও অপেক্ষাকৃত তরুণ ছিল। যাইহোক, এটি ছিল লিনাক্সের জন্য একটি ডেস্কটপে প্রথম গুরুতর প্রচেষ্টা, এবং অন্যান্য প্রকল্পের উদ্ভবের আগে এটি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রো হয়ে ওঠে।

অনেক লোক যারা তখন লিনাক্স ব্যবহার করে দেখেছিল তাদের সেই পুরানো সিস্টেমগুলির কিছু স্নেহপূর্ণ স্মৃতি থাকতে পারে, তাদের সাথে নির্ভরতা নরকের মতো সমস্ত লড়াই সত্ত্বেও। যারা ম্যানড্রেক দেখতে চান তাদের জন্য, এর উত্তরসূরী ম্যাজিয়া দেখুন।

রেড হ্যাটের উত্থান

পেঙ্গুইন অরিজিনস:লিনাক্সের ইতিহাস [গীক ইতিহাস]

প্রতিটি উদ্যোগের সাথে উদ্ভূত কয়েকটি সমস্যাগুলির মধ্যে একটি হল কিছু কতটা লাভজনক হতে পারে, এবং ওপেন সোর্স সফ্টওয়্যার থেকে অর্থ উপার্জন করার চেষ্টা করার ধারণাটি একটি দুর্দান্ত চ্যালেঞ্জ ছিল। Red Hat, একটি কর্পোরেশন যার লক্ষ্য একটি স্থিতিশীল লিনাক্স বিতরণ এবং ব্যবসায়িক সহায়তা প্রদান করা, তাদের নিজস্ব Red Hat বিতরণের জন্য সমর্থন বিক্রি করে এটি সম্পন্ন করতে সক্ষম হয়েছে। কোম্পানিটি যথেষ্ট লাভজনক হয়ে ওঠে যে এটি 1999 সালে সর্বজনীন হয়ে যায় এবং ওয়াল স্ট্রিট ইতিহাসে 8ম সর্বোচ্চ প্রথম দিনের লাভ ছিল৷

এটি লিনাক্সের ইতিহাসের জন্য আরেকটি বড় মাইলফলক হিসেবে চিহ্নিত। আজ, কোম্পানির লিনাক্স সম্প্রদায়ের উপরও প্রচুর প্রভাব রয়েছে, অসংখ্য সফ্টওয়্যার প্রকল্পে সাহায্য করে, কার্নেল প্যাচ প্রদান করে এবং তাদের কমিউনিটি-চালিত ডিস্ট্রিবিউশন ফেডোরা যেখান থেকে তাদের রেড হ্যাট বিতরণ করা হয় তা পর্যবেক্ষণ করে।

উবুন্টু

পেঙ্গুইন অরিজিনস:লিনাক্সের ইতিহাস [গীক ইতিহাস]

2004 সালে, সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডেস্কটপ ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি প্রথমবারের জন্য প্রকাশিত হয়েছিল - উবুন্টু। শুরুতে, ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রো ছিল, সেই সময়ে অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনের মতো, শুরু করা খুব সহজ ছিল না। যাইহোক, অনেকগুলি প্রকাশের পরে, এটি একটি দুর্দান্ত লিনাক্স ডেস্কটপ কী হওয়া উচিত তার একটি শক্তিশালী উদাহরণ হয়ে উঠেছে৷

অবশ্যই, এটি একমাত্র নয় কারণ লিনাক্স মিন্ট আরেকটি দুর্দান্ত উদাহরণ, তবে এটিই প্রথম ডিস্ট্রো হয়ে উঠেছে যখন তারা লিনাক্সের কথা ভাবেন। এখন, লিনাক্স সমর্থন করে এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে, এবং তারা যে প্রথম ডিস্ট্রিবিউশনটিকে সমর্থন করে তা হল উবুন্টু।

Android

পেঙ্গুইন অরিজিনস:লিনাক্সের ইতিহাস [গীক ইতিহাস]

কার্নেল এবং ডেস্কটপ ডিস্ট্রিবিউশনে দুর্দান্ত অগ্রগতি থাকলেও, মোবাইল ডিভাইসের ক্ষেত্রে লিনাক্সের সাফল্যের সাথে এটি এখনও তুলনা করে না। অবশ্যই, এর সবচেয়ে বড় উদাহরণ হল অ্যান্ড্রয়েড, যেটি প্রথম প্রকাশিত হয়েছিল 2008 সালে। বর্তমানে, অ্যান্ড্রয়েডের যেকোনো সংস্করণে চলমান সমস্ত ডিভাইস iOS চালিত ডিভাইসের চেয়ে বেশি। বর্তমানে বিশ্বে কতগুলি মোবাইল ডিভাইস রয়েছে তা বিবেচনা করে, এটি একটি অনেক যাদের হাতে একটি লিনাক্স ডিভাইস আছে।

অ্যান্ড্রয়েড সম্প্রতি একটি রোল হয়েছে, এবং দৃষ্টিতে কোন মন্থর বলে মনে হচ্ছে না. তাই, যদিও এটি ডেস্কটপ বাজারে বড় প্রভাব ফেলতে পারে না, তবে এটি অবশ্যই মোবাইল বাজারে।

উপসংহার

যদিও লিনাক্সের এতদূর আসার জন্য এটি অবশ্যই একটি দীর্ঘ 20+ বছরের ইতিহাস, এটি অবশ্যই প্রত্যেকের জীবনে প্রভাব ফেলেছে। লিনাক্স গ্রহণের হার সর্বকালের সর্বোচ্চ বলে মনে হচ্ছে, তাই লিনাক্স ডিভাইসের সংখ্যা কেবল বাড়তে পারে। লিনাক্স ভবিষ্যতে কোথায় যাবে এবং এটি কীভাবে আমাদের জীবনকে চমত্কার উপায়ে প্রভাবিত করতে পারে তা দেখে আমি সত্যিই উত্তেজিত৷

আপনি কি গত 20 বছরে লিনাক্সের অগ্রগতিতে খুশি? আপনি এর ভবিষ্যৎ কি দেখতে পাচ্ছেন? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:আলেজান্দ্রো মাটোস, বেন প্রেস্টন, চার্লি ইভাট, লোহান লারসন


  1. কিভাবে লিনাক্সে কার্নেল ডাউনগ্রেড করবেন

  2. বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

  3. লিনাক্সে কীভাবে সুডো ইতিহাস পরীক্ষা করবেন

  4. লিনাক্স 5.7 কার্নেল আপডেট প্রকাশিত হয়েছে:সমস্ত বিবরণ