কম্পিউটার

এমনকি যদি আপনি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন:একটি লিনাক্স বক্সের জন্য শীর্ষ 5টি ব্যবহার

অন্যান্য অপারেটিং সিস্টেম দ্বারা তৈরি অগ্রগতি সত্ত্বেও, উইন্ডোজ এখনও বিশ্বের সর্বাধিক ব্যবহৃত অপারেটিং সিস্টেম হিসাবে দাঁড়িয়েছে। এবং, একজন লিনাক্স ব্যবহারকারী হিসাবে, আমি এটির সাথে লেগে থাকার আপনার সিদ্ধান্তকে সম্মান করি কারণ এটির একটি বৃহৎ ইকোসিস্টেম রয়েছে যা ব্যবসা এবং ভোক্তা উভয়েই একমত বলে মনে হয়৷

কিন্তু আপনি আপনার দৈনন্দিন ড্রাইভার হিসাবে উইন্ডোজ ব্যবহার করার মানে এই নয় যে আপনি আপনার কম্পিউটিং প্রয়োজনের জন্য অন্য অপারেটিং সিস্টেমের সাথে পরীক্ষা করতে পারবেন না। এই ক্ষেত্রে, লিনাক্স সিস্টেমগুলি নির্মাণের জন্য সবচেয়ে নমনীয় এবং কম ব্যয়বহুল, এছাড়াও আমি নিশ্চিত যে আপনি একটি ব্যয়বহুল ম্যাক পেয়ে অন্য অপারেটিং সিস্টেমগুলির সাথে পরীক্ষা করতে যাচ্ছেন না। কিন্তু, একজন উইন্ডোজ ব্যবহারকারী হিসাবে, আপনি লিনাক্স বক্সগুলির সাথে ঠিক কী করতে পারেন যা এখনও আপনার এবং আপনার উইন্ডোজ সেটআপের জন্য উপকৃত হবে?

দ্বিতীয় ডেস্কটপ/ল্যাপটপ

এমনকি যদি আপনি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন:একটি লিনাক্স বক্সের জন্য শীর্ষ 5টি ব্যবহার

প্রথমত, আমাদের সুস্পষ্ট বিকল্পটি খুঁজে বের করতে হবে। আপনি উইন্ডোজের পাশাপাশি বা একমাত্র অপারেটিং সিস্টেম হিসাবে আপনার যেকোনো কম্পিউটারে লিনাক্স ইনস্টল করতে পারেন। আপনার প্রধান সিস্টেমে ইনস্টল করা হলে, এটি লিনাক্স এবং আপনি এটি দিয়ে যা করতে পারেন তা চেষ্টা করার একটি দুর্দান্ত উপায় হবে। যেহেতু কিছু লোক মাইক্রোসফ্ট উইন্ডোজ 8 এর সাথে যে দিকনির্দেশ নিচ্ছে তাতে হতাশ হয়েছে, এখন আপনার ভবিষ্যত অপারেটিং সিস্টেম হিসাবে লিনাক্স পরীক্ষা করার সেরা সময়গুলির মধ্যে একটি কারণ আপনাকে প্রচুর পছন্দ এবং কম খরচের প্রস্তাব দেওয়া হয়েছে যদি থাকে। যখন অন্য কোনো কম্পিউটারে ইনস্টল করা হয়, বিশেষ করে একটি পুরানো, এটি ডাম্পে আঘাত করার সময় হওয়ার আগে এটিকে আরও কয়েক বছর জীবন দিতে পারে। লিনাক্স প্রতিদিনের প্রচুর কম্পিউটিং কাজের জন্য ব্যবহার করা যেতে পারে যেখানে এটি উইন্ডোজের সাথে আপনার সম্পর্ককে বিরক্ত করবে না।

হোম সার্ভার

এমনকি যদি আপনি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন:একটি লিনাক্স বক্সের জন্য শীর্ষ 5টি ব্যবহার

হোম সার্ভার তৈরির ক্ষেত্রেও লিনাক্স পছন্দের একটি অপারেটিং সিস্টেম হয়েছে। ফাইল শেয়ার করার জন্য প্রয়োজনীয় OS এবং যেকোন টুলস সবই বিনামূল্যে এবং কনফিগার করা তুলনামূলকভাবে সহজ, তাই অনেক জটিল প্রয়োজন ছাড়াই যেকোন পরিবার লিনাক্সকে অত্যন্ত উপকারী এবং সাশ্রয়ী বলে মনে করবে। ব্যবহারকারীরা নিজেরা ব্যবহার করতে চান এমন সমস্ত সরঞ্জামকে একত্রিত করার বা বরং একটি প্যাকেজ ব্যবহার করতে পারেন যা আমাহির মতো বিভিন্ন প্রযুক্তিকে একত্রিত করে৷

মিডিয়া সেন্টার

এমনকি যদি আপনি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন:একটি লিনাক্স বক্সের জন্য শীর্ষ 5টি ব্যবহার

আপনার হোম নেটওয়ার্কের মধ্যে বা বিশ্বজুড়ে ফাইলগুলি ভাগ করার পাশাপাশি, আপনার লিনাক্স বক্সটি মিডিয়া সেন্টার হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এর অনেক সম্ভাব্য ব্যাখ্যা রয়েছে, যেখানে এটি একটি হোম সার্ভারের মতো কাজ করতে পারে এবং আপনার নেটওয়ার্ক জুড়ে মিডিয়া স্ট্রিম করতে পারে, এমন একটি বাক্স হতে পারে যা আপনার টিভির কাছে বসে থাকে এবং একটি HDMI তারের মাধ্যমে সংযুক্ত থাকে, বা উভয়ের সংমিশ্রণ। সেখানে প্রচুর সফ্টওয়্যার রয়েছে যা XBMC-এর মতো দৃশ্যত-আনন্দজনক মিডিয়া কেন্দ্র হিসাবে ব্যবহার করা যেতে পারে। প্রচুর স্ট্রিমিং সাইটও লিনাক্স সমর্থন করে, যেমন হুলু বা নেটফ্লিক্স (অনুষ্ঠানিকভাবে)।

শখ/উৎসাহী

যদিও লিনাক্সের অনেক সফ্টওয়্যার নেই যা অনেক ব্যবসার উপর নির্ভর করে কারণ এই ধরনের সফ্টওয়্যার বিকাশকারীরা জানেন যে বেশিরভাগ ব্যবসাগুলি উইন্ডোজ চালায়, এখনও প্রচুর পরিমাণে লিনাক্স সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন রয়েছে যা কিছু নির্দিষ্ট কাজের সমাধান করে। উদাহরণস্বরূপ, লিনাক্সের জন্য অবাধে উপলব্ধ সফ্টওয়্যার দিয়ে, আপনি আপনার নিজস্ব আবহাওয়া স্টেশন চালাতে পারেন, হ্যাম রেডিওর সাথে খেলতে পারেন, ডিজে উদ্দেশ্যে মিউজিক মিশ্রিত করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন। যদিও আমি নিশ্চিত যে উইন্ডোজের জন্য এই সমস্ত জিনিসগুলি করার জন্য বিনামূল্যের সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে, তবে কেন এটি লিনাক্সে করবেন না এবং অন্য একটি উইন্ডোজ লাইসেন্স কেনা থেকে নিজেকে রক্ষা করবেন না!

গেমিং

এমনকি যদি আপনি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন:একটি লিনাক্স বক্সের জন্য শীর্ষ 5টি ব্যবহার

অবশেষে, একটি লিনাক্স বক্সের সর্বশেষ শীর্ষ ব্যবহার -- গেমিং। হ্যাঁ, আমি গেমিং বলেছি। যদিও লেখার সময় এটি একটি খুব বিশ্বাসযোগ্য বিন্দু নয়, এটি অবশ্যই রাস্তার নিচে কয়েক বছর হবে। স্টিম তাদের ক্লায়েন্ট এবং গেমের পোর্টিং নিয়ে দারুণ অগ্রগতি করছে বলে লিনাক্সে গেমগুলির জন্য ধাক্কা শুরু হয়েছে। আপনি এটি জানার আগে, স্টিমের মাধ্যমে অফার করা বেশিরভাগ গেমগুলি লিনাক্সেও খেলার যোগ্য হবে, প্ল্যাটফর্মটিকে গেমিংয়ের ক্ষেত্রে অনেক বেশি শক্তি তৈরি করবে। এমনকি আমরা অপেক্ষা করার সময়ও, বেশ কয়েকটি দুর্দান্ত গেম উপলব্ধ রয়েছে; ঠিক ততগুলো নয়।

উপসংহার

অবশ্যই, লিনাক্স ব্যবহার করার বা নির্দিষ্ট কাজের জন্য এটি ব্যবহার করার প্রচুর অন্যান্য দুর্দান্ত সুবিধা রয়েছে। এটি বিনামূল্যে, ঘন ঘন আপডেট করা, ভাইরাস-মুক্ত এবং ব্যবহার করা আগের চেয়ে সহজ। লিনাক্স একটি ক্রমবর্ধমান সাধারণ প্রযুক্তিতে পরিণত হচ্ছে কারণ যেখানেই আপনি আরও বেশি লিনাক্স গ্রহণের কথা শুনতে পান। অতএব, আপনি লিনাক্স ব্যবহার করে দেখতে আগ্রহী হন বা আপনার যা প্রয়োজন তা করার জন্য একটি সস্তা বক্স চান, আর তাকাবেন না!

একজন উইন্ডোজ/ম্যাক ব্যবহারকারী হিসেবে, আপনার কাছে কোন লিনাক্স বাক্স রয়েছে এবং তারা কী করে? এই সেটআপ আপনার জন্য কতটা ভাল কাজ করে? আপনার দৈনন্দিন ড্রাইভার হিসাবে লিনাক্স ব্যবহার করতে আপনাকে কি বাধা দেয়? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Pablo BD


  1. অন-দ্য-গো কম্পিউটিং-এর জন্য শীর্ষ 4 উইন্ডোজ 10 পিসি স্টিক

  2. উইন্ডোজ 10 এর জন্য সেরা 10টি কীবোর্ড শর্টকাট

  3. উইন্ডোজ 10 এর জন্য শীর্ষ 9 ফ্রি প্রক্সি সফ্টওয়্যার

  4. উইন্ডোজের জন্য সেরা 14টি সেরা বিকল্প