কম্পিউটার

Red Hat Enterprise Linux:কোম্পানিগুলির জন্য একটি রক সলিড ডেস্কটপ বিতরণ

খুব বেশি দিন আগে, আমি CentOS কভার করেছি, একটি বিনামূল্যের অপারেটিং সিস্টেম যা Red Hat Enterprise Linux, বা "RHEL" এর প্যাকেজগুলি থেকে পুনর্নির্মিত হয়েছে। এর ফলে Red Hat Enterprise Linux-এর একটি ক্লোন তৈরি হয় যেটির জন্য আপনাকে একেবারেই কোনো খরচ করতে হবে না কারণ আপনাকে পণ্যের জন্য তাদের সহায়তা পরিষেবার জন্য Red Hat-এর মূল্য দিতে হবে না।

যদিও সেন্টোস একটি পয়সা খরচ না করে আপনার সিস্টেমে এন্টারপ্রাইজ-মানের সফ্টওয়্যার পাওয়ার একটি চমৎকার উপায় হতে পারে, এটি এখনও আসল চুক্তির দিকে নজর দিতে পারে। তাহলে Red Hat Enterprise Linux (যার প্রতি বছরে $299 খরচ হয়) কোন বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করে যা এটিকে এন্টারপ্রাইজ ডেস্কটপে ব্যবহার করা সার্থক করে তোলে, এবং এটি কি শেষ পর্যন্ত সেরা এন্টারপ্রাইজ ডেস্কটপ সমাধান?

মূল্যায়ন কপি পাওয়া

Red Hat Enterprise Linux:কোম্পানিগুলির জন্য একটি রক সলিড ডেস্কটপ বিতরণ

রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্সের 30-দিনের মূল্যায়ন কপির জন্য নিবন্ধন করা কিছুটা কাজ করেছে কারণ রেড হ্যাট এমন কাউকে মূল্যায়ন কপি অফার করে না যারা একটি কোম্পানি বা এন্টারপ্রাইজের সাথে যুক্ত নয় (যেমন এটি আমার প্রবেশের পরে সনাক্ত করতে পারে Gmail ইমেল ঠিকানা)। পরিবর্তে, আমাকে আমার ইমেল ঠিকানা ব্যবহার করতে হয়েছিল যা আমাকে আমার বিশ্ববিদ্যালয় দ্বারা সরবরাহ করা হয়েছে, যা রেড হ্যাট গ্রহণ করেছে।

আরও কয়েকটি প্রশ্নের পরে যা আমি যথাসম্ভব দূরে সরিয়ে দেওয়ার চেষ্টা করেছি, আমি নিজেকে সর্বশেষ রেড হ্যাট এন্টারপ্রাইজ ওয়ার্কস্টেশন ডিস্কের একটি অনুলিপি ডাউনলোড করেছি, কারণ ওয়ার্কস্টেশন সংস্করণে ডেস্কটপ সংস্করণের মতো একই বৈশিষ্ট্য রয়েছে এবং আপনি যদি পছন্দ করেন তবে উন্নয়নমূলক বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করে। তাদের ইনস্টল করতে। যদিও এটি ওয়ার্কস্টেশন সংস্করণটিকে আরও ব্যয়বহুল করে তোলে যখন আপনি এটি কিনবেন (প্রায় তিনগুণ বেশি!), এটি মূল্যায়ন কপির জন্য কোন ব্যাপার নয়৷

ইনস্টলেশন এবং নিবন্ধন

Red Hat Enterprise Linux:কোম্পানিগুলির জন্য একটি রক সলিড ডেস্কটপ বিতরণ

ইনস্টলেশন দ্রুত এবং ব্যথাহীন ছিল. পুরোনো Anaconda ইনস্টলার, যেটির সাথে যেকোন ফেডোরা ব্যবহারকারীর পরিচিত হওয়া উচিত, প্রতিটি ধাপকে একটি একক কাজের জন্য উৎসর্গ করে (যেমন পার্টিশন করা, একটি টাইম জোন সেট করা, রুট পাসওয়ার্ড সেট করা ইত্যাদি) যাতে আপনি মুষ্টিমেয় বিভিন্ন দ্বারা অভিভূত না হন। কনফিগারেশন অপশন.

যদিও আপনি কি করছেন তা আপনাকে জানতে হবে, তাই সবকিছু সঠিকভাবে করতে (বিশেষ করে পার্টিশনিং) বা Red Hat এর ডকুমেন্টেশন পড়তে আপনার কিছু লিনাক্স দক্ষতার প্রয়োজন। ইনস্টলেশন সম্পূর্ণ হলে এবং আমি ডেস্কটপে বুট করতে সক্ষম হয়েছিলাম। Red Hat Network-এ ইন্সটলেশন নিবন্ধন করা খুবই সহজ ছিল একবার সিস্টেম উপলব্ধি করে যে এটি ইন্টারনেটের সাথে সংযুক্ত ছিল। নিবন্ধন করা গুরুত্বপূর্ণ কারণ এটি সিস্টেম আপডেটগুলিকে ডাউনলোড এবং ইনস্টল করতে সক্ষম করে, যা সিস্টেমটিকে আগের থেকে আরও বেশি স্থিতিশীল করে তোলে৷

সফটওয়্যার

Red Hat Enterprise Linux:কোম্পানিগুলির জন্য একটি রক সলিড ডেস্কটপ বিতরণ

বর্তমান রিলিজ, Red Hat Enterprise Linux 6.4, অনেক পুরানো সফ্টওয়্যার অফার করে কারণ সেগুলি অত্যন্ত স্থিতিশীল বলে পরিচিত। উদাহরণস্বরূপ, এটি Linux kernel 2.6.32, Gnome 2.28.2, Firefox 17 (সর্বশেষ দীর্ঘমেয়াদী সমর্থন প্রকাশ), এবং LibreOffice 3.4.5 চালায়। আবার, এটি সর্বনিম্নভাবে পরীক্ষিত ব্র্যান্ডের নতুন সফ্টওয়্যারের তুলনায় উচ্চ স্থায়িত্ব নিশ্চিত করে। উপরন্তু, সফ্টওয়্যারের পুরানো সংস্করণগুলি আপনার প্রয়োজনীয় মূল কার্যকারিতা প্রদান করে, তাই এটি সম্ভবত একটি এন্টারপ্রাইজ ব্যবহারকারী হিসাবে, সাম্প্রতিক বৈশিষ্ট্যগুলি বেরিয়ে আসার সাথে সাথে আপনার মরিয়াভাবে প্রয়োজন হবে না। যে কোনো ক্ষেত্রে, আপনি সর্বদা তৃতীয় পক্ষের সংগ্রহস্থল যোগ করতে পারেন যা অন্যান্য প্যাকেজ এবং/অথবা নতুন সংস্করণ প্রদান করে।

Red Hat Enterprise Linux:কোম্পানিগুলির জন্য একটি রক সলিড ডেস্কটপ বিতরণ

উপলব্ধ সফ্টওয়্যারের কথা বলতে গেলে, ডিফল্ট ইনস্টলেশন সেটটি খুব কম। এটি Fedora-এর সাথে অত্যন্ত অনুরূপ -- যেহেতু Red Hat Enterprise Linux Fedora-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, তাই যেকোনো Fedora ব্যবহারকারীকে বাড়িতেই মনে করা উচিত। আসলে, রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স এমনকি ডিফল্টরূপে মাইক্রোসফ্ট ফন্ট প্রদান করে না (যা আমি এন্টারপ্রাইজ সামঞ্জস্যের জন্য সামান্য আশা করেছিলাম), তাই আপনাকে সেগুলি নিজেই খুঁজে বের করতে হবে। অন্যথায়, উপলব্ধ সফ্টওয়্যার নির্বাচন Fedora তুলনায় আরো সীমিত।

RHEL-এ শুধুমাত্র এমন সফ্টওয়্যার অন্তর্ভুক্ত থাকে যা নির্দোষভাবে কাজ করা নিশ্চিত, এবং শুধুমাত্র এন্টারপ্রাইজ-ভিত্তিক সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করে। আপনি যদি বিভিন্ন সফ্টওয়্যার বিভাগের দিকে নজর দেন, আপনি সার্ভার, ডাটাবেস, সিস্টেম পরিচালনা এবং ভার্চুয়ালাইজেশনের মতো জিনিসগুলি খুঁজে পাবেন। এটি ফেডোরার সাথে তুলনা করে যার মধ্যে রয়েছে গেম এবং শিল্পের মতো বিভাগ।

কিকস্টার্ট

যেমনটি ফেডোরাতে পাওয়া যায়, RHEL তার নিজস্ব কাস্টম সরঞ্জাম সরবরাহ করার জন্য নিজেকে গর্বিত করে। উদাহরণস্বরূপ, kickstart হল একটি পরিষেবা যা আপনাকে একটি টেমপ্লেট তৈরি করতে দেয় যা আপনি অন্য সিস্টেমে RHEL-এর ইনস্টলেশন স্বয়ংক্রিয় করতে ব্যবহার করতে পারেন। এটি openSUSE/SUSE-এর AutoYaST টুলের মতো।

নিজে চেষ্টা করুন

আপনি যদি নিজের জন্য Red Hat Enterprise Linux পরীক্ষা করতে চান, তাহলে আপনাকে Red Hat-এর সাথে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং একটি বিনামূল্যে মূল্যায়ন অর্ডার করতে হবে (যদি আপনি "কোন ব্যবসা/এন্টারপ্রাইজের সাথে যুক্ত হন")। আপনার অর্ডার প্রস্তুত হলে তারা আপনাকে ইমেল করবে এবং কিভাবে ISO ফাইল ডাউনলোড করতে হয় সে সম্পর্কে নির্দেশ দেবে। মনে রাখবেন, RHEL একটি মজাদার ডেস্কটপে কাজ করার আশা করবেন না, বরং এটি একটি দরকারী ডেস্কটপ যা উৎপাদনশীলতার জন্য তৈরি।

উপসংহার

এন্টারপ্রাইজ পরিবেশের জন্য, আমি সত্যিই RHEL পছন্দ করি। যদিও আমি নিশ্চিত নই যে দামটি সঠিক কিনা (এটি প্রতিটি ব্যক্তির/কোম্পানীর পরিস্থিতি এবং সিদ্ধান্তের উপর নির্ভর করে), এটি অবশ্যই একটি মানসম্পন্ন পণ্য। অতিরিক্তভাবে, Red Hat-এর সমর্থনে, আমি নিশ্চিত যে আপনি সামনের চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে পারবেন। বিকল্পভাবে, আপনি যদি নিজেরাই সবকিছু করতে চান, তাহলে CentOS-এর সাথে লেগে থাকা ভালো হতে পারে।

আপনি RHEL সম্পর্কে কি মনে করেন? এটা কি সেরা এন্টারপ্রাইজ বিতরণ? কমেন্টে আমাদের জানান!


  1. লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

  2. কিভাবে বিনামূল্যে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন

  3. এলাইভ রিভিউ:আলোকিত লিনাক্স ব্যবহারকারীদের জন্য

  4. লিনাক্সের জন্য সেরা ওয়ালপেপার পরিবর্তনকারীদের মধ্যে 5টি