কম্পিউটার

কিভাবে বিনামূল্যে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন

কিভাবে বিনামূল্যে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন

Red Hat Enterprise Linux, বা RHEL হল সেই সমস্ত গ্রাহকদের জন্য যাঁরা এন্টারপ্রাইজ-লেভেল লিনাক্স ডিস্ট্রিবিউশন, যারা বিক্রেতার কাছ থেকে সমর্থন চান। Red Hat সাপোর্ট সাবস্ক্রিপশন সহ এন্টারপ্রাইজ গ্রাহকদের কাছে RHEL বিক্রি করে, যা সেই ব্যক্তিদের জন্য কঠিন করে তুলতে পারে যারা RHEL সার্ভার বা ওয়ার্কস্টেশন খুঁজছেন তাদের কষ্টার্জিত ডলারের খরচ ছাড়াই। যারা RHEL-এ কাজ করতে চান তাদের জন্য Red Hat-এর একটি ডেভেলপার সাবস্ক্রিপশন উপলব্ধ, এবং যারা সাইন আপ করেন তাদের জন্য এটি সম্পূর্ণ বিনামূল্যে। ডেভেলপার সাবস্ক্রিপশন ব্যবহার করে বিনামূল্যে কীভাবে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন তা আমরা আপনাকে দেখাব।

একটি সংক্ষিপ্ত দাবিত্যাগ

আমি নিশ্চিত যে আপনারা অনেকেই এটি ইতিমধ্যেই জানেন, কিন্তু যারা জানেন না তাদের জন্য আমি উল্লেখ করতে চাই যে CentOS হল RHEL-এর বাইনারি সমতুল্য। এর মানে হল যে, আপনি যদি RHEL-এর একই বৈশিষ্ট্যগুলি খুঁজছেন তবে খরচ-মুক্ত এবং উৎপাদন ব্যবহারের ক্ষেত্রে কোনও সীমাবদ্ধতা ছাড়াই, আমি CentOS সুপারিশ করব। এই নির্দেশিকা শুধুমাত্র তাদের জন্য যারা RHEL এর সাথে অভিজ্ঞতা, বিকাশ এবং বিশেষভাবে কাজ করতে চান।

আপনি যদি কৌতূহলী হন কেন Red Hat এটির অনুমতি দেয়, কারণ তারা খুব নির্দিষ্টভাবে বলেছে যে বিকাশকারী প্রোগ্রামের অংশ এমন সিস্টেমগুলি উত্পাদন উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। এর মানে হল যে আপনি এগুলিকে আপনার বাড়ির আশেপাশে ব্যবহার করতে পারেন, কিন্তু গুরুত্বপূর্ণ পরিষেবাগুলিকে সমর্থন করার জন্য আপনি তাদের কর্মক্ষেত্রে ব্যবহার করবেন না৷ তারা সবসময় ডেভেলপার প্রোগ্রাম সাবস্ক্রিপশন রিপোজিটরিগুলিতে সমস্ত নিরাপত্তা দুর্বলতাগুলি প্যাচ করে না, তাই আমি যাইহোক এটি সুপারিশ করব না।

আপনার Red Hat ডেভেলপার অ্যাকাউন্ট তৈরি করা হচ্ছে

আপনার Red Hat ডেভেলপার অ্যাকাউন্ট তৈরি করতে, developers.redhat.com/register-এ যান। একবার সেখানে গেলে, আপনাকে আপনার অ্যাকাউন্ট তৈরি করতে একটি পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে। আপনার লগইন আইডি, ইমেল ঠিকানা, কাজের ভূমিকা এবং পাসওয়ার্ড লিখুন, তারপর এন্টারপ্রাইজ এবং ডেভেলপার প্রোগ্রাম চুক্তি স্বীকার করতে ক্লিক করুন।

কিভাবে বিনামূল্যে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন

আপনি আপনার অ্যাকাউন্ট তৈরি করার পরে, আপনি সাইন আপ করতে যে ইমেল ঠিকানাটি ব্যবহার করেছিলেন তাতে পাঠানো লিঙ্কটি দিয়ে আপনার ইমেল নিশ্চিত করুন৷

কিভাবে বিনামূল্যে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন

একবার আপনি এটি করলে, আপনাকে আপনার Red Hat বিকাশকারী অ্যাকাউন্টের জন্য সরাসরি হোমপেজে পাঠানো হবে। উপরের নেভিগেশন বারে "লিনাক্স" এ ক্লিক করুন এবং আপনাকে RHEL সম্পর্কে পৃষ্ঠায় পাঠানো হবে। আপনার ডাউনলোড শুরু করতে "ডাউনলোড RHEL" এ ক্লিক করুন।

কিভাবে বিনামূল্যে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন

ডাউনলোড পৃষ্ঠায় আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। আপনি সম্পূর্ণ বাইনারি ডিভিডি, বুট আইএসও বা উভয়ের আর্ম সংস্করণ ডাউনলোড করতে পারেন। আমি বুট আইএসও সুপারিশ করব কারণ আপনি অ্যানাকোন্ডা ইনস্টলার থেকে আপনার সিস্টেম নিবন্ধন করতে পারেন এবং একটি 8 জিবি আইএসও ফাইল ডাউনলোড করা এড়াতে পারেন। আপনি যে বিকল্পটি চান তা চয়ন করুন, তারপরে আপনাকে সম্ভবত আপনার অ্যাকাউন্টটি সম্পূর্ণ করতে আপনার নামের মতো কিছু অতিরিক্ত তথ্য যোগ করার জন্য অনুরোধ করা হবে। একবার এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি আপনার ফাইলটি কোথায় সংরক্ষণ করতে চান তা চয়ন করুন এবং এটি ডাউনলোড হবে।

আপনার বিনামূল্যের Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করা হচ্ছে

আপনি কোন ধরণের সিস্টেম তৈরি করতে চান তা চয়ন করতে হবে, আপনি একটি শারীরিক ওয়ার্কস্টেশন, সার্ভার বা ভার্চুয়াল মেশিন চান কিনা। আপনি যদি একটি শারীরিক সিস্টেম চান, আপনি balenaEtcher এর মত একটি টুল ব্যবহার করতে চাইবেন। আপনি যদি একটি ভার্চুয়াল সিস্টেম তৈরি করতে চান, আমি ভার্চুয়াল মেশিন ম্যানেজার সুপারিশ করব।

আপনি যে সিস্টেমটি তৈরি করেন তা নির্বিশেষে, আমি আপনার সিস্টেমটিকে ইনস্টলারে Red Hat এর সাথে নিবন্ধন করার সুপারিশ করব। এটি আপনাকে বুট আইএসও-তে ইনস্টলেশনের সময় সফ্টওয়্যার ইনস্টল করার জন্য Red Hat CDN অ্যাক্সেস করার অনুমতি দেবে, এছাড়াও এটি আপনাকে subscription-manager ব্যবহার করার জন্য মাথা ব্যাথা বাঁচায়। সিস্টেম ইনস্টল হয়ে গেলে টুল। এই ভাবে এটা সব সম্পন্ন এবং যেতে প্রস্তুত.

কিভাবে বিনামূল্যে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন

Anaconda ইনস্টলারে Red Hat এর সাথে নিবন্ধন করতে, আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রয়োজন (আপনার ইমেল ঠিকানা কাজ করবে না। এটি আপনার ব্যবহারকারীর নাম হতে হবে)। একবার আপনি এটি সম্পন্ন করলে, আপনার পছন্দ অনুসারে ইনস্টলারের মাধ্যমে আপনার পথটি নেভিগেট করুন, তারপরে ইনস্টলেশনটি সম্পূর্ণ করুন।

এইভাবে বিনামূল্যে একটি RHEL সিস্টেম সেট আপ করতে হয়। আপনি এখন আপনার সিস্টেমে আপনার হৃদয়ের সামগ্রীতে বিকাশ এবং তৈরি করতে পারেন, যতক্ষণ না আপনি এটি উত্পাদন পরিবেশে ব্যবহার করবেন না। এছাড়াও, RHEL, CentOS, এবং Fedora-এর মধ্যে পার্থক্যগুলি পরীক্ষা করে দেখুন এবং GNOME Shell সম্পর্কে আরও কিছু জানুন, RHEL-এর সাথে আসা ডিফল্ট ডেস্কটপ পরিবেশ।


  1. কীভাবে লিনাক্সে আপনার ভিডিওগুলির জন্য থাম্বনেইল শীট তৈরি করবেন

  2. লিনাক্স ভিপিএস-এ কীভাবে CS:GO সার্ভার তৈরি করবেন

  3. কিভাবে বিনামূল্যে আপনার নিজস্ব ওয়েব ব্রাউজার তৈরি করবেন

  4. কিভাবে বিনামূল্যে YouTube Red সামগ্রী দেখতে হয়