কম্পিউটার

লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

আপনি যদি আগে কখনও দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করে থাকেন, তাহলে আপনি সম্ভবত Google প্রমাণীকরণকারীর মতো টুলের কথা শুনেছেন। এই পরিষেবাগুলির অনেকগুলি ব্যবহার করতে, আপনার কাছে আপনার ফোন থাকতে হবে৷ সৌভাগ্যবশত, ডেস্কটপ প্রমাণীকরণকারী অ্যাপ রয়েছে যা আপনাকে আপনার অ্যাকাউন্টে লগ ইন করার জন্য প্রয়োজনীয় গোপন কী সরবরাহ করতে পারে। নীচে লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ রয়েছে।

1. ইউবিকো

Yubico মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য টোকেন প্রদান করে। এটি সমস্ত পরিষেবাগুলিকে সমর্থন করে যা বর্তমানে Google প্রমাণীকরণকারী সহ অন্যান্য প্রমাণীকরণকারী অ্যাপগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ৷

লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

Yubico একটি হার্ডওয়্যার নিরাপত্তা টোকেন নিয়ে কাজ করে যা Yubikey নামে পরিচিত। আপনি আপনার ডিভাইসের বিপরীতে এটিতে আপনার শংসাপত্র সংরক্ষণ করতে পারেন। এই হার্ডওয়্যার নিরাপত্তা টোকেনটিকে ফেসআইডি বা টাচআইডি দিয়ে আনলক করতে বেছে নেওয়ার মাধ্যমে আরও সুরক্ষিত করা যেতে পারে।

Yubico এর সাথে, আপনি আপগ্রেড করার পরেও ডিভাইসগুলির মধ্যে সহজেই স্থানান্তর করতে সক্ষম হবেন। Yubico অ্যাপ আপনাকে ডিভাইস জুড়ে একাধিক গোপনীয়তা তৈরি করতে দেয়, যা আপনার পক্ষে পাল্টানো সহজ করে তোলে।

আমাকে স্বীকার করতে হবে যে Yubikey এর মতো একটি শারীরিক টোকেন দ্বারা দেওয়া নিরাপত্তাটি দুর্দান্ত। যাইহোক, ব্যবহারকারীদের অবশ্যই মনে রাখতে হবে যে যদি তারা দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করতে চায় তবে তাদের কাছে চাবি থাকতে হবে। আমি জানি আপনি তর্ক করতে পারেন এবং বলতে পারেন এটি আপনার সাথে একটি ফোন বহন করার চেয়ে ভাল নয়। যাইহোক, আপনি আপনার ফোনকে কীচেইনে রাখতে পারবেন না! উপরন্তু, একটি হার্ডওয়্যার টোকেন ক্র্যাক করা কঠিন। কেউ আপনার ডেটা অ্যাক্সেস করতে চাইলে আপনার কাছ থেকে এটি চুরি করতে হবে। এমনকি এটি করার পরেও, তারা এখনও আপনার পাসওয়ার্ড বা অন্য কিছু জানবে না।

Yubico প্রমাণীকরণকারীর সাথে, অ্যাপে পরিষেবা যোগ করার আগে আপনাকে প্রথমে আপনার কী সন্নিবেশ করতে হবে। আপনার কী সন্নিবেশ করার পরে, আপনি তারপরে এমন একটি পরিষেবা থেকে একটি নিরাপত্তা টোকেন যোগ করতে পারেন যার জন্য আপনি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করতে চান। এটি সেট আপ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলির কারণে এটি একটি পাওয়ার ব্যবহারকারীর জন্য আরও একটি অ্যাপ৷

Yubico স্ন্যাপ স্টোরে উপলব্ধ, তাই আপনি সহজেই এটিকে একটি কমান্ড দিয়ে ইনস্টল করতে পারেন যেমন:

sudo snap install yubioath-desktop

2. প্রমাণী

Authy হল অন্যতম সেরা-রেট প্রমাণীকরণকারী অ্যাপ। এটি লিনাক্স সহ বেশ কয়েকটি প্ল্যাটফর্মে উপলব্ধ। আপনি স্ন্যাপ স্টোর থেকে Authy ইনস্টল করতে পারেন এবং এটি বেশিরভাগ সংগ্রহস্থলেও উপলব্ধ।

লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

উদাহরণ স্বরূপ, আপনি যে ডিভাইসগুলি আছে তার ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দিয়ে অ্যাপটি ব্যবহার করতে পারেন। আপনি Authy এর সুরক্ষিত ক্লাউডে আপনার Authy ডেটা ব্যাক আপ করতে পারেন। এর মানে হল আপনি আপনার ফোন হারালেও আপনার ডেটা অ্যাক্সেস করতে পারবেন। আপনি বিভিন্ন ডিভাইস জুড়ে আপনার Authy ডেটা সিঙ্ক করতে পারেন যাতে আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তা নির্বিশেষে আপনার পরিষেবার জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ টোকেন তৈরি করতে পারেন।

Authy আপনার প্রমাণীকরণ ডেটা এনক্রিপ্ট করার এবং সার্ভারে আপনার পাসওয়ার্ড সংরক্ষণ না করার মতো কাজ করে আপনার ডেটা নিরাপদ রাখে। এটি পাঠ্য বার্তা এবং ভয়েস-ভিত্তিক বিকল্পগুলির সাথে কোনও সুরক্ষা সমস্যা এড়াতে সরাসরি আপনার ডিভাইসে একটি টোকেন তৈরি করে৷

Authy সেট আপ করা সহজ। আপনি যে পরিষেবাটি দিয়ে Authy ব্যবহার করতে চান সেটিতে যান এবং একটি গোপন কী তৈরি করুন৷ আপনি বারকোড স্ক্যান করতে পারবেন না, কিন্তু তারপরে আবার, আপনি যে ধরনের কম্পিউটার ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, বারকোড স্ক্যান করা সুবিধাজনক হবে না।

লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

যদিও Authy আপনার ডেটা সুরক্ষিত রাখার জন্য একটি ভাল কাজ করে, আমি এই সত্যটি পছন্দ করি না যে আপনার অ্যাকাউন্টটি আপনার ফোন নম্বরের সাথে লিঙ্ক করা আছে। আমার কাছে, আপনি যখনই সংখ্যা পরিবর্তন করবেন তখন এটি একটি সমস্যা তৈরি করবে। Authy এই বিষয়ে আমাদের সতর্ক করে, কিন্তু আমি একটি ইমেল ঠিকানার সাথে অ্যাকাউন্ট লিঙ্ক করা পছন্দ করব৷

এখন যেহেতু আপনার ডেস্কটপে একটি প্রমাণীকরণকারী অ্যাপে অ্যাক্সেস রয়েছে, এখন আপনার অনলাইন অ্যাকাউন্টগুলিতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করার সময় এসেছে, যেমন আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, গুগল বা ফায়ারফক্স অ্যাকাউন্ট।


  1. লিনাক্সের জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির মধ্যে 4টি

  2. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  3. লিনাক্সে মিউজিক তৈরি এবং রেকর্ড করার জন্য সেরা 6টি অ্যাপ

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি