কম্পিউটার

রেড হ্যাট লিনাক্সের জন্য অর্থ প্রদান করতে চান না? পরিবর্তে CentOS চেষ্টা করুন

যখন একজন সাধারণ ডেস্কটপ ব্যবহারকারী বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করার জন্য দেখেন, তখন তারা উবুন্টু, ফেডোরা এবং ওপেনসুসের মতো বিভিন্ন ডেস্কটপ-বান্ধব ডিস্ট্রিবিউশনের কথা ভাবেন। কিন্তু লিনাক্স কম্পিউটিং জগতে এত জনপ্রিয় হওয়ার একটি বড় কারণ হল এন্টারপ্রাইজ কম্পিউটার এবং সার্ভারে এর ব্যবহার।

যদি আপনি ইতিমধ্যে না জানেন, বেশিরভাগ ওয়েব লিনাক্স দ্বারা চালিত হয় -- Facebook, Twitter, Google, এবং অন্যান্য প্রধান ইন্টারনেট সাইটগুলির একটি বিশাল সংখ্যাগরিষ্ঠতা তাদের সার্ভারের জন্য Linux ব্যবহার করে। যদিও সার্ভার অ্যাডমিনিস্ট্রেটররা তাদের এন্টারপ্রাইজ বা সার্ভার সেটআপের জন্য একাধিক ডিস্ট্রিবিউশনের মধ্যে বেছে নিতে পারেন, এই ডিস্ট্রিবিউশনগুলির প্রাথমিক নেতা হল Red Hat। যাইহোক, Red Hat Enterprise Linux, বা সংক্ষেপে RHEL, সাপোর্ট ফি বাবদ অনেক টাকা খরচ করে। যদি RHEL আপনার আগ্রহের বিষয় তবে অর্থ একটি সমস্যা, তাহলে CentOS ব্যবহার করার জন্য এটি প্রায় দেওয়া হয়৷

CentOS এবং RHEL-এর মধ্যে পার্থক্য

CentOS, কমিউনিটি এন্টারপ্রাইজ অপারেটিং সিস্টেমের সংক্ষিপ্ত, একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা RHEL-এর সাথে বাইনারি স্তরে অভিন্ন, কারণ CentOS-এর প্যাকেজগুলি সরাসরি Red Hat থেকে আসে। এটি সম্ভব হয়েছে কারণ যেকোন লিনাক্স ডিস্ট্রিবিউশন বিনামূল্যে এবং অবশ্যই বিনামূল্যে উপলব্ধ করা উচিত। Red Hat এটি মেনে চলে এবং অবাধে তাদের বিতরণের প্রস্তাব দেয়; যাইহোক, এটি শুধুমাত্র একটি পৃথক প্যাকেজ ভিত্তিতে দেওয়া হয়. আপনি যদি একটি সম্পূর্ণ বিতরণ পেতে চান, তাহলে আপনাকে Red Hat থেকে একটি সমর্থন প্যাকেজ কিনতে হবে, যেভাবে তারা তাদের অর্থ উপার্জন করে। CentOS এর আশেপাশের সম্প্রদায়গুলি Red Hat দ্বারা অফার করা সমস্ত প্যাকেজ ডাউনলোড করতে তাদের সময় নেয়, সেগুলিকে পুনরায় প্যাকেজ করে Red Hat ব্র্যান্ডিংকে CentOS ব্র্যান্ডিং দিয়ে প্রতিস্থাপন করে, এবং তারপর সেন্টোস বিতরণ হিসাবে প্যাকেজের নতুন সংগ্রহ অফার করে। এই সবই সম্পূর্ণ আইনি এবং চুরি নয় -- যদি আপনি তাদের বিতরণের জন্য Red Hat-কে অর্থ প্রদান করতে না পারেন বা না চান, তাহলে আপনি পরিবর্তে CentOS ব্যবহার করতে পারেন (Red Hat তাদের গ্রাহকদের অফার করে এমন প্রিমিয়াম সমর্থন ছাড়া)।

CentOS এর RHEL-এর মতো বৈশিষ্ট্য

রেড হ্যাট লিনাক্সের জন্য অর্থ প্রদান করতে চান না? পরিবর্তে CentOS চেষ্টা করুন

CentOS, RHEL এর মতো, সার্ভার এবং এন্টারপ্রাইজের উপর ফোকাস সহ একটি অত্যন্ত স্থিতিশীল বিতরণ -- আপনি CentOS সংগ্রহস্থলে অনেক ডেস্কটপ গেম পাবেন না। পরিবর্তে, CentOS এ RHEL এর মতো একই প্যাকেজ রয়েছে। RHEL ব্যাপক পরীক্ষার পর ফেডোরা থেকে প্যাকেজগুলি পায়, এবং তারপর RHEL ব্যবহারকারীদের জন্য অপ্রাসঙ্গিক বলে মনে করে সেগুলি সরিয়ে দেয়। প্রথম নজরে, CentOS এবং RHEL এর মধ্যে কোন প্রযুক্তিগত পার্থক্য নেই। আরও গভীরে খনন করার আগে, উভয়ের মধ্যে পার্থক্য হল যে RHEL-এর একটি নতুন প্রকাশের পরে CentOS-এর একটি নতুন সংস্করণ প্রকাশ করা হয়, কারণ CentOS সম্প্রদায় শুধুমাত্র RHEL তাদের প্রকাশ করার পরে পরবর্তী সংস্করণ তৈরি করতে শুরু করতে পারে, এবং প্রক্রিয়াটি অনেক কাজ এবং সময় নেয়৷

রেড হ্যাট লিনাক্সের জন্য অর্থ প্রদান করতে চান না? পরিবর্তে CentOS চেষ্টা করুন

CentOS ব্যবহার করা (ডেস্কটপ ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে) বেশ বিরক্তিকর, কিন্তু এটি একটি ভাল জিনিস। এটি বিভিন্ন সার্ভার পরিষেবাগুলি কনফিগার করার জন্য প্রচুর সরঞ্জাম সরবরাহ করে এবং এর স্থিতিশীলতা উত্পাদন-স্তরের চাহিদাগুলির জন্য প্রয়োজনীয় নির্ভরযোগ্যতা প্রদান করে। আপনি যদি আগে কখনও ফেডোরা ব্যবহার করে থাকেন, তাহলে আপনি সফ্টওয়্যার আপডেটার এবং সফ্টওয়্যার ইউটিলিটি যোগ/সরান সহ সংগ্রহস্থলগুলি থেকে ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন এমন সরঞ্জামগুলির সাথে পরিচিত হবেন৷

যাইহোক, যখন সরঞ্জামগুলি ব্যবহার করার কথা আসে, তখন আপনাকে জানতে হবে আপনি কী করছেন৷ আপনি যদি সবে শুরু করে থাকেন, তাহলে হয়ত উবুন্টুর সাথে একটি লিনাক্স ওয়েব সার্ভার সেট আপ করা সহজ হতে পারে।

স্থিতিশীলতা

রেড হ্যাট লিনাক্সের জন্য অর্থ প্রদান করতে চান না? পরিবর্তে CentOS চেষ্টা করুন

যেমন আমি আগে উল্লেখ করেছি, CentOS অত্যন্ত স্থিতিশীল। লেখার সময় বর্তমান রিলিজ, সংস্করণ 6.4, পুরানো GNOME 2.28 ডেস্কটপ পরিবেশ (ডিফল্টরূপে) এবং Linux কার্নেল 2.6.32 ধারণ করে। যদি এই সংখ্যাগুলি আপনার কাছে কিছু বোঝায় না, তবে জেনে রাখুন যে সেগুলি খুব৷ পুরাতন এই প্যাকেজগুলি স্থায়িত্বের জন্য পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয় এবং শিলা শক্ত থাকার জন্য প্রচুর প্যাচ ধারণ করে। অতিরিক্তভাবে, CentOS রিলিজগুলি RHEL-এর মতো একই সমর্থন (সফ্টওয়্যার আপডেট এবং অন্যান্য প্যাচের মতো) সময়সীমার প্রস্তাব করে -- সাধারণত প্রতি বড় রিলিজে 10 বছর৷

এন্টারপ্রাইজ লিনাক্স (EPEL) এর জন্য অতিরিক্ত প্যাকেজ

ডিফল্ট CentOS সংগ্রহস্থল ছাড়াও, আপনি অন্যান্য RPM-ভিত্তিক সংগ্রহস্থলগুলিও যোগ করতে পারেন, যার মধ্যে রয়েছে দরকারী EPEL (এন্টারপ্রাইজ লিনাক্সের জন্য অতিরিক্ত প্যাকেজ)। এই সংগ্রহস্থলটি নতুন বৈশিষ্ট্য এবং অ-নিরাপত্তা প্যাচগুলি অন্তর্ভুক্ত করতে MySQL এবং PHP-এর মতো কিছু প্যাকেজ আপডেট করতে সাহায্য করতে পারে। লোকেরা দাবি করে যে EPEL সহ RHEL এর সাথে আর বাইনারি সামঞ্জস্যের গ্যারান্টি দেয় না, তাই আপনি যদি নির্দিষ্ট সফ্টওয়্যার প্যাকেজগুলির উপর নির্ভর করেন যা বিশেষভাবে RHEL-এর জন্য তৈরি করা হয়, আপনি এই সংগ্রহস্থলটি যোগ করার বিষয়ে দুবার ভাবতে পারেন। যাইহোক, যদি আপনি এটি করতে চান, তাহলে 64-বিটের জন্য চালানোর কমান্ডগুলি নিম্নরূপ:

wget https://dl.fedoraproject.org/pub/epel/6/x86_64/epel-release-6-8.noarch.rpm
wget https://rpms.famillecollet.com/enterprise/remi-release-6.rpm
sudo rpm -Uvh remi-release-6*.rpm epel-release-6*.rpm

CentOS পাওয়া

CentOS পেতে, শুধুমাত্র তাদের ওয়েবসাইটে যান, ডাউনলোডগুলিতে ক্লিক করুন, তারপর CentOS পাবলিক মিরর তালিকা, তারপর একটি আয়না চয়ন করুন (দ্রুত ডাউনলোড গতির জন্য বিশেষত HTTP), সর্বশেষ সংস্করণে স্ক্রোল করুন (লেখার সময়, 6টি বেছে নিন। অথবা 6.4 কাজ করবে), "isos" নির্বাচন করুন, তারপর আপনার পছন্দসই আর্কিটেকচার (32-বিট বা 64-বিট) চয়ন করুন এবং অবশেষে আপনি LiveCD, LiveDVD, DVD, ন্যূনতম ডিস্ক, বা নেট ইনস্টল করতে চান কিনা তা চয়ন করুন। একবার ডাউনলোড হয়ে গেলে, এটিকে একটি সিডি/ডিভিডিতে বার্ন করুন বা একটি USB ফ্ল্যাশ ড্রাইভে অনুলিপি করুন এবং নতুন মিডিয়া দিয়ে সিস্টেমটি বুট করুন৷ আপনি যদি বেশিরভাগ লিনাক্স ইনস্টলারে "ম্যানুয়াল পার্টিশনিং" বিকল্প ব্যবহার করতে সক্ষম হন তবে ইনস্টলেশন মোটামুটি সহজবোধ্য হওয়া উচিত।

উপসংহার

সামগ্রিকভাবে, CentOS একটি কঠিন বিতরণ যা আপনার যদি কোনো উদ্যোগ বা সার্ভারের প্রয়োজন থাকে তবে অবশ্যই চেষ্টা করা উচিত। অবশ্যই, CentOS সবার জন্য নয় এবং অবশ্যই নৈমিত্তিক ডেস্কটপ ব্যবহারকারীর জন্য নয় (আপনি যদি স্থিতিশীলতার পরে থাকেন তবে আমি কি অন্তত ডেবিয়ানকে সুপারিশ করতে পারি?), তবে এর ব্যবহার রয়েছে এবং এটি সেই কাজগুলি অত্যন্ত ভাল এবং নির্ভরযোগ্যভাবে সম্পন্ন করে।

আরও দুর্দান্ত লিনাক্স বিতরণের জন্য, আমাদের সেরা লিনাক্স বিতরণ পৃষ্ঠাটি দেখুন! কিছু দুর্দান্ত লিনাক্স গেম খেলার জন্য, নিশ্চিত করুন বা লিনাক্স গেম পৃষ্ঠাটি দেখুন।

আপনি কোন এন্টারপ্রাইজ/সার্ভার বিতরণ ব্যবহার বা সুপারিশ করেন? কেন এটি তার প্রতিযোগীদের সাথে তুলনা করে, শীর্ষ তিনটি পছন্দ সম্ভবত ডেবিয়ান, উবুন্টু সার্ভার এবং সেন্টোস? কমেন্টে আমাদের জানান!


  1. লিনাক্সের জন্য তিনটি অন্যান্য ওয়েব ব্রাউজার আপনার চেষ্টা করা উচিত

  2. কিভাবে বিনামূল্যে একটি Red Hat Enterprise Linux সিস্টেম তৈরি করবেন

  3. RHEL, CentOS এবং Fedora এর মধ্যে পার্থক্য

  4. লিনাক্সের জন্য অপেরা 12, আমাকে চেষ্টা করতে হয়েছিল