কম্পিউটার

কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন

লিনাক্সে ইউএসবি ড্রাইভ এবং হার্ড ড্রাইভের মতো স্টোরেজ ডিভাইসগুলি ব্যবহার করার জন্য, আপনাকে লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করার সময় কীভাবে তাদের গঠন করতে হবে তাও বুঝতে হবে। স্টোরেজ ডিভাইসগুলি প্রায়শই আলাদা অংশে বিভক্ত হয় যাকে পার্টিশন বলা হয়। এটি আপনাকে আপনার হার্ড ড্রাইভকে একাধিক ভার্চুয়াল অংশে বিভক্ত করে একটি ফাইল সিস্টেম তৈরি করতে সক্ষম করে৷

একটি লিনাক্স ডিস্ক পার্টিশন একটি বাউন্ডারি ডিভাইসের মতো যা প্রতিটি ফাইল সিস্টেমকে কতটা জায়গা ব্যবহার করতে পারে তা বলে। শেয়ার্ড ড্রাইভ তৈরি করার সময় এটি সুবিধাজনক এবং আপনাকে আরও কার্যকরভাবে ড্রাইভের স্থান বরাদ্দ এবং সম্পাদনা করতে সক্ষম করে৷

    কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন

    উদাহরণস্বরূপ, যদি আপনার একটি 2GB USB ড্রাইভ থাকে, তাহলে আপনি একটি পার্টিশন তৈরি করতে পারেন যা পুরো ড্রাইভটি নেয়, প্রতিটি 1GB এর দুটি পার্টিশন বা আকারের বিভিন্নতা। প্রতিটি লিনাক্স ডিস্ক পার্টিশন তার নিজস্ব হার্ড ড্রাইভ হিসাবে কাজ করে। আপনি যদি একই কম্পিউটারে একাধিক অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তবে এটি বিশেষভাবে কার্যকর৷

    পার্টেড কমান্ড ব্যবহার করুন

    Ubuntu parted এর সাথে আগে থেকে ইনস্টল করা হয় . আপনি যদি একটি ভিন্ন ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন, তাহলে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে এটি ইনস্টল করুন:

    apt-get-install parted

    আপনার সিস্টেমে হার্ড ড্রাইভ দেখতে, টাইপ করুন:sudo parted -l . নিচের স্ক্রিনশটে ডিভাইসের তালিকা দেখুন:

    কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন

    আপনি উপরে দেখতে পাচ্ছেন যে ডিস্ক /dev/sda এ তিনটি উবুন্টু পার্টিশন ডিস্ক রয়েছে . চলুন /dev/sda5 নামক পার্টিশনটি ব্যবহার করি একটি নতুন পার্টিশন তৈরি করতে।

    পরবর্তী ধাপ হল parted লঞ্চ করা . কিন্তু নিশ্চিত হোন যে আপনি রুট সুবিধা ব্যবহার করছেন। আপনি যে ড্রাইভটি পার্টিশন করতে চান সেটি বেছে নিন। আমরা /dev/vdc ব্যবহার করব .

    নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

    (বিভক্ত) /dev/vdc নির্বাচন করুন

    লিনাক্স ডিস্ক পার্টিশনে কী আছে তা দেখতে, টাইপ করুন:প্রিন্ট . আপনি আপনার হার্ড ড্রাইভ, আকার এবং পার্টিশন টেবিলের একটি সারাংশ দেখতে পাবেন।

    নীচের উদাহরণে, হার্ড ড্রাইভ হল মডেল:ভার্টিও ব্লক ডিভাইস, আকার হল 1396MB , এবং পার্টিশন টেবিল হল gpt .

    কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন

    উবুন্টু পার্টিশন ডিস্ক কনফিগার করতে, আপনাকে প্রথমে ত্যাগ করুন টাইপ করে প্রস্থান করতে হবে . পরবর্তী ধাপ হল parted ব্যবহার করে নির্বাচিত স্টোরেজ ডিভাইসটি খোলা এই নিবন্ধে, আমরা /dev/vdc ব্যবহার করব ডিভাইস।

    আপনি যে নির্দিষ্ট ডিভাইসটি ব্যবহার করতে চান তা নির্দিষ্ট না করলে, আপনার সিস্টেম এলোমেলোভাবে একটি ডিভাইস নির্বাচন করবে। নীচের কমান্ডটি ব্যবহার করুন যাতে ডিভাইসের নাম (vdc):

    অন্তর্ভুক্ত রয়েছে

    sudo parted /dev/vdc

    কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন

    পার্টিশন টেবিল সেট করতে, GPT টাইপ করুন , তারপর হ্যাঁ এটা গ্রহণ করতে আপনার এটি শুধুমাত্র পার্টিশনে করা উচিত যাতে কোনো ডেটা নেই যা আপনি রাখতে চান।

    কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন

    নিম্নলিখিত কমান্ড সহ স্টোরেজ ডিভাইস সম্পর্কে তথ্য প্রদর্শন করতে আপনার পার্টিশন টেবিল পর্যালোচনা করুন:

    (বিভক্ত) মুদ্রণ

    কিভাবে একটি নতুন পার্টিশন তৈরি করতে হয় তার নির্দেশাবলী দেখতে, (parted) help mkpart টাইপ করুন .

    কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন

    এই নিবন্ধটির জন্য, আমরা নীচের কমান্ডটি ব্যবহার করে একটি নতুন লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করব:

    (parted) mkpart প্রাথমিক 0 1396MB

    0 মানে আপনি ড্রাইভের শুরুতে পার্টিশন শুরু করতে চান। আমরা উপরের স্ক্রিনশট থেকে জানি যে ড্রাইভে 1396MB আছে . উপরের কমান্ডটি আপনার সিস্টেমকে 0 এ পার্টিশন শুরু করতে বলে এবং এটি 1396MB এ শেষ করুন .

    পার্টিশনটি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য, এটি অবশ্যই ফরম্যাট করা উচিত। প্রথমে, আপনাকে পার্টড থেকে প্রস্থান করতে হবে ছাড়ুন টাইপ করে . তারপর, ext4 ব্যবহার করে ফাইল সিস্টেম, ডিস্ক ফর্ম্যাট করতে নীচের কমান্ড টাইপ করুন:

    mkfs.ext4 /dev/vdc

    sudo parted টাইপ করে যাচাই করুন /dev/vdc . প্রস্থান করতে পার্টড , ছাড়ুন টাইপ করুন . যখন আপনি পার্টড থেকে প্রস্থান করবেন , পরিবর্তন স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করা হয়.

    কমান্ড মোডে, আপনি যে পদক্ষেপগুলি নিতে পারেন তার একটি তালিকা দেখানোর জন্য একটি একক অক্ষর কমান্ড ব্যবহার করুন। m টাইপ করুন এবং Enter টিপুন .

    কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন

    cfdisk ব্যবহার করে ডিস্ক পার্টিশন তৈরি করুন

    সিএফডিস্ক হল একটি লিনাক্স ইউটিলিটি প্রোগ্রাম যা একটি ডিস্ক ডিভাইসে পার্টিশন তৈরি, মুছে এবং পরিবর্তন করতে ব্যবহৃত হয়। একটি পার্টিশন তৈরি করতে এটি ব্যবহার করতে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

    # cfdisk /dev/sda

    এই উদাহরণের জন্য ড্রাইভের নাম হল sda .

    কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন

    উপরের স্ক্রিনশটে, আপনি ডিস্ক ডিভাইসের জন্য সারসংক্ষেপ তথ্য দেখতে পারেন। উইন্ডোর মাঝখানে পার্টিশন টেবিল দেখায়। নীচের বন্ধনীগুলি নির্বাচনযোগ্য কমান্ডগুলি দেখায়৷

    তালিকা থেকে একটি পার্টিশন নির্বাচন করতে, আপ এবং ডাউন তীর কীগুলি ব্যবহার করুন। ডান এবং বাম তীর ব্যবহার করে একটি কমান্ড নির্বাচন করুন৷

    উপরের উদাহরণটি তিনটি প্রাথমিক পার্টিশন (1,2 এবং 3) দেখায়। মুক্ত স্থান লক্ষ্য করুন পার্টিশন টাইপ।

    নতুন নির্বাচন করে একটি নতুন পার্টিশন তৈরি করুন৷ নীচের জানালা থেকে। আমরা এই পার্টিশনটিকে বলব /dev/sdb . # cfdisk /dev/sdb কমান্ডটি টাইপ করুন . এরপর প্রাথমিক নির্বাচন করুন পরবর্তী স্ক্রীন থেকে পার্টিশন টাইপ হিসাবে।

    পরবর্তী স্ক্রিনে আপনি পার্টিশনের আকার নির্দিষ্ট করবেন। আমরা 800 KB এর একটি পার্টিশন তৈরি করব। এখন আপনাকে পার্টিশন কোথায় শুরু করতে হবে তা নির্ধারণ করতে বলা হবে। মুক্ত স্থানের শুরু চয়ন করুন৷ .

    পরবর্তী স্ক্রীন থেকে, লিখুন নির্বাচন করুন৷ আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং পার্টিশন ডেটা ডিস্কে লিখতে। নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে নতুন পার্টিশনটি প্রিন্ট করে যাচাই করুন:

    fdisk -l /dev/sdb

    কিভাবে একটি লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করবেন

    লিনাক্স ডিস্ক পার্টিশন তৈরি করার জন্য উপসংহার টিপস

    আপনি সবসময় আপনার ডেটা ব্যাক আপ করা উচিত. এমনকি ক্ষুদ্রতম ভুল একটি সমালোচনামূলক ড্রাইভের পার্টিশনকে ধ্বংস করতে পারে।

    এছাড়াও, আপনার পার্টিশন তৈরি করার সময় আপনি সঠিক ড্রাইভ ব্যবহার করছেন কিনা তা যাচাই এবং পুনরায় যাচাই করতে ভুলবেন না। অন্যথায়, আপনি ডেটা হারাতে পারেন।

    নীচের মন্তব্যে আপনার প্রশ্ন আমাদের জানান।


    1. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

    2. লিনাক্সে কীভাবে বুটযোগ্য উইন্ডোজ 10 ইউএসবি তৈরি করবেন

    3. কিভাবে একটি Windows 10 রিকভারি ডিস্ক তৈরি করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 এ একটি রিকভারি পার্টিশন তৈরি করবেন