কম্পিউটার

কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

ব্লগ সারাংশ – আপনি যদি RAW ড্রাইভের সাথে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি এটিকে NTFS সিস্টেমে রূপান্তর করুন। ডেটা হারানো ছাড়াই RAW কে NTFS-এ রূপান্তর করার সর্বোত্তম উপায় হল EaseUS পার্টিশন ম্যানেজার ব্যবহার করা৷

যদি আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ বা একটি বাহ্যিক হার্ড ড্রাইভ RAW হয়ে যায়, ড্রাইভের ডেটা সাধারণত অ্যাক্সেসযোগ্য হয় না। এটি ঘটে কারণ RAW ড্রাইভে উইন্ডোজের জন্য কোনো ফাইল সিস্টেম নেই। যার কারণে আপনি RAW কে NTFS-এ রূপান্তর করার পরামর্শ দিয়ে ত্রুটির বার্তা পেতে পারেন।

আপনি যদি একই ত্রুটির মুখোমুখি হন, শুরু করার জন্য, আপনাকে অবশ্যই প্রথমে ডেটা অ্যাক্সেস করার চেষ্টা করতে হবে, যদি আপনি এটি করতে না পারেন তবে আপনাকে RAW কে NTFS-এ রূপান্তর করতে হবে।

সাধারণত, হার্ড ড্রাইভ ফরম্যাটটি RAW এ পরিবর্তন করা হয় যখন এটি নষ্ট হয়ে যায় এবং উইন্ডোজ আপনাকে ড্রাইভটিকে অ্যাক্সেসযোগ্য করার জন্য ফর্ম্যাট করার নির্দেশ দেবে। ঠিক আছে, আপনি অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন, শুধুমাত্র যদি আপনি এতে থাকা ডেটার বিষয়ে চিন্তা না করেন। যাইহোক, যদি তা না হয়, তাহলে আপনাকে এই ব্লগের নির্দেশাবলী ঘনিষ্ঠভাবে পড়তে হবে এবং অনুসরণ করতে হবে।

এই ব্লগে, আমরা একটি থার্ড-পার্টি টুল- EaseUS পার্টিশন ম্যানেজার সহ কয়েকটি পদ্ধতি উল্লেখ করেছি যা ডিস্ক পার্টিশনের জন্য একটি ডেডিকেটেড টুল। চলুন শুরু করা যাক।

কিভাবে RAW ফরম্যাট হার্ড ড্রাইভ ঠিক করবেন?

প্রথমত, আমরা ড্রাইভ দুর্নীতি এবং ফাইল সিস্টেম ত্রুটিগুলি ঠিক করার জন্য কিছু পদ্ধতি তালিকাভুক্ত করেছি। যদিও, যদি এই সংশোধনগুলি আপনার জন্য কাজ না করে, আপনি সর্বদা পরবর্তী বিভাগে যেতে পারেন এবং EaseUS ডেটা রিকভারি টুল ব্যবহার করে আপনার ডেটা সংরক্ষণ করতে পারেন।

পদ্ধতি 1:  ত্রুটি পরীক্ষা চালান

  • ফাইল এক্সপ্লোরার খুলতে উইন্ডোজ এবং ই একসাথে টিপুন।
  • অগম্য ড্রাইভটি সনাক্ত করুন এবং একটি ডান-ক্লিক করুন৷
  • বৈশিষ্ট্য চয়ন করুন এবং টুলে ক্লিক করুন।

কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

  • ত্রুটি চেকিংয়ের অধীনে, চেক ক্লিক করুন৷

কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

  • এখন স্ক্যান ড্রাইভ ক্লিক করুন।

এটি ত্রুটির জন্য আপনার ড্রাইভ স্ক্যান করবে এবং সম্ভব হলে এটি মেরামত করবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি আপনার ড্রাইভ অ্যাক্সেস করতে পারেন কিনা তা পরীক্ষা করুন।

কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

দ্রষ্টব্য: যদি উইন্ডোজ ত্রুটির জন্য আপনার ড্রাইভ পরীক্ষা করতে ব্যর্থ হয়, তাহলে এটি আপনাকে এটি ফর্ম্যাট করার পরামর্শ দেবে, দয়া করে এগিয়ে যাবেন না কারণ এটি আপনার ডেটা মুছে ফেলবে৷

পদ্ধতি 2:CHKDSK কমান্ড চালান:

যদি উপরের পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে, তাহলে আপনার পরবর্তী পদক্ষেপটি ত্রুটিগুলি বিশ্লেষণ এবং নির্ণয়ের জন্য হার্ড ডিস্ক পরীক্ষা করা হবে। এটি করতে, আপনাকে CHKDSK কমান্ডটি চালাতে হবে। এর জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:স্টার্ট মেনুতে অনুসন্ধান বারে CMD টাইপ করুন। কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন।

ধাপ 2:কমান্ড প্রম্পট ট্যাবে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন: 

chkdsk /r /f S:

দ্রষ্টব্য: S:হল RAW বিন্যাস সহ ড্রাইভ৷

একবার CHKDSK কমান্ডটি সম্পন্ন হলে, আপনাকে কম্পিউটারটি পুনরায় চালু করতে হবে এবং আপনি ড্রাইভটি অ্যাক্সেস করতে পারবেন কিনা তা পরীক্ষা করতে হবে।

ঠিক আছে, সম্ভাবনা হল কমান্ডটি মোটেও কাজ নাও করতে পারে, এমনকি কার্যকর করতে ব্যর্থ হয়। ঠিক আছে, চিন্তা করবেন না, আপনি এখনও আপনার ডেটা হারাননি। আপনি EaseUSডেটা রিকভারি উইজার্ড ব্যবহার করতে পারেন আপনার ডেটা ফিরে পান।

অগম্য ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করুন –

প্রথমত, আমাদের RAW ড্রাইভ বা পার্টিশন থেকে EaseUS ডেটা রিকভারি উইজার্ড ব্যবহার করে একটি পুনরুদ্ধার করতে হবে। এটি EaseUS ব্র্যান্ডের আরেকটি দুর্দান্ত সরঞ্জাম, যা আপনাকে ক্ষতিগ্রস্ত, দূষিত এবং ফর্ম্যাট করা ড্রাইভগুলি থেকে ডেটা পুনরুদ্ধার করতে সহায়তা করবে। এখানে, আমরা RAW ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করতে এটি ব্যবহার করব। নিচের ধাপগুলো অনুসরণ করুন-

ধাপ 1:নিচে দেওয়া ডাউনলোড বোতাম থেকে EaseUS ডেটা রিকভারি উইজার্ড ডাউনলোড করুন-

ধাপ 2:সেটআপ ফাইলটি চালিয়ে ইনস্টলেশনটি সম্পূর্ণ করুন এবং তারপরে অ্যাপ্লিকেশনটি চালু করুন৷

ধাপ 3:RAW ড্রাইভটি নির্বাচন করুন এবং তারপরে Scan এ ক্লিক করুন।

কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

ধাপ 4:স্ক্যান ফলাফল টুল প্রদর্শিত হবে এবং আপনি ফাইল পূর্বরূপ দেখতে পারেন. RAW ড্রাইভের ক্ষেত্রে, অন্যান্য হারিয়ে যাওয়া ফাইলগুলিতে স্ক্যান করা ফাইলগুলি দেখুন অধ্যায়.

কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

ধাপ 5:পুনরুদ্ধার করার জন্য সমস্ত ফাইল নির্বাচন করুন এবং তারপরে পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন বোতাম

কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

ধাপ 6:নিশ্চিত করুন যে আপনি ডেটা সুরক্ষিত রাখতে অন্য ড্রাইভ বা ডিস্ক পার্টিশনে পুনরুদ্ধার করা ফাইলগুলি সংরক্ষণ করেছেন।

এখন আপনি আপনার ডেটা পুনরুদ্ধার করেছেন, আপনার হার্ড ড্রাইভকে আবার অ্যাক্সেসযোগ্য করার জন্য আপনাকে অবশ্যই RAW কে NTFS-এ রূপান্তর করতে হবে৷ আপনি EaseUS পার্টিশন ম্যানেজার বা উইন্ডোজ ডিফল্ট ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে এটি করতে পারেন। আমরা আপনার জন্য তাদের উভয় তালিকাভুক্ত করেছি৷ 

EaseUS পার্টিশন ম্যানেজার ব্যবহার করা –

প্রতিটি পিসির একটি পার্টিশন ম্যানেজার প্রয়োজন যেমন EaseUS পার্টিশন ম্যানেজার হার্ড ড্রাইভ দ্বারা সৃষ্ট সিস্টেম সমস্যা ঠিক করতে। এটি একটি দক্ষ সফটওয়্যার যা আপনার কম্পিউটারের সমস্যাগুলি সহজেই সমাধান করতে প্রচুর মডিউল সহ। ডিস্ক পার্টিশনগুলি সহজেই EaseUS পার্টিশন ম্যানেজার ব্যবহার করে পরিচালনা করা যেতে পারে এবং আপনাকে উইন্ডোজ পিসিতে অগোছালো ম্যানুয়াল প্রক্রিয়ার মধ্যে প্রবেশ করতে হবে না। এটি বিভিন্ন কারণে হার্ড ডিস্ক সংগঠিত করার জন্য পার্টিশনের আকার পরিবর্তন, তৈরি, সরাতে, মুছতে, মার্জ করতে এবং ফর্ম্যাট করতে পারে।

এখানে, আমরা ডেটা হারানো ছাড়াই RAW কে NTFS এ রূপান্তর করতে এটি ব্যবহার করব। অন্যান্য পদ্ধতি ব্যাপকভাবে ড্রাইভ ফরম্যাট করার জন্য কাজ করে এবং এর সাথে ডেটা ক্ষতি সম্ভব। তবে আমরা আপনার ড্রাইভের সম্পূর্ণ ডাটা ব্যাকআপ নেওয়ার পরামর্শ দিয়েছি। EaseUs পার্টিশন ম্যানেজার ব্যবহার করে Windows 10-এ RAW-কে NTFS-এ কীভাবে রূপান্তর করা যায় তা শিখতে নির্দেশাবলী অনুসরণ করা যাক –

ধাপ 1:নীচে দেওয়া ডাউনলোড বোতাম থেকে EaseUS পার্টিশন ম্যানেজার ডাউনলোড করুন –

ধাপ 2:অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন এবং চালান।

ধাপ 3:টুলে RAW পার্টিশন নির্বাচন করুন এবং তারপরে এটিতে ডান-ক্লিক করুন এবং বিন্যাস নির্বাচন করুন।

কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

ধাপ 4:একটি নতুন পার্টিশন সেট করুন এবং তারপরে NTFS-এ ফাইল সিস্টেম নির্বাচন করুন এবং তারপরে এটিকে একটি আকার দিন৷

সতর্কতা বার্তাটি নিশ্চিত করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

ধাপ 5:এখন উপরের বারে যান এবং Execute Operation-এ ক্লিক করুন। এখন Pending Operations এর অধীনে ক্রিয়াটি নির্বাচন করুন এবং Apply এ ক্লিক করুন।

কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

আপনার উইন্ডোজ পিসিতে সমস্যাগুলি সমাধান করার জন্য আপনি কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করতে EaseUS পার্টিশন ম্যানেজার ব্যবহার করতে পারেন তার এই প্রক্রিয়া।

ডিস্ক ব্যবস্থাপনা ব্যবহার করা –

ডিস্ক ম্যানেজমেন্ট হল একটি বিল্ট-ইন উইন্ডোজ টুল যা আপনাকে ডিস্ক পার্টিশন পরিচালনা করতে সাহায্য করে। এখানে আমরা Windows 10-এ RAW-কে NTFS-এ রূপান্তর করতে এটি ব্যবহার করি। নীচের ধাপগুলি অনুসরণ করুন –

ধাপ 1:স্টার্ট মেনুতে সার্চ বারে ডিস্ক ম্যানেজমেন্ট টাইপ করুন এবং হার্ড ডিস্ক তৈরি করুন এবং ফর্ম্যাট করুন বিকল্পগুলি খুলুন।

ধাপ 2:এখন ড্রাইভটি নির্বাচন করুন এবং এটিতে ডান-ক্লিক করুন, ফর্ম্যাট বিকল্পটি নির্বাচন করুন।

ধাপ 3:একটি নতুন ভলিউম সেট করুন এবং ফাইল সিস্টেমটিকে NTFS এ সেট করুন এবং তারপরে একটি দ্রুত বিন্যাস সম্পাদন করুন। ওকে ক্লিক করুন৷

কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

সুতরাং, এইভাবে আপনি আপনার ডেটা সংরক্ষণ করতে পারেন এবং আপনার হার্ড ড্রাইভকে পুনরায় ব্যবহারযোগ্য করতে RAW কে NTFS ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন –

প্রশ্ন 1. ডাটা না হারিয়ে কিভাবে কাঁচাকে এনটিএফএস ফাইল সিস্টেমে রূপান্তর করবেন?

যদি আপনার RAW ড্রাইভটি অ্যাক্সেসযোগ্য না হয় তবে এটি অন্য ফাইল সিস্টেমে রূপান্তর করা ভাল। ডেটা হারানো ছাড়াই RAW কে একটি NTFS ফাইল সিস্টেমে রূপান্তর করার বিভিন্ন পদ্ধতি রয়েছে। Windows 10-এ, ইনবিল্ট ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করা যেতে পারে তবে আমরা আপনার জন্য কাজটি সহজ করার জন্য EaseUS পার্টিশন ম্যানেজার ব্যবহার করার পরামর্শ দিই৷

প্রশ্ন 2। EaseUS Partition Master দিয়ে raw কে NTFS এ কিভাবে রূপান্তর করবেন?

EaseUS পার্টিশন ম্যানেজার হল Windows PC এর জন্য একটি পার্টিশন ম্যানেজমেন্ট টুল। সফ্টওয়্যারের ডেডিকেটেড মডিউলগুলির সাহায্যে, ড্রাইভে ফাইল সিস্টেমকে দ্রুত রূপান্তর করা সম্ভব। ব্যবহারকারীরা সহজেই Windows 10-এ RAW-কে NTFS-এ রূপান্তর করতে পারেন৷

প্রশ্ন ৩. Is there a way to format a raw disk?

হ্যাঁ, you can easily format a RAW disk using the Disk Management tool. But that will also result in data loss. Therefore, we recommend using the EaseUS Partition Manager to sort the problem and convert the RAW drive to an NTFS drive.

র্যাপিং আপ-

When you are not able to access your drive due to a system error, you can convert the file system rather than formatting the drive. EaseUs Partition Manager will help you convert RAW to NTFS easily using its dedicated module. It comes as the simplest way to access the drive data after conversion.

We hope this article will help you learn how to convert RAW to NTFS in Windows 10. We would like to know your views on this post to make it more useful. আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

আমরা ফেসবুক, টুইটার এবং ইউটিউবে আছি। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার সমাধান সহ টিপস এবং কৌশল পোস্ট করি।

সম্পর্কিত বিষয়-

How to Fix Service Control Manager Error on Windows 10

Cannot Add a New User Account on Windows 10? এই হল ফিক্স!

Disk Management Not Loading on Windows 10? এই হল ফিক্স!

How To Clear Memory and Boost RAM on Windows


  1. ডেটা না হারিয়ে কিভাবে HFS+ কে APFS তে রূপান্তর করবেন?

  2. ডেটা হারানো ছাড়াই কীভাবে Mac-এ FAT32-এ USB ড্রাইভ ফর্ম্যাট করবেন

  3. কীভাবে RAW কে JPEG তে রূপান্তর করা যায় গুণমান না হারান (2022)

  4. ডাটা না হারিয়ে কিভাবে HDD থেকে SSD তে OS মাইগ্রেট করবেন