কম্পিউটার

ডেটা হারানো ছাড়া NTFS থেকে FAT32 ফর্ম্যাট করার উপায়

FAT32 হল প্রাচীনতম ফাইল সিস্টেমগুলির মধ্যে একটি যখন NTFS হল একটি নতুন সংস্করণ। যদিও এটি একটি পুরানো ফাইল সিস্টেম, এটি অনেক অপারেটিং সিস্টেমে ঠিক কাজ করে। এটি DOS v7, Windows 98, 2000, এবং অন্যান্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ। উপরন্তু, ফাইল সিস্টেম জনপ্রিয় গেম কনসোলগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ, যেমন 3DS, PS3, এবং PS4, অন্যদের মধ্যে। ব্যবহারকারীরা NTFS থেকে FAT32-এ রূপান্তর করতে চাইলে বিভিন্ন কারণ রয়েছে। এর মধ্যে একটি হল সামঞ্জস্যের সমস্যা। অনেক ডিভাইস শুধুমাত্র FAT32 ফাইল সিস্টেমকে সমর্থন করে, যার মানে হল যে আপনার যদি একটি ড্রাইভ থাকে যাতে একটি NTFS পার্টিশন থাকে, তাহলে এটি ব্যবহার করার জন্য আপনাকে এটিকে FAT32 তে ফর্ম্যাট করতে হবে৷

পর্ব 1. NTFS এবং FAT32 এর মধ্যে মৌলিক তুলনা
পর্ব 2। কিভাবে NTFS কে FAT32 তে রূপান্তর বা ফরম্যাট করতে হয় ৩ উপায়ে

পার্ট 1. NTFS এবং FAT32 এর মধ্যে মৌলিক তুলনা

NTFS এবং FAT32 উভয়ই একটি ড্রাইভে ডেটা লেখা/পড়ার জন্য অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ দুটি ভিন্ন ফাইল সিস্টেম। নতুন সংস্করণ হল NTFS, যা অফার করার জন্য অনেক সুবিধা রয়েছে। আসুন এই দুটি ফাইল সিস্টেমের মধ্যে কিছু পার্থক্য দেখি।

  • বৈশিষ্ট্যগুলি
  • NTFS
  • FAT32
  • সমর্থন
  • এটি বড় ফাইল এবং ফাইলের অনুমতি সমর্থন করে।
  • 2TB-এর কম ভলিউম এবং 2GB-এর কম ফাইল সমর্থন করে৷ এটি ফাইল অনুমতি সমর্থন করে না৷
  • কম্প্রেশন
  • আপনি পৃথকভাবে ফাইল কম্প্রেস করতে পারেন।
  • সংকোচনের বিকল্প নেই।
  • নিরাপত্তা
  • ব্যবহারকারীরা ফোল্ডার এবং ফাইলের জন্য নির্দিষ্ট অনুমতি তৈরি করতে পারে।
  • শুধুমাত্র শেয়ার করা অনুমতি পাওয়া যায়।
  • ফল্ট টলারেন্স
  • কোনও ক্ষতি হলে NTFS স্বয়ংক্রিয়ভাবে ফাইল মেরামত করে।
  • ক্ষতি হলে এটি দুটি FAT কপি বজায় রাখে।

কম্পিউটার ব্যবহারকারীরা NTFS কে FAT32 USB-এ রূপান্তর করতে চাইলে আমরা প্রধান কারণটি দেখেছি। আমরা এই দুটি ফাইলের মধ্যে পার্থক্যও অন্বেষণ করেছি। ডেটা না হারিয়ে কীভাবে NTFS-কে FAT32 ফর্ম্যাট করা যায় তা দেখার আগে, আসুন NTFS-এ FAT32 রূপান্তর করার পরে ফাইল ব্যাকআপ বা হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধারের বিষয়ে কথা বলি।

এফএটি 32 তে NTFS ফর্ম্যাট করার আগে কীভাবে ডেটা ব্যাকআপ করবেন

500GB NTFS থেকে FAT32 ফরম্যাট করার জন্য উপলব্ধ যেকোনও পদ্ধতি ব্যবহার করার আগে, ডেটা ক্ষতি এড়াতে আপনার ডেটা ব্যাকআপ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি ফাইল ব্যাক আপ না করেন, আপনি প্রক্রিয়ায় ডেটা হারাবেন। ডেটা ব্যাক আপ করার জন্য, আমরা ফাইল, ফোল্ডার এবং সম্পূর্ণ NTFS এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যাকআপ করার জন্য সেরা সফ্টওয়্যার হিসাবে iBeesoft DBackup-এর সুপারিশ করি৷

এই ফাইল ব্যাকআপ সফ্টওয়্যারটি আপনার ফাইল, ফোল্ডার, পার্টিশন, ডিস্ক, NTFS ড্রাইভ এবং পুরো অপারেটিং সিস্টেমের জন্য ব্যাকআপ সুরক্ষা সর্বাধিক করতে উন্নত প্রযুক্তি ব্যবহার করে। এর সাথে, আপনাকে বিপর্যয়ের বিষয়ে চিন্তা করতে হবে না কারণ আপনি সমস্যা ছাড়াই দ্রুত এবং সহজেই ডেটা পুনরুদ্ধার করতে পারেন। iBeesoft Dbackup নির্ভরযোগ্য, দ্রুত, এবং আপনার পিসিতে আপনার প্রয়োজনীয় সমস্ত কিছুর জন্য সম্পূর্ণ ব্যাকআপ অফার করে এবং এতে স্বয়ংক্রিয় ব্যাকআপ বিকল্প রয়েছে যা ডেটার ব্যাকআপকে খুব দক্ষ এবং সহজ করে তোলে।

iBeesoft Dbackup-এর মাধ্যমে ডেটা ব্যাকআপ করার নির্দেশিকা

iBeesoft Dbackup আপনার উইন্ডোজ পিসিতে সংযুক্ত পোর্টেবল বা হার্ড ড্রাইভ থেকে যেকোনো ফাইলের ব্যাকআপ সমর্থন করে। প্রথম ধাপ হল সফটওয়্যারটি ডাউনলোড এবং ইন্সটল করা। এটি হয়ে গেলে, ডেটা ব্যাকআপ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. iBeeosft Dbackup সফ্টওয়্যারটি চালু করুন এবং প্রধান উইন্ডোতে 'ফাইল ব্যাকআপ' এ ক্লিক করুন। এটি আপনার কম্পিউটারে সমস্ত হার্ড ড্রাইভের ডিরেক্টরি খুলবে৷
  2. হার্ড ড্রাইভের ডিরেক্টরিতে আপনি যে ফাইলগুলি ব্যাক আপ করতে চান তা নির্বাচন করুন এবং Windows 10, Windows 7 এবং আরও অনেক কিছুতে ফাইলগুলি ব্যাকআপ করতে 'স্টার্ট' বোতামে ক্লিক করুন৷ একটি ইমেজ ফাইলের সমস্ত ফাইল ব্যাকআপ এবং কম্প্রেস করতে কিছু সেকেন্ড সময় লাগতে পারে৷
  3. ব্যাকআপ সম্পূর্ণ হলে উইন্ডোগুলির পূর্বরূপ দেখুন। আপনি আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে পরবর্তী কর্ম চয়ন করতে পারেন. আপনি হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে 'পুনরুদ্ধার' বোতামটি ব্যবহার করতে পারেন বা যদি আপনি উপলব্ধ ব্যাকআপ বিকল্পগুলি অন্বেষণ করতে চান তবে 'ব্যাকআপ সেটিংস'-এ ক্লিক করুন৷ আপনি ব্যাকআপ বাড়াতে, কমাতে বা মুছতে 'ব্যাকআপ সম্পাদনা করুন'-এ ক্লিক করতে পারেন।

অংশ 2. কিভাবে NTFS কে FAT32 তে রূপান্তর বা ফরম্যাট করতে হয় 3 উপায়ে

পদ্ধতি #1। ডিস্ক ম্যানেজমেন্টের সাথে NTFS কে FAT32 থেকে কিভাবে ফরম্যাট করবেন

এই পদ্ধতিটি অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য আদর্শ। এই পদ্ধতিটি ব্যবহার করার জন্য, আপনি যে ড্রাইভটি ফর্ম্যাট করতে চান তার আকার 32GB এর বেশি হওয়া উচিত নয়। আপনার যদি বড় ড্রাইভ থাকে তবে আপনি ড্রপ-ডাউন বক্সে এই বিকল্পটি দেখতে পাবেন না। আপনি শুরু করার আগে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত। আপনি যদি উপরে বর্ণিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করেন তবে পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. 'My Computer'-এ রাইট-ক্লিক করুন এবং 'Manage' এবং তারপর 'Disk Management'-এ ক্লিক করুন।
  2. নির্বাচন করুন এবং ড্রাইভটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে 'ফরম্যাট' নির্বাচন করুন। এরপর, 'হ্যাঁ' ক্লিক করুন৷
  3. ড্রাইভের নাম পরিবর্তন করুন এবং ফাইল সিস্টেম হিসাবে 'FAT32' নির্বাচন করুন এবং তারপর 'ঠিক আছে' ক্লিক করুন৷
  4. ফরম্যাটিং শেষ হলে, আপনি ডিস্ক ম্যানেজমেন্টে FAT32 দেখতে পাবেন।

পদ্ধতি #2। ডিস্কপার্ট দিয়ে NTFS কে FAT32 থেকে কিভাবে ফরম্যাট করবেন

এই পদ্ধতিটি একটু কঠিন এবং শুধুমাত্র উন্নত ব্যবহারকারী এবং প্রশাসকদের জন্য সুপারিশ করা হয়। এটি এমন ড্রাইভগুলির জন্যও কাজ করে যা 32GB এর চেয়ে বড় নয়। DiskPart ফরম্যাটিং ডিভাইসের চেয়ে বেশি করে। এটি উইন্ডোজ সার্ভিস মেশিনে উন্নত ম্যানেজমেন্ট ফাংশনও সম্পাদন করে। ডিস্কপার্ট কমান্ড লাইনের সাহায্যে NTFS থেকে FAT32 এক্সটার্নাল হার্ড ড্রাইভ ফর্ম্যাট করার পদ্ধতি এখানে দেওয়া আছে।

  1. Windows অনুসন্ধানে 'cmd' টাইপ করুন এবং কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং 'প্রশাসক হিসাবে চালান' নির্বাচন করুন।
  2. কমান্ড প্রম্পট উইন্ডোতে 'ডিস্কপার্ট' টাইপ করুন এবং 'এন্টার' ট্যাপ করুন
  3. নীচের কমান্ড লাইন টাইপ করুন এবং প্রতিটির পরে 'এন্টার' এ আলতো চাপুন:
    • লিস্ট ডিস্ক
    • ডিস্ক A নির্বাচন করুন (A এর পরিবর্তে আপনার ডিভাইসের ডিস্ক নম্বর রাখুন)
    • তালিকা ভলিউম
    • ভলিউম 1 নির্বাচন করুন (আপনার ডিভাইসের ভলিউম নম্বর দিয়ে 1 প্রতিস্থাপন করুন)
    • ফরম্যাট fs=fa32 দ্রুত
  4. প্রক্রিয়া শেষ হলে DiskPart বন্ধ করতে 'Exit' টাইপ করুন। আপনার ডিভাইসটি FAT32 তে ফরম্যাট হয়েছে কিনা তা দেখতে এর পরে আপনাকে পরীক্ষা করা উচিত।

পদ্ধতি #3। উইন্ডোজ এক্সপ্লোরার ব্যবহার করে কিভাবে NTFS কে FAT32 তে রূপান্তর করবেন

এটি NTFS কে FAT32 এ রূপান্তর করার সবচেয়ে সহজ এবং কার্যকর উপায়। এটি উইন্ডোজ সিস্টেমে বিল্ট-ইন FAT32 টুল ব্যবহার করে।

  1. বহিরাগত স্টোরেজ ডিভাইস বা হার্ড ড্রাইভকে Windows সিস্টেমের সাথে সংযুক্ত করুন।
  2. ফাইল এক্সপ্লোরার খুলতে 'মাই কম্পিউটার'-এ ডাবল-ক্লিক করুন।
  3. খুঁজুন এবং ড্রাইভে ডান-ক্লিক করুন এবং 'ফরম্যাট' নির্বাচন করুন।
  4. লক্ষ্য ফাইল সিস্টেম হিসাবে FAT32 চয়ন করুন এবং 'দ্রুত বিন্যাস' নির্বাচন করুন। এরপরে, বিন্যাস শুরু করতে 'স্টার্ট' এ ক্লিক করুন। ফর্ম্যাট করার পর আপনি দেখতে পাবেন ডিভাইসটি FAT32-এ আছে।

এই পোস্টটি ডেটা হারানো ছাড়াই NFS-এ FAT32 ফর্ম্যাট করতে সাহায্য করার জন্য তিনটি প্রধান পদ্ধতি শেয়ার করে। আপনি এই তিনটি পদ্ধতির যেকোনো একটি ব্যবহার করার আগে আপনার সর্বদা ডেটা ব্যাক আপ করা উচিত। যদি ড্রাইভটি NTFS থেকে FAT32 তে রূপান্তরিত হয় তবে ডেটা হারিয়ে যায়। চিন্তা করবেন না, আপনি iBeesoft ডেটা রিকভারি সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন যাতে আপনি সেগুলি ফিরে পেতে পারেন৷


  1. ডেটা হারানো ছাড়া অ্যান্ড্রয়েড থেকে আইফোনে কীভাবে সরানো যায়

  2. ডাটা না হারিয়ে কিভাবে HDD থেকে SSD তে OS মাইগ্রেট করবেন

  3. কীভাবে RAW কে NTFS-এ রূপান্তর করবেন ডেটা না হারিয়ে

  4. কিভাবে উইন্ডোজ 11 থেকে 10 ডাউনগ্রেড করবেন ডেটা না হারিয়ে (10 দিন পর)