কম্পিউটার

ফেডোরা 34 বিটা এখন আউট, Gnome 40 দিয়ে সম্পূর্ণ

ফেডোরা 34-এর বিটা সংস্করণ চালু হয়েছে, যা ব্যবহারকারীদের স্পিন করার জন্য ডিস্ট্রোর সর্বশেষ সংস্করণ নিতে এবং কিছু নতুন বৈশিষ্ট্যের সাথে খেলা শুরু করার অনুমতি দেয়। ব্যবহারকারীদের মধ্যে সবচেয়ে বড় পার্থক্যগুলির মধ্যে একটি হল GNOME 40, জনপ্রিয় ডেস্কটপ পরিবেশের সর্বশেষ আপডেট৷

Fedora 34 বিটা ডাউনলোডের জন্য উপলব্ধ

ফেডোরা হল সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি, এবং যেকোনো আপডেটের জন্য অধীর আগ্রহে প্রত্যাশিত৷

ফেডোরা ব্যবহারকারীরা শুনে খুশি হবেন যে বিটা আপডেটটি পাইপওয়্যারের জন্য পালসঅডিও বন্ধ করে দিয়েছে, পেশাদার এবং নিয়মিত ব্যবহারকারী উভয়ের জন্য অডিও হার্ডওয়্যার পরিচালনার উন্নতি করছে। PulseAudio তার "কুইর্কস" এর জন্য সুপরিচিত এবং অনেক ব্যবহারকারী পাইপওয়্যারের আরও শক্তিশালী অডিও অবকাঠামোকে স্বাগত জানাবে।

আরেকটি গুরুত্বপূর্ণ আপগ্রেড Btrfs ফাইল কম্প্রেশন সিস্টেমে আসে। Btrfs হল একটি ফাইল-সিস্টেম কম্প্রেশন পদ্ধতি যা স্টোরেজ স্পেস সংরক্ষণ করে এবং ফেডোরার জন্য ডিফল্ট ফাইল-সিস্টেম (Fedora 33 অনুযায়ী)। আপডেটটি ফেডোরা 34 এ স্বচ্ছ ডেটা কম্প্রেশন নিয়ে আসে।

এর অর্থ হল সলিড-স্টেট ড্রাইভে আরও ভাল কম্প্রেশন, যার ফলস্বরূপ আপনার স্টোরেজের আয়ু বৃদ্ধি করা উচিত। প্রদত্ত যে SSD-এর জীবনকাল সীমিত, লোড সহজ করা স্বাগত। Btrfs আপডেটের SSD পড়ার এবং লেখার হারও উন্নত করা উচিত।

সম্পূর্ণ ফেডোরা 34 বিটা পরিবর্তনের তালিকায় আপডেট বা পরিবর্তন প্রাপ্ত ডিস্ট্রোর প্রতিটি দিকের বিশদ বিবরণ রয়েছে৷

Fedora 34 বিটা এছাড়াও GNOME 40 অন্তর্ভুক্ত করে

Fedora 34-এ সবচেয়ে বড় পরিবর্তন হল GNOME 40-এর প্রবর্তন, GNOME ডেস্কটপের সর্বশেষ সংস্করণ। GNOME 40 নিজেই যথেষ্ট সংখ্যক উন্নতির বৈশিষ্ট্য রয়েছে।

ফেডোরা 34 বিটা এখন আউট, Gnome 40 দিয়ে সম্পূর্ণ

প্রথমত, আপনি লক্ষ্য করবেন যে GNOME এখন একটি নতুন নম্বরিং সিস্টেম ব্যবহার করে, GNOME 3.38 থেকে GNOME 40-এ ঝাঁপিয়ে পড়ে৷ নম্বরিং সিস্টেমের পরিবর্তন প্রকল্পের জন্য একটি নতুন পদক্ষেপের প্রতীক, একটি নতুন যুগে স্থানান্তরিত৷

সংখ্যার পরিবর্তনই সব নয়। GNOME 40 সত্যিই চমৎকার নতুন শৈলীর সাথে আসে, সুন্দরভাবে বাঁকা প্রান্ত, গোলাকার কোণ এবং পরিপাটি লোগো সহ সমস্ত ফ্ল্যাট প্যানেল উইন্ডো। আপনার ওয়ার্কস্পেসগুলি স্ক্রিনের চারপাশে নিজেদের অবস্থান করবে, যখন আপনি এখন একাধিক নতুন কমান্ড ব্যবহার করে সেই ওয়ার্কস্পেসগুলির মধ্যে যেতে পারবেন৷

যে ওয়ার্কস্টেশন ওয়ার্কফ্লো এখন উল্লম্বের পরিবর্তে অনুভূমিক হয় তা কিছু ব্যবহারকারীকে একেবারে বিরক্ত করবে, তবে নিঃসন্দেহে বিদ্যমান ওয়ার্কফ্লো ব্যবহার করার বিকল্প থাকবে।

GNOME 40-এ ওয়েদার অ্যাপ, ম্যাপ অ্যাপ, এবং জিনোমের সফ্টওয়্যার ম্যানেজমেন্ট প্যাকেজের উন্নতির পাশাপাশি এপিফ্যানি (ওয়েব নামেও পরিচিত), জিনোমের ডিফল্ট ব্রাউজারে কিছু পরিবর্তন অন্তর্ভুক্ত রয়েছে।

সামগ্রিকভাবে, GNOME 40 হল বিশ্বের অন্যতম জনপ্রিয় লিনাক্স ডেস্কটপ পরিবেশের জন্য একটি অত্যন্ত প্রতিশ্রুতিশীল আপডেট, এবং এতে আশ্চর্যের কিছু নেই যে দলটি পরিবর্তনকে বোঝাতে একটি নতুন নামে ঠেলে দিচ্ছে৷


  1. iOS 11 বিটা নিয়ে সন্তুষ্ট নন? iOS 10 এ ডাউনগ্রেড করতে এই নির্দেশিকা অনুসরণ করুন!

  2. কিভাবে বর্ধিত বাষ্পের সাথে বাষ্প থেকে সর্বাধিক লাভ করবেন

  3. Windows 11

  4. একটি অ্যাকাউন্টের মাধ্যমে মাইক্রোসফট থেকে সর্বাধিক লাভ করা